Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/what-is-programming.html

প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং এর কাজ কি? প্রোগ্রামিংয়ের জন্য বিভিন্ন ভাষা ব্যবহার করা হয় কেন?

প্রোগ্রামিং কি? প্রোগ্রামিং এর কাজ কি? প্রোগ্রামিংয়ের জন্য বিভিন্ন ভাষা ব্যবহার করা হয় কেন — কম্পিউটার একটি আশ্চর্য যন্ত্র যা অত্যন্ত দ্রুতগতিতে অনেক হিসাব-নিকাশ করতে পারে। তার উপর প্রচুর পরিমাণ তথ্যও ধারণ করতে পারে তার স্থায়ী ও অস্থায়ী মেমোরিতে। তো এই সুবিধাকে কাজে লাগিয়ে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য মানুষ তৈরি করছে হরেক রকমের সফটওয়্যার। সেই সফটওয়্যার হতে পারে একটি সাধারণ ক্যালকুলেটর, কিংবা চালকবিহীন গাড়ি চালানোর সফটওয়্যার, একটি শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি ব্যবস্থা, কিংবা ব্যবসা প্রতিষ্ঠা পরিচালনার জন্য তৈরি সফটওয়্যার। কত কাজে যে মানুষ সফটওয়্যার ব্যবহার করে, সেটি বলে শেষ করা যাবেনা। 

প্রোগ্রামিং কি

সফটওয়্যার ব্যবহারের সুবিধা কী? 

যেসব কাজে প্রচুর পরিমাণ তথ্য প্রক্রিয়া (process) ও সংরক্ষণ করার কাজ করতে হয়, যা অনেক সময় সাপেক্ষ, সেখানেই সফটওয়্যার ব্যবহার করে অত্যন্ত দ্রুত ও নির্ভুলভাবে কাজটি করা যায়। এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের কথাই ধরা যাক। সেখানে ১০-১৫ লক্ষ শিক্ষার্থীর অনেকগুলো বিষয়ের পরীক্ষার ফলাফল প্রক্রিয়া করতে হয়, তারপর চূড়ান্ত ফল প্রকাশ করতে হয়। সফটওয়্যারের মাধ্যমে কাজটি করার ফলে হাজার হাজার ঘণ্টার শ্রম বেঁচে যায়।

মানুষ যে এতবেশি সফটওয়্যার তৈরি করছে, মানুষ নিজে কী করবে? উত্তরে সবাই বলেন যে, মানুষ বিভিন্ন সৃজনশীল কাজ করবে, যদিও কৃত্রিম বুদ্ধিমত্তা ইংরেজিতে বলে (Artificial Intelligence) দিয়ে কম্পিউটারও একটু একটু করে সৃজনশীল হওয়া আরম্ভ করেছে। কিন্তু যতবেশি সফটওয়্যার তৈরি করতে হবে, রক্ষণাবেক্ষণ করতে হবে, তত বেশি প্রোগ্রামারের দরকার হবে – কেবল বাংলাদেশেই নয়, সারা বিশ্বে। বিশ্বব্যাপী ভালো প্রোগ্রামারদের রয়েছে অনেক চাহিদা। তবে একটি বিষয় মনে রাখতে হবে, প্রোগ্রামার হওয়া তেমন কোনো কঠিন কাজ না হলেও ভালো প্রোগ্রামার হওয়া অনেক কঠিন কাজ। এর জন্য বছরের পর বছর ধরে লেখাপড়া ও চর্চা করতে হয়।

প্রোগ্রামাররা কী করে? 

প্রোগ্রামাররা সফটওয়্যার তৈরি করে, যেখানে এক বা একাধিক প্রোগ্রাম থাকে। প্রোগ্রামগুলোতে থাকে সোর্স কোড, যা কম্পিউটার বুঝতে পারে, এমন কোনো ভাষায় লিখতে হয়। সোর্স কোডে একটি নির্দিষ্ট ভাষায় কম্পিউটারের জন্য কিছু নির্দেশ দেওয়া থাকে, যা আরেকটি সফটওয়্যারের মাধ্যমে কম্পিউটার বুঝে নেয় এবং সেই অনুসারে কাজ করে। সবাই তো সফটওয়্যার তৈরি করবে না। তাহলে সবার কিঃ

প্রোগ্রামিং শেখা উচিত?

উত্তর হচ্ছে হ্যাঁ, এখন সবারই প্রোগ্রামিং শেখা উচিত। প্রোগ্রামিং চর্চা মানুষের মস্তিষ্ককে শানিত করে, যুক্তি দিয়ে কোনো সমস্যা বা তথ্য বিশ্লেষণের অভ্যাস তৈরি করে। এছাড়া উচ্চশিক্ষার বেশিরভাগ বিষয়েই নিজে প্রোগ্রামিং করার প্রয়োজন হয়, তাই আগে থেকে প্রোগ্রামিং জানা থাকা উচিত। আর অচিরেই কর্মক্ষেত্রেও নানান কাজে প্রোগ্রামিং করার প্রয়োজন হবে। তাই স্কুল-কলেজের সকল শিক্ষার্থীরই প্রোগ্রামিং শেখা প্রয়োজন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া