Technical Care BD https://www.technicalcarebd.com/2022/03/online-bus-e-ticket-booking.html

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম — বর্তমানে ডিজিটাল এর ছোয়া সবক্ষেত্রেই লক্ষ করা যায়। ঘরে বসে অনলাইনের মাধ্যমে বাসের টিকিট কাটাও অনক সহজ একটি ব্যাপার। বাস টিকিট কাউন্টারের লম্বা লাইন ধরে না দাঁড়িয়ে আপনি চাইলে ঘড়ে বসে অনলাইনের মাধ্যমে বাসের অগ্রিম টিকিট কাটতে পারবেন। 

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

পেজ সূচীপত্রঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

আমি আজকের এই আর্টিকেলে যে বিষয়টি নিয়ে আলোচনা করবো আশা করি এটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে এবং এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আজকের আলোচনার বিষয় হচ্ছে অনলাইনে বাসের টিকিট বুকিং কিভাবে আপনি অনলাইনে বাসের টিকিট কাটতে পারবেন ঘরে বসে। এই বিষয়টি খুব সুন্দর ভাবে আমি উল্লেখ করবো যাতে করে আপনার বুঝতে সুবিধা হয় এবং খুব সহজেই অনলাইনে বাসের টিকেট নিমেষেই কিনে নিতে পারেন।

আপনি নিশ্চয় জেনে খুশি হবেন যে অনলাইনের মাধ্যমে বাসের টিকেট কাটার নিয়ম খুবই সহজ। কেননা আপনি যখন বিভিন্ন ধরনের বাস কাউন্টার গিয়ে টিকিট কাটবেন তখন সেখানে গিয়ে টিকিট কেনার জন্য আপনাকে অনেকক্ষণ লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয়। তাই আপনি ঘরে বসে কিভাবে অনলাইনে বাসের টিকেট নিতে পারেন তা এই লেখার মাধ্যমে আমি জানানোর জন্য চেষ্টা করবো। অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম জানার জন্য আপনাকে একদম আর্টিকেলটির শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

অনলাইনে বাসের টিকিট কাটা একদম সহজ। অনলাইনে বাসের টিকিট কাটার জন্য বাস নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে নিয়ম অনুযায়ী টিকিট কাটতে পারবেন। নিচে আমি বাসের তালিকাসহ কিভাবে অনলাইনে বাসের টিকেট কাটবেন বিস্তারিত আলোচনা করে দিলামঃ

হানিফ বাসের অনলাইনে টিকিট কাটার নিয়ম

আপনারা যারা ট্রাভেলিং করেন তাদের কাছে পরিচিত একটি বাসের নাম হানিফ বাস। হানিফ এন্টারপ্রাইজের ২ ধরনের বাস সার্ভিস পাওয়া যায় একটি সফটওয়্যার এসি অন্যটি নন-এসি সার্ভিস। আপনি যেকোনো সার্ভিসের জন্য অনলাইনে বাসের টিকেট কাটতে পারবেন। হানিফ বাসের টিকেট কাটার জন্য এই ওয়েবসাইটে চলে যান। 

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটে প্রবেশ করার পর এরকম একটি ওয়েবপেজ আপনার কাছে আসবে। From এর ঘরে আপনি কোথায় থেকে রওনা দিবেন শহড়ের নাম লিখে দিবেন। To এর ঘরে কোথায় যাবেন সেটা। Date of Journy তে কোন তারিখে ট্রাভেল করবেন উক্ত তারিখ দিবেন। পেমেন্ট এর ক্ষেত্রে আপনি ক্যাশ-অন ডেলিভারি বা অনলাইনের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। নিচের দিকে একটু স্ক্রল করলে কোথায় জার্নি করা যাবে উল্লেখযোগ্য সকল কিছু পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশের সবচেয়ে দামি বাইক ২০২২

Ena বাসের অনলাইন টিকিট কাটার নিয়ম

ট্রাভেলিং করার অন্যতম সেরা একটি বাস হলো এনা বাস সার্ভিস। এনা বাস সার্ভিসের অনলাইনে টিকিট কাটা একদম সহজ। এনা বাসের অনলাইন টিকিট কাটার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন এখানে ক্লিক করে

অনলাইনে বাসের টিকিট কেনার নিয়ম

ওয়েবসাইটে ভিজিট করার পর এরকম একটি পেজ আপনার সামনে ওপেন হবে। From থেকে To কোথায় থেকে কোথায় যাবেন লিখে দিন। নিচের ঘরে কোন তারিখে যাত্রা করবেন সেটা উল্লেখ্য করে দিন। শেষ ঘরে কতজন যাত্রি যাবেন বা কতটি টিকিট কিনবেন সেটা দিয়ে দিন। পেমেন্ট অনলাইনের মাধ্যমে করে দিন।

