Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/how-to-change-wifi-password.html

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম — বর্তমান যুগে ওয়াইফাই রাউটার নেই এমন বাসা বা বাড়ি খুঁজে পাওয়াই যায়না। বিশেষ করে শহরে ওয়াইফাই বিহীন বাড়ি বা অফিস খুঁজে পাওয়া অনেক কঠিন। যুগের সাথে তাল মিলিয়ে ওয়াইফাই ব্যান্ডউইথের দাম কমছে আর সকলে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই প্রযুক্তির দিকে ঝুঁকছে। তাই বিভিন্ন ব্র্যান্ডের রয়েছে বিভিন্ন ধরনের ওয়াইফাই রাউটার।

আমাদের সকলেরই উচিত নিজের নিরাপত্তা বজায় রাখার জন্য নিয়মিত ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করা। কেননা প্রযুক্তি যতই এগোচ্ছে ততোই হ্যাকারদের সংখ্যা বাড়ছে। তাই নিজের ওয়াইফাই কানেকশন নিরাপদ রাখতে ঘনঘন ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করা ছাড়া বিকল্প কোনো উপায় নেই। আর এরই পরিপ্রেক্ষিতে আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এমন কয়েকটি ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করা যায় সে সম্পর্কে জানবাে।

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

TENDA রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

নিচের কতগুলো সহজ ধাপ অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

১। মনে রাখবেন যেকোনো রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার ক্ষেত্রে প্রথমেই সেই রাউটারের সাথে আপনার ওয়াইফাই কানেক্ট থাকা অত্যন্ত জরুরী। অত;এব প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কি-না।

২। আপনার রাউটারের সাথে কানেক্টেড থাকা ডিভাইসটির যেকোনো একটি ব্রাউজারে সার্চ বারে গিয়ে টাইপ করুন 192.168.0.1 বা 192.168.1.1।

৩। এড্রেসবারে 192.168.0.1 বা 192.168.1.1 টাইপ করার পর আপনার কাছে ইউজারনেম পাসওয়ার্ড চাইবে, আপনাকে ডিফল্টভাবে ইউজারনেম এবং পাসওয়ার্ড হিসেবে admin ব্যবহার করতে হবে।

৪। লগইন করার পর আপনি আপনার সামনে একটি wireless নামের একটি অপশন পাবেন, সেই অপশনটিতে ক্লিক করুন।

৫। Wireless অপশনটিতে যাওয়ার পর আপনি দেখতে পাবেন Wifi Password নামের একটি অপশন রয়েছে। সেখানে আপনার ইচ্ছে মতো নতুন পাসওয়ার্ড দিয়ে নিন।

৬। সর্বশেষে সবকিছু সফলভাবে সেট করতে আপনাকে ok নামক বাটনটিতে ক্লিক করতে হবে। এভাবে খুব সহজেই আপনি আপনার টেন্ডা রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে পারবেন। 

TP-LINK রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | tp link wifi password change

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা। 

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজারে গিয়ে সার্চ করুন 192.168.0.1।

৩। তারপর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে সেখানে যথাক্রমে admin এবং admin ব্যবহার করুন।

৪। সফলভাবে লগইন করার পর আপনার সামনে একটি মেনু চলে আসবে সেখান থেকে আপনাকে Wireless 2.4Ghz বা Wireless 5Ghz নামক অপশনটিতে ক্লিক করতে হবে। 

৫। আপনার রাউটার যদি Wireless 2.4Ghz হয় তাহলে আপনাকে Wireless 2.4Ghz অপশনটিতে ক্লিক করতে হবে। আবার আপনার রাউটার যদি Wireless 5Ghz তাহলে আপনাকে Wireless 5Ghz অপশনটিতে ক্লিক করতে হবে।

৬। Wireless 2.4Ghz বা Wireless 5Ghz অপশনটিতে ক্লিক করার পর Wireless Security নামক অপশনটিতে ক্লিক করুন।

