Technical Care BD https://www.technicalcarebd.com/2022/04/How-to-find-someones-Identity-by-their-phone-number.html

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা — আধুনিক যুগে পা দেয়ার সাথে সাথে আমরা প্রায় সকলেই মোবাইল ফোনের উপর নির্ভরশীল। ডিজিটাল যুগে সকল কাজ যেন ফোনের মাধ্যমে হয়ে থাকে৷ মোবাইল ফোনের অত্যাধিক ব্যাবহারকারী যত বাড়ছে মোবাইল ফোন ব্যবহার করে প্রতারণা, জালিয়াতি, হুমকি, ফোন দিয়ে বিরক্ত করা, ব্লাকমেইল করা ইত্যাদি অনাকাঙ্ক্ষিত হারে বেড়ে চলেছে।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

আমাদের প্রায় সময় দরকার হয় যে ফোনের অপর পাশে থাকা ব্যাক্তির লোকেশন ফোন নাম্বার দিয়ে বের করা যায় তাহলে এইসব ঝামেলা থেকে মুক্তি পাওয়া যেত। মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য অনেক মাধ্যম রয়েছে। আপনার সাথে যদি কেউ প্রতারণা বা হুমকি ইত্যাদি ফোন দিয়ে প্রকাশ করে আপনি কিছু ধাপ অনুসরণ করে তার পরিচয় বের করতে পারবেন মোবাইল ফোনের মাধ্যমে। প্রিয় পাঠক চলুন জেনে নিই মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা নিয়ম কি?

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

পেজ সূচীপত্রঃ মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

প্রযুক্তিগত এই সময়ে আমাদের প্রায় সকলের প্রয়োজন হয় অপর পাশের অপরিচিত ব্যাক্তির মোবাইল নাম্বার দিয়ে তার পরিচয় বের করার। কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করবেন নিচে প্রতিটি ধাপ বিস্তারিত তুলে ধরেছি।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য এ সময়ের সবচেয়ে বহুল ব্যবহার করা এপস হচ্ছে True Cellar.

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

True Cellar অ্যাপটি গুগল প্লেস্টোরে সহজেই পেয়ে যাবেন এবং সেখান থেকে আপনার ফোনে অ্যাপটি ইন্সটল করে নিন। True Cellar অ্যাপটি ইন্সটল করে ওপেন করার পরে কিছু পারমিশন আপনাকে দিতে হবে। আপনার নাম ও ইমেইল এড্রেস দিয়ে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে। অথবা চাইলে আপনি গুগল এবং ফেসবুক একাউন্টের মাধ্যমে এক্সেস করতে পারবেন।

True Cellar অ্যাপের মাধ্যমে যেকোনো অপরিচিত ফোন নাম্বারের পরিচয় জানতে পারবেন। অপরিচিত ব্যক্তি যদি True Cellar অ্যাপটি ডিফল্ট অ্যাপ হিসেবে ব্যবহার করে যখন কল আসবে তখন তার নাম ও লোকেশন সরাসরি সামনে ভেষে উঠবে।

True Cellar অ্যাপের মাধ্যমে এভাবেই যেকোনো অপরিচিত মোবাইল ফোনের নাম্বারের পরিচয় জানতে পারবেন। এখানে একটি ব্যাপার লক্ষণীয় যে, যারা এই অ্যাপের আওতাধীন শুধুমাত্র তাদের পরিচয় বের করা যাবে। 

যারা যারা কল করার জন্য True Cellar আইডি খুলে ব্যবহার করবে তাদের কেই দেখতে পাবেন। কিন্তু যারা True Cellar ব্যবহারকারী নয় তাদের কোনো তথ্য আপনি দেখতে পারবেন না। আপনি যেভাবে অন্যের তথ্য গুলো দেখতে পাবেন ঠিক তেমনি তারাও আপনার সকল তথ্য দেখতে পারবে।

True Cellar অ্যাপে সকল ব্যাক্তির তথ্য নির্ভর কারে ব্যাবহারকারী যেসব তথ্য দিয়ে একাউন্ট তৈরি করবে। ব্যাবহারকারী যদি মিথ্যা তথ্য ব্যবহার করে তাহলে সেটাই আপনি দেখতে পাবেন। তবে বর্তমানে অধিকাংশ মানুষ True Cellar অ্যাপ ব্যবহার করে যার ফলে অধিকাংশ মানুষের তথ্য আপনি বের করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অপরিচিত নাম্বারের পরিচয় বের করুন

