Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/top-website-in-bangladesh.html

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট — ক্রমবর্ধমান সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তনশীল। জনজীবন এখন অনেক বেশি ডেভলপ বা উন্নতির দ্বারে অবস্থান করছে। যেকোনো কিছু প্রয়োজনের জন্য ঘরের বাইরে বা বহির্দেশে যাওয়া আবশ্যক নয়। এখনকার সময়, নিজের কাছের কেউ দূর প্রান্তে রয়েছে অথচ তাকে যখন খুশি দেখা যাচ্ছে, তার খোঁজ নেওয়া যাচ্ছে। যেকোনো পণ্য ঘরে বসে থেকে কিনে নেয়া যাচ্ছে, যেকোনো দেশের সংবাদ জানা যাচ্ছে, যেকোনো প্রশ্নের উত্তর, রিমেডি বা সলিউশন ঘরে থাকা হাতের ফোনের মাধ্যমে পাওয়া যাচ্ছে। 

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট

এ সবকিছুই সম্ভব হচ্ছে বিভিন্ন ধরনের ওয়েবসাইটের কারণে। এই ওয়েবসাইট গুলো আমাদের জনজীবনকে আরো বেশি সহজ করে দিচ্ছে। বিভিন্ন ধরনের ওয়েবসাইটের কার্যক্রম বিভিন্ন রকমের, যার সবগুলো আমাদের সেবা দেওয়ার জন্য নিয়োজিত আছে। এই সকল ওয়েবসাইটের মধ্যে কিছু ওয়েবসাইট রয়েছে যা জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। শীর্ষে থাকা এসব ওয়েবসাইট সম্পর্কে আজকে আমরা জানবো। চলুন জেনে নেই বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট গুলো সম্পর্কেঃ

1. Google

বর্তমান সময়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা স্থান দখল করে আছে গুগল। গুগলের পরিসেবা এতটাই বিস্তৃত যে, এই ওয়েবসাইটটি সবার নাগালের ভিতরে রয়েছে। এমন কোনো লোক খুঁজে পাওয়া মুশকিল যারা গুগলের দ্বারপ্রান্তে হাজির হননি। গুগল হচ্ছে জ্ঞানের ভান্ডার। গুগলে থাকা জ্ঞানের কোনো সীমাবদ্ধতা নেই, বরঞ্চ দিনকে দিন এই জ্ঞানের ভান্ডার বাড়ছে। গুগলে যেকোনো সমস্যার সমাধানের জন্য সার্চ করা হলে এটি কাছাকাছি সলিউশন গুলো আমাদের কাছে তুলে ধরছে। একই সমস্যা একই প্রশ্নের বিভিন্ন উত্তর আমাদের সামনে তুলে ধরেছে। পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইট হচ্ছে গুগল। 

আরো পড়ুনঃ আমি এখন কোথায় আছি জেনে নিন

2. YouTube

সবচেয়ে বেশি দেখা ও আপলোডকৃত ভিডিও শেয়ারিং ওয়েবসাইট হচ্ছে ইউটিউব। ওয়েবসাইটটি এখন গুগল মালিকানাধীন আমেরিকান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে। ২০০৫ সালের ১৪ই ফেব্রুয়ারি এটি যাত্রা শুরু করে যা বিশ্বব্যাপী সকল মানুষের মধ্যে আলোড়ন সৃষ্টি করে আছে। কোটি কোটি মানুষের প্রতিদিনের বিচরণ স্থান হচ্ছে এই ওয়েবসাইটটি। প্রতিদিনের জীবনযাপনের নানা জিনিস ফুঁটিয়ে তুলে ধরা আপলোডকৃত ভিডিও গুলিতে ভিউয়ার্সের সংখ্যা বাড়ছে দিন দিন। অনেকের আবার আয়ের কর্মসংস্থানের প্ল্যাটফর্ম হচ্ছে এই ইউটিউব ওয়েবসাইট। 

3. Facebook

সর্বাধিক লোক সমাগমের আরেকটি বিচরণ স্থল ওয়েবসাইট হচ্ছে ফেসবুক। এই ওয়েবসাইটটি ও বর্তমানে বহুল ব্যবহৃত ও প্রচলিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। মানুষের সুখ-দুঃখ অভিমান হাসিখুশি সবকিছু অন্যের সাথে ভাগাভাগি করার অন্যতম একটি ওয়েবসাইট হচ্ছে এটি। এই ওয়েবসাইটের মার্কেটপ্লেস খুব জনপ্রিয় হয়ে উঠেছে। 

