Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/how-to-prevent-computer-from-shutting-down-automatically.html

কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ

কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ — সাধারণত ব্যক্তি জীবনে কম্পিউটার খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস। মানব জীবনের অনেক গুরুত্বপূর্ণ কাজ আজকাল কম্পিউটারের মাধ্যমে করা হয়ে থাকে। অনলাইনে টাকা ইনকাম থেকে শুরু করে সরকারি-বেসরকারি বিভিন্ন কাজের রেজিস্ট্রেশন সংশোধন এখন কম্পিউটারের মাধ্যমে করা হয়। 

কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ

সেই প্রয়োজনীয় জিনিসটি যদি হঠাৎ বন্ধ হয়ে যায় তখন তো অবশ্যই চিন্তার বিষয়। কম্পিউটার অতিরিক্ত সময় ধরে ব্যবহার করলে এই সমস্যা গুলো বেশি দেখা দেয়। প্রতিটি জিনিস ব্যবহারের জন্য নির্দিষ্টতা রয়েছে। পরিমাণের বাইরে কখনো কোনো জিনিস ভালো হয়না এবং প্রয়োজনীয় জিনিসের যথেষ্ট পরিচর্যার প্রয়োজন হয়ে থাকে। 

কম্পিউটার হচ্ছে বৈদ্যুতিক শক্তি চালিত ডিভাইস। সাধারণত বেশিভাগ সময় পাওয়ার সমস্যার কারণে কম্পিউটার বন্ধ হয়ে থাকে। গুরুত্বপূর্ণ কোনো কাজ করার সময় হঠাৎ কম্পিউটার বন্ধ হলে সেই কাজগুলো নষ্ট হয়ে যায় বা মুছে যায় যা খুবই উদ্বেগের বিষয়। প্রতিনিয়ত এই সমস্যা গুলো হলে সেটা কম্পিউটারের জন্য খুব একটা ভালো হয় না এতে কম্পিউটারটি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। কি কি বা কোন ধরনের কারণে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যায় আমরা তা নিয়ে আজকে আলোচনা করবো।

অতিরিক্ত উত্তাপ বা ওভারহিটিং

অতিরিক্ত উত্তাপ কম্পিউটারের উপর বাজে প্রভাব ফেলে। অতিরিক্ত উত্তাপের কারণে মাদারবোর্ড সব কাজ বন্ধ করে দেয় যেন মেশিন সুরক্ষিত থাকে তাই কম্পিউটার বন্ধ হয়ে যায়। কম্পিউটার গরম জায়গা থেকে দূরে রাখতে হবে এবং কম্পিউটারকে পর্যাপ্ত রেস্ট দিয়ে ব্যবহার করতে হবে। খেয়াল রাখতে হবে যেন পর্যাপ্ত বাতাস চলাচল করতে পারে এমন জায়গায় কম্পিউটারটি রাখতে হবে। 

আর অবশ্যই সরাসরি সূর্যের আলো পড়ে এমন জায়গা থেকে দূরে রাখতে হবে। কম্পিউটারে থাকা কুলিং ফ্যান বা প্রসেসর ফ্যান যদি ঠিক মত কাজ না করে তাহলে ও কম্পিউটার ওভারহিট হতে পারে। তাই খেয়াল রাখতে হবে ফ্যানগুলো ঠিকভাবে চলছে কিনা। অনেক সময় ধুলো-ময়লা, চুল ইত্যাদি আটকে যাওয়ার কারণে ফ্যানের কুলিং সিস্টেমের কাজ করা বন্ধ হয়ে যায়। তাই কম্পিউটারকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

আরো পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক কি | কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার

হার্ডওয়্যারের সমস্যা

হার্ডওয়ারের সমস্যাজনিত কারণে ও কম্পিউটার বন্ধ হতে পারে। আপনার ডিভাইসে যদি সমস্যা থাকে তাহলে ডিভাইস ম্যানেজার ব্যবহার করা ভালো। এটি উইন্ডোজ ইউটিলিটি কোড তৈরি করে কম্পিউটারের সমস্যার সমাধানে সহায়তা করে থাকে। আপনার কম্পিউটারটি যদি রিফারবিশড হয়ে থাকে তাহলে নতুন হার্ডওয়্যারটি সরিয়ে ফেলতে হবে এবং কম্পিউটারটি ঠিক আছে কিনা তা দেখতে হবে। কম্পিউটারে নতুন হার্ডওয়্যার যোগ করার কারণে অনেক সময় সমস্যা তৈরি করে থাকে, তাই কম্পিউটারটি বন্ধ হয়ে যেতে পারে।

