Technical Care BD https://www.technicalcarebd.com/2022/01/What-is-Ethernet.html

ইথারনেট কি এবং কত প্রকার? ইথারনেট কিভাবে কাজ করে

ইথারনেট কি এবং কি কি প্রকার? আপনি কি জানেন ইথারনেট কি? এখানে আমি ইথারনেটের ধরন সম্পর্কে ব্যাখ্যা করেছি এবং ইথারনেট কিভাবে কাজ করে। বন্ধুরা, আপনি কি জানেন ইথারনেট কী এবং এর প্রকারগুলি কি? তো বন্ধুরা, আজ আমরা এই বিষয়ে আলোচনা করব। তবে তার আগে জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের পৃথিবীতে ইন্টারনেট এসেছে অনেক বছর হয়ে গেছে এবং এর সাথে এসেছে বিভিন্ন ধরনের প্রযুক্তি। তার মধ্যে একটি হল ইথারনেট। 

ইথারনেট কি

যাইহোক, আপনি জানেন না যে যেখানে ইন্টারনেট আছে, সেখানে ইথারনেটও আছে। যখনই এই নেটওয়ার্ক সম্পর্কে কোথাও কোনো আলোচনা হয় তখনই আপনাকে অবশ্যই LAN লোকাল এরিয়া নেটওয়ার্ক সম্পর্কে জানতে হবে। আপনারা নিশ্চয়ই ইথারনেটের নাম শুনেছেন, তো চলুন বন্ধুরা নতুন কিছু শিখি, ইথারনেট কি এবং কিভাবে কাজ করে।

ইথারনেট কি

ইথারনেট উচ্চারিত হয় "ইথার নেট"। এটি একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক প্রযুক্তি। এই প্রযুক্তির সাহায্যে কম্পিউটার এবং নেটওয়ার্কিং ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত এবং তথ্য আদান প্রদান করা হয়। যেমনটা করা হয় অফিসে, কলেজে, স্কুলে। "ইথারনেট" হল TCP/IP স্ট্যাকের ডেটা লিঙ্ক স্তরের প্রোটোকল। এই ইথারনেট প্রযুক্তির সাহায্যে ল্যানের বিভিন্ন কম্পিউটার নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করতে সক্ষম। এই প্রোটোকল মানে ইথারনেটের কাজ, যে ফর্ম্যাটে তথ্য প্রেরণ করা হবে। যেন তিনি কোনো ত্রুটি ছাড়াই একটি ল্যানে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে তথ্য পেতে পারেন।

ইথারনেট ল্যানে নেটওয়ার্কিং ডিভাইসগুলির মধ্যে তথ্যের যোগাযোগ প্রদান করে। এটি আপনাকে আরও ভালভাবে ব্যাখ্যা করার জন্য আমাদের একটি সাধারণ উদাহরণ দেওয়া যাক। আপনার কম্পিউটার LAB এর মত। যেখানে ইথারনেট কেবল মানে সমস্ত কম্পিউটার শুধুমাত্র টুইস্টেড পেয়ার ক্যাবলের সাহায্যে আন্তঃসংযুক্ত। কিন্তু আপনার কম্পিউটারে যে তথ্য পৌঁছেছে, সেই প্রযুক্তির নাম ইথারনেট। যাকে ইথারনেট প্রোটোকলও বলা হয়। যাইহোক, আপনি অবশ্যই জানেন যে OSI নেটওয়ার্ক মডেলটিতে 7টি স্তর রয়েছে, যার মধ্যে "ইথারনেট" ডেটা লিঙ্ক স্তর এবং " ভৌত স্তর " উভয় ক্ষেত্রেই কাজ করে ৷

