Technical Care BD https://www.technicalcarebd.com/2022/04/how-to-back-my-fb-account.html

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় — বর্তমান সময়ে আমরা সবাই সোশ্যাল মিডিয়ার উপরে নির্ভরশীল। আর জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক তারমধ্যে অন্যতম। জনপ্রিয়তার পাশাপাশি ফেসবুকে কোনো প্রকার ত্রুটিজনিত কারণ পরিলক্ষিত হলে ফেসবুক যেকোনো কারণে বা যেকোনো সময়ে আপনার শখের আইডিটি রিমুভ করে দেয়। অনেক সময়েই বুঝতে পারিনা হারানো ফেসবুক আইডি কিভাবে ফিরে পাবো। আজকের আর্টিকেলে আলোচনা করবো কিভাবে হারানো ফেসবুক আইডি ফিরে পাবেন। হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার সবগুলো উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করার চেষ্টা করবো। তাহলে চলুন জেনে নিই হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় গুলোঃ

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

পেজ সূচীপত্রঃ হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

আমাদের ফেসবুক আইডি গুলো তখনি হারিয়ে যায় যখন আমরা ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাই। কোনো প্রকার স্পাম এর জন্য আইডি গুলো ফেসবুক থেকে লক করে দেয়া হয়। হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার অনেক উপায় রয়েছে। ফেসবুক আইডিতে ব্যবহার করা ফোন নাম্বার, ইমেইল এড্রেস ও ফেসবুক ফর্ম পূরণ করার মাধ্যমে হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়া যায়। হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার জন্য নিচের দেওয়া বিষয় গুলো অনুসরণ করুন। আশা করা যায় আপনার হারিয়ে যাওয়া ফেসবুক আইডি আবার ফিরে পাবেন।

আরো পড়ুনঃ ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ডিজেবল আইডি ফিরে পাওয়ার উপায়

আমাদের সকলের প্রায় প্রধান একটি সমস্যার নাম হঠাৎ করেই ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাওয়া। প্রিয় ফেসবুক আইডি যখন ডিজেবল হয়ে যায় তখন আইডিতে প্রবেশ করার কোনো উপায় থাকে না। তবে আপনি চাইলেই আপনার ডিজেবল হয়ে যাওয়া ফেসবুক আইডিটি ফিরে পাবেন কিছু কাজ সম্পন্ন করার মাধ্যমে। আপনার ফেসবুক আইডি যদি হঠাৎ করেই ডিসেবল হয়ে যায় এভাবে কাজ করে আপনার আইডিকে ফেরত পাবেন। 

ফেসবুক ডিজেবল আইডি ফিরে পাওয়ার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

ধাপ ১ঃ যদি আপনি আপনার ডিজেবল আইডি ফিরে পেতে চান সর্বপ্রথম এই লিংকে চলে যান। 

ধাপ ২ঃ লিংকে প্রবেশ করার পর সামনে এরকম একটি পেজ আপনাদের সামনে ওপেন হবে। এই ফর্মটিকে সঠিক ভাবে আপনাকে পূরন করতে হবে।

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

ধাপ ৩ঃ প্রথম খালি বক্সে আপনাকে আপনার ডিজেবল হয়ে যাওয়া ফেসবুক আইডির ইমেইল এড্রেস ও ফোন নাম্বার দিতে হবে। অর্থাৎ, যে ইমেইল বা ফোন নাম্বার দিয়ে আপনি ফেসবুক আইডি খুলেছেন সেটি দিন। বাংলাদেশ থেকে করলে আপনার নাম্বার প্রথমে অবশ্যই +৮৮ ব্যাবহার করতে ভুলবেন না। 

ধাপ ৪ঃ এবার আপনার ফেসবুক আইডির সম্পূর্ণ নামটি লিখুন। যে নামটি ইতিমধ্যেই আপনার আইডি নামে ব্যবহার করেছেন। অর্থাৎ আপনার ফেসবুক ডিজেবল হওয়া আইডির সম্পুর্ন নামটি লিখুন। 

ধাপ ৫ঃ সর্বশেষ যে কাজটি আপনাকে করতে হবে এখানে আপনার ন্যাশনাল আইডি কার্ডের ছবি দিতে হবে। চেষ্টা করবেন আইডি কার্ডের ছবিটি যেন JPG ফরম্যাট এর হয়।

ধাপ ৬ঃ সব গুলো কাজ সফল ভাবে পার করার পর সাবমিট বাটনে ক্লিক করে দিন। ৭/১৪ কার্যদিবসের মধ্যে আপনার আইডি ফিরে পাওয়ার সম্ভাবনা আছে।

আরো পড়ুনঃ ইমোশনাল ফেসবুক স্ট্যাটাস

ফেসবুক আইডি কেন ডিজেবল হয়

অনাকাঙ্ক্ষিত ফেসবুক আইডি ডিজেবল এড়াতে চাইলে ফেসবুক আইডি ডিজেবল হওয়ার কারণ গুলো সম্পর্কে সুনিশ্চিত ধারণা থাকা প্রয়োজন। অনেক সময় কোনো প্রকার ভায়োলেন্স করা ছাড়াই ফেসবুক আইডি ডিজেবল হয়ে যায়। আসলে ফেসবুকের সাইট প্রতিদিন আপডেট করা হয়। সাইটের ত্রুটির কারণে অধিকাংশ ক্ষেত্রে ফেসবুক ফেইক আইডি হিসেবে চিহ্নিত করে। 

