Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/Facebook-Security-Tips.html

ফেসবুক সিকিউরিটি টিপস | ফেসবুক আইডি সিকিউরিটি টিপস

ফেসবুক সিকিউরিটি টিপস — প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি। এই টপিক আপনাদের জন্য এতটাই বেশি গুরুত্বপূর্ণ বিষয় যা আমাদের দৈনন্দিন জীবনে অতীব জরুরি। এই আর্টিকেলে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটা হচ্ছে ফেসবুক সিকিউরিটি টিপস সম্পর্কে। ফেসবুক সিকিউরিটি টিপস সম্পর্কে বিস্তারিত জানার জন্যে মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমানে আমাদের প্রায় সকলের একটি করে হলেও ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। আর যাদের ফেসবুক একাউন্ট আছে তারা সবসময় চেষ্টা করেন যে, তাদের ফেসবুক একাউন্টটি যেন সবসময় নিরাপদ ও সিকিউর থাকে। আজকের এই আর্টিকেলে আমি এমন কিছু গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের মধ্যে শেয়ার করবো সেগুলো যদি আপনি ভালোভাবে অনুসরণ করেন তাহলে আপনি খুবই সহজে ফেসবুক একাউন্ট নিরাপদ রাখতে পারবেন। প্রিয় পাঠক চলুন জেনে নেই ফেসবুক সিকিউরিটি টিপস এবং ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায় সম্পর্কে।

ফেসবুক সিকিউরিটি টিপস

ফেসবুক সিকিউরিটি টিপস

ফেসবুক একাউন্ট কিংবা ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্যে বিভিন্ন পদ্ধতি আছে এবং বিভিন্ন উপায় রয়েছে যেগুলো আজকের আর্টিকেলে আপনাদের সাথে আমি আলোচনা করবো আর হ্যাঁ এই পদ্ধতিগুলো কিন্তু আপনাকে ভালোভাবে অনুসরণ করতে হবে। তাহলে আপনি ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার বিষয়গুলো বুঝতে পারবেন। তো প্রিয় পাঠক যাহোক একটি ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য কি কি মাধ্যম ব্যবহার করা যেতে পারে এবং ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য কোন কোন বিষয়গুলো আমাদের জানা প্রয়োজন সেগুলো নিয়েই মূলত আজকের এই আর্টিকেলে আলোচনা করবো।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাবো

বিশেষ করে আপনাদের যাদের ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে যায় অথবা বিভিন্ন কারণে ফেসবুক আইডি নষ্ট হয়ে যায়। ফেসবুক আইডি কিভাবে ফিরে পাবেন তার ছোট্ট একটি আমি টিপস দেখিয়ে দিবো। সেই টিপসের মাধ্যমে খুবই সহজে আপনি আপনার ফেসবুক একাউন্ট ফিরে পাবেন। ফেসবুক একাউন্ট নষ্ট হয়ে যাওয়ার কিন্তু অনেক গুলো কারণ আছে। সেই বিষয়গুলো নিয়ে আমি অবশ্যই এখানে আলোচনা করবো আর আমরা আজকে আপনাদের দেখিয়ে দিবো কিভাবে হারিয়ে যাওয়া ফেসবুক আইডি ফিরে পাওয়া যায় এবং যে পদ্ধতি ব্যবহার করে আপনার হারিয়ে যাওয়া ফেসবুক আইডি ফিরে পাবেন।

ফেসবুক সিকিউরিটি টিপস A to Z

আজকের আর্টিকেলটি মূলত ফেসবুকের নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত বিষয়গুলো নিয়ে জানার জন্য। এই ফেসবুক সিকিউরিটি টিপস সম্পর্কে আর্টিকেলটি লেখা হয়েছে তবে আপনাদেরকে এখনো পর্যন্ত আমি কোনো ফেসবুক সিকিউরিটি টিপস এবং ফেসবুক আইডি নিরাপদ রাখার যে বিষয়গুলো আছে সেগুলো সম্পর্কে এখনো পর্যন্ত কিন্তু আমি কোনো কিছুই আলোচনা করিনি। অবশ্যই আমি এই পোস্টে আপনাদেরকে সকল বিষয়গুলোর তালিকা করে দিবো এবং কিভাবে কি করলে আপনার ফেসবুক আইডি নিরাপত্তা বৃদ্ধি পাবে A to Z সবকিছু কিন্তু মূলত জানতে পারবেন একটু কষ্ট করে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি হ্যাক হলে বোঝার উপায় | ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা বুঝবেন যেভাবে

ফেসবুক সিকিউরিটি টিপস

আপনার ফেসবুক আইডি যদি নিরাপদ রাখতে চান তাহলে আপনাকে যে নিয়মগুলো অনুসরণ করে চলার প্রয়োজন হবে। সেই বিষয়গুলো আপনাদের প্রদানের সুবিধার্থে আমি নিশ্চয়ই বিস্তারিত ভাবে আলোচনা করছি।

