Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/how-to-earn-money-from-facebook-page.html

ফেসবুক পেজ থেকে আয় করার উপায় | ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার নিয়ম

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায় — ফেসবুকে অযথা সময় নষ্ট নয় আজ থেকে করুন টাকা ইনকাম। আজকের এই আর্টিকেলে আলোচনা করবো ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার কয়েকটি উপায় সম্বন্ধে। যে উপায়গুলোর মাধ্যমে আপনি খুবই সহজেই ফেইসবুক পেজ তৈরি করে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন ভালো অংকের টাকা। আপনি যদি ফেসবুক পেজ দিয়ে টাকা ইনকাম করতে চান? তবে আজকের এই পোস্টটি অবশ্যই শেষ পর্যন্ত ভালোভাবে জেনে নিন।

ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

বর্তমান সময়ে ফেসবুক পুরো বিশ্বের সবথেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম। সারা বিশ্বে ফেসবুক ইউজারকারীর সংখ্যা প্রায় ২ বিলিয়ন এর চেয়েও বেশি। তবে বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী ব্যক্তিরা ফেসবুককে বিনোদনের মাধ্যম হিসাবে ব্যবহার করেন। তারা প্রতিদিন প্রায় ঘণ্টার পরে ঘণ্টা সময় ব্যয় করে ফেসবুকে বিভিন্ন পোস্ট এবং ভিডিও দেখে। অনেকেই আছেন যারা আবার ফেসবুক এর সুফল কুফল নিয়ে তীব্র সমালোচনা করে।

মূলত সকল বিষয়ের ভালো দিকের পাশাপাশি আছে খারাপ একটি দিক। তবে ফেসবুক কিন্ত শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যম অর্থাৎ বিনোদনের একটি অংশ না। আপনি চাইলে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনি হয়তোব জেনে রাখবেন যে ফেসবুক পেজের মাধ্যমে আয় করা যায়। তবে কিভাবে ফেসবুক পেজের মাধ্যমে টাকা ইনকাম করতে হয় এই বিষয়টি হয়তোবা অনেকের কাছে অজানা।

কিভাবে তৈরি করবেন ফেসবুক পেজ | ফেসবুক পেজ তৈরি করার নিয়ম

আমাদের প্রায় সবার হয়তোবা ফেসবুক পেজ আছে। নিছক বিনোদন অথবা বন্ধুবান্ধবদের সঙ্গে মজা করার জন্যই এই সকল ফেসবুক পেজগুলোকে তৈরি করা বা বানানো হয়েছিল। তবে এমন অনেকেই আছেন যারা এখনো জানেন না যে কিভাবে তৈরি করতে হয় ফেসবুক পেজ। এখানে আমি খুবই সংক্ষেপে কিভাবে ফেসবুক পেজ তৈরি করতে হয় সেই বিষয়ে আলোচনা করবো। এতে করে যদি আপনি ফেসবুক পেজ সম্পর্কে নতুন জেনে থাকেন তাহলে খুব সহজেই তৈরি করতে পারবেন আপনার নিজস্ব একটি ফেসবুক পেজ।

ফেসবুক পেইজ বানানোর জন্য প্রথমে আপনার নরমাল ফেসবুক অ্যাকাউন্টে যাবেন। সেখানে আপনি ক্রিয়েট পেজ নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করার পরে আপনার সামনে কিছু ক্যাটাগরি চলে আসবে। যেমন- ব্যবসায়িক, এন্টারটেইনমেন্ট, শপিং ইত্যাদি। এখান থেকে আপনি ব্যবসায়িক ক্যাটাগরিকে সিলেক্ট করে নিবেন। এখন আপনার ফেসবুক পেজটির একটি পছন্দ অনুসারে নাম দিবেন। তারপর নাম অনুযায়ী প্রোফাইল পিকচার অ কভার পিকচার আপলোড করবেন। সেই সঙ্গে প্রয়োজনীয় সকল ইনফরমেশন গুলো দিয়ে একটি প্রফেশনাল ফেসবুক পেজটি তৈরি করে ফেলবেন। 