যেসকল ওয়েবসাইটগুলো শীর্ষস্থান দখল করে রয়েছে ফেসবুক তার মধ্যে একটি। খুব অল্প সময়ে এটি অনেক জনপ্রিয়তা লাভ করেছে। তাছাড়া ইন্টারনেট কলিং, ভিডিও কলিং, চ্যাটিং, বিভিন্ন ওয়েবসাইটের ব্লগিং, ভিডিও ইত্যাদি যুক্ত থাকার কারণে এই ওয়েবসাইটটি সবার কাছে খুব জনপ্রিয়। একের ভিতর অনেক কিছু বলতে এ ওয়েব সাইটটিকে বোঝানো যাবে।

আরো পড়ুনঃ ১০ টি সোশ্যাল মিডিয়ার নাম

4. Prothom-alo.com

বাংলাদেশের শীর্ষস্থানীয় থাকা পত্রিকা গুলোর মধ্যে prothom-alo.com ওয়েবসাইট হচ্ছে একটি। সংবাদ ও গণমাধ্যম কর্মীদের কর্মস্থল হচ্ছে প্রথম আলো। বাংলাদেশের জন্য আন্তর্জাতিক মানের সংবাদমাধ্যম হচ্ছে এই ওয়েবসাইটটি। নিত্যদিনের সংবাদ, বিনোদন ইত্যাদি' প্রচার করা হয় এই ওয়েবসাইটটিতে। প্রথম আলোর অনলাইন পোর্টাল বিশ্বের এক নম্বর বাংলাদেশি ওয়েবসাইট। 

এই পোর্টালটির প্রতি মাসে ৬০ মিলিয়ন পেজভিউ রয়েছে, এছাড়া সারা বিশ্বের ২০০টি বিভিন্ন দেশ এবং অঞ্চল থেকে ১.৬ মিলিয়ন দর্শক এর কাছ থেকে অ্যাক্সেস পেয়েছে। প্রথম আলোর ই-পেপার সাইটটি বাংলাদেশের এক নম্বর ই-পেপার ওয়েবসাইট। ফেসবুক ফ্যান ফলোয়িংয়ের ভিত্তিতে, প্রথম আলো বাংলাদেশের শীর্ষস্থানীয় কর্পোরেট হাউসে এক নাম্বার জায়গাটি দখল করেছে।

5. Jagonews24.com

বাংলাদেশের একটি অনলাইন বাংলা ভাষার নিউজ পোর্টাল এটি। ১০ মে ২০১৪ তে পথচলা শুরু হওয়া এই পোর্টালটির মালিকানা হচ্ছে AKC প্রাইভেট লিমিটেড। এই ওয়েবসাইটটি বাংলাদেশের সংবাদ-সম্পর্কিত ওয়েবসাইট গুলির মধ্যে 13 তম। জাগো নিউজ টোয়েন্টি ফোর ডটকম অনলাইন বস্তুনিষ্ঠ সংবাদের হোম স্লোগান নিয়ে তার যাত্রা শুরু করে। বিভিন্ন ধরনের চাকরির সংবাদ এই পোর্টাল এ প্রচার করা হয় নিয়মিত।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা সফটওয়্যার কোম্পানি

6. Dhaka post.com

ঢাকা পোস্ট হল একটি অনলাইন নিউজ পোর্টাল যার লক্ষ্য সারা দেশের দর্শকদের কাছে সঠিক, বস্তুনিষ্ঠ এবং বাস্তব সময়ের খবর প্রদান করা। 'সত্যের সাথে সন্ধি, স্লোগানের সাথে, অনলাইন নিউজ পোর্টালটি ১৬ ফেব্রুয়ারী ২০২১ সালে যাত্রা শুরু করে। এই অনলাইনটি দাবি করে তারা অন্যান্য অনলাইন নিউজ পোর্টালগুলির থেকে আলাদা। 

এটি তার পাঠকদের কাছে দেশ বিদেশের সকল ধরনের খবর সরবরাহ করে। যা থাকে অডিও, ভিডিও, ইনফোগ্রাফিক এবং ওয়েব স্টোরি সহযোগে। ঢাকা পোস্ট প্রতিটি জেলার জাতীয় সংবাদ প্রচার করে থাকে। এটি রাজনীতি, অর্থনীতি, আন্তর্জাতিক, ক্রীড়া, বিনোদন, শিক্ষা, তথ্য ও প্রযুক্তি, বৈশিষ্ট্য, জীবনধারা এবং কলামের মতো বিভিন্ন বিভাগকেও কভার করে থাকে।

