Technical Care BD https://www.technicalcarebd.com/2020/10/Best%20chrome%20extension%20.html

Top 10 best Google chrome extension

বর্তমান সময়ে বেশি পরিচিত ও জনপ্রিয় একটি ব্রাউজার হচ্ছে গুগল ক্রম এক্সটেনশন। এটি জনপ্রিয় হওয়ার কারন হচ্ছে এর নিত্যনতুন দারুন সব ফিচার এর কারনে। গুগল ক্রম ব্রাউজার সবার মাঝে যেমন জনপ্রিয় ঠিক তেমনি এর এক্সটেনশন গুলি জনপ্রিয়। ব্যবহারকারীদের ব্রাউজিং কে আরও সুন্দর ও আনন্দিত করে তোলার জন্য গুগল ক্রমে অনেক সুন্দর সুন্দর এক্সটেনশন রয়েছে। 
Top 10 best Google chrome extension
এর মধ্যে আরও কিছু এক্সটেনশন রয়েছে যা ব্যবহার করার ফলে আপনার ব্রাউজিং এর অভিজ্ঞতা আরও বেশি পরিমানে বেড়ে যাবে। গুগল ক্রম এক্সটেনশন কি নেই, সব ধরনের ফিচার পেয়ে যাবেন এই খানে। আপনার প্রয়োজনীয় সকল ধরনের প্রয়োজনীয় সেটিংস এছাড়া আপনার পছন্দ মতো নানা ধরনের টুলস সকল বিষয় এখান থেকে শর্টকাটে পেয়ে যাবেন। 

এই সকল গুগল ক্রম এক্সটেনশন গুলি প্রয়োজন এর সময় ব্যবহার করে আপনার কাজের এক্সপেরিয়েসন কে আরও বিদ্ধি করতে পারবেন। তো আমরা আজকের এই আর্টিকেলে তুলে ধরবো সেরা ১০ টি ক্রম এক্সটেনশন যা চাইলে আপনি আপনার গুগল ক্রম বাউজারে ব্যবহার করতে পারেন।

১. Grammarly

Grammarly Google Chrome এর জন্য দারুন একটি এক্সটেনশন। এটি আপনার ওয়েব সামগ্রিতে যদি কোন রকম ব্যাকরণ গত ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে এটি সেই ভুল বানান এর সঠিক আপনাকে জানিয়ে দিতে পারবে। আপনি যদি ইংলিশে দুর্বল হয়ে থাকেন অনেক অনেক ব্যাকরণ ভুল হয়ে থাকে। তাহলে এই Grammarly এক্সটেনশনটি আপনার জন্য। 

আপনার ভাষা যতই ভালো হোক না কেন , প্রত্যেকের মধ্যে ভুল হওয়ার যাওয়ার প্রবণতা থাকে। Grammarly গ্রামারলি আপনার বানানের উপর নজর রেখে ভুল বানান প্রতিরোধে সহায়তা করে। এই এক্সটেনশন extension টি আপনার ওয়ার্ড কে স্কান করে আরও ভালো সঠিক ইংরেজি লেখার জন্য অনেক উন্নতর সুযোগ দিয়ে থাকে। 

এই সেরা গুগল এক্সটেনশন Grammarly বেশির ভাগ সাইট গুলিতে কাজ করে থাকে। আপনার ব্লগ সাইটে পোস্ট লিখার সময় বা সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার সময় ব্যাকরণগত ভুল রোধ করার জন্য এবং এটির সঠিক বানান করার জন্য এই Grammarly Extension আমার কাছে দুর্দান্ত নিখুত বলে মনে হচ্ছে। 

২. Awesome Screenshot 

Awesome Screenshot এই এক্সটেনশনটি বলতে গেলে একদম দুর্দান্ত। এটি ব্যবহার করার ফলে আপনি পুরো পৃষ্টার স্ক্রিন শর্ট নিতে পারবেন। 

এটি ব্যবহার করে স্ক্রিন শর্ট নেয়ার পর আপনি সেটি এডিট করতে পারবেন যেমন , আপনার ছবিটি পুনঃরায় এডিট করতে পারবেন , ছবিটি হাইলাইট করতে পারবেন , ক্রপ করতে , বিভিন্ন অ্যারা ব্যবহার করে দেখাতে পারবেন , ছবির মধ্যে থাকা অপ্রয়োজনীয় যায়গা মুছে বা ঝাপসা করে ফেলতে পারবেন এবং নানা রকম টিক ব্যবহার করে দেখিয়ে দিতে পারবেন।

এই এক্সটেনশন এর আর একটি দারুন ফিচার হচ্ছে এটি আপনাকে ভিডিও ধারন করার সুবিধা দিয়ে থাকে। যা ব্যবহার করার ফলে অনন্যা কোন স্ক্রীন রেকর্ডার ব্যবহার করা লাগবে না। 

এই যেসব ছবি স্ক্রিন শর্ট দিয়ে নিবেন এটি ব্যবহার করার ফলে সেটি দেখতে পারবেন যে ওই পিকচার টি গুগল ব্রাউজারে আছে কিনা। এটি দিয়ে ভিডিও ধারন করার পর আপনি সেই ভিডিও গুলি ড্রাইভে সংরক্ষণ করতে পারবেন বা সেই ভিডিও গুলি ক্লাউডে আপলোড করতে পারবেন। 