Green Line অনলাইনে বাসের টিকেট কাটার নিয়ম

গ্রীন লাইন পরিবহন এ সময়ের অন্যতম ভালো সার্ভিস বহন করে। যেকোনো প্রকার ট্রাভেলের জন্য গ্রিন লাইন বাসের টিকিট অনলাইনে কাটতে পারবেন। গ্রিন লাইন বাসের টিকেট অনলাইনে কাটার জন্য তাদের অফিসিয়াল সাইটে প্রবেশ করুন এখানে ক্লিক করে। 

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার সামনে এমন একটি পেজ ওপেন হবে। এখান থেকে গ্রিন লাইন বাস ও ক্রুজ ২ টার এই টিকেট কাটতে পারবেন। কোন তারিখে কোথায় হতে কোথায় যাত্রা করবেন সিলেক্ট করে অনলাইনে পেমেন্ট করে দিন।

আরো পড়ুনঃ ফ্রি কথা বলার অ্যাপস

Desh Travels - অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

আপনি নিশ্চয় জেনে থাকবেন যে, আমাদের দেশ ট্রাভেলস এর বাস গাড়ি গুলো আছে সেগুলো খুবই জনপ্রিয় এবং দেখতে খুব সুন্দর হয়ে থাকে এবং যা আপনি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন। এখন আমরা জানবো দেশ ট্রেভলস বাস গাড়ির টিকিটের দাম কত এবং কিভাবে দেশ ট্র্যাভেলস বাস টিকেট কিনতে হয়।

Desh Travels - অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

দেশ ট্রেভলস বাস গাড়ির টিকিট কেনার নিয়ম

প্রথমে আপনাকে এই ওয়েবসাইট ভিজিট করতে হবে www.deshtravelsbd.com. এরপর আপনি কোথায় যাবেন সেটি উল্লেখ করতে হবে এরপর অনলাইনের মাধ্যমে টিকিট বুকিং করতে পারবেন এছাড়া দেশ ট্রেভলস সাথে যোগাযোগ করার জন্য ১৬৪৬০ নাম্বারে যোগাযোগ কিংবা কল করুন।

Shohag Paribahan বাস অনলাইনে টিকিট কাটার নিয়ম

সোহাগ পরিবহনের বাসগুলো অনেক প্রিমিয়াম কোয়ালিটি সম্পন্ন। বেশিরভাগ মানুষ এই বাসে যাত্রা করতে পছন্দ করে। তাদের এসি এবং নন এসি ২ ধরনের টিকেট অনলাইন থেকে কাটা যায়। অনলাইনে সোহাগ বাসের টিকেট কাটার জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন এখানে ক্লিক করে

Shohag Paribahan বাস অনলাইনে টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটে ভিজিট করার পড়ে এরকম একটি পেজ দেখতে পাবেন। কোন শহড় থেকে কোন শহড়ে যাত্রা শুরু করবেন। কত তারিখে যাত্রা করবেন। কোন সময় করতে চান এবং এসি নাকি নন-এসি সার্ভিস এর টিকেট কিনতে ইত্যাদি সিলেক্ট করে সার্চ করে টিকেট কনফার্ম করে অনলাইনে পেমেন্ট করে দিন। ব্যাস হয়ে গেল আপনার অনলাইনে বাসের টিকিট।

শ্যামলি পরিবহন বাসের অনলাইনে টিকিট কাটার নিয়ম

সবচেয়ে জনপ্রিয় বাসের মধ্যে শ্যামলি পরিবহন অন্যতম। তাদের বাসের সার্ভিস তুলনামূলক অনেক ভালো। শ্যামলি বাসের টিকিট অনলাইনে কাটতে পারবেন কোনো প্রকার ঝামেলা ছাড়াই। শ্যামলি বাসের টিকিট অনলাইনে কাটার জন্য তাদের অফিসিয়াল সাইটে প্রবেশ করুন এখানে ক্লিক করে

শ্যামলি পরিবহন বাসের অনলাইনে টিকিট কাটার নিয়ম

ওয়েবসাইটে ভিজিট করার পড়ে এরকম একটি পেজ দেখতে পারবেন। কোন যায়গা থেকে কোথায় রওনা দিবেন কবে দিবেন ইত্যাদি ইনফরমেশন দিয়ে সার্চ বাস থেকে যে বাস গুলো রয়েছে সেগুলা আপনাকে জানাবে। এরপর তাদের সাথে যোগাযোগ করার পর যেকোনো মাধ্যমে পেমেন্ট করে দিতে পারবেন।