7. Daraz.com.bd

Daraz.com.bd হল একটি অত্যাধুনিক ই-কমার্স প্ল্যাটফর্ম যা স্থানীয় এবং আন্তর্জাতিক মানের সকল পণ্য নিয়ে সাজানো হয়েছে। দ্রুত, নিরাপদ এবং সহজ অনলাইন কেনাকাটার অভিজ্ঞতার প্রতিশ্রুতি সহ বাংলাদেশের বিখ্যাত ব্র্যান্ডের পণ্যগুলির একটি বিস্তৃত অফার করছে তারা। ইলেকট্রনিক্স থেকে ফ্যাশন, গ্রোসারি থেকে এক্সেসরিজ সহ সকল ধরনের পণ্যের সমাহার রয়েছে দারাজ বাংলাদেশ ওয়েবসাইট এ। Daraz.com.bd দেশব্যাপী শিপিং এবং ফ্রি রিটার্ন অফার করছে। ক্রেতাদের সুবিধার জন্য তারা ক্রেডিট/ডেবিট কার্ড, বিকাশ এবং ক্যাশ অন ডেলিভারি সহ বিভিন্ন পেমেন্টের বিকল্প ব্যবস্থা করে রেখেছে। বাংলাদেশের উন্নত মানের শপিং ওয়েবসাইট হচ্ছে daraz.com.bd।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা অনলাইন শপিং সাইট

8. Bangla tribune.com

বাংলা ট্রিবিউন বাংলাদেশের একটি নেতৃস্থানীয় এবং সবচেয়ে বিশ্বস্ত অনলাইন নিউজ পোর্টাল যা নিরপেক্ষ কভারেজ এবং সংবাদ বিষয়বস্তুর সূক্ষ্ম বিশ্লেষণের কারণে সুনাম অর্জন করেছে। বাংলা ট্রিবিউন বাংলাদেশের একটি বাংলা ভাষার সংবাদ ওয়েবসাইট। এটি ১৩ মে ২০১৪ তারিখে যাত্রা শুরু করে। বাংলা ট্রিবিউন ঢাকা ট্রিবিউনের সাথে মিলিত, 2A মিডিয়া লিমিটেডের মালিকানাধীন বাংলাদেশের একটি জাতীয় ইংরেজি ভাষার দৈনিক ব্রডশীট।

9. Kalerkontho.com

কালের কণ্ঠ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বাংলা সংবাদপত্র ওয়েবসাইট। এটি ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের একটি এন্টারপ্রাইজ, বাংলাদেশের নেতৃস্থানীয় ব্যবসায়িক সংগঠন বসুন্ধরা গ্রুপের একটি সহযোগী সংস্থা এই ওয়েবসাইটটি। দৈনিক কালের কন্ঠের পোর্টালের নিয়মিত আয়োজনে রয়েছে- খবর, শিল্প বাণিজ্য, খেলা, পড়ালেখা, সম্পাদকীয়, মুক্তধারা, দেশে দেশে, প্রিয় দেশ। 

এছাড়া ফিচার হিসেবে আছে- শনিবারে অবসরে, রবিবারে দলছুট, সোমবারে এ টু জেড, মঙ্গলবারে ঘোড়ার ডিম, বুধবারে ঢাকা ৩৬০ ডিগ্রি/ক্যাম্পাস/চাকরি আছে, বৃহস্পতিবার রঙের মেলা, শুক্রবারে দশদিক/কথায়, কথায়/শিলালিপি। কালের কণ্ঠের অনলাইন সংস্করণে বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও খবর ও বিশ্লেষণ প্রকাশিত হয়।

আরো পড়ুনঃ 2022 সালে সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

10. Wikipedia

উইকিপিডিয়া হচ্ছে একটি বহুভাষিক ওয়েবভিত্তিক, মুক্ত বিষয়বস্তু বিশিষ্ট বিশ্বকোষ প্রকল্প। Wikipedia (উইকিপিডিয়া) শব্দটি এসেছে “Wiki” (উইকি) যার অর্থ সহায়তামূলক কাজের দ্বারা তৈরি ওয়েবসাইট এবং “Encyclopedia” (বিশ্বকোষ) শব্দ দুটি থেকে।