ফেসবুক কখনো ফেইক আইডি গ্রহণ করেনা। কোনো ভাবে চিহ্নিত করতে পারলে আপনার আইডি ডিজেবল হওয়ার সম্ভাবনা ৯০%। ফেসবুকের নিরপত্তা জোরদার করার জন্য এই সকল পদক্ষেপ গ্রহণ করে। অনেক সাময়ে ত্রুটির কারনে আইডি ডিজেবল করলে ফেসবুক থেকে ঠিক করে দেয় কিছু সময় পরে। আপনি কমেন্টে অতিরিক্ত ভায়োলেন্স করলে যদি কেউ রিপোর্ট দেয় আপনার আইডি ডিজেবল করে দেয়।

আপনি যদি আইডি কার্ডের সাথে মিল রেখে ফেসবুক আইডি তৈরি করতে পারেন তখন যেকোনো সমস্যায় আইডি ফিরে পাবেন আইডি কার্ড এর মাধ্যমে। ফেসবুক ব্যবহার করার পূর্বে ভালো করে ফেসবুক এর Terms And Policy গুলো পড়ে নিবেন।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

ফেসবুক আইডি হারিয়ে যাওয়ার আরেকটি কারণ ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে যাওয়া। দীর্ঘদিন ফেসবুক ব্যবহার না করলে পাসওয়ার্ড ভুলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। হিউম্যান সাইকোলজি পাসওয়ার্ড মনে রাখতে কম পারে যদি রেগুলার ব্যাবহার না করা হয়। ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে পূনরায় পাসওয়ার্ড উদ্ধার করতে পারবেন। ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে নিচের ধাপ গুলো অনুসরণ করে পাসওয়ার্ড উঠাতে পারবেন। 

আরো পড়ুনঃ ফেসবুক সিকিউরিটি টিপস

আইডি যদি লগ আউট অবস্থায় থাকে

ধাপ ১ঃ ফেসবুক অ্যাপ অথবা ফেসবুকের সাইট থেকে Forgot Password বা Find Your Account অপশনে ঢুকুন। 

ধাপ ২ঃ

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

এখানে ২ টি উপায় ব্যবহার করতে পারবেন ফেসবুক আইডি খুজে বের করার জন্য। ফোন নাম্বার সার্চ এর মাধ্যমে ও ইমেইল বা নাম দেয়ার মাধ্যমে। আপনার হারিয়ে যাওয়া ফেসবুক আইডির নাম্বার বা ইমেইল থেকে আইডি খুজে নিন। 

ধাপ ৩ঃ

আইডি খুজে পাওয়ার পর আইডি সিলেক্ট করে। একাধিক নাম্বার যোগ করা থাকলে নাম্বার সিলেক্ট করে কন্টিউনিউ তে ক্লিক করুন।

ধাপ ৪ঃ কিছুক্ষণ পরে আপনার ফোনে ৬ সংখ্যার একটি কোড আসবে কোডটি প্রদান করুন এবং পাসওয়ার্ড নতুন করে বসিয়ে দিয়ে আইডি লগইন করে নিন। অনেক সময়ে ফেসবুকের নানান ত্রুটির কারনে কোড আসতে অনেক দেরি হতে পারে। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডি থেকে মোবাইল নাম্বার বের করার নিয়ম

ফেসবুক আইডি লগ ইন অবস্থায় পাসওয়ার্ড ভুলে কি করবেন?

অনেক সময়ে ফেসবুক আইডি লগ ইন থাকে কিন্তু আমরা পাসওয়ার্ড ভুলে যাই। forgot password দিলেও আইডি খুজে পাওয়া যায় না। সেক্ষেত্রে নিচের ধাপ অনুসরণ করুন।

ধাপ ১ঃ প্রথমেই আপনার আইডিতে প্রবেশ করে সেটিংস এ চলে যান। 

ধাপ ২ঃ

Password And Security অপশনে ঢুকুন। এখানে আপনারা forgot password এর অপশন পেয়ে যাবেন। পূর্বের ধাপের নিয়মে আইডি নাম্বার সিলেক্ট করে কোড প্রদান করে ফেসবুক পাসওয়ার্ড বের করতে পারবেন। 

গুগলের মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড বের করার উপায়

আপনারা যদি গুগলের স্মার্ট পাসওয়ার্ড লিস্ট ব্যবহার করেন গুগল ডিফল্ট ভাবে আপনার পাসওয়ার্ড সেভ করে। পরবর্তী সময়ে আপনার যখন পাসওয়ার্ড প্রবেশ করানোর প্রয়োজন হয় গুগল নিজে থেকেই পাসওয়ার্ড পূরণ করে দেয়। এ ছাড়াও ফেসবুক নিজেও পাসওয়ার্ড রাখতে সক্ষম হয়। আপনার ইমেইল এড্রেস প্রবেশের সময় যদি ফেসবুক ডিফল্ট ভাবে আপনাকে সাজেশন করে তাহলে সেখান থেকে ভিউ পাসওয়ার্ড থেকে আপনার হারানো ফেসবুক আইডির পাসওয়ার্ড বের করতে পারবেন।

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় ভিডিওতে দেখুন

আজকের আর্টিকেলে হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় ও নিজের ফেসবুক পাসওয়ার্ড বের করার উপায় গুলো সম্পর্কে ধারণা দিয়েছি। লেখাটি আপনার কাছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন এবং আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় লেখাটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?