Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/facebook-theke-video-download.html

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড - ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম — জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। সব ধরনের সব বয়সের লোকেদের অবাধ বিচরণ এই ফেসবুক জুড়ে। বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করা হয়ে থাকে ফেসবুক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যে ভিডিওগুলো দেখে অনেকেই আকর্ষিত হয়ে থাকে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

কিছু কিছু ক্ষেত্রে এমন ধরনের ভিডিও দেখা যায় যা পরবর্তীতে দেখার প্রয়োজন পড়ে বা ভালো লাগে তাই সেই সকল ভিডিও সেভ অপশনের মাধ্যমে সেভ করে রেখে দেওয়া হয়। কিন্তু অফলাইনে এই ভিডিওগুলো আর দেখা যায় না আবার সেই ভিডিও গুলো দেখতে হলে অনলাইন হতে হয়, অনলাইন হতে হলে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। 

তাই ভিডিও গুলোকে ডাউনলোড করে মোবাইলের মেমোরিতে রেখে দেওয়া অনেকেই প্রয়োজন মনে করে। অনেকের হয়তো বা জানা নেই যে ফেসবুকের ভিডিও গুলো মোবাইলের মেমোরিতে ডাউনলোড করে সেভ করে রাখা যায়। মোবাইলের মেমোরিতে সেভ করে রাখলে যখন যেখানে প্রয়োজন ভিডিও গুলো দেখা যায়। আজকে আমাদের এই আর্টিকেল থেকে জানবো কিভাবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করে মেমোরিতে সেভ করা যায়।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

Fastvid, Video downloader for Facebook, Vidmate এবং আরো অনেক ধরনের অ্যাপস পাওয়া যাবে যা ইন্সটল করে ব্যবহার করার মাধ্যমে ফেসবুকে আপলোডকৃত ভিডিও ডাউনলোড করা যায়। এসব অ্যাপস গুলো দ্বারা খুব সহজে ও অনায়াসে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা সম্ভব। তবে এসব অ্যাপস আপনার মোবাইলের ডেটা অ্যাক্সেস পারমিশন চায় যার মাধ্যমে আপনার ফোনে থাকা সমস্ত ভিডিও ইমেজ ও বিভিন্ন ডেটা তাদের আ্যক্সেসের ভিতরে চলে আসে। 

আরো পড়ুনঃ ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

এতে করে সহজেই মোবাইলের ভিতরে থাকা বিভিন্ন পার্সোনাল ডাটা তাদের হাতে পৌঁছে যায়। অনেকেই এই ধরনের আ্যক্সেস পারমিশন গুলো ব্যবহার করে নানা ধরনের অসামাজিক অপকর্ম করে থাকে, তাই অ্যাপ ব্যবহার করে ভিডিও ডাউনলোড করার মাঝে মধ্যে ভালোর বিপরীতে ক্ষতিকর হয়ে দাঁড়ায়। তাই আমার মতে এই পন্থা অবলম্বন না করাই উচিত। এছাড়া অনেক ওয়েবসাইট রয়েছে যাদের মাধ্যমে কোন ধরনের অ্যাক্সেস ছাড়াই ভিডিও ডাউনলোড করা যায়। এক্ষেত্রে Google Chrome ব্রাউজার খুবই উপকারী ব্রাউজার হিসেবে ব্যবহার হয়ে থাকে। 

Google Chrome ব্রাউজারে গিয়ে ফেসবুক সাইনআপ করে নিতে হবে প্রথমে। যে ভিডিওটি ডাউনলোড করার প্রয়োজন সেই ভিডিওটির লিংক কপি করে নিতে হবে। স্ক্রিনে থাকা ভিডিওটির ডানপাশে থাকা থ্রি ডট আইকোন ক্লিক করতে হবে। এই থ্রি ডট অপশনটিতে ক্লিক করলে কপি লিংক সহ আরো বিভিন্ন ধরনের নামের একটি অপশন সাইট পাওয়া যাবে। 

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড
ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

কপি লিংক অপশনে ক্লিক করে লিংকটি কপি করে রাখতে হবে। এরপর Google Chrome ব্রাউজার এ গিয়ে লিংকের কপি পেস্ট করে দিতে হবে। তবে সেখানে এই রকম https://m.facebook.com /…… লেখার পরিবর্তে https://mbasic.facebook.com/ ……. m লেখাটির পাশে বেসিক লেখাটি জুড়ে দিতে হবে। mbasic.fb দেয়ার পর যে পেজটি আসবে সেই পেইজে কাঙ্খিত ভিডিওটি আসলে পরে ভিডিওতে ট্যাপ করতে হবে। ট্যাপ করার পরে ভিডিওটি পুরো স্ক্রিন জুড়ে আসবে, ফুল স্ক্রিন জুড়ে ভিডিওটি আসলে পরে ভিডিওটি অনেকক্ষণ ধরে চেপে রাখতে হবে, কিছুক্ষণ চেপে রাখা হলেই ডাউনলোড অপশনটি স্ক্রিনে দেখা যাবে নিচের ছবির মত করে।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি থেকে মোবাইল নাম্বার বের করার নিয়ম

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

এরপর ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। ডাউনলোড অপশনে ক্লিক করার পর এমন একটি ইমেজ আসবে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ডাউনলোড করা লিংকটি কোথায় সেভ করতে চাচ্ছেন আপনি চাইলেই সে অপশনটি সিলেক্ট করে নিতে পারবেন। এরপর ডানদিকের ডাউনলোড লিখাতে ক্লিক করলে ভিডিওটি ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

ডাউনলোড হওয়ার পর ভিডিওটি আপনার পছন্দমত ফাইলে সেভ হয়ে যাবে। এরপর অফলাইনে যখন খুশি ভিডিওটি দেখা যাবে। এছাড়া আরোও কিছু ওয়েবসাইট লিংক রয়েছে যে লিঙ্ক গুলোর মাধ্যমেও ভিডিও ডাউনলোড করা যাবে এতে কোনো এক্সেস পারমিশনের প্রয়োজন পড়বে না। Getfvid ও Fbdown site এর ওয়েবসাইট লিঙ্ক ব্যবহার করতে হবে। এই সাইটগুলোর যেকোন একটিতে গিয়ে হোম পেইজে দেখা যাবে যে ডাউনলোড করতে চাওয়া ভিডিও লিংক চাচ্ছে। 

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ভিডিও ইউআরএল লিখা জায়গাটিতে ডাউনলোড করার জন্য যে ভিডিও লিঙ্কটি কপি করা হয়েছে তা সেখানে পেস্ট করে দিতে হবে। ডাউনলোড লিংক দেয়ার পর পাশে থাকা ডাউনলোড অপশন এ ক্লিক করে দিতে হবে। এরপর নিজের পছন্দ অনুযায়ী কোয়ালিটি Hd quality অথবা Normal quality বাছাই করে নিতে হবে। বাছাই করার পর ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম দেখুন ভিডিওতে

এভাবে অনায়াসে এবং খুব সহজেই ফেসবুকের পছন্দনীয় ও প্রয়োজনীয় ভিডিওগুলো ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করে মোবাইলের মেমোরিতে রেখে দিতে পারবেন। আশা করি এভাবেই সবাই ফেসবুক থেকে ভিডিও সফল ভাবে ডাউনলোড করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?