Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/call-list-check.html

কল লিস্ট বের করার নিয়ম

কল লিস্ট বের করার নিয়ম — প্রতিনিয়ত কথা বলার জন্য আমরা ফোনকে প্রধান্য দেই বেশী। প্রতিদিন আমরা কারো না কারো সাথে ফোন কলে কথা বলি। আমাদের ফোনে কারা ফোন করেছে? কাদের সাথে আমরা কথা বলি? ইত্যাদি লিস্ট গুলো অনেক সময় আমাদের ফোন থেকে হারিয়ে যায়। কিন্তু আপনি চাইলে কল লিস্ট গুলোকে বের করে দেখতে পারবেন ইতিপূর্বে এই সিম থেকে কোন কোন নাম্বারে কথা বলা হয়েছে।

কল লিস্ট বের করার নিয়ম

পেজ সূচীপত্রঃ কল লিস্ট বের করার নিয়ম

কল লিস্ট বের করা অনেক গুরুত্বপূর্ণ। অনেক সময় আমরা কোন নাম্বারে কথা বলেছি সে নাম্বারটি সংরক্ষণ করে রাখতে পারিনা। এজন্য আমাদের প্রায়শই দরকার হয় কল লিস্ট বের করার। বেশীরভাগ ক্ষেত্রে সন্দেহ দূর করার জন্য গফ/বফ কার সাথে কথা বলে ফোনে এগুলো জেনে রাখাটা প্রয়োজনীয় হয়ে দাঁড়ায়।

কল লিস্ট বের করার নিয়ম গুলো যদি আপনার জানা থাকে। যেকোনো সিমের কল লিস্ট খুব সহজেই বের করে নিতে পারবেন। আপনি কি কল লিস্ট বের করার নিয়ম গুলো জানতে চান? তবে আজকের পোষ্টটি আপনার জন্য। সকল সিম কার্ডের নতুন নিয়ম অনুযায়ী কল লিস্ট বের করার নিয়ম বিস্তারিত আলোচনা করবো।

আজকের আর্টিকেলে আমরা, কল লিস্ট বের করার নিয়ম সম্পর্কে লিখতে চলেছি। প্রতিটি সিমে আলাদা আলাদা সিস্টেম অনুযায়ী কল লিস্ট বের করার নিয়ম থাকে। আপনি যদি না জানেন সেক্ষেত্রে বের করা আপনার জন্য অনেকটাই কঠিন হয়ে দাঁড়াবে।

আরো পড়ুনঃ মোবাইল কেনার আগে যা জানা দরকার

কল লিস্ট বের করার নিয়ম

ফোন থেকে কথা বলার পরে উক্ত নাম্বারটি যদি ডিলিট করে দেওয়া হয়। বোঝার উপায় থাকেনা যে, উক্ত নাম্বারে কথা হয়েছে। ফোন থেকে ডায়াল প্যাডে এমনিতে দেখা যায় কল লিস্ট গুলো। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, ডায়াল প্যাড থেকে ডিলিট করলেও বিভিন্ন উপায়ে আপনারা কল লিস্ট গুলো দেখতে পারবেন। কত মিনিট কথা হয়েছে, কখন ফোন দেয়া হয়েছে, কত টাকা চার্জ কাটা হয়েছে, কোন নাম্বারে দেয়া হয়েছে ইত্যাদি তথ্য গুলো খুব সহজেই দেখে নিতে পারবেন। 

কল লিস্ট গুলো দেখার জন্য কল লিস্ট বের করার সফটওয়্যার আপনাকে ব্যবহার করতে হবে। যে নাম্বার থেকে আপনি কল লিস্ট বের করতে চান উক্ত নাম্বার দিয়ে লগইন থাকতে হবে। অন্যথায় আপনারা কল লিস্ট বের করতে পারবেন না। দেশে যেহেতু ৪ টি সিম রয়েছে যেমম- গ্রামীনফোন, বাংলালিংক, রবি/ এয়ারটেল ও টেলিটক সব গুলো সিমের কল লিস্ট বের করার নিয়ম নিচে দেয়া হলোঃ-

১। গ্রামীণ ফোনের কল লিস্ট বের করার নিয়মঃ দেশে সবচেয়ে বেশী সিম কার্ড ব্যবহার কারীদের মধ্যে গ্রামীন সিম সবার উপরে। আপনার ব্যাবহৃত জিপি সিমের কল লিস্ট বের করার জন্য একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে। প্রথমে, প্লে স্টোর থেকে "My GP " অ্যাপটি ইন্সটল করে নিন ফোনে। ওপেন করার পরে লগ ইন করতে একটি নাম্বার এর প্রয়োজন হবে। 