ডাটা ট্রান্সমিশনে ইথারনেট দুই ধরনের ইউনিট ব্যবহার করে, প্রথম ফ্রেম এবং দ্বিতীয় প্যাকেট (যেমন আপনি প্যাকেটে চাল ওজন করেন, আপনি এটিকে কিলোগ্রামে ওজন করেন এবং টনেও, একইভাবে, ডেটা ফ্রেম এবং প্যাকেট ফর্ম উভয় নেটওয়ার্কের মধ্য দিয়ে যায়). ফ্রেমটি শুধুমাত্র পেলোডের সাথে নেওয়া হয় না তবে এটি MAC ঠিকানার সাথেও নেওয়া হয়। MAC ঠিকানা কম্পিউটারের ঠিকানা, যেমন এটি প্রেরক এবং প্রাপক কম্পিউটারের ঠিকানা গ্রহণ করতে পারে।

আরো পড়ুনঃ মোবাইল টাওয়ারের ক্ষতিকর দিক

ইথারনেটের ইতিহাস

প্রাথমিকভাবে ইথারনেটকে বলা হত অল্টো আলোহা নেটওয়ার্ক। যে সংস্থাটি এটি তৈরি করে তার নাম হল জেরক্স পিএআরসি৷ যেটি 1973 সালে রবার্ট মেটকাফ অন্যান্য কিছু লোকের সাথে আবিষ্কার করেছিলেন। এটিই প্রথম নেটওয়ার্ক যা CSMA/CD (ক্যারিয়ার সেন্স মাল্টিপল অ্যাকসেস/কলিসন ডিটেকশন) প্রযুক্তি ব্যবহার করে। তখন থেকে ইথারনেট হল সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে নির্ভরযোগ্য নেটওয়ার্ক। যা এখন পর্যন্ত সর্বত্র বিদ্যমান। 1980 সাল নাগাদ, এটি বিশ্বের প্রতিটি কোণে ব্যবহৃত হচ্ছে।

শুরুতে ইথারনেট প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ১০ মেগা বিট গতিতে চলত। এরপর পরিবর্তনশীল প্রযুক্তির কারণে এটি 100Mbps গতিতে কাজ করতে থাকে, যাকে বলা হয় ফাস্ট ইথারনেট। পরে 1000Mbps যাকে গিগাবিট ইথারনেট বলা হত এবং এখন গতি 10 গিগাবিট ইথারনেট পর্যন্ত। যা এখন দরজার দ্রুততম। সাধারণত, ইথারনেট তারের দৈর্ঘ্য 100 মিটার, তবে এই তারের সাহায্যে আমরা সহজেই স্কুল, কলেজ এবং অফিস সংযোগ করতে পারি।

ইথারনেট নেটওয়ার্কের জন্য কি উপাদান প্রয়োজন?

১। ইথারনেট তারের

২। ইথারনেট হাব

৩। ক্রসওভার কেবল

৪। রাউটার

1) ইথারনেট কেবল

ইথারনেট ক্যাবলের সাহায্যে দুই বা ততোধিক কম্পিউটার একসাথে সংযুক্ত করা যায়। যার মাধ্যমে ডেটা বা তথ্য আসা-যাওয়া করা যায়। একটি LAN নেটওয়ার্কে শুধুমাত্র এক ধরনের ইথারনেট কেবল ব্যবহার করা হয়। এই তারের উদাহরণ হল টুইস্টেড পেয়ার তার এবং ফাইবার অপটিক্স তার।

আরো পড়ুনঃ ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য কি

2) ইথারনেট হাব

এটি একটি নেটওয়ার্কিং ডিভাইস যার মাধ্যমে আমরা সমস্ত কম্পিউটারের তারের সাথে সংযোগ করতে পারি। হাব একটি নেটওয়ার্কের সমস্ত কম্পিউটারকে অ্যাপসার সাথে সংযুক্ত করে। একটি হাবে অনেক ইথারনেট পোর্ট আছে। যার মধ্যে এই তারগুলো সংযুক্ত থাকে।

3) ক্রসওভার কেবল

আমরা ইথারনেট তারের পরিবর্তে এই তারটি ব্যবহার করতে পারি। এটিরও একই কাজ, যখন আমরা দুই বা ততোধিক কম্পিউটারকে অপাসে সংযুক্ত করি, তখন এটি ব্যবহার করা হয়।

