Technical Care BD https://www.technicalcarebd.com/2022/03/gan-recording-apps.html

গান রেকর্ড করার সফটওয়্যার

গান রেকর্ড করার সফটওয়্যার — মোবাইল ও পিসিতে গান রেকর্ড করার জন্য অনেক সফটওয়্যার রয়েছে। আমরা অনেকেই গান গাইতে পছন্দ করি। ভালো রেকর্ডিং সিস্টেম না থাকার ফলে অনেক সময় সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই জানেন না মোবাইলে ও পিসিতে গান রেকর্ড করার জন্য আসলে কিছু সফটওয়্যার রয়েছে। আজকের আর্টিকেলে আমরা জনপ্রিয় মোবাইলে ৩ টি গান রেকর্ড করার সফটওয়্যার এবং পিসিতে ২ টি গান রেকর্ড করার সফটওয়্যার নিয়ে আলোচনা করবো।

গান রেকর্ড করার সফটওয়্যার

পেজ সূচীপত্রঃ গান রেকর্ড করার সফটওয়্যার

গান রেকর্ড করার সফটওয়্যার

গান রেকর্ড করার জন্য দরকার হয় অটো টিউন ও পর্যাপ্ত স্মুল ও স্মথ করার সফটওয়্যার। গানকে আরো বেশী সুন্দরভাবে উপস্থাপন করার জন্য এগুলাে অনেক বেশি কাজ করে। আমরা সবাই জানি গান রেকর্ড করার সফটওয়্যার আছে তবে তন্মধ্যে সবচেয়ে ভালো যে সফটওয়্যার গুলাে সেগুলো দিয়ে গান রেকর্ড করলে শুনতে আরো বেশি ভালো লাগবে।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

মোবাইলে গান রেকর্ড করার সফটওয়্যার

মোবাইলে ফোনে গান রেকর্ড করার জন্য বেশ কিছু ভালো সফটওয়্যার রয়েছে তন্মধ্যে সবচেয়ে ভালো ৩ টি অ্যাপ রিভিউ নিচে উল্লেখ করলাম। চলুন তাহলে জেনে নেই গান রেকর্ড করার সফটওয়্যার গুলো কি কিঃ

1. StarMaker: Sing Karoke Song

1. App Name: StarMaker 2. App Size: 81 MB 3. App User: 100 Million+ 4. Ratings: 4.4 5. Googl Play store link. মোবাইল ফোনে গান রেকর্ড করার জন্য বেশ ভালো একটি সফটওয়্যার এটি। জনপ্রিয়তার শীর্ষে রয়েছে StarMaker সফটওয়্যারটি। সিং কারকে অর্থ্যাৎ গানের মিউজিকের সাথে নিজের কন্ঠ যোগ করে আরো নিখুত ভাবে গান রেকর্ড কর‍তে পারবেন। বিশ্বব্যাপী প্রায় ৫০+ মিলিয়ন মানুষ প্রতিনিয়ত এই গান রেকর্ড করার সফটওয়্যারটি ব্যাবহার করে গান রেকর্ডের জন্য। 

ফিচারঃ আপনি যেকোনো ধরণের গান রেকর্ড করতে পারবেন। গান গাওয়ার সময় আলাদা ভাবে গানের লিরিক্স সংগ্রহ করার প্রয়োজন পড়বে না। সব গানের লিরিক্স সহ সাইজের মধ্যে মোবাইলে গান রেকর্ড করার জন্য অসাধারণ একটি সফটওয়্যার Record Your Musice Sing। বিশ্বব্যাপি মোবাইলে গান রেকর্ড করার জন্য এই সফটওয়্যার টি অনেক মানুষ ব্যাবহার করে। 

ফিচারঃ মোবাইলে লিরিক্স দেখে দেখে গান রেকর্ড করতে পারবেন। প্রয়োজন অনুসারে চাইলে আপনি আপনার গাওয়া গান গুলো পাবলিশ করতে পারবেন সফটওয়্যার এর মধ্যেই। ইকো, অটোটিউন, বেজ, হার্মো টিউন ও অসংখ্য অপশন এর মাধ্যমে আপনার ভয়েস কে আরো সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারবেন।

সফটওয়্যার এর মধ্যে রয়েছে অডিও স্ট্রিমিং এর সুজোগ। রুম ক্রিয়েট করে আপনি চাইলে লাইভে গান গাইতে পারবেন। অন্যদের মন্তব্য ও রেসপন্স করতে পারবেন আপনার স্ট্রিমে। বাড়তি সুবিধা ভোগ করার জন্য আপনাকে অবশ্যই প্রিমিয়াম পার্সেস করে নিতে হবে।

