Technical Care BD https://www.technicalcarebd.com/2022/06/wifi-password-ber-korar-niyom.html

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম - ওয়াইফাই পাসওয়ার্ড বের করবো কিভাবে — ওয়াইফাই আমাদের নিত্যদিনের ব্যবহুত একটি নেটওয়ার্ক ইন্টারনেট ব্যবস্থা। ইন্টারনেটের সঠিক কার্যক্ষমতা ও গতি প্রদানের জন্য বিভিন্ন ক্যাবলের মাধ্যমে ওয়াইফাই নেটওয়ার্ক ভুক্ত করা হয়। মোবাইল ডাটা দেশের যেকোনো প্রান্তে থাকলেও তাতে নেই ভালো স্পিড।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

সাধারণত মোবাইল ইন্টারনেট সেবা একটি ডিভাইসে ব্যবহার করা যায় এর অধিক ডিভাইসে কানেক্ট করলে আর স্পিড পাওয়া যায়না। ওয়াইফাই রাউটারের মাধ্যমে ওয়ারলেস মাধ্যমে একাধিক ডিভাইসে উচ্চ গতি দিতে সক্ষম হয়।

অনেক সময় আমরা আমাদের ওয়াইফাই পাসওয়ার্ড গুলো ভুলে যাই। তখন প্রয়োজন ওয়াইফাই পাসওয়ার্ড বের করার। ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম গুলো জেনে আপনিও খুব সহজেই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করে ফেলতে পারবেন।

আজকের আর্টিকেলে আমরা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম গুলো সম্পর্কে জানবো। আপনি কি জানেন? আপনার ডিভাইসে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড ও আপনি দেখতে পারবেন? আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড কি ভুলে গেছেন? এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা থাকছে আজ।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

পেজ সূচীপত্রঃ ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই কি?

ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার নিয়ম জানতে হলে আগে আমাদের বুঝতে হবে ওয়াইফাই মূলত কি ও কিভাবে কাজ করে। ওয়াইফাই এর ফুল মিনিং হচ্ছে - "ওয়্যারলেস ফিডেলিটি" অর্থাৎ তারবিহীন সংযোগ। ওয়াইফাই মূলত রাউটটার মাধ্যমে কাজ করে থাকে। নির্দিষ্ট সিমানা অনুযায়ী বিভিন্ন রাউটার নেটওয়ার্ক সেবা প্রদান করতে পারে। তার মধ্যে থাকা যেকোনো ডিভাইসকে ম্যানুয়াল ভাবে কানেক্ট করতে সক্ষম। এটা সম্পুর্ন নির্ভর করে রাউটার কতটা বেশী শক্তিশালী সেটার উপরে।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার অনেক নিয়ম বা উপায় অনলাইনে থাকলেও তার সিংহভাগ স্কাম। যে গুলো করার মাধ্যমে আপনাদের মূল্যবান সময়ও ফোনের ক্ষতি দুটোই হচ্ছে। সঠিক নিয়ম করে বুদ্ধি দিয়ে কাজ করতে পারলে যেকোনো ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করে নেয়া সম্ভব।

অনেকেই আছেন যারা অন্যের ওয়াইফাই কানেক্ট করা আছে ফোনে কিন্তু পাসওয়ার্ড না জানার কারনে অন্য ফোনে কানেক্ট করাতে পারছেন না। তাদের বেশ ভালোভাবেই আজকের টিপস গুলো কাজে আসবে। ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্য অবশ্যই অন্যের ওয়াইফাই এর উপর আক্রমণ করা ইলিগ্যাল একটি বিষয়। আপনাদের নিজেদের ওয়াইফাই এর পাসওয়ার্ড ভুলে গেলে বা কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড করে নিতে পারবনে নিম্নোক্ত উপায় গুলোর মাধ্যমেঃ

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

WPS দিয়ে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার নিয়ম

WPS ব্যবহার করে খুব সহজেই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করা সম্ভব। ধরুন, আপনি আপনার কোনো বন্ধুর বাসায় বেড়াতে গেলেন। তাদের ওয়াইফাই এর পাসওয়ার্ড আপনি জানেন না কিন্তু আপনার সামনে ওয়াইফাই এর রাউটারটি রয়েছে। আপনি জাস্ট ৩০ সেকেন্ডেই পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করে নিতে পারবেন।

WPS কি?

WPS যার পূর্নরুপ হচ্ছে Wifi Protected Setup. ওয়াইফাই এর পাসওয়ার্ড এর নিরাপত্তা প্রদানের লক্ষ্যে রাউটার সিস্টেম সফটওয়্যার হিসেবে এটি কাজ করে। প্রতিটি রাউটার এই WPS প্রসেসে কানেক্ট করার সিস্টেম রয়েছে। আপনি খেয়াল করলে হয়ত দেখবেন, আপনার রাউটারে WPS নামে একটি বাটন রয়েছে। wps ব্যবহার করে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করাও সম্ভব। বের করার জন্য নিচের ধাপ গুলো অনুযায়ী ক্রমান্বয়ে কাজ করুন-

১। সবার প্রথমে আপনার একটি ফোনের প্রয়োজন হবে। ফোনের সেটিংস থেকে ওয়াইফাই নেটওয়ার্ক সেটিংস অপশনে চলে যান।