4) রাউটার

আমরা যখনই ওয়াইফাই নেটওয়ার্ক নিয়ে কথা বলি আপনি নিশ্চয়ই এর নাম শুনেছেন। এই শব্দটি অবশ্যই শোনা যায়। রাউটার হল একটি নেটওয়ার্কিং ডিভাইস যার মাধ্যমে নেটওয়ার্ক থেকে আসা ডেটা কম্পিউটারে পৌঁছায়। আর কম্পিউটার থেকে ডাটা চলে যায় অন্য নেটওয়ার্কে। এই ডিভাইস রুট মানে রুট নির্ধারণ করে। এতক্ষণে আপনি জানেন ইথারনেট কি। এখন আপনি জানবেন তারা কত প্রকার এবং কি কি।

ইথারনেট নেটওয়ার্কের প্রকারভেদ

1. ইথারনেট - Ethernet

আপনি জানতে পেরেছেন যে ইথারনেট একটি ল্যান প্রযুক্তি। একটি স্ট্যান্ডার্ড ইথারনেট নেটওয়ার্ক প্রতি সেকেন্ডে 10 মেগাবিট এ কাজ করে। এই প্রযুক্তির কর্মক্ষমতা বেশ ভালো কারণ এটি সস্তা এবং উচ্চ গতির ডেটা ট্রান্সমিশন দেয়। আমরা সহজেই এটি ইনস্টল করতে পারি। এটি বিশ্বের সমস্ত কম্পিউটারের একটি ইউনিভার্সাল ল্যান নেটওয়ার্ক প্রযুক্তি। 10BASE-T এই ইথারনেট প্রযুক্তির একটি উদাহরণ। এটি সমস্ত প্রোটোকল সমর্থন করে, তাই এটি বিশেষ।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট IEEE স্ট্যান্ডার্ড 802.3 নামে একটি ইথারনেট স্ট্যান্ডার্ড তৈরি করেছে। এই স্ট্যান্ডার্ডে কিছু নিয়ম তৈরি করা হয়েছিল যাতে সমস্ত ইথারনেট নেটওয়ার্ক সহজেই কনফিগার করা যায়। এর সাথে, এই নিয়মের সাহায্যে, এই নেটওয়ার্কের সমস্ত উপাদান একে অপরের সাথে যোগাযোগ করতে পারে। এবং যোগাযোগ করতে সক্ষম হবেন।

আরো পড়ুনঃ ভার্চুয়াল রিয়েলিটি কি | ভার্চুয়াল রিয়েলিটির ধারণা

2. দ্রুত ইথারনেন্ট - Fast Ethernent

ধীরে ধীরে ইথারনেটের পরবর্তী মান আবির্ভূত হয়। যাকে বলা হতো ইথারনেট স্ট্যান্ডার্ড IEEE 802.3u। এর ট্রান্সমিশন স্পিড প্রায় 10 Mbps থেকে 100 Mbps। ইথারনেট কেবলে সামান্য কিছু পরিবর্তন করা হয়েছিল এবং দ্রুত ইথারনেট তৈরি করা হয়েছিল। "ভিডিও, মাল্টিমিডিয়া, গ্রাফিক্স, ইন্টারনেট" এর ক্ষেত্রে ফাস্ট ইথারনেটের থ্রুপুট খুবই ভালো। এতে ত্রুটি সনাক্তকরণ এবং সংশোধনের পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

3 ধরনের ফাস্ট ইথারনেট রয়েছে: 100BASE-XT এটি লেভেল 5 UTP (আনশিল্ডেড টুইস্টেড পেয়ার) তারের সাথে ব্যবহার করা হয়। 100BASE-FX একটি ফাইবার অপটিক্স তারের সাথে ব্যবহার করা হয়। 100BASE-T4 যা 2টি অতিরিক্ত তার ব্যবহার করে। এটি লেভেল 3 UTP এর সাথে ব্যবহার করা হয়। 100BASE-TX যা খুবই জনপ্রিয় ফাস্ট ইথারনেট স্ট্যান্ডার্ড।

