Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/best-freelancing-website-2021.html

2021 সালে সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট | অনলাইনে আয় করার ওয়েবসাইট

ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের মাধ্যমে বর্তমান সময়ে অনলাইনে কাজ করা অনেক জনপ্রিয় একটি পেশা হিসেবে দাড়িয়েছে। বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এ নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে ঘরে বসে থেকে বিভিন্ন ধরণের কাজ করে মাসিক হাজার হাজার টাকা আয় করা যায়। সারা বিশ্বের অন্যতম ছোট-বড় প্রতিষ্ঠানগুলি আউটসোর্সিং প্রজেক্টের দাঁরা ফ্রিল্যান্সারদের মাধ্যমে তাদের প্রয়োজনীয় কাজগুলো করিয়ে নিচ্ছে ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এর মাধ্যমে।

2021 সালে সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

বর্তমান সময়ে বাংলাদেশ বিশ্বের ২য় বৃহত্তম ফ্রিল্যান্সার কমিউনিটিতে যায়গা দখল করে নিয়েছে। অর্থাৎ সারা বিশ্বে সর্বমোট যত সংখ্যক ফ্রিল্যান্সারগণ রয়েছে তার মধ্যে বাংলাদেশের অবস্থান ২য়। ফ্রিল্যান্সার কমিউনিটিতে প্রথম স্থানে রয়েছে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে আমেরিকা। বিশাল সংখ্যক এই ফ্রীল্যান্সাররা অধিকাংশরাই বিভিন্ন রকম ওয়েবসাইটে কাজ করে থাকেন। সেই ওয়েবসাইটগুলো কি কি তা সম্পর্কে অবশ্যই জানার ইচ্ছা জাগে? জানতে চান সেই সকল ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সম্পর্কে?

আজকের আর্টিকেল আমরা অনলাইনে আয় করার সবচেয়ে জনপ্রিয় সেরা ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোর মধ্যে থেকে সেরা ৭টি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা আপনাদের জানাবো।

জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের তালিকা ২০২১

আমরা এই আর্টিকেলে বোঝার সুবিধার্থে এখানে আমরা পর্যায়ক্রমে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোর নাম উল্লেখ করেছি। এগুলোর প্রতিটি সাইটেই হাজার হাজার হতে লক্ষ্য লক্ষ্য সদস্যবিশিষ্ট এছাড়াও এই সকল ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলো Alexa র‍্যাংকিংয়ে প্রথম সারিতে অবস্থান করে।

১| Upwork.Com

যদি কোন প্রফেশনাল ফ্রিলান্সারের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করা হয় যে, বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট কোনটা? তবে তিনি নিঃসন্দেহে উত্তর দিবেন ‘Upwork’ আপওয়ার্ক। এটি সর্বোপ্রথম OdeX নামে যাত্রা শুরু করে। পরবর্তী সময়ে ২০১৫ সালে এটির OdeX নামের পরিবর্তন করে Upwork নাম দেয়া হয়। একই সময়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট ‘Elance’ আপওয়ার্কের সাথে যুক্ত হয়।

বর্তমান সময়ে Upwork হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোর মধ্যে একটি। আপওয়ার্কে জব পোস্টিং ফিড খুব দ্রুত আপডেট হয়ে থাকে। ছোট-ছোট ব্যবসায়ী থেকে শুরু করে বড় ধরনের মাল্টিন্যাশনাল কোম্পানীগুলো তারা প্রতিনিয়তই আপওয়ার্কে এসে ফ্রিল্যান্সারদের খোঁজ করে এবং ফ্রিলান্সারদের দাঁরা কাজ করিয়ে নিয়ে তাদের ন্যায্য মূল্য প্রদান করে থাকে। Upwork সবচেয়ে বিস্তৃত একটি ফ্রিল্যান্সিং প্লাটফর্ম। তাই আপনি যে কোন কাজেই দক্ষ হয়ে থাকুন না কেন আপওয়ার্কে কাজ খুঁজে পাওয়া জন্য কোন টেনশন করতে হবে না। অনন্য ফ্রিলান্সার ওয়েবসাইটের তুলনায় আপওয়ার্কে কাজ খুঁজে পেতে অনেক বেশি সহজ হতে চলছে।

