Technical Care BD https://www.technicalcarebd.com/2022/06/heart-er-rogir-khabar.html

হার্টের রোগীর খাবার তালিকা

হার্টের রোগীর খাবার তালিকা — করোনাকালীন সময়কালের পর থেকে দেশে বৃদ্ধি পাচ্ছে প্রচুর হার্টের রোগী। হার্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ শরিরের একটি অংশ। সাধারণত ৩০-৫০ বছর বয়সী মানুষগুলো সাধারণ হার্ট সমস্যা ভুগে থাকে। যাদের হার্ট ভালো রাখার জন্য প্রয়োজন সঠিক খাবার তালিকা। হার্টের সমস্যা রোধে সুষম খাদ্য অনেক বেশী সহায়তা করে থাকে।

হার্টের রোগীর খাবার তালিকা

আজকের আর্টিকেলে আমরা হার্টের রোগীর খাবার তালিকা সম্পর্কে জানাবো। আপনি যদি একজন হার্টের রোগী হয়ে থাকেন, আপনাকে অবশ্যই জানতে হবে কোন খাবার গুলোকে খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে। কোন খাবার গুলো হার্টের জন্য বেশী ভালো। আপনি যদি একজন স্বাস্থ্য সচেতন মানুষ হোন আপনাকে হার্ট ভালো রাখা অনেক বেশী জরুরি। চলুন তাহলে জেনে নেই হার্টের রোগীর খাবার তালিকা গুলো কি কিঃ

আরো পড়ুনঃ কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা

পেজ সূচীপত্রঃ হার্টের রোগীর খাবার তালিকা

হার্টের রোগীর খাবার তালিকা

সাধারণত নিত্যদিনের খাবারে অধিক পরিমাণে কোলেস্টেরল হার্টের বিভিন্ন সমস্যার সৃষ্টির জন্য দায়ী। কোলেস্টেরল যুক্ত খাবার গুলো পরিমিত পরিমাণে খেতে হবে। আর আপনি যদি অলরেডি একজন হার্টের রোগী হয়ে থাকেন, কোলেস্টেরল যুক্ত খাবার হার্টের ঝুকি বাড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট।

যেসকল খাবার গুলোতে অধিক পরিমাণে কোলেস্টেরল পাওয়া যায় না সেগুলোকে নিয়মিত খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করে নিতে হবে। কিন্তু আমরা অনেকেই জানি না আসলে কোন খাবারে কোলেস্টেরল আছে এবং কোন খাবার গুলোতে কোলেস্টেরল পরিমাণ অনেক কম। হার্টের রোগীর খাদ্য তালিকায় আমরা নিচে দিয়ে দিচ্ছি কোন খাবার গুলো বাদ দিবেন আর কোন খাবার গুলো হার্ট সুস্থ রাখতে খাবেন।

আরো পড়ুনঃ যৌবন ধরে রাখার উপায়

হার্টের রোগীরা যে সব খাবার বাদ দিবেন

১। ভাজাপোড়াঃ আপনি যদি একজন ভোজ্য প্রেমি হয়ে থাকেন আপনাকে এগুলো একদম এই বাদ দিতে হবে। ভাজাপোড়া খাবার গুলোতে অধিক পরিমাণে ট্রান্সফ্যাট থাকে যা হার্টের জন্য অনেক বেশী ক্ষতিকর। তেলে ভাজা যেকোনো খানার যতবেশী বাদ দিয়ে যেতে পারবেন হার্টের সুস্থতা রক্ষার্থে ততই ভালো।

২। বাহিরের খাবারঃ বাহিরের বেশিরভাগ খাবার ভোজ্য তেলে ভাজা হয় যেগুলো হার্টের জন্য মোটেও ভালো নয়। ফাস্টফুড, বেকারির তৈরি খাবার (টোস্ট, বিস্কুট, কেক) ইত্যাদি খাবার তালিকা হতে বাদ দিতে হবে।

৩। ডিমঃ ডিমের কুসুম আমাদের সকলের বেশ পছন্দের। ডিম না খেলেও কুসুমটা তৃপ্তি নিয়ে খেয়ে থাকি। তবে হ্যাঁ হার্টের রোগীর জন্য ডিমের কুসুম খাওয়া একদম উচিত নয়। ডিমের কুসুমে অধিক পরিমাণে কোলেস্টেরল থাকে যা হার্টের সমস্যার জন্য যায়ী। পাশাপাশি মাছের ডিমকেও বাদ দিতে হবে।

৪। মাংসঃ হার্টের রোগীর জন্য মাংস একদম বাদ দিয়ে দিতে হবে। খাসির মাংস ও গরুর কলিজা না খাওয়া উত্তম।

