Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/call-recorder.html

কল রেকর্ড বের করার নিয়ম

কল রেকর্ড বের করার নিয়ম — প্রিয় বন্ধুরা, আপনি যদি কল রেকর্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই লেখাটি আপনার জন্য বিশেষ ভাবে করা হয়েছে। এই লেখার মাধ্যমে আপনি কল রেকর্ড বের করার নিয়ম সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন সহজেই। যারা বিভিন্ন প্রয়োজনে কল রেকর্ড বের করার নিয়ম শিখতে চান তারা এই লেখাটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন এবং এই আর্টিকেলে দেওয়া নির্দেশনাবলী মেনে চলবেন।

কল রেকর্ড বের করার নিয়ম

তাহলে আপনারা কল রেকর্ড বের করার নিয়ম জানতে পারবেন এবং এই নিয়ম অনুসরণ করে সেই কাজ করতে পারবেন। তাহলে চলুন আমরা আমাদের ওয়েবসাইটের নিচে গিয়ে কল রেকর্ড বের করার নিয়ম সম্পর্কিত যে সকল তথ্য দেওয়া আছে সেগুলো খুব সুন্দর ভাবে জেনে নিই এবং বোঝার চেষ্টা করি।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

কল রেকর্ড করার নিয়ম

আমাদের প্রত্যেকেই মোবাইল ফোন ব্যবহার করি। প্রতিটি মানুষ ফোন কলের জন্য মোবাইল ফোন ব্যবহার করে থাকে। অনেক সময়ে আমাদের জরুরি ভিত্তিতে কিছু ফোন কলের রেকর্ড রাখা প্রয়োজন হয়ে দাঁড়ায়। আপনি কল রেকর্ড করার নিয়ম জানতে চান? কিছু সহজ নিয়ম এর মাধ্যমে এখন থেকে আপনিও যেকোনো কলকে রেকর্ড করে নিতে পারবেন।

আজকের আর্টিকেলে আমরা জানাবো কল রেকর্ড করার নিয়ম সম্পর্কে। আপনাদের হাতে স্মার্টফোন কিংবা বাটন ফোন থাক না কেন। আপনারা যেকোনো ফোন থেকে কল রেকর্ড করতে পারবেন। এ ছাড়াও মেসেঞ্জার কল, ইমু কল কিভাবে রেকর্ড করবেন সব থাকছে আজকের পোষ্টে।

কল রেকর্ড করার নিয়মঃ ফোনের অপর প্রান্তের ব্যাক্তি খুব গুরুত্বপূর্ণ কোনো বিষয় সম্পর্কে বললেন। কিন্তু আপনি সেটা কিছুক্ষন পরে ভুলে গেলেন। এ সকল সমস্যা রোধে কাজ করে ফোন কল রেকর্ড। বিভিন্ন গুরুত্বপূর্ণ কল এর সময়ে আমাদের প্রয়োজন হয় সেটাকে সংরক্ষণ রাখা। ধরুন, আপনাকে কেউ কল দিয়ে হুমকি দিলো, আপনি যদি কল রেকর্ড করার নিয়ম গুলো জানেন। এভিডিয়েন্স হিসেবে কল রেকর্ড আপনি দাখিল করতে পারবেন। দেখে নিন কল রেকর্ড করার নিয়মগুলোকেঃ

আরো পড়ুনঃ ওয়াইফাই কি - ওয়াইফাই কিভাবে কাজ করে

এন্ড্রয়েড ফোনে কল রেকর্ড করার নিয়ম

বর্তমানে এন্ড্রয়েড ফোনের ব্যাবহারকারী অনেক বেশী। অনেকেই জানেনা এন্ড্রয়েড ফোনে কিভাবে কল রেকর্ড করতে হয়ে। এন্ড্রয়েড ফোনে ২ উপায় কল রেকর্ড করা যায়ঃ- 

১। এন্ড্রয়েড কল সেটিং থেকে কল রেকর্ড করার নিয়মঃ এন্ড্রয়েড সেটিং থেকে আপনি অটো কল রেকর্ড চালু করে যেকোনো কল রেকর্ড করে রাখতে পারবেন। এর জন্য আপনাদের " কল সেটিং " এ ঢুকতে হবে। বিভিন্ন ফোন অনুযায়ী আলাদা ধরনের নিয়ম হয়ে থাকে। আপনারা আপনাদের ফোনে কল সেটিং থেকে "অটো-কল রেকর্ড " অপশন টি অন করে দিন। যখন আপনি ফোনে কথা বলবেন কারো সাথে এটি সয়ংক্রিয় ভাবে রেকর্ড করতে শুরু করবে৷ যেগুলো আপনার ফোনের স্টোরেজে সেভ হবে।