আরও পড়ুনঃ বিজ্ঞাপন দেখে টাকা ইনকাম

ফেসবুক পেজে লাইক বাড়ানো উপায়

ফেইসবুক পেজ থেকে টাকা ইনকাম করার মূলে আছে এর লাইক সংখ্যা অথবা ফলোয়ার বৃদ্ধি। অর্থাৎ আপনার ফেসবুক পেজটিতে যত বেশি লাইক থাকবে আপনার ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম তত বাড়তে থাকবে। অনেকের হয়তো অনেক ফেসবুক পেজ আছে তবে সেখানেও লাইক সংখ্যা বৃদ্ধি করতে পারছেন না। এই ক্ষেত্রে তাদের জন্যে আমি কিছু কথা বলতে চাই। যদি আপনি একটি নতুন ফেসবুক পেজ তৈরি করে থাকেন অথবা আপনার ফেসবুক পেজের বয়স যদি বেশ পুরনো হয়ে থাকে তাহলে ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করার জন্যে আপনি আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদেরকে ইনভাইট করতে পারেন।

এছাড়াও বিভিন্ন গ্রুপে ও অন্যান্য ফেসবুক পেজে শেয়ার করার মাধ্যমে আপনার ফেসবুক পেজের লাইক সংখ্যা বৃদ্ধি করতে পারবেন। তবে হ্যাঁ এই ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে আপনার ফেসবুক পেজটির কনটেন্টগুলো অবশ্যই আকর্ষণীয় হতে হবে। যার ফলে ফেসবুক ব্যবহারকারীরা আপনার ফেসবুক পেজ এর প্রতি আকৃষ্ট হবেন। এছাড়াও বিভিন্ন পোস্টকে প্রমোট এবং বুস্ট করার মাধ্যমে সেখান থেকে ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করতে পারবেন। এছাড়াও আপনি যদি খুব সহজে তাড়াতাড়ি ফেসবুক পেজের লাইক সংখ্যা বৃদ্ধি করবেন তবে কয়েকদিন পর পর ফেসবুক পেজকে প্রমোট করুন। যার কারণে সহজেই ফেসবুক পেজের লাইক বাড়াতে পারবেন।

ফেসবুক পেজ থেকে আয় করার উপায় | ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায়

ধরুন আপনার একটি ফেসবুক পেজ আছে এবং সেই পেজে যথেষ্ট লাইক আছে। তাহলে এখন প্রশ্ন হ'ল যে আপনি ফেসবুক পেজের মাধ্যমে কিভাবে টাকা ইনকাম করতে পারবেন। মূলত বিভিন্ন মাধ্যমে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা যায়। এখানে আমি কয়েকটি জনপ্রিয় মাধ্যম সম্বন্ধে আলোচনা করবো। যে মাধ্যমগুলো ব্যবহার করে আপনি খুবই সহজেই ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। তোহ চলুন জেনে নেই সেই ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার মাধ্যমগুলো। 

লিংক শর্ট করে আয়

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জনপ্রিয় একটি উপায় হচ্ছে লিংক শর্ট করে টাকা ইনকাম। আপনারা হয়তোবা কখনো ফেসবুক থেকে কোনো ফাইল ডাউনলোড করার সময় দেখেছেন যে ফাইলটি ডাউনলোড হওয়ার আগে সেখানে ৫ সেকেন্ড অথবা ১০ সেকেন্ডের জন্যে একটি বিজ্ঞাপন ভিডিও শো করে। এতে করে আপনার হয়তোবা কিছুটা সময় নষ্ট হয় এবং কিছু বিরক্তিও লাগে। কিন্তু আপনি কি জানেন যে এই ছোট্ট বিজ্ঞাপন দেখানোর কারণে এই ফেইসবুক পেজের মালিক ইনকাম করছেন অনেক টাকা। হ্যাঁ এভাবেই কোনো ফাইল ডাউনলোড করার পূর্বে কোনো বিজ্ঞাপন দেখানোকেই বলা হয় মূলত লিংক শর্ট।