২। ওয়াইফাই সেটিং এ ঢুকে সেখানে একটি অপশন দেখতে পাবেন "এডভান্স সেটিং" নামে সেখানে ঢুকুন।

৩। অনেকের ফোনে WPS অপশন সরাসরি থাকে না তাদের ক্ষেত্রে WPS push button এই অপশনে ঢুকতে হবে।

৪। এরপরে একটি নতুন প্রসেস শুরু হবে। সেখানে আপনকে মাত্র ৩০ সেকেন্ড এর মত সময় বেধে দেয়া হবে। এই ৩০ সেকেন্ড এর মধ্যে আপনার ওয়াইফাই এর রাউটার এর WPS বাটনটিকে প্রেস করতে হবে।

কাজ গুলো সঠিক ভাবে করতে পারলে পাসওয়ার্ড ছাড়াই ওয়াইফাই কানেক্ট করে নিতে পারবেন। পাসওয়ার্ড ছাড়া কানেক্ট তো করলেন এবার পাসওয়ার্ড দেখবেন কিভাবে? পাসওয়ার্ড দেখার জন্য আপনাকে তেমন বেগ পেতে হবে না। ছোট্র একটি কাজ করার মাধ্যমে কানেক্ট থাকা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড বের করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ আইপি এড্রেস কি - আইপি এড্রেস কত প্রকার কি কি

কানেক্ট থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার নিয়ম

বর্তমান সময়ের স্মার্টফোন গুলো দিয়ে কানেক্ট থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করা একেবারেই সহজ একটি বিষয়। যে ওয়াইফাইটি আপনার ফোনে কানেক্ট রয়েছে সেটাকে কিছুক্ষন প্রেস করুন। এর পরে সেখানে একটি QR কোড দেখতে পাবেন। QR কোডটিত একটি স্ক্রিনশট নিয়ে রাখুন।

এরপরে আপনাদের একটি ছোট্র এপস ডাউনলোড করে নিতে হবে। প্লে স্টোরে গিয়ে সার্চ করুন QR code scanner তার অনেক গুলো অ্যাপ এর সন্ধান পাবেন। সেখান থেকে যেকোনো একটি এপ ইন্সটল করে নিন আপনার ফোনে। ইন্সটল হয়ে গেলে ওয়াইফাই এর QR কোডের স্কিনশটটি আপলোড করে সহজেই যেকোনো কানেক্টেড থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করে নিতে পারবেন।

কন্ট্রোল প্যানেল থেকে ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার নিয়ম

প্রতিটি রাউটার এর একটি কন্ট্রোল প্যানেল বা এডমিন প্যানেল নির্দিষ্ট একটা আইপির মাধ্যমে একসেস নিতে হয়। সম্পুর্ন রাউটারকে পরিচালনা করা যায় এডমিন প্যানেল এর মাধ্যমে। সাধারণত যাদের ওয়াইফাই সম্পর্কে তেমন আইডিয়া নেই তাদের এডমিন প্যানেলে সহজেই এক্সেস নেয়া সম্ভব।

এই উপায় সাকসেস রেট খুব এই কম তবে আপনার ভাগ্য ভালো হলে যেকোনো ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করে নিতে পারবেন। এর জন্য দরকার হবে যে ওয়াইফাইটির পাসওয়ার্ড বের করতে চান সেটার আইপি এড্রেস। সেটা আপনারা ওয়াইফাই এর সেটিং থেকে ডিটেইলস নেটওয়ার্কে গেলেই পেয়ে যাবেন। অথবা, এখানে 4 টি ডিফল্ট আইপি দিলাম এগুলো দিয়েও হতে পারে- ১। 192.168.0.1 ২। 192.168.1.1 ৩। 192.168.2.1 ৪। 192.168.9.1

এরপরে আপনাদের ব্রাউজার দিয়ে আইপি গুলো কপি করে এড্রেস বারে লিখুন ও সার্চ করুন। এরপরে একটি এডমিন প্যানেল দেখতে পাবেন। যেখানে সাধারণত ডিফল্ট লগইন ডিটেইলস ও পাসওয়ার্ড হিসেবে থাকে - admin. এটা লিখে চেষ্টা করুন। যদি নির্ধারিত ওয়াইফাই এর মালিক ওয়াইফাই এর রাউটার এর এডমিন প্যানেল এর পাসওয়ার্ড চেঞ্জ না করে তাহলে আপনি পাসওয়ার্ড সহ যাবতীয় সকল কিছুই দেখে নিতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম ভিডিও

শেষ কথা

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম পোষ্টে দেখানো নিয়ম গুলো দিয়ে অন্যের ক্ষতি করলে সেটার দায়বদ্ধতা আমাদের নেই। নিজের ওয়াইফাই এর সুরক্ষা ও পাসওয়ার্ড ভুলে গেলে এ সকল প্রসেস অনুসরণ করে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার কাজে লাগানোই আমাদের মূল উদ্দেশ্য। ইন্টারনেটে অনেক এপ, সফটওয়্যার এর কথা বলা হলেও সেগুলা আপনার ফোনের জন্য ক্ষতিকর কাজ করে তাই সেগুলো পরিহার করার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?