২। এন্ড্রয়েড অ্যাপ দিয়ে কল রেকর্ড করার নিয়মঃ এন্ড্রয়েড ফোনে অনেক সময় সেটিং থেকে কল রেকর্ড এর অপশন খুজে পেতে সমস্যা হয়। এজন্য আপনাকে এন্ড্রয়েড ফোনে অ্যাপ ডাউনলোড করতে হবে। এজন্য আপনারা প্লেস্টোরে চলে যান। প্লেস্টোর থেকে আপনারা সার্চ করুন Auto Call Recorder লিখে। প্রথমে আসা সফটওয়্যারটি ইন্সটল করুন অথবা এখানে ক্লিক করে ইন্সটল করুন। অ্যাপটি এই লিংকে ক্লিক করে ইন্সটল করুন। 

ইনন্সটল করার পরে ওপেন করুন। ওপেন করার পর যে সকল পার্মিশন গুলোকে চালু করে দিন। এর পর থেকে আপনার যেকোনো নাম্বার থেকে ফোন আসলে আপনি সম্পুর্ন রেকর্ড করতে পারবেন। অ্যাপ সেটিং থেকে আপনি সয়ংক্রিয় ভাবে ও কল রেকর্ড করতে পারবেন। সকল কল রেকর্ড গুলো জমা হবে আপনার স্ট্রোরেজে ও অ্যাপ থেকে রেকর্ড ফাইল গুলো দেখতে পারবেন।

৩। ইমু কল রেকর্ড করার নিয়মঃ আমাদের বেশিরভাগ কল ইমো এর মাধ্যমে ও হয়ে থাকে। ইমো কল রেকর্ড করার জন্য আপনাকে আলাদা অ্যাপ ব্যবহার করতে হবে। প্লেস্টোর থেকে অ্যাপটি ইন্সটল করুন লিংক থেকে। ইন্সটল শেষে ওপেন করুন। সকল পার্মিশন গুলো এলাউ করে দিন। এরপর থেকে ইমোতে কল করার পূর্বে ইমো কল রেকর্ড অ্যাপটি চালু করে নিবেন। স্কিনরেকর্ড সহ ইমো ভিডিও কল গুলা আপনি সহজেই রেকর্ড করতে পারবেন। একই অ্যাপ ব্যবহার করে আপনি মেসেঞ্জার, হোয়াটস্যাপ ইত্যাদির কল রেকর্ড করতে পারবেন।

৪। ফিচার / বাটন ফোনে কল রেকর্ড করার নিয়মঃ দেশের অধিকাংশ মানুষ ফোন কলের জন্য বাটন ফোন গুলো ক্রয় করে। যেহেতু বাটন ফোন গুলো বেশিরভাগ ক্ষেত্রে কল করার জন্য ব্যাবহার করে হয়ে থাকে। এজন্য আমাদের বাটন ফোনে কল রেকর্ড করার নিয়ম জেনে রাখা অনেক বেশী গুরুত্বপূর্ণ।

বাটন ফোনে কল রেকর্ড করা অনেক সহজ। প্রথমে, ফোনের সেটিং এ চলে যান। কল সেটিং নামের একটি অপশন রয়েছে সেটাকে খুজে বের করুন। অটো কল রেকর্ড অপশন চালু করে দিন। বাটন ফোনে কল রেকর্ড করার পূর্বে অবশ্যই মেমোরি কার্ড ব্যাবহার করবেন অন্যথায় রেকর্ড হবে না। এখানে উল্ল্যেখ্য যে, সব বাটন ফোনে কল রেকর্ড অপশন থাকে না। যদি অপশনটি না থাকে সেক্ষেত্রে আপনি সে ফোনে রেকর্ড করতে পারবেন না কোনোভাবেই।

আরো পড়ুনঃ QR Code কি - QR Code কিভাবে কাজ করে

কল রেকর্ড বের করার নিয়ম দেখুন ভিডিওতে

শেষ কথা

কল রেকর্ড করার নিয়ম আজকের পোষ্টে কিভাবে আপনারা কল রেকর্ড করবেন ভালোভাবে বুঝিয়ে দেয়া হলো। এই মাধ্যমে আপনারা ইমো কলগুলো ফোনের মাধ্যমে রেকর্ড করে রাখতে পারবেন। বাটন ফোনের ক্ষেত্রেও কল রেকর্ড করা অনেক দরকার হয়ে দাঁড়ায়। উপরিউক্ত, উপায় গুলোর মাধ্যমে বাটন ফোনেও আপনারা কল রেকর্ড করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?