আপনি যদি ইতিমধ্যে বিদ্যমান 10BASE-T ইথারনেট পরিবর্তন করে 100BASE-T কনফিগার করতে চান। তাই কিছু জিনিস মূল্যায়ন করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যেমন কতজন ব্যবহারকারী আছে এবং কি হার্ডওয়্যার প্রয়োজন। এখন আমরা যদি আরও কথা বলি, গিগাবিট ইথারনেট যা বিশ্বের পরবর্তী প্রযুক্তি। যা ফাস্ট ইথারনেটের চেয়ে ভালো ডাটা স্পীড দেওয়ার প্রতিশ্রুতি দেয়। তো চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

3. গিগাবিট ইথারনেট - Gigabit Ethernet

মাল্টিমিডিয়া এবং ভয়েস ওভার আইপি (ভিওআইপি) ব্যবহার করার জন্য একটি দ্রুত চলমান নেটওয়ার্কের প্রয়োজন ছিল। এই গতি অর্জনের জন্য গিগাবিট ইথারনেট তৈরি করা হয়েছিল। এটিকে "ইথারনেট-ওভার-কপার" বলা হয় 1000BASE-T, 1000BASE-SX, 1000BASE-LX, এবং GigE এই সমস্ত উদাহরণ। এটি IEEE 802.3z স্ট্যান্ডার্ডে সেট করা হয়েছে। সাম্প্রতিক সময়ে, এটি অনেক কোম্পানির খাগড়ার হাড়ের মতো কাজ করে। এটি 100BASE-T এর চেয়ে 10 গুণ দ্রুত।

আমরা গিগাবিট ইথারনেটে বিদ্যমান 10 এবং 100 Mbps কার্ড রাখতে পারি। যার সাহায্যে আমরা সুইচ, রাউটার এবং সার্ভারকে আন্তঃসংযোগ করতে পারি এবং কর্মক্ষমতা বাড়াতে পারি। আমরা যদি ডাটা লিংক লেয়ারের উপরের স্তর থেকে দেখি, তাহলে গিগাবিটকে অন্যান্য ইথারনেটের মতো দেখাবে। এবং এর বাস্তবায়নও একই। ইথারনেট অর্থ দ্রুত এবং গিগাবিট উভয়ের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য শুধু এই। গিগাবিট ইথারনেট ফুল ডুপ্লেক্স সাপোর্ট করে এবং ডাটা রেটও খুব ভালো।

আরো পড়ুনঃ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি - Artificial Intelligence কি

4. 10 গিগাবিট ইথারনেট - 10 Gigabit Ethernet

এটি দ্রুততম এবং সবচেয়ে আধুনিক ইথারনেট স্ট্যান্ডার্ড। যা IEEE 802.3ae সংস্করণে আসে। এর ডেটা স্থানান্তর হার সম্পর্কে কথা বললে, এটি 10 Gbps- এ কাজ করে। এটি আগের গিগাবিট ইথারনেটের চেয়ে 10 গুণ দ্রুত।

অন্যান্য ইথারনেট থেকে ভিন্ন, এটি সম্পূর্ণরূপে অপটিক্যাল ফাইবার কেবল সংযোগে কাজ করে। এটি স্ট্যান্ডার্ড LAN ডিজাইন থেকে বেশ ভিন্ন কারণ এটি সম্প্রচারের অর্থের সমস্ত নোডগুলিতে ডেটা প্রেরণ করে। এখন পর্যন্ত এটি বাণিজ্যিক মানের অনুমোদন পায়নি। কারণ এটি সম্পূর্ণ নতুন। এবং যাইহোক, এর মিডিয়া টাইপ নীচের টেবিলে দেওয়া হয়েছে।

আপনি টেবিল দেখে সহজেই সবকিছু বুঝতে পারবেন। কিছু তথ্য দেওয়া হয় যেমন IEEE স্ট্যান্ডার্ড, ডেটা রেট, মিডিয়া টাইপ এবং সর্বোচ্চ দূরত্ব।