৭। তারপর আপনার সামনে একটি PSK Password নামের অপশন চলে আসবে সেখান থেকে আপনি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

৮। সর্বশেষে সবকিছু সঠিক ভাবে সেট করার পর আপনাকে save বাটনে ক্লিক করতে হবে। এভাবেই খুব সহজে আপনি টিপি লিংক এর যেকোন রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

D-LINK রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | ডি লিংক রাউটার পাসওয়ার্ড চেঞ্জ

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা। 

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজারে গিয়ে সার্চ করুন 192.168.0.1 বা 192.168.1.1 বা http://dlinkrouter।

৩। তারপর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে সেখানে যথাক্রমে অন্যান্য সকল রাউটারের মতো ডিফল্টভাবে admin এবং admin ব্যবহার করুন। 

৪। যদি উপরের ধাপটি কাজ না করে, তাহলে আপনি পাসওয়ার্ডের জায়গাটি খালি রেখে শুধু ইউজারনেমের জায়গায় admin দিয়ে লগইন করতে পারেন।

৫। লগইন করার পর আপনি আপনার সামনে একটি Wireless নামের একটি অপশন পাবেন, সেই অপশনটিতে ক্লিক করুন। তারপর wireless security অপশনটিতে ক্লিক করুন।

৬। তারপর আপনার সামনে Enable WPA2 Wireless Security নামক অপশন চলে আসবে, সেই অপশনটিতে ক্লিক করুন।

৭। পরবর্তীতে ধাপে আপনি পাসওয়ার্ড নতুন ভাবে সেট করার জন্য একটি অপশন পাবেন, সেখান থেকে আপনি সহজেই নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

MERCUSYS রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা। 

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজারে গিয়ে সার্চ করুন 192.168. 1.1। 

৩। এড্রেসবারে 192.168.0.1 বা 192.168.1.1 টাইপ করার পর আপনার কাছে ইউজারনেম পাসওয়ার্ড চাইবে, আপনাকে ডিফল্টভাবে ইউজারনেম এবং পাসওয়ার্ড হিসেবে admin ব্যবহার করতে হবে।

৪। লগইন করার পরে আপনাকে settings নামের অপশনটিতে ক্লিক করতে হবে।

৫। তারপর আপনার সামনে Pre-shared key নামের একটি অপশন চলে আসবে। অপশনটিতে আপনি খুব সহজেই আপনার কাংখিত নতুন পাসওয়ার্ডটি সেট করে ফেলতে পারবেন।

ASUS রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

১। মনে রাখবেন যেকোন রাউটারের মতো Asus রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের ক্ষেত্রেও রাউটারটির সাথে আপনার ওয়াইফাই কানেক্ট থাকা অত্যন্ত জরুরী। অত;এব প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা।

২। আপনার রাউটারের সাথে কানেক্টেড থাকা ডিভাইসটির যেকোনো একটি ব্রাউজারে সার্চ বারে টাইপ করুন 192.168.0.1।

৩। এড্রেসবারে 192.168.0.1 টাইপ করার পর আপনার কাছে ইউজারনেম পাসওয়ার্ড চাইবে, আপনাকে ডিফল্টভাবে ইউজারনেম এবং পাসওয়ার্ড হিসেবে admin ব্যবহার করতে হবে।

৪। লগইন করার পর আপনি আপনার সামনে একটি wireless নামের একটি অপশন পাবেন, সেই অপশনটিতে ক্লিক করুন।

৫। Wireless অপশনটিতে যাওয়ার পর আপনি দেখতে পাবেন Pre-shared key নামের একটি অপশন রয়েছে। সেখানে আপনার ইচ্ছে মত নতুন পাসওয়ার্ড দিয়ে নিন।

৬। সর্বশেষে সবকিছু সফলভাবে সেট করতে আপনাকে ok নামক বাটনটিতে ক্লিক করতে হবে। এভাবে খুব সহজেই আপনি আপনার টেন্ডা রাউটার এর ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে পারবেন। 

NETIS রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা। 

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজার এ গিয়ে সার্চ করুন 192.168.0.1 

