Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/computer-network.html

কম্পিউটার নেটওয়ার্ক কি - কম্পিউটার নেটওয়ার্ক এর প্রকারভেদ

কম্পিউটার নেটওয়ার্ক কি — নেটওয়ার্ক শব্দের অর্থ জালের মত বিস্তার করা। কম্পিউটার নেটওয়ার্ক বলতে একাধিক কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করাকে বুঝানো হয়। সহজ কথায়, একটি কম্পিউটারের হার্ডওয়্যার বা সফটওয়্যার সমূহকে অন্য এক বা একাধিক কম্পিউটার শেয়ার করে ব্যবহার করার জন্য পরষ্পর সংযুক্ত হয়ে থাকে। এই সংযুক্ত হওয়ার সিস্টেমকেই কম্পিউটার নেটওয়ার্ক বলে।

কম্পিউটার নেটওয়ার্ক কি

পেজ সূচীপত্রঃ

কম্পিউটার নেটওয়ার্ক এর প্রকারভেদঃ ব্যবহারকারী তথা বিভিন্ন প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বর্তমানে বিভিন্ন ধরনের নেটওয়ার্কের উৎপত্তি হয়েছে। যেমন ধরুনঃ মালিকানা ভিত্তিতে, মালিকানা ভিত্তিতে নেটওয়ার্ক ২ প্রকার যথাঃ ১। প্রাইভেট নেটওয়ার্ক (Private Network) ২। পাবলিক (Public Network)

টপোলজির ভিত্তিতেঃ টপোলজির উপর ভিত্তি করে নেটওয়ার্ক প্রধানত ৪ প্রকারঃ ১। স্টার টপোলজি (Star Topology) ২। রিং টপোলজি (Ring Topology) ৩। বাস টপোলজি (Bus Topology) ৪। মেশ টপোলজি (Mesh Topology)

কার্যাবলির ভিত্তিতেঃ কার্যাবলির বৈশিষ্ট্যের ভিত্তিতে নেটওয়ার্ককে প্রধানত ২ ভাগে ভাগ করা হয়েছে। ১। পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক (Per-to-Per Network) ২। ক্লায়েন্ট সার্ভার নেটওয়ার্ক(Client Server Network)

কার্যক্ষেত্রের ভিত্তিতেঃ কার্যক্ষেত্রের পরিধির উপর ভিত্তি করে নেটওয়ার্কে ৩ ভাগে ভাগ করা যায় ১। লোকাল এরিয়া নেটওয়ার্ক (Local Area Network) ২। মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (Metropolitan Area Network) ৩। ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (Wide Area Network)

সুইচিং এর উপর ভিত্তি করেঃ ১। সুইচিং কৌশলের উপর ভিত্তি করে নেটওয়ার্কে ৩ ভাগে ভাগ করা হয় ২। সার্কিট সুইচ নেটওয়ার্ক (Circuit switched Network) ৩। ম্যাসেজ সুইচ নেটওয়ার্ক (Message Switched Network) ৪। প্যাকেট সুইচ নেটওয়ার্ক (Packet Switch Network)

নির্মাণ কৌশলের ভিত্তিতেঃ ১। নির্মান কৌশলের ভিত্তিতে নেটওয়ার্ক মূলত ২ প্রকার ২। পয়েন্ট টু পয়েন্ট নেটওয়ার্ক (Point to Point Network) ৩। ব্রডকাষ্ট বা মাল্টিপয়েন্ট নেটওয়ার্ক (Broadcast or Multipoint Network)

আরো পড়ুনঃ আইপি এড্রেস কি - আইপি এড্রেস কত প্রকার

পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (PAN)

আমার ল্যাপটপ হোম রাউটারের সাথে কানেক্টেড রয়েছে। তাছাড়াও আমার ল্যাপটপের সাথে প্রিন্টার, এক্সটার্নাল হার্ডড্রাইভ সহ আরো ছোটখাটো ডিভাইজ লাগানো রয়েছে, আর আমার বর্তমান অবস্থাকে আপনি প্যান (PAN) বা পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক (Personal Area Network) এর সাথে তুলনা করতে পারেন। আবার এটাকে সিঙ্গেল পার্সন নেটওয়ার্কও বলতে পারেন।

লোকাল এরিয়া নেটওয়ার্ক বা (LAN)