আপনি যে নাম্বারের কল লিস্ট বের করতে চান যে নাম্বারটি লিখুন। এরপরে আপনার ফোনে একটি কোড চলে আসবে এবং স্বয়ংক্রিয় ভাবে লগ ইন হবে। এর পরে আপনি "Usage History " নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে দিন ও উপরে দেখতে পাবেন " Call History " এখানে ক্লিক এর মাধ্যমে আপনারা পূর্বের সকল কল লিস্ট পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ কল রেকর্ড বের করার নিয়ম

২। বাংলালিংক সিমের কল লিস্ট বের করার নিয়মঃ প্রতিটি সিম কোম্পানির জন্য আলাদা অফিসিয়াল কিছু অ্যাপ থাকে। যেগুলো দিয়ে সিম কার্ডের যাবতীয় তথ্যাদি দেখা যায়। বাংলালিংক সিমের কল লিস্ট বের করার জন্য "My Banglalink" অ্যাপটি ইন্সটল করতে হবে। 

অ্যাপটি প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন। যে নাম্বারের কল লিস্ট দেখতে চান সেটি প্রদান করুন। নাম্বারে আসা ৬ সংখ্যার কোড টি দিয়ে লগইন করে নিন। কর্নারের মেনু বার থেকে "Call History " অপশনে ক্লিক করুন। পূর্বের যত কল লিস্ট রয়েছে সব গুলো আপনি দেখতে পারবেন।

৩। রবি সিমের কল লিস্ট বের করার নিয়মঃ অন্যান্য সিমের ন্যায় রবি সিমের কল লিস্ট বের করা ও অনেক সহজ। সাধারণ কিছু নিয়ম ফলো করে বের করে ফেলতে পারবেন যেকোনো কল লিস্ট। রবি সিমের কল লিস্ট বের করার জন্য সবার প্রথমে প্লে স্টোর থেকে "My Robi" অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করে নিন। এরপর আপনার রবি নাম্বার ব্যবহার করে অ্যাপে রেজিস্ট্রেশন করুন। 

এসময় আপনার মোবাইলে একটি অন টাইম কোড আসবে, যা সরাসরি ইনপুট নিয়ে নিবে। যদি না নেয়, তবে লিখে দিয়ে কনফার্ম করুন। এবার আপনার নাম্বার দিয়ে রবি অ্যাপে লগইন করুন। এরপরে মেনু বার পাবেন সেখানে "Call History " একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে সব কল লিস্ট দেখতে পারবেন।

৪। টেলিটক সিমের কল লিস্ট বের করার নিয়মঃ একমাত্র বাংলাদেশের সিম অপারেটর হলো টেলিটক। বেশীরভাগ লোক অন্যান্য সিমের চেয়ে টেলিটক বেশী পছন্দ করেন। আমাদের অনেক সময়ে প্রয়োজন হয় টেলিটক সিমেত কল লিস্ট বের করার। টেলিটিক সিমের কল লিস্ট বের করার জন্য প্রথমে প্লে স্টোর থেকে "Telatalk " অ্যাপ ইন্সটল করে নিতে হবে ফোনে। এরপর আপনার নাম্বারটি দিয়ে ভেরিফাই করে লগইন করতে হবে। অপশন থেকে "Call History " এর মাধ্যমে পূর্বের সকল কল লিস্ট দেখতে পারবেন।

আরো পড়ুনঃ কোন সফটওয়্যার দিয়ে টাকা ইনকাম করা যায়

কল লিস্ট বের করার নিয়ম দেখুন ভিডিওতে

গ্রামীন সিমের কল লিস্ট বের করার নিয়ম

শেষ কথা

কল লিস্ট বের করার নিয়ম পোষ্টে আমরা কল লিস্ট বের সফটওয়্যার গুলো দিয়ে কিভাবে বের করবেন সেটা উল্লেখ্য করে দিয়েছি। এই সহজ নিয়ম গুলোর মাধ্যমে আপনারা যে কেউ কল লিস্ট বের করতে পারবেন। আশা করি আজকের পোষ্টটি আপনারা বুঝতে পেরেছেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?