উইকিপিডিয়া সারা বিশ্বের সর্বস্তরের স্বেচ্ছা সেবকদের সহায়তা মূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি হয়েছে। ইন্টারনেট সংযোগ আছে এমন যেকেউ উইকিপিডিয়ার যেকোনো নিবন্ধে পরিবর্তন ও তথ্য সংযোজন করতে পারবে। ২০০১ সালে এটি শুরুর পর থেকে এর নিবন্ধ সংখ্যা অবিশ্বাস্য গতিতে বৃদ্ধি পেয়ে চলেছে। এটি এখন বিশ্বের অন্যতম বৃহত্তম তথ্যসূত্র বিষয়ক ওয়েবসাইট। উইকিপিডিয়ায় লিখতে বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন নেই। উইকিপিডিয়া প্রতিষ্ঠিত জ্ঞানের ভাণ্ডার।

11. Jugantor.com

যুগান্তর তার গভীর সংবাদ, সমৃদ্ধ বিষয়বস্তু এবং উপস্থাপনার কারণে পাঠকসহ মানুষের মন জয় করে নিয়েছে। এটি বাংলাদেশের সংবাদপত্র শিল্পের সকল প্রচলন ও পাঠকসংখ্যার রেকর্ড ভেঙ্গে দিয়েছে। দৈনিক যুগান্তর বাংলাদেশের সর্বাধিক পঠিত এবং সর্বাধিক বিক্রিত বাংলা সংবাদপত্র। পাঠকদের অনলাইনে সংবাদপত্রের স্বাদ অনুভব করতে দেয়ার জন্যে অনলাইন পোর্টাল তৈরি করা হয়েছে jugantor.com ওয়েবসাইটের মাধ্যমে। নিরপেক্ষ ও খাঁটি সংবাদ উপস্থাপনার মাধ্যমে যুগান্তর বাংলাদেশের সাংবাদিকতার সর্বোচ্চ মান বজায় রেখে চলেছে।

আরো পড়ুনঃ বিশ্বের সেরা ৬ টি ই-কমার্স ওয়েবসাইট

12. Amazon.com

আমাজন.কম একটি মার্কিন ইলেক্ট্রনিক বাণিজ্য কোম্পানি যার সদরদপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে অবস্থিত। এটি বিশ্ব তথা মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক পণ্য বিক্রির ওয়েবসাইট। আমাজন অন্যান্য দেশে তার পণ্যের আন্তর্জাতিক শিপিং অফার চালু করেছে। নিত্য প্রয়োজনীয় ব্যবহারের সব ধরনের পণ্য আমাজনে পাওয়া যায়। এটি বিশ্বের সর্ববৃহৎ অনলাইন ভিত্তিক মার্কেটপ্লেস ওয়েবসাইট।

13. Bd- Pratidin.Com

বাংলাদেশের দৈনিক বাংলা ভাষার ওয়েব পোর্টাল হচ্ছে এটি। বিডি প্রতিদিন দেশের সর্বোচ্চ প্রচারিত দৈনিকের তালিকার শীর্ষে রয়েছে। বিডি প্রতিদিন ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান যা বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন। বিভিন্ন ধরনের সংবাদ প্রকাশের পাশাপাশি এটি কৃষিভিত্তিক সংবাদ, বিনোদন মূলক সংবাদ, খেলার সংবাদ ইত্যাদিও পাবলিশ করে থাকে।

14. Technical Care BD

টেকনিক্যাল কেয়ার বিডি ওয়েবসাইটটি বিভিন্ন ধরনের টেকনোলজি বিষয়ক কনটেন্টের উপর ব্লগ লিখে থাকে। এই ওয়েবসাইটটি সম্পূর্ণ বাংলা ব্লগ পোষ্ট পাবলিশ করে থাকে। যেকোনো বয়সের লোকেরা এই পোস্টগুলো পড়তে পারবে এমন সাবলীল ও সুন্দর ভাষায় লিখা হয়ে থাকে এই ওয়েবসাইটটির কনটেন্ট গুলো। বিভিন্ন ধরনের কনটেন্টের উপর ব্লগ লেখা হয়ে থাকে এই ওয়েবসাইটটিতে। টেকনোলজির জ্ঞান সাগরকে সবার মাঝে ছড়িয়ে দেয়া ই হচ্ছে এই ওয়েবসাইটটির কাজ। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?