৫। লবণঃ হার্টের রোগীরা যদি প্রতিদিন লবণ খাওয়ায় অভ্যাস্ত হোন তবে এগুলো আপনাদের একেবারেই বাদ দিয়ে দিতে হবে।

৬। চর্বিযুক্ত খাবারঃ হার্টের রোগিদের চর্বিযুক্ত খাবার গুলো পরিহার করতে হবে। গরুর চর্বি, ঘি, ডাল ইত্যাদি যে সকল খাবারে চর্বির পরিমান রয়েছে এগুলোতে কোলেস্টেরল বৃদ্ধি করে দেয়। যা হার্টের জন্য হুমকি স্বরুপ।

এ জাতীয় খাবার গুলো হার্টের সমস্যা না কমিয়ে বরং হার্ট ব্লক সহ নানান সব জটিল রোগের সৃষ্টির করে। হার্টের অসুবিধাকে বেশী গুরুত্বপূর্ণ মনে করা হয়। তবে নিত্যদিনের খাদ্যের অভ্যাস হার্টের সমস্যা রোধে নানান ভাবে সহযোগীতা করবে।

আরো পড়ুনঃ কি খেলে চুল পড়া বন্ধ হয়

হার্টের রোগীরা যে সকল খাবার খাবেন

১। ডুমুরঃ ফল হার্টের রোগীর জন্য অত্যন্ত ভালো একটি খাবার। ডুমুর হার্ট সুরক্ষিত কর‍তে সহায়তা করে। ডুমুরে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম যা হার্টকে সুস্থ রাখতে সহায়ক।

২। মাছঃ মাছে রয়েছে অত্যাধিক প্রোটিন। ভিটামিন-এ, ভিটামিন-ডি ও আয়োডিন হার্টের রোগীর জন্য যথেষ্ট ভালো। প্রতিদিন এর খাদ্যা তালিকায় ছোট মাছ বা বড় মাছ রাখার চেষ্টা করুন।

৩। ছোলাঃ ছোলাতে রয়েছে প্রচুর পরিমানে কার্ডিওভাসকুলার, পটাশিয়াম ও ফাইবার যা হার্টের রোগীর জন্য অত্যন্ত ভালো। শরিরের অধিক কোলেস্টেরল হ্রাস করতে বেশ ভালো কাজ করে ছোল। প্রতিদিন কার খাবার তালিকায় ছোলা যোগ করে নিন।

৪। সবুজ শাকসবজিঃ সবুজ শাকসবজিতে উপকার ছাড়া ক্ষতির পরিমাণ নগন্য। আপনি যদি হার্টের রোগি হয়ে থাকেন, প্রতিদিন আপনাকে সবুজ শাকসবজি খেতে হবে।

৫। মাংসঃ মুরগীর মাংস, কবুতর এর মাংস, পাখির মাংস ইত্যাদি হার্টের রোগীর জন্য অনেক ভালো কাজ করে। তবে অবশ্যই গরুর মাংস খাওয়া যাবে না। গরুর মাংস হার্টের রোগীর জন্য অনেক ক্ষতিকর।

৬। নিয়মিত পানি পান করাঃ আমাদের সকলের প্রতিদিন পরিমিত পরিমানে পানি মান করা উচিৎ। তবে অলসতার কারনে এটা অনেক ক্ষেত্রেই হয় না। হার্টের রোগীর জন্য নিয়মিত পানি পান করা অবশ্যই জরুরী।

৭। ফলমূলঃ ফল সুস্থতা রক্ষার্থে একমাত্র সহায়ক। হার্টের রোগিদের জন্য ফল খাওয়া অনেক জরুরি। জাম্বুরা, কমলা, পেয়াড়া, ডুমুর, কাচা বাদাম ইত্যদি খাইয়ার অভ্যাস গড়ে তুলুন।

এই খাবার গুলো হার্টের সমস্যা রোধে বেশ ভালো ভাবে কাজ করে থাকে। নিয়মিত খাদ্য অভ্যাস পারে হার্টের সমস্যা রোধ করতে।

শেষ কথা

হার্টের রোগীর খাবার তালিকায় কোন খাবার গুলো খাওয়া উচিৎ নয় ও কোন গুলো খাওয়া উচিৎ সেগুলো উল্লেখ করলাম। হার্টের সমস্যা রোধে কি কি করনীয় আরো ভালো ভাবে জানতে রেজিষ্টার্ড চিকিৎসক এর কাছ থেকে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করুন।

আরো পড়ুনঃ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?