আরও পড়ুনঃ Seo শিখে কিভাবে আয় করবো | Seo করে কত টাকা আয় করা যায় 

আপওয়ার্কে প্রতিটি সেক্টরেই কমবেশি কাজ করার সুযোগ রয়েছে। অনন্য সকল ওয়েবসাইটের মতোই আপওয়ার্কে Upwork গ্রাফিক্স ডিজাইন, এসইও, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, কাস্টমার সাপোর্ট, আর্টিকেল রাইটিং, ডাটা এন্টি, অ্যাডসেন্স, ওয়ার্ডপ্রেস ম্যানেজমেন্ট, ভিডিও অ্যান্ড এনিমেশন, বিজনেস, লাইফস্টাইল, মিউজিক অ্যান্ড অডিও ইত্যাদি কাজগুলো তুলনামূলক ভাবে আপওয়ার্কে বেশি চাহিদাসম্পন্ন। Upwork এ ঘন্টা ভিত্তিক এবং ফিক্সড দুইভাবে কাজ পাওয়া যায়। আপওয়ার্কের পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়া যায়।

২. Fiverr.com | নতুনদের জন্য সেরা ফ্রিল্যান্সিং সাইট

অনন্য সকল ওয়েবসাইটের মতোই ফাইভারে গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন, এসইও, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট, আর্টিকেল রাইটিং, ভয়েস রেকর্ড, ডাটা এন্টি, ভিডিও অ্যান্ড এনিমেশন, বিজনেস, লাইফস্টাইল, মিউজিক অ্যান্ড অডিও ইত্যাদি কাজগুলো তুলনামূলক ভাবে ফাইভারে বেশি চাহিদাসম্পন্ন। এছাড়াও অন্যান্য সকল ছোট-ছোট কাজও পাওয়া যায়।

ফাইভারে ফ্রিল্যান্সারদের যেমন বায়ার রিকুয়েস্ট সেন্ড করার সুযোগ আছে ঠিক তেমনি, বায়াররা সরাসরি ফ্রিল্যান্সারদের সার্চ করেও প্রজেক্টের কাজ করার জন্য হায়ার করে দিয়ে থাকেন। ফাইভারে প্রোজেক্ট সম্পূর্ণ করার জন্য ঘণ্টা ভিত্তিক কোনো কাজ নেই। ফাইভারে সকল কাজ ফিক্সড মুল্যের প্রজেক্ট। ফাইভারে পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়ার সুবিধা রয়েছে।

আরও পড়ুনঃ রোজায় শরীরের ক্লান্তি দূর করার সহজ উপায়

৩. Freelancer.Com | অনলাইনে আয় করার ওয়েবসাইট

Freelancer.com অন্য সকল ফ্রিল্যান্সিং প্লাটফর্মগুলোর মধ্যে বেশ পুরাতন এবং জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। Freelancer.com সাইটটি হচ্ছে অনলাইন ভিত্তিক প্রথম সারির জব মার্কেটপ্লেস। ফ্রিলান্সার ডটকম সাইটে নির্ধারিত মূল্যের প্রজেক্টের পাশাপাশি ঘন্টা ভিত্তিক রেটের কাজ পাওয়া যায়। এই সাইটে প্রায় সকল ধরণের অনলাইন জব বিদ্যমান এছাড়াও Freelancer.com সাইটে প্রচুর পরিমাণ ফ্রিল্যান্সার কাজ করে থাকে।

জনপ্রিয় এই Freelancer.com ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের কোম্পানির হেডঅফিস অস্ট্রেলিয়াতে অবস্থিত। ফ্রিলান্সার ডটকম সাইটে পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Skirill, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়ার সুবিধা রয়েছে।

৪. People Per Hour | ফ্রিল্যান্সিং করে আয় করার ওয়েবসাইট

অনলাইন থেকে টাকা আয় করার অন্যতম সেরা জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হচ্ছে People Per Hour। People Per Hour ওয়েবসাইটটি হচ্ছে যুক্তরাজ্য, লন্ডন ভিত্তিক ফ্রিল্যান্সিং প্রতিষ্ঠান। পিপল পার আওয়ার সাইটে নির্ধারিত মূল্যের প্রজেক্টের পাশাপাশি ঘন্টা ভিত্তিক রেটের কাজ পাওয়া যায়। পিপল পার আওয়ার সাইটে পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Skirill, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়ার সুবিধা রয়েছে।