বর্তমানে সোশ্যাল মিডিয়ার সাথে যোগ নেই এমন মানুষ খুবই কম আছে। সোশ্যাল মিডিয়া ব্যাবহার করার জন্য একটি ফোন নাম্বার সকলকেই ব্যবহার করতে হয়। কোনো ব্যাক্তিকে অনলাইনে খুজতে ব্যবহার করা হয় ফোন নাম্বার। অপরিচিত নাম্বারের পরিচয় বের করতে নিম্নোক্ত মাধ্যমে চেষ্টা করতে পারেনঃ

১। মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

ফেসবুক ব্যবহার করেনা এমন লোক হয়ত নগন্য। ফেসবুক ব্যবহার করতে হলে একটি ফোন নাম্বার অবশ্যই ব্যবহার করতে হয়। ফোন নাম্বার ছাড়াও ব্যক্তির ব্যাক্তিগত তথ্য সে কোথায় থাকে, ব্যক্তির ছবি, কোন কলেজ পড়াশোনা করে ইত্যাদি সকল পরিচয় পাওয়া যায়। 

অপরিচিত ব্যক্তির ফোন নাম্বার লিখে ফেসবুকের সার্চ বাটন থেকে সার্চ করলে আইডি চলে আসবে। যদি উক্ত ব্যক্তি ওই নাম্বার থেকে ফেসবুক আইডি খুলে। সার্চ বাটনে যদি না পান। ফেসবুকের ফরগট পাসওয়ার্ড অপশন থেকে Find My Account এর মাধ্যমে আইডি নাম পাওয়া যাবে। এভাবে ফেসবুকের মাধ্যমে অপরিচিত ব্যাক্তির মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন।

আরো পড়ুনঃ ইন্টারনেট কি? ইন্টারনেট ব্যবহারের সুফল ও কুফল

২। কলিং অ্যাপ ব্যবহার করে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য whatsapp ব্যাবহার করতে পারেন। যে নাম্বারের পরিচয় বের করতে চান নাম্বারটি আপনার ফোনে সেভ করে নিন যদি অপরিচিত ব্যাক্তি whatsapp ব্যবহার করে তাহলে তাকে whatsapp খুজে পাবেন। একই উপায় অনুসরণ করে Imo, Instagram, Twitter, Telegram এর মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে পারবেন। 

পুলিশের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করুন

যেকোনো নাম্বার ক্রয়ের পূর্বে জাতীয় পরিচয়পত্র ও হাতের আংগুলের ছাপ প্রয়োজন হয়। যেকোনো নাম্বারের সকল ব্যাক্তিগত তথ্যগুলো সিম কোম্পানির ডাটাবেসে প্রেরণ করা থাকে। ডাটাবেজ থেকে সাধারণ মানুষকে কোনো প্রকার তথ্য দেয়া হয়না। আইনি সহায়তায় সিম কোম্পানি গুলো পুলিশের কাছে এসব ডাটা গুলো দেয়। 

আপনি যে মোবাইল নাম্বারের পরিচয় বের করতে চান সেই ব্যক্তি যদি আপনাকে ব্লাকমেইল বা কোনো হুমকি অথবা কোনো প্রকার জালিয়াতি চক্রান্ত করে পুলশের সাহায্য নিবেন সাথে সাথে। ডিজিটাল নিরাপত্তা আইন এর মাধ্যমে আপনি সাধারণ জিডি করতে পারবেন। তারা উক্ত ব্যাক্তিকে খুব সহজেই অল্পসময়ে বের করে নিতে পারবে। 

আজকের পোষ্টে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার কয়েকটি উপায় আপনাদের কাছে শেয়ার করলাম। কোনো অপরিচিত নাম্বার থেকে বিরক্ত হলে এইসব উপায় গুলো অবলম্বন করে মোবাইল নাম্বার দিয়ে অপরিচিত ব্যাক্তির পরিচয় বের করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?