আরো পড়ুনঃ ভিডিও এডিটিং কিভাবে শিখব

2. Record Your Music Sing - nana

1. App Name: Record Your Music Sing 2. App Size: 29 MB 3. App User: 5 Million+ 4. Ratings: 4.2 5. Google Play store link. কম সাইজের মধ্যে মোবাইলে গান রেকর্ড করার জন্য অসাধারণ একটি সফটওয়্যার Record Your Musice Sing। বিশ্বব্যাপি মোবাইলে গান রেকর্ড করার জন্য এই সফটওয়্যারটি অনেক মানুষ ব্যাবহার করে। 

ফিচারঃ মোবাইলে লিরিক্স দেখে দেখে গান রেকর্ড করতে পারবেন। প্রয়োজন অনুসারে চাইলে আপনি আপনার গাওয়া গান গুলো পাবলিশ করতে পারবেন সফটওয়্যারের মধ্যেই। ইকো, অটোটিউন, বেজ, হার্মো টিউন ও অসংখ্য অপশনের মাধ্যমে আপনার ভয়েসকে আরো সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে পারবেন।

সফটওয়্যার এর মধ্যে রয়েছে অডিও স্ট্রিমিং এর সুযোগ। রুম ক্রিয়েট করে আপনি চাইলে লাইভে গান গাইতে পারবেন। অন্যদের মন্তব্য ও রেসপন্স করতে পারবেন আপনার স্ট্রিমে। বাড়তি সুবিধা ভোগ করার জন্য আপনাকে অবশ্যই প্রিমিয়াম পার্সেস করে নিতে হবে। 

3. Karoke Sing Karoke - Unlimited song

1. App Name: Karoke 2. App Size: 28 MB 3. App User: 50 Million+ 4. Google Play store link. যাদের মোবাইল ফোনের র‍্যাম কম তাদের জন্য গান রেকর্ড করার জন্য বেশ ভালো একটি সফটওয়্যার এটি। যেকোনো ট্রেন্ডিং এ থাকা গান গুলোর কভার গাওয়ার পাশাপাশি নিজস্ব গান গাইতে পারবেন। 

ফিচারঃ নতুন নতুন গানের লিরিক্স নিত্য নতুন যোগ হতে থাকে। বিশ্বব্যাপি যে গান গুলো ভাইরাল হয় সেগুলো নিজেই গাইতে পারবেন। আটো টিউন, ইকো ও ইত্যাদি যেসকল কিছু একটি গানের মাধুর্য বৃদ্ধি করে ইত্যাদি ব্যাবহার কর‍তে পারবেন। অডিও ও ভিডিও স্ট্রিমে গান গাইতে পারবেন। কোনো প্রকার ঝামেলা ছাড়াই। সফটওয়্যারটিতে অসংখ্য ভালোমানের ফিচার দিয়ে সাজানো হয়েছে যা আপনাকে সত্যিই মুগ্ধ করবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট

পিসিতে গান রেকর্ড করার সফটওয়্যার

আমরা কমবেশী সবাই জানি প্রফেশনাল মানের গান রেকর্ড করার জন্য পিসিতে রেকর্ড করতে হয়। কিন্তু পিসিতে যখন আমরা কোনো সফটওয়্যার ব্যাবহার করতে যাই সেটা টাকা দিয়ে কিনতে হয়। আমি আপনাদের কাছে ২ টা একদম ফ্রি সফটওয়্যার নিয়ে আলোচনা করবো। যে সফটওয়্যার গুলাে ব্যাবহার করতে আপনাদের টাকা খরচ করতে হবেনা।

1. Audacity

Windows, Mac, Linux অপারেটিং সিস্টেম গুলোতে ভালোভাবে কাজ করবে। জনপ্রিয় গান রেকর্ড করার ফ্রি সফটওয়্যার এর মধ্যে সবচেয়ে ভালো একটি সফটওয়্যার। Audacity গান রেকর্ড করার সফটওয়্যার লিংক। 

ফিচারঃ একটি গানকে সুন্দর ভাবে ফুটিয়ে তোলার জন্য যেসকল জিনিস থাকা প্রয়োজন সব গুলো রয়েছে এই সফটওয়্যারে। যারা বিগিনার লেভেলে আছেন। গান রেকর্ড করার সফটওয়্যার এর কিছু বুঝেনা বা কাজ বুঝতে অসুবিধা হয় তাদের জন্য সবচেয়ে ভালো।

প্রতিটি বিষয় বিগিনারদের কথা চিন্তা করে রাখা হয়েছে। সফটওয়্যারের কাজ গুলো খুবই সাধারণ ভাবে শুরু করতে পারবেন। অসংখ্য ইফেক্টস, ভালো অডিও কোয়ালিটি, অটোটিউন প্লাগিন, কম্প্রেসর এডিটিং সকল বিষয় গুলোর সুবিধা নিতে পারবেন। 