আপনি চাইলেই এভাবে লিংক শর্ট করে ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেন। এই জন্য প্রথমে আপনার ফেসবুক পেজে কিছু প্রয়োজনীয় ফাইল পোস্ট করতে হবে এটা হতে পারে কোনো বইয়ের পিডিএফ আরো অনেক ফাইল ইত্যাদি। সেখানে আপনি যুক্ত করে দিবেন একটি অ্যাড বা বিজ্ঞাপন। তারপর যখন কেউ সেই ফাইলগুলোকে ডাউনলোড করার জন্য ক্লিক করবে তখন সেখানে বিজ্ঞাপনটি প্রদর্শন করবে। এর মাধ্যমে আপনিও ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারবেন। তবে হ্যাঁ এক্ষেত্রে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে, আপনি যে ফাইলটি আপলোড করবেন সেই ফাইলটি যেন বেশ আকর্ষণীয় হয়। কেননা আপনার একটি ফেসবুক পেজে আপলোড করা ফাইলটি যদি ১০০০ বার কেউ ডাউনলোড করে তবে আপনি মাসে ১৫ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। 

আরও পড়ুনঃ ঘরে বসে মোবাইলে আয় করার উপায়

অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় 

অনেকেই আছেন যারা মনে করেন অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য ওয়েবসাইট অথবা ব্লগ সাইটের দরকার হয়। তবে আপনি চাইলে ফেসবুক পেজ ব্যবহার করার মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন। তার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং করার পদ্ধতিটি ওয়েবসাইট অথবা ব্লগ সাইটের মতোই। আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে একটি চমৎকার কন্টেন্ট উপস্থাপন করবেন। কন্টেন্টের শেষ অংশে একটি পণ্যের লিংক শেয়ার করবেন। তারপর কোনো ব্যক্তি সেই লিঙ্ক থেকে পণ্যটি কিনলে আপনি সেখান থেকে তার কমিশন পাবেন।

আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের হয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই খেয়াল রাখবেন যে আপনি সরাসরি সেই পণ্যটির লিংক প্রদান করবেন না। তার জন্য আপনি চমৎকার ও বিস্তারিতভাবে সেই প্রোডাক্টটি সম্পর্কে লিখবেন। তারপর আকর্ষণীয় একটি ইমেজ যুক্ত করবেন আর সবশেষে পণ্যটির লিংক শেয়ার করবেন। এতে করে আপনার ফেসবুক পেজের ভিজিটররা আকর্ষন বোধ করবে। 

F-Commerce এফ-কমার্স করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম 

আমরা অনেকেই ই-কমার্স ওয়েবসাইটের নাম শুনেছি। ই-কমার্স এবং এফ-কমার্স f-commerce মূলত একি ধরনের বিষয়। ফেসবুকের মাধ্যমে অথবা ফেসবুক পেজের মাধ্যমে যে মার্কেটিং করা হয়ে থাকে সেটাকে বলা হয় মূলত f-commerce। ফেসবুক থেকে টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হ'ল f-commerce। এখানে আপনার যদি কোনো ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে আপনি সেই প্রোডাক্ট গুলো ফেসবুক পেজের মাধ্যমে মার্কেটিং করতে পারবেন।