ড্রাইভ সমস্যা

ত্রুটিপূর্ণ বা পুরনো ড্রাইভের কারণে কম্পিউটার বন্ধ হতে পারে। তাই ড্রাইভারটি সবসময় আপডেট করে রাখতে হবে। এমন ধরনের ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে হবে যা সমস্যা শনাক্ত করতে পারে। ড্রাইভগুলো আনইন্সটল করে আবার ইন্সটল করে আপডেট করে নিলে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে।

আরো পড়ুনঃ ল্যাপটপ ভালো রাখার উপায়

ভাইরাস

কম্পিউটার কাজ করতে করতে যদি হঠাৎ বন্ধ হয়ে যায় তাহলে আপনার সিস্টেম স্ক্যান করা বিশেষভাবে জরুরি। বিভিন্ন ধরনের অ্যাপ বা সফটওয়্যারের কারণে ভাইরাস কম্পিউটারের ঢুকে পড়তে পারে তাই সবসময় অ্যান্টিভাইরাসের আপডেট ভার্সন ইন্সটল করে রাখতে হবে।

চার্জার ভোল্টেজ

ভারী ধরনের প্রোগ্রাম বা অ্যাপ ব্যবহার করা হলে উচ্চ ভোল্টের চার্জার ব্যবহার করতে হবে। 90 ওয়াট বা তার কম হলে ডিভাইসটি ভালোভাবে কাজ করবে না যার কারণে অপ্রত্যাশিতভাবে ডিভাইসটি বন্ধ হয়ে যেতে পারে। অত্যাধিক ব্যবহৃত ও ভারী কাজের জন্য ব্যবহৃত কম্পিউটার এর জন্য 100 ওয়াট থেকে 240 ওয়াট ভোল্টেজ প্রয়োজন হয়।

দ্রুত স্টার্টআপ

দ্রুত স্টার্টআপ কম্পিউটার হঠাৎ বন্ধের জন্য দায়ী হতে পারে। দ্রুত স্টার্টআপ কারণে কম্পিউটারের উপর অনেক প্রেসার কিক করা হয়, তাই দ্রুত স্টার্টআপ সিস্টেম বন্ধ করে দেয়াই ভালো।

আরো পড়ুনঃ পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন

পুরানো BIOS

যদি অহরহ কম্পিউটারটি হঠাৎ বন্ধ হতে থাকে তাহলে কম্পিউটারটির BIOS আপডেট করতে হবে। এটি অবশ্যই সাবধানতার সহিত করতে হবে তা নাহলে কম্পিউটার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই পেশাদার কাউকে দিয়ে BIOS আপডেট করিয়ে নেয়াই ভালো।

সফটওয়্যার সমস্যা

কিছু কিছু সফটওয়্যারের কারণে কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। খেয়াল রাখতে হবে কোন সফটওয়্যার ব্যবহার করার সময় ডিভাইসটি বারবার বন্ধ হয়ে যাচ্ছে। এছাড়া ত্রুটিযুক্ত অ্যাপস, জাঙ্ক ফাইল, উইন্ডোজ রেজিস্ট্রি সমস্যা, করাপটেড বা মিসিং ফাইল ও নন অপটিমাল সিস্টেম সেটিংস এর জন্য কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। 

আশাকরি উপরিউক্ত আলোচ্য বিষয়গুলোর উপর ভালোভাবে লক্ষ্যপাত করলে আমরা আমাদের কম্পিউটারটির বারবার বন্ধ হওয়া থেকে আটকাতে পারব। কম্পিউটার এভাবে বারবার বন্ধ হতে থাকলে একসময় পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। তাই সময় থাকতে এটির সম্পূর্ণরূপে যত্ন নিতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?