পিসিতে গান রেকর্ড করার সফটওয়্যার যদি আপনি খুজ নিঃসন্দেহে এটি আপনার জন্য বেস্ট সফটওয়্যার হিসেবে কাজ করবে। যেকোনো গানের মিক্সিং অনেক বড় একটা বিষয় এই সফটওয়্যারে থাকছে খুব সহজে মিক্সিং সুবিধা। 

Audacity এর ইউজার সংখ্যা অনেক বেশী। সম্পুর্ন ফ্রি সফটওয়্যার হওয়ায় সকলেই ব্যাবহার করতে পারা পেইড করা ছাড়াই। অন্য যেসকল অ্যাপ রয়েছে তার চেয়ে সবচেয়ে বেশী প্রধান্য পাওয়া অ্যাপ Audacity। ইউটিউবে হাজার হাজার রিভিউ ভিডিও পাবেন। আপনার পিসির স্পিড বেশ ভালো থাকলে সফটওয়্যারটি ব্যাবহার করে যেকোনো কিছু রেকর্ড করতে পারবেন। ইউটিউবের জন্য ভালো ভয়েস রেকর্ড এডিটর হিসেবেও ভালো কাজ করে এই গান রেকর্ড করার সফটওয়্যারটি।

আরো পড়ুনঃ ইসলামিক ইউটিউব চ্যানেল নাম

2. Pro Tools First

Linux, Windows, Mac আপনি যেকোনো অপারেটিং সিস্টেম ব্যাবহার করেন না সব গুলোতেই চালাতে পারবেন Pro Tools First সফটওয়্যারটিকে। প্রচুর প্রফেশনাল গান কম্পোজার ব্যাবহারকারী গান রেকর্ড করার জন্য Pro Tools First সফটওয়্যারটিকে বেছে নিতে পছন্দ করেন। Pro Tools First গান রেকর্ড করার সফটওয়্যার লিংক

ফিচারঃ আনলিমিটেড লেয়ার করে যেকোনো গানের মিক্সিং করতে পারবেন। রেকর্ড করা গান গুলোকে যদি অটো-টিউন করতে না পারেন বা আপনার তেমন দক্ষতা যদি না থাকে তবেও আপনি কিছু ফিচার ব্যাবহার করে পূর্নাঙ্গ কাজ ছাড়াই সুবিধা গুলো নিতে পারবেন।

ভয়েস এর ইকো সিস্টেমকে আরো বেশী ভালো ভাবে যুক্ত করে। ভয়েসের ব্যাকগ্রাউন্ড নয়েজ সহ ভোকাল যত ধরনের বাড়তি ইকো থাকে সেগুলো পরিস্কার করে সুন্দর একটি ভয়েস তৈরি করতে সফটওয়্যারটি বেশ ভালো ভাবে কাজ করে।

যাদের পিসি একটু লো-মানের তাদের পিসিতেও কোনো ল্যাগ ছাড়া ভালোভাবে ব্যাবহার করতে পারবেন। তবে সফটওয়্যারটির সকল সুবিধা আপনি ফ্রিতে নিতে পারবেন না। ৮০% সুবিধা ফ্রি পাবেন বাকি ২০% নিতে হলে আপনাকে অল্প কিছু টাকা তাদেরকে পে করতে হবে।

যারা গান রেকর্ড নিয়ে কাজ করেন তাদের জন্য সবচেয়ে ভালো একটি সফটওয়্যার হতে পারে এটি। যাদের কম বাজেটের মধ্যে প্রফেসনাল মানের গান রেকর্ড করতে চান তারা ব্যাবহার করতে পারেন Pro Tools First সফটওয়্যার। ১৫+ মিউজিকাল ইন্সট্রুমেন্ট, অডিও ট্রাকস সাথে পাবেন ১ জিবি ক্লাউড স্টোরেজ যেখানে রেকর্ড করা গান গুলোকে সবসময়ের জন্য রাখতে পারবেন।

যারা ফোনে গান রেকর্ড করার সফটওয়্যার খুজছেন তারা উপরের মোবাইলের জন্য ৩ টি সফটওয়্যার থেকে যেকোনো একটি অথবা সব গুলো ব্যাবহার করতে পারবেন। নিচে পিসির জন্য গান রেকর্ড করার সফটওয়্যার দেয়া হলো ২ টা চাইলে ব্যাবহার করতে পারেন প্রফেশানাল মানের গান রেকর্ড করার জন্য।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?