Shohoz.com দিয়ে অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

কষ্ট করে বাস স্ট্যান্ডে গিয়ে টিকিট কাটার দিন শেষ। এখন থেকে অনলাইনেই কাটা যাবে বাসের টিকিট। আর এই সুবিধা নিয়ে এসেছে shohoz.com ওয়েবসাইটটি। টিকিট বুকিং নিয়ে যাত্রীরা সবসময়ই চিন্তিত থাকেন আর শহরের ট্রাফিক জ্যাম পেরিয়ে, নানান রকম ঝামেলা অতিক্রম করে তাদের বাস কাউন্টারে যেতে হচ্ছে শুধুমাত্র বাসের টিকিট সংগ্রহ করার জন্যে। আর সেখানে যেয়েও তারা দেখছেন, প্রয়োজনীয় সময়ের বাসের টিকেট নেই। টিকিট বুকিং নিয়ে এই ঝামেলা গুলো দূর করতেই এই ওয়েবসাইটটির আবির্ভাব।

অনলাইন ছাড়াও কল সেন্টারে ০৯৬১৩১০১০১০ নাম্বারে ফোন করেও বাসের টিকিট বুকিং নিশ্চিত করা যায়। আর এক্ষেত্রে মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে ক্যাশ, মোবাইল-ব্যাংকিং অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে। প্রয়োজনীয় টিকিট সরবরাহ করা হয় এসএমএস-এর মাধ্যমে অথবা নাম মাত্র সার্ভিস চার্জে সরাসরি গ্রাহকের কাছে পেপার টিকিটে পৌঁছে দেওয়া হয়।

এতে শুধু যাত্রীদেরই নয়, বাস অপারেটদেরও সুবিধা হচ্ছে। shohoz.com এর ফলে বাস মালিকদের কাজ অনেক সহজ হয়ে যাচ্ছে। তারা নতুন নতুন যাত্রীদের কাছে পৌঁছুতে সাহায্য করছে আবার বর্তমান গ্রাহকদের কাছে সেবা পৌঁছে দেওয়ার কাজকে করেছে আরও সহজ।

Soudia Bus টিকেট অনলাইনে কাটার নিয়ম

বাস যাত্রার একদম শুরুর সময় থেকে সাউদিয়া বাস তাদের ভালো সার্ভিস দিয়ে যাচ্ছে। সাউদিয়া বাসের অনলাইনে টিকিট কাটার জন্য নির্ধারিত কোনো সাইট এখনো পাওয়া যায়নি। তবে আপনি চাইলে কাউন্টারে ফোন করে অগ্রিম টিকিট গুলো কিনে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে সাউদিয়া বাস কাউন্টারের কয়েকটি নাম্বার দিয়ে দিলামঃ

সাউদিয়া বাস বরিশাল কাউন্টার ফোন নাম্বার

১। সাউদিয়া বাস বরিশাল কাউন্টার ফোন নাম্বার - 01919654873 ২। সাউদিয়া বাস সিলেট কাউন্টার ফোন নাম্বার - 01922595982 ৩। সাউদিয়া বাস কক্সবাজার কাউন্টার ফোন নাম্বার - 01919654920 ৪। সাউদিয়া বাস কুমিল্লা কাউন্টার ফোন নাম্বার - 01919654852 ৫। সাউদিয়া বাস চট্রগ্রাম কাউন্টার ফোন নাম্বার - 01919654743 ৬। পটিয়া সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654896 ৭। কেরানীহাট সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654839 ৮। লোহাগাড়া সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654875, 01919-654871

৯। টেকনাফ সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654818, 01919-654719 ১০। বান্দরবান সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654833. ১১। খাগড়াছড়ি সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654882 ১২। রামু সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654831 ১৩। লিংক রোড সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654815 ১৪। বহদ্দারহাট সৌদিয়া কাউন্টার নাম্বার - 01919-654742 

১৫। অলংকার সৌদিয়া বাস কাউন্টার নাম্বার - 01919-654825, 01919-654819, 01919-654822 ১৫। বিআরটিসি সৌদিয়া বাস কাউন্টার - 01919-654824 ১৬। স্টেশন রোড সৌদিয়া বাস কাউন্টার - 01919-654725, 01919-654941 ১৭। ঢাকা সৌদিয়া বাস কাউন্টার - 01919-654926, 01919-654927

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম ভিডিওতে দেখুন

শেষ কথাঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

প্রিয় পাঠক আমি আপনাদেরকে দেখিয়ে-দিয়েছি কিভাবে ঘরে বসে অনলাইনে বাসের টিকিট কিনতে হয় কিংবা অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত। যদি আপনি কোনো ধরনের ঝামেলা ছাড়াই অনলাইনে বাসের টিকিট বুকিং করতে চান তাহলে উপরের স্টেপ গুলো ভালোভাবে লক্ষ করুন। তাহলে খুব সহজেই আপনি যেকোনো বাসের টিকেট কিনে নিতে পারবেন। তবে যদি আপনি অনলাইনে বাসের টিকিট কিনতে না পারেন তাহলে কমেন্ট বক্সে লিখে আমাদেরকে জানান আমরা অবশ্যই আপনাকে এ বিষয়টি নিয়ে হেল্প করার চেষ্টা করবো। ধন্যবাদ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?