৩। তারপর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে সেখানে যথাক্রমে অন্যান্য সকল রাউটারের মত ডিফল্টভাবে admin এবং admin ব্যবহার করুন। 

৪। যদি আপনার নেটিস রাউটার এ লগইন এর ক্ষেত্রে কোন রকম ইউজারনেম-পাসওয়ার্ড সেট করা না থাকে তাহলে যদি আপনি সেই রাউটারের সাথে কানেক্টেড থাকেন তাহলে সরাসরি 192.168.0.1 এই অ্যাড্রেস থেকে আপনাকে সেট আপ পেজে নিয়ে যাবে।

৫। সেট আপ পেজের একদম প্রথমেই আপনি ওয়াইফাই পাসওয়ার্ড এবং নেম পরিবর্তন করার অপশন পাবেন। নেটিস ওয়াইফাই রাউটার সেটআপ অন্যান্য রাউটারে তুলনায় অনেক সহজ।

৬। সেখান থেকে আপনি সহজেই নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

XIAOMI রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা। 

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজার এ গিয়ে সার্চ করুন 192.168.31.1

৩। তারপর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে সেখানে যথাক্রমে খালি রেখে চলে যান। অর্থাৎ কোন ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হবে না।

৪। ইউজারনেম এবং পাসওয়ার্ড খালি রেখে শুধু ENTER নামক বাটনটিতে ক্লিক করুন তাহলে আপনাকে সেটা পেজে নিয়ে যাবে।

৫। লগইন করার পর আপনি আপনার সামনে একটি Routing Settings নামের একটি অপশন পাবেন, সেই অপশনটিতে ক্লিক করুন। তারপর Security Center অপশনটিতে ক্লিক করুন।

৬। তারপর আপনার সামনে Modify Router নামক অপশন চলে আসবে, সেই অপশনটিতে ক্লিক করুন।

৭। পরবর্তীতে ধাপে আপনি পাসওয়ার্ড নতুন ভাবে সেট করার জন্য একটি অপশন পাবেন, সেখান থেকে আপনি সহজেই নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

WALTON রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

১। প্রথমেই চেক করুন আপনার রাউটারের সাথে আপনার ডিভাইসটি কানেক্টেড আছে কিনা।

২। কানেক্টেড থাকা যেকোনো ডিভাইসের ব্রাউজার এ গিয়ে সার্চ করুন 10.0.0.2

৩। তারপর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে সেখানে যথাক্রমে অন্যান্য সকল রাউটারের মত ডিফল্টভাবে walton এবং walton1234 ব্যবহার করুন। 

৪। ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে sign in নামক বাটনটিতে ক্লিক করুন তাহলে আপনাকে সেট আপ পেজে নিয়ে যাবে।

৫। সেট আপ পেজের একদম প্রথমেই আপনি ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য pre shared key নামক অপশন পাবেন।

৬। সেখান থেকে আপনি খুব সহজেই ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

শেষ কথা

বর্তমানে প্রায় দেশি-বিদেশি সকল ওয়াইফাই রাউটার ব্র্যান্ডের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম প্রায় একই ধরনের। তবুও এই আর্টিকেলটিতে সবচেয়ে বেশি ব্যবহৃত হওয়া কয়েকটি রাউটার ব্র্যান্ডের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি তুলে ধরা হয়েছে।

আপনি যদি আপনার নির্দিষ্ট ব্র্যান্ডের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করা সম্পর্কিত কোনো সমস্যায় পড়ে থাকেন, তাহলে আপনি সে রাউটারটির অফিসিয়াল ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। অথবা আপনি চাইলে আপনার সমস্যার কথা এই আর্টিকেলটির কমেন্ট বক্সে তুলে ধরতে পারেন। আপনার সমস্যার সঠিক সমাধান দেওয়ার জন্য আমাদের সম্পূর্ণ টেকনিক্যাল কেয়ার বিডি টিম সব সময় অঙ্গীকারবদ্ধ।  

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া