ইথারনেট কি

কিভাবে ইথারনেট কাজ করে

কম্পিউটার বিজ্ঞানের কিছু জ্ঞান থাকলে আপনি সহজেই বিষয়টি বুঝতে পারবেন। কিন্তু আমরা আপনাকে সহজ ভাষায় বুঝি। আপনি জানেন যে ইথারনেট একটি ল্যান প্রযুক্তি। যেখানে ডেটা " প্যাকেট এবং ফ্রেম " ইউনিটে ভ্রমণ করে। এটি উপরেও ব্যাখ্যা করা হয়েছে যে এটি CSMA/CD (Collision Sense Multiple Access/ Collision Detection) মেকানিজম ব্যবহার করে।

CSMA/CD এর সাহায্যে, যখনই ইথারনেট নেটওয়ার্কের একটি কম্পিউটার অন্য কম্পিউটারে একটি প্যাকেট (ডেটা) পাঠায়। তারপরে এটি মূল তারটি অনুধাবন করে (প্রধান কেবলটিতে ইতিমধ্যে একটি প্যাকেট আছে কিনা তা জেনে নিন)। যদি তারের মধ্যে কোন প্যাকেট না থাকে, তাহলে ইথারনেট প্যাকেটটিকে প্রধান তারে পাঠায়। (মূল তারটি একই যেটির সাথে সমস্ত কম্পিউটার সংযুক্ত থাকে) নেটওয়ার্কের সমস্ত ডিভাইস বা কম্পিউটার সেইটির গন্তব্য ঠিকানার সাথে সংযুক্ত থাকে। প্যাকেট। আসুন পরীক্ষা করি। আর যার কাছে সে ঠিকানা পায়, সে সেই প্যাকেট নিয়ে যায়।

যদি মূল তারটি ব্যস্ত থাকে তবে সেই কম্পিউটারটি 1000 পর্যন্ত 1 সেকেন্ডের জন্য অপেক্ষা করে এবং যখনই মূল তারটি খালি থাকে তখন এটি প্যাকেটে ফেরত পাঠায়। CD মানে নেটওয়ার্কের কোথাও কোনো দ্বন্দ্ব থাকলে Collision Detection এর সাহায্যে। তাই এটি এটি সনাক্ত করে এবং এটি অন্য ডিভাইসে বলে। এখন পর্যন্ত আপনি জানেন ইথারনেট কি এবং এটি কিভাবে কাজ করে। তবে এবার ইথারনেট ক্যাবল সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ভিপিএন কি | ভিপিএন কিভাবে কাজ করে

ইথারনেট তারের প্রকারভেদ

যাইহোক, এখানে ইথারনেট তারের ক্যাটাগরি, তারের ধরন এবং সর্বোচ্চ ডেটা ট্রান্সমিশন গতি, সর্বোচ্চ ব্যান্ডউইথ অনুযায়ী নীচের টেবিলে দেওয়া হয়েছে। এটি দিয়ে আপনি সহজেই সবকিছু বুঝতে পারবেন।

ইথারনেট কি

শেষ কথা

তো বন্ধুরা, আজকের তথ্যগুলো খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি একজন ছাত্র হোন। কারণ কম্পিউটার নেটওয়ার্কে এই প্রশ্ন আসে, ইথারনেট কী কত প্রকার। আমি এটা বলব, আপনি যদি এখনও ল্যান এবং রাউটারের সাহায্যে ইন্টারনেট চালান, তাহলে আজকে আমরা যা জানি তার নিজের গৌরব। 

একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনি যদি একটি নতুন কম্পিউটার কেনেন, তাহলে আপনি এটির সাথে ইথারনেট কেবলও পাবেন। পৃথিবীর সব জায়গায় যেখানে ল্যান আছে, ইথারনেটও আছে। আপনি যদি এখনই কোন প্রশ্ন করতে চান, তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে লিখুন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?