৩. SEOquake 

আজকের এই ইন্টারনেট বিশ্বে সবার সাথে পাল্লা দিয়ে চলতে হয়। তাই বর্তমান ইন্টারনেট বিশ্বে আপনার ব্লগটি কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা প্রয়োজন। SEO বা Search Engine Optimization যে কোন সাইট এর জন্য প্রয়োজন বা অপরিহার্য বিষয়। 

তবে তা ক্রমাগতভাবে পরিবর্তন বজায় রাখা এটি বেশ সহজ কাজ হতে পারে। আর এই সকল কাজ সহজ করার জন্য SEOquake আপনাকে সহায়তা করতে পারে। 

এটি একটি SEO Analysis হিসেবে দক্ষতার সাথে কাজ করে এবং দক্ষতার সাথে SEO পরিচালনা করতে সহায়তা করে থাকে। আপনি যদি ভালো SEO এর জন্য আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করতে চান তাহলে SEOquake আপনার জন্য ভালো বাছাই বলে মনে করি। 

৪. Email Hunter 

email hunter এক্সটেনশনটি ডিজিটাল মার্কেটারদের জন্য দুর্দান্ত বলে অনেক এই মনে করেন। এটি এমন একটি ইমেইল অনুসন্ধাঙ্কারী সরঞ্জাম যা আপনাকে যে কোন ওয়েবসাইট এর পিছনে থাকা লোকদের নাম, ফোন নম্বর ,কাজের শিরোনাম , এবং এমনকি সামাজিক নেটওয়ার্ক গুলিতে যোগাযোগ করার জন্য ইমেইল ঠিকানা প্রদান করে থাকে। 

. WhatFont

আপনি যদি আপনার ওয়েবসাইট কে আরও নান্দনিকতার সাথে উন্নতি করে তুলতে চান তাহলে এর প্রথম কাজ হচ্ছে বা প্রথমে যার দিকে নজর দিবেন তা হচ্ছে ফন্ট। কেননা ভিজিটররা ভালো মানের পাঠযোগ্য পাঠ্যসহ একটি ব্লগ পরতে উপভোগ করে। তাই আপনার উচিত ভালো মানের ফন্ট ব্যবহার করা যেমন WhatFont। 

৬. MailTrack
বর্তমান সময়ে ইমেইল হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর অন্যতম কার্যকর মাধ্যম। কেননা ইমেইল এর মাধ্যমে অনেক বেশি ভিজিটর পাওয়া যায় আপনার সাইটে। 

আপনি যদি জিমেইল Gmail ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে MailTrack ব্যবহার করা উচিত। এটি ব্যবহার করার ফলে আপনি আগত মেইল গুলি সনাক্ত করতে পারবেন এবং আপনি যে মেইল গুলি প্রেরন করেছেন তা পড়া হয়ে কিনা তা দেখতে সহায়তা করবে এই MailTrack Extension টি। 

প্রতিদিন ব্যবহারকারীদের কাছে প্রচুর সংখ্যক মেইল আসার এটি একটি দুর্দান্ত সরঞ্জাম। MailTrack extension আপনাকে প্রতিদিন ট্র্যাকিং প্রতিবেদন , লাইন ট্র্যাকিং ইত্তাদি আরও নানা রকম ফিচার সুবিধা সরবরাহ করে থাকে। 
৭. LastPass
আমরা আমাদের নানা রকম কাজে অনেক ধরনের মেইল অ্যাকাউন্ট খুলে থাকি। এছাড়া নানা রকম সাইটে লগইন করে। আর অনেক সময় আমরা সেই পাস ওয়ার্ড গুলি ভুলে যায়। পাসওয়ার্ড ভুলে যাওয়া আমাদের সকলের কমন সমস্যা। তবে আপনি যদি লাস্ট পাস last pass এক্সটেনসনটি ব্যবহার করে থাকেন তাহলে এই সমস্যা সমাধান করতে পারবেন।  

৮.Keyword Toll 
আপনি যদি SEO নিয়ে কাজ করে থাকেন তাহলে আপনি আমাদের দেয়া এই এক্সটেনশনটী ব্যবহার করতে পারবেন। কারন আপনি যদি এটির মাধ্যমে গুগলে কোন বিষয় নিয়ে সার্চ করে থাকেন তাহলে এটির সম্পর্কিত সকল তথ্য আপনি দেখতে পারবেন। 

৯. Simple Allow Copy 
আপনি অনেক সময় দেখে থাকবেন যে বিভিন্ন সাইট এর আর্টিকেল গুলি কপি করা যায়। কিন্তু আপনি যদি Simple Allow Copy এক্সটেনসন ব্যবহার করে থাকেন তাহলে খুব সহজেই সেই লেখাটি কপি করতে পারবেন। 

১০. MozBar 
এই এক্সটেনশনটি শুধু তাদের জন্য যারা SEO বা অনলাইন মার্কেটিং সম্পর্কে ধারনা লাভ করেন। আপনি এই এক্সটেনসনটি ব্যবহার করে খুব অল্প সময়ে জানতে পারবেন যে আপনার কম্পিটিটর কারা। এবং তাদের ওয়েবসাইটটি কতটা অপ্টিমাইজ করা তা সম্পর্কে ভালো ধারনা লাভ করতে পারবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া