কোন অফিসের উদাহরণ দেয়, যেখানে কিছু কম্পিউটার একসাথে কানেক্টেড থাকে, একসাথে একাধিক প্রিন্টার স্ক্যানার কানেক্টেড থাকে এবং ইন্টারনেট কানেকশন সকলের সাথে শেয়ার করা থাকে; তাহলে এটিকে ল্যান বলা হবে একই বিল্ডিং এর মাঝে অবস্থিত বিভিন্ন কম্পিউটার নিয়ে গঠিত নেটওয়ার্রকে লোকাল এরিয়া নেটওয়ার্ক বলে।

১। এই নেটওয়ার্ক এর ডাটা ট্রান্সফার গতি ১০এমবিপিএস। ২। এই নেটওয়ার্ক এ ব্যবহিত ডিভাইসগুলো হলো রিপিটার, হাব, নেটওয়ার্ক ইন্টারফেস ইত্যাদি।

Metropolitan Area Network (MAN)

একই শহরের মধ্যে অবস্থিত কয়েকটি ল্যানের সমন্বয়ে গঠিত ইন্টারফেসকে বলা হয় মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক। ১। এ ধরনের নেটওয়ার্ক ৫০-৭৫ মাইল পর্যন্ত বিস্তৃত হতে পারে ২। এই নেটওয়ার্কর ডাটা ট্রান্সফার স্পিড গিগাবিট পার সেকেন্ড ৩। এ ধরনের নেটওয়ার্ক এ ব্যবহিত ডিভাইস গুলো হলো রাউটার, সুইজ, মাইক্রোওয়েভ এন্টেনা ইত্যাদি।

আরো পড়ুনঃ ইথারনেট কি এবং কত প্রকার 

WAN (Wide Area Network)

দূরবর্তী ল্যানসমূকে নিয়ে গড়ে উঠা নেটওয়ার্ককে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক বলে ১। এ ধরনের নেটওয়ার্ক এর ডাটা ট্রান্সফার স্পীড ৫৬ কেবিপিএস থেকে ১.৫৪৪ এমবিপিএস ২। এ ধরনের নেটওয়ার্কে ব্যবহিত ডিভাইসগুলো হলো রাউটার, মডেম, ওয়্যান সুইজ ইত্যাদি।

ইন্টারনেটই হলো ওয়্যান। একটি নেটওয়ার্কে মূলত তিনটি উপাদান থাকে: ১। অ্যাপ্লিকেশন সফটওয়্যার, নেটওয়ার্ক সফটওয়্যার এবং নেটওয়ার্ক হার্ডওয়্যার ২। অ্যাপ্লিকেশন সফটওয়্যার হচ্ছে কতগুলি ইন্টারফেস প্রোগ্রামের সমষ্টি যার মাধ্যমে কম্পিউটার ৩। ব্যবহারকারীরা নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে নেটওয়ার্কে বিদ্যমান বিভিন্ন সম্পদ ভাগাভাগি করতে পারেন। এগুলি ক্লায়েন্ট-সার্ভার কিংবা পিয়ার-টু-পিয়ার প্রকৃতির হতে পারে।

নেটওয়ার্ক সফটওয়্যার হচ্ছে কতগুলি প্রোগ্রামের সমষ্টি যা নেটওয়ার্ক ব্যবহারের নিয়ম বা প্রোটোকল স্থাপন করে, যার ভিত্তিতে একটি কম্পিউটার আরেকটি কম্পিউটারের সাথে তথ্য আদান প্রদান করে বা "কথা বলে"।

ফরম্যাটকৃত নির্দেশাবলি তথা প্যাকেটসমূহ আদান-প্রদান করে এই প্রোটোকলগুলি মেনে চলা হয়। প্রোটোকলগুলি দুই কম্পিউটারের নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলির মধ্যে যৌক্তিক সংযোগ সৃষ্টি করে, ভৌত নেটওয়ার্কের ভেতর দিয়ে প্যাকেট পরিচালন করে এবং একই সময়ে পাঠানো প্যাকেটের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা যথাসম্ভব কমানোর চেষ্টা করে।

নেটওয়ার্ক হার্ডওয়্যার যেসমস্ত physical device বা উপাদান একাধিক কম্পিউটারকে সংযুক্ত করে, তাদেরকে একত্রে নেটওয়ার্ক হার্ডওয়্যার বলা হয়। এদের মধ্যে দুইটি গুরুত্বপূর্ণ উপাদান হল কম্পিউটারের সিগনাল বহনকারী ট্রান্সমিশন মাধ্যম এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার। 

আরো পড়ুনঃ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?