আরও পড়ুনঃ ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হলে বুঝবেন যেভাবে

৫. 99designs.com | সেরা ৭ টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট 2021

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে এক্সপার্ট হয়ে থাকেন এবং নানান রকম ডিজাইন করতে পছন্দ করে অথবা ডিজাইনে দক্ষ হয়ে থাকেন তাহলে 99designs.com আপনার জন্য খুব ভালো একটি মার্কেটপ্লেস। 99designs.com ফ্রিল্যান্সিং এই ওয়েবসাইটে বিভিন্ন দেশের বায়াররা তাদের প্রজেক্টের কাজ করে নেয়ার জন্য অফার করে থাকেন। বায়াররা প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারদের কাছ থেকে টাকার বিনিময়ে লোগো ডিজাইন, টি-শার্ট ডিজাইন, ওয়েবসাইট এবং গ্রাফিক ডিজাইনের অনন্য সকল কাজ করিয়ে নিয়ে থাকে এই 99designs.com ওয়েবসাইটের মাধ্যমে।

99designs.com ওয়েবসাইটটি আমেরিকার সান ফ্র্যানসিস্কো ভিত্তিক একটি মাল্টিন্যাশনাল কোম্পানি। যারা অনলাইনে ডিজাইনের জন্য সর্বাধিক জনপ্রিয়। 99designs থেকে পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়া যায়।

৬. Guru.com | ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

Goru.com ওয়েবসাইটটি একটি অ্যামেরিকান ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। গুরু ডটকম Goru.com সাইটে নির্ধারিত মূল্যের প্রজেক্টের পাশাপাশি ঘন্টা ভিত্তিক রেটের কাজ পাওয়া যায়। গুরু ডটকম থেকে পেমেন্ট পদ্ধতি হলো Payoneer, Paypal এবং Bank Transfer পদ্ধতিতে পেমেন্ট নেয়া যায়।

আরও পড়ুনঃ Cellfin অ্যাপ কি | কিভাবে Cellfin একাউন্ট করবেন

৭. Belancer.com | বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

বিল্যান্সার ডটকম ওয়েবসাইটটি হচ্ছে বাংলাদেশি একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এই ওয়েবসাইটটে বিভিন্ন রকমের দেশি প্রজেক্টের কাজ পাওয়া যায়। এই মার্কেটপ্লেসে বাংলাদেশের কাজ করার পাশাপাশি এটি বর্তমানে বিদেশ থেকেও বায়ার এবং ফ্রিল্যান্সার আনার পরিকল্পনা চলছে।

Belancer.com সাইটে আপনি ছোট ছোট আকারে (১০০ টাকা) প্রজেক্ট পেয়ে যাবেন। তেমনি ভাবে এই সাইটে অনেক বড় বড় অ্যামাউন্টের প্রজেক্টও করতে পাবেন। Belancer.com ফ্রিল্যান্সিং সাইটে শুধুমাত্র নির্ধারিত মূল্যে প্রোজেক্ট পাওয়া যায়। আপনি চাইলেই আপনার ফ্রিল্যান্সার ক্যারিয়ারটিকে বাংলাদেশি সাইট থেকেই শুরু করে দিতে পারেন। Belancer.com সাইটে পেমেন্ট পদ্ধতি বিকাশ, ব্যাংক ট্র্যান্সফার এবং সরাসরি ফ্রিল্যান্সার অফিসে গিয়ে পেমেন্ট গ্রহণ করতে পারবেন।

তো এই ছিলো আজকের জনপ্রিয় সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা। এছাড়াও অনলাইনে আরও অনেক অনেক ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে। আপনি আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার টিকে সুবিধামতো যেকোন একটিতে কাজ শুরু করে দিতে পারেন। তবে হ্যাঁ এই সেরা ৭টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট থেকে যেকোন একটি বেছে নিয়ে কাজ শুরু করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

আরও পড়ুনঃ ব্লগার থেকে টাকা আয় করার উপায় 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া