১। স্পাম

২। গালাগালি

৩। খারাপ কমেন্ট

৪। খারাপ ছবি পোস্ট করা

৫। খারাপ ভিডিও আপলোড করা

উপরোক্ত যে বিষয়গুলো আপনি দেখতে পাচ্ছেন সেগুলো যদি আপনি করে থাকন তবে আপনি এখুনি এই বিষয়গুলো পরিহার করুন। কারণ যদি আপনি আপনার ফেসবুক আইডি টিকিয়ে রাখতে চান এবং ফেসবুক আইডি নিরাপদ রাখার সবথেকে বড় সহজ মাধ্যম হলো আমি যে উপরোক্ত তালিকাগুলো দিয়েছি সেগুলো। এই ৫টি বিষয় হচ্ছে সবচেয়ে মূল্যবান বিষয় ফেসবুক আইডি নিরাপদ রাখার। 

কেননা এগুলো যদি আপনি করে থাকেন তাহলে সেক্ষেত্রে ফেসবুক জানবে যে আপনি সঠিক মানুষ নন। আর এই বিষয়গুলো ব্যবহার করা হচ্ছে ফেসবুকের নীতিমালার সম্পূর্ণ বিপরীত। যদি আপনি এরকম করতে থাকেন তাহলে আপনার ফেসবুক আইডি ডিজেবল হয়ে যাওয়া সহ আরো বিভিন্ন রকম সমস্যা কিন্তু হতে পারে আপনার ফেসবুক একাউন্টের।

ফেসবুক সিকিউরিটি টিপস | ফেসবুক আইডি সিকিউরিটি টিপস

হ্যাকারদের হাত থেকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখুন সহজ কয়েকটি পদ্ধতি অবলম্বন। ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়।

১। শুধুমাত্র নিজের ডিভাইস বাদে অনন্য কোনো ডিভাইসের ব্রাউজারে ফেসবুক লগ ইন করার সময় পাসওয়ার্ড “অটো সেভ” করে রাখবেন না। আপনার কাজ শেষ হয়ে যাওয়ার পর তা লগ আউট করে নিন। যদি অ্যাকাউন্টের পাসওয়ার্ড অটো সেভ করা থাকে তাহলে যে কেউ আপনার অজান্তে আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারে যার ফলে আপনার অ্যাকাউন্টি হারানোর সম্ভাবনা থাকবে।

২। লগিন নোটিফিকেশন চালু করে রাখুন।

৩। টু-ফ্যাক্টর অথেনটিকেশন অন করে নিন।

৪। ফেসবুকে কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন। যেমন (@@##২৯৮৭/*2555#@!”?noNO) ইত্যাদি।

৫। আপনার অ্যাকাউন্টটি যদি অনন্য কেউ ব্যবহার করে থাকে অন্য ডিভাইস এর মাধ্যমে তাহলে সেগুলো লগ আউট করুন। এরজন্য আপনাকে (Settings →Security and Login→ WHERE YOU ARE LOGGED IN)।

আরো পড়ুনঃ ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড | ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

৬। আপনার নিজের নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলুন। কোন প্রকার ফেইক নাম ব্যবহার করার চেষ্টা করবেন না।

৭। আপনার অরজিনাল জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ডের নাম্বারের সাথে মিল রেখে ফেসবুকের জন্মতারিখ ব্যবহার করুন। এর ফলে যদি কোন সময় ফেসবুক অ্যাকাউন্টটি ডিজেবল হয়ে যায় তাহলে তা ফেরত পাওয়া যায়

৮। ফেসবুকে ব্যবহার করা জন্ম তারিখ ও বছর অনলি-মি করে রাখুন। ফেসবুকে জন্মতারিখ হাইড করা থাকলে আপনার বন্ধুদের কারো কাছে জন্মদিনের নোটিফিকেশন পৌঁছেবে না।

৯। ফেসবুকে ব্যবহার করা নিক নেইম হাইড রাখুন।

১০। ট্রাস্টেট কনট্যাক্ট হিসেবে ৩-৫ জন বন্ধুকে যুক্ত করে নিন।

১১। ফেসবুক সিকিউরিটির জন্য আপনি প্রোফাইল লক করে রাখতে পারেন।

১২। যেকোনো ধরনের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন। আর যদি কোন ভুলভাল লিঙ্কে ক্লিক করেন তাহলে আপনার ই-মেইল পাসওয়ার্ড হ্যাকারদের কাছে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

১৩। যদি মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে ই-মেইল যুক্ত করে নিন। নাম্বার আর ই-মেইল এই দুটো হাইড করে নিন।

এছাড়াও ফেসবুক আইডি সিকিউরটি টিপস বিষয় নিয়ে যদি যদি আরো তথ্য সম্পর্কে জানতে চান তবে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। আপনাদের কমেন্টের উপরে নির্ভর করে টেকনিক্যাল কেয়ার বিডি টিম আগামী পর্বে আরও বেশি বেশি ফেসবুক সিকিউরিটি টিপস সহ ফেসবুকের আরো যে বিষয়গুলো রয়েছে সেগুলো শেয়ার করার চেষ্টা করবো।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া