আবার ফেসবুক পেজে বানিয়ে ফেলতে পারবেন আপনার নিজস্ব বিজনেস প্লাটফর্ম। এই ক্ষেত্রে আপনার প্রোডাক্ট রাখার জন্যে আপনার বাসা-বাড়িকে ব্যবহার করতে পারবেন। বর্তমানে নারীদের পোশাক, প্রসাধনী সহ ইত্যাদি পণ্য এফ কমার্স বেশ জনপ্রিয় হয়েছে। ব্যতিক্রম ধর্মী আইডিয়া হিসাবে আপনি f-commerce এর মাধ্যমে আপনার হস্তশিল্পের প্রোডাক্টগুলোকে উপস্থাপন করতে পারবেন। তবে হ্যাঁ এক্ষেত্রে কিছু সর্তকতা অবলম্বন করতে হবে আপনাকে।

আপনার প্রোডাক্টগুলোকে অবশ্যই আপনার ফেসবুক পেজের নামের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে। এছাড়াও আপনার প্রোডাক্টের গুণগত মানভালো রাখতে বা প্রোডাক্টের মান ভালো হতে হবে। প্রোডাক্ট গুলোকে উপস্থাপন করতে হবে ভালোভাবে। যদি আপনি এই সকল কিছু ভালোভাবে করতে পারেন তবেই কাস্টমাররা আপনার প্রোডাক্টের প্রতি আকৃষ্ট হবে। 

আরও পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার উপায়

ব্লগ মার্কেটিং করে আয়

যদি আপনার কোনো ব্লগ সাইট থেকে থাকে তাহলে আপনি তা ফেসবুক পেজের মাধ্যমে মার্কেটিং করতে পারবেন। যারা ব্লগিং এর সঙ্গে সম্পর্কযুক্ত তারা জেনে রাখবেন যে ব্লগিংয়ে টাকা ইনকাম হয় ট্রাফিকের উপরে ভিত্তি করে। ফেসবুকে ব্লগকে প্রচারের মাধ্যমে আপনার ব্লগের ভিজিটর সংখ্যা বৃদ্ধি পাবে। 

স্পন্সর কন্টাক্ট থেকে আয়

আমাদের অনেকেরই ধারণা আছে যে, বিজ্ঞাপন শুধুমাত্র ভিডিও চলাকালীন সময়ে হয়ে থাকে। কিন্তু মূলত তা কিন্ত নয়। অনেক প্রতিষ্ঠান আছে যারা লিখিত কনটেন্টের মাধ্যমে অ্যাড দিয়ে থাকেন। এই রকমের প্রতিষ্ঠানের কনটেন্টগুলোকে আপনি যখন আপনার ফেসবুক পেজে পোস্ট করবেন তখন সেখান থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন। 

ফেসবুক পেজ বিক্রি করে আয়

ফেসবুক পেজ বিক্রি করে টাকা ইনকাম করা যায়। ধরুন আপনার একটি ফেসবুক পেজ আছে যেখানে যথেষ্ট পরিমাণে লাইক আছে। আপনি ইচ্ছা করলে সেই পেজটিকে টাকার বিনিময়ে বিক্রি করতে পারবেন। তবে এই প্রক্রিয়া বেশ সময়সাপেক্ষ। কেননা যতক্ষণ পর্যন্ত না আপনার ফেসবুক পেজে লাইক ভালো পরিমাণে না হবে ততক্ষণ পর্যন্ত সেই ফেসবুক পেজটি বিক্রি হওয়ার সম্ভাবনা খুবই কম। 

আজকের এই আর্টিকেলে আমরা ফেসবুক পেজ থেকে আয় করার উপায় বা বিভিন্ন মাধ্যমগুলো সম্বন্ধে আলোচনা করেছি। যেসকল মাধ্যমগুলো ব্যবহার করে আপনি খুবই সহজে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন। যদি আপনার একটি ফেসবুক পেজ থাকে তাহলে ফেসবুকে এখন আর শুধুমাত্র বিনোদনের মাধ্যম না বরং টাকা ইনকামের উৎস হিসেবে ব্যবহার করতে পারেন। 

আরও পড়ুনঃ অনলাইনে ছবি বিক্রি করে আয়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া