Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/5G-technology-all-you-need-to-know.html

5G প্রযুক্তি: আপনার যা জানা দরকার

5G প্রযুক্তি: আপনার যা জানা দরকার — 5G ওয়্যারলেস প্রযুক্তি উচ্চ মাল্টি-জিবিপিএস (Multi-Gbps) পিক ডেটার গতি, অতি-কম সময়ে, আরও নির্ভরযোগ্যতা, বৃহৎ নেটওয়ার্ক ক্ষমতা, প্রাপ্যতা বৃদ্ধি এবং আরও বেশি ব্যবহারকারীদের জন্য আরও অভিন্ন ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করার জন্য। উচ্চতর কর্মক্ষমতা এবং উন্নত দক্ষতা নতুন ব্যবহারকারীর অভিজ্ঞতাকে শক্তিশালী করে এবং নতুন শিল্পকে সংযুক্ত করে।

5G প্রযুক্তি আপনার যা জানা দরকার

মোবাইল ডেটার ভবিষ্যত

আমরা ইতিমধ্যে 5G এর সুবিধাগুলি ইতিমধ্যেই অনুভব করছি দ্রুত, আরো দক্ষ ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে। 5G মান চূড়ান্ত করা হচ্ছে এবং বিশ্বব্যাপী স্থির এবং মোবাইল পরিষেবার জন্য ২০২০ সালে এটি বাস্তবায়ন করা হয়েছে। ইতিমধ্যে, আমরা 5G প্রযুক্তি কার্যকরী দেখছি। প্রচুর প্রচারণা আছে, কিন্তু একটি সত্যিকারের 5G মান প্রায় এখানে। 

4G গড় ভোক্তাদের জন্য উচ্চ গতি এবং ক্ষমতা সহ একটি নতুন ওয়্যারলেস নেটওয়ার্কিং দৃষ্টান্ত চালু করেছে, 5G উচ্চতর কর্মক্ষমতা, আরও ক্ষমতা এবং নতুন ব্যবহারের ক্ষেত্রে একটি নতুন ওয়্যারলেস নেটওয়ার্কিং দৃষ্টান্ত চালু করবে। কিন্তু 5G দ্রুতগতির চেয়ে বেশি। 5G ইন্টারনেটকে নতুনভাবে সংজ্ঞায়িত করে, উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা, আরো নমনীয় এবং আরও ব্যক্তিগতকৃত করে ব্যবহারকারীরা কীভাবে ইন্টারনেটের সাথে যোগাযোগ করে তা মৌলিকভাবে পরিবর্তন করে।

আরও পড়ুনঃ ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায় | ওয়াইফাইয়ের গতি বাড়ানাের উপায়

5G কি?

5G ওয়্যারলেস প্রযুক্তি আপনার কাছাকাছি একটি পরিষেবা প্রদানকারীর কাছে আসছে। আজকের ওয়্যারলেস নেটওয়ার্কগুলি স্মার্টফোন এবং অন্যান্য ওয়্যারলেস ডিভাইসের মধ্যে ডিভাইসের মধ্যে উচ্চ গতির সংযোগ প্রদান করে। জিএসএমএ (GSMA) 2025 ওয়্যারলেস নেটওয়ার্ক রোডম্যাপ অনুযায়ী, 2018 সালের তুলনায় গড় বৈশ্বিক মোবাইল ডেটা ট্রাফিক 20 গুণ বেশি হবে বলে আশা করা হচ্ছে।

এটি 2025 সালের মধ্যে পাঁচগুণ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। 5 জি ব্যবহারকারীদের উচ্চতর ব্যান্ডউইথ প্রদানের জন্য ডিজাইন করা হচ্ছে। মোবাইল ইন্ডাস্ট্রি এই চাহিদার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার তাগিদ স্বীকার করে। 

5G প্রযুক্তির সংজ্ঞা? 

5 জি স্পেসিফিকেশন ব্যবহারকারীদের 1 জিবিপিএস পর্যন্ত লাইভ স্ট্রিমিং সামগ্রী দেখার সম্ভাবনা থাকার কথা বলে। একক 5G ডিভাইস, একবার 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত, তথ্য প্রবাহিত করতে এবং গ্রহণ করতে পারে।

5G এর সুবিধা কি?

5G আগামী কয়েক বছরে বিশ্বকে বদলে দিতে প্রস্তুত। 5G প্রযুক্তি সবকিছুকে এবং প্রত্যেককে সংযুক্ত করে কারণ ব্যবহারকারীরা আগের চেয়ে দ্রুতগতিতে সামগ্রী অ্যাক্সেস করতে সক্ষম হবে। আইওটি, স্মার্ট সিটি এবং সংযুক্ত এবং স্বায়ত্তশাসিত যানবাহনের বিস্ফোরণের জন্য 5 জি প্রযুক্তি একটি অপরিহার্য অনুঘটক। 

কিভাবে 5G 4G এবং LTE থেকে আলাদা?

4G হল 3G এর উত্তরসূরি এবং একই 2G, 3G এবং 4G প্রযুক্তি ব্যবহার করে। যখন 4G দুর্দান্ত অগ্রগতি করছে, 4G নেটওয়ার্কগুলি পৃথিবীর সীমিত পরিমাণে পৌঁছেছে এবং সমস্ত নেটওয়ার্কের জন্য উপযুক্ত নয়। 5G 4G LTE প্রযুক্তির উন্নত সংস্করণ ব্যবহার করে এবং এটি অন্যান্য প্রযুক্তির সাথে একত্রিত করে। এটি প্রতি সেকেন্ডে 1 গিগাবাইট পর্যন্ত মোবাইল ডেটার গতি সরবরাহ করবে। কোয়ালকমের মতে, 5G প্রযুক্তি 4G এর চেয়ে 8X বেশি ক্ষমতা প্রদান করে।

আরও পড়ুনঃ 5G কি? ৫ জি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

5G- এর মুখোমুখি চ্যালেঞ্জগুলি কী কী?

5G প্রযুক্তি বিকশিত হওয়ার সাথে সাথে, কিছু প্রাথমিক বাধা মোবাইল এবং নির্দিষ্ট অপারেটরদের জন্য কঠিন করে তুলতে পারে যাতে সমস্ত ব্যবহারকারীরা এই 5G প্রযুক্তি থেকে উপকৃত হতে পারে। 5G প্রযুক্তির জন্য উন্নত রেডিও প্রযুক্তি প্রয়োজন, যার অর্থ বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য বিভিন্ন ধরনের রেডিও। নভেম্বর 2018 থেকে রিলিজ 15 -এ 3GPP- এর সুপারিশ অনুযায়ী মোবাইল রেডিও মোবাইল ব্রডব্যান্ডের মতো হবে। 

ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (FWA) নেটওয়ার্ককে সমর্থন করার জন্য আরও নতুন আরএফ প্রযুক্তি এবং অবকাঠামো প্রয়োজন। এছাড়াও, 5G FWA এর জন্য কম বিলম্ব এবং সেল টাওয়ার এবং টার্মিনালের মধ্যে উন্নত থেকে শেষ পর্যন্ত যোগাযোগের প্রয়োজন। ফলস্বরূপ, নির্দিষ্ট অপারেটরদের FWA এবং মোবাইল ওয়্যারলেস অ্যাক্সেস উভয়ের জন্য একই রেডিও ব্যবহার করতে হবে এবং আরও দক্ষ নেটওয়ার্ক তৈরি করতে হবে। 

উপসংহার

এটি অন্যান্য বাজারের জন্য একটি শেখার বক্ররেখা হতে পারে, কিন্তু এবার চাহিদাটি প্রযুক্তিগত সক্ষমতার দিকে যাচ্ছে। স্মার্টফোন এখন আর শুধু মোবাইল ডিভাইস নয়, এগুলি মোবাইল ব্রডব্যান্ড প্ল্যাটফর্মও। মোবাইল ব্রডব্যান্ড এই বাজারের জন্য একটি অগ্রাধিকার। যাইহোক, একটি মোবাইল ব্রডব্যান্ড ডিভাইস থাকার আগে অনেক উপাদান তৈরি এবং পরীক্ষা করা আবশ্যক, যার মধ্যে 4G এবং 5G এর উপাদানগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুনঃ এটিএম কার্ড, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড কি

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া