Technical Care BD https://www.technicalcarebd.com/2020/08/xiaomi-mi-note-10-lite.html

Xiaomi Mi Note 10 Lite

অবশেষে বাংলাদেশের বাজারে চলে এসেছে Xiaomi Mi Note 10 Lite স্মার্টফোন। এই স্মার্ট ফোনটি Xiaomi Mi Note 10 এর ছোট ভাই এর মতো। ছোট ভাই হলেও এই স্মার্ট ফোনের চালচলোন ভাবভঙ্গী অনেকটাই বড় ভাই এর মতো। মিড বাজারে কার্প করা সুপার অ্যামোলেড ডিসপ্লে ,স্নাপড্রাগন 730G প্রসেসর এবং গর্জিয়াস লুকিং ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি নিয়ে বাংলাদেশের বাজারে চলে এসেছে এই স্মার্টফোন। আমাদের আজকের আর্টিকেলে থাকছে সেই বিস্তারিত। চলুন তাহলে Xiaomi Note 10 Lite সম্পর্কে জেনে নেই;

Xiaomi Mi Note 10 Lite এই স্মার্ট ফোনটি আমি প্রায় ২০-৩০ দিন ধরে ব্যবহার করছি। তো বন্ধুগন আজকের এই আর্টিকেলে আমার এই স্মার্ট ফোনের ব্যবহার করার পর পারসোনাল দিক আমি আপনাদেরকে জানাবো এই স্মার্ট ফোনের ভালো মন্দ এবং সকল খুটি নাটি দিক গুলো।

Mi Note 10 Lite এই স্মার্ট ফোনটি হচ্ছে প্রথম ফোন যা এতো কম দামে খুব ভালো স্মার্ট ফোন প্রভাইড করছে। এই স্মার্ট ফোনটির ডিসপ্লে একেতো কার্ভ ডিসপ্লে তার উপরে সুপার আমোলেড। আর এই দুটির মিশ্রণে স্মার্ট ফোনের সামনের দিকটা দেখতে অসাধারন মনে হয়। এর কার্ভনেশ একেবারে ওকে লেভেল এর। যার ফলে অপ্রত্যাশিত টাস রেস্পন্স খুব একটা সমস্যা তৈরি করে না। 

অ্যাকচিডেন্ট টাস এর যে খুব একটা সমস্যা থাকে তা আমি স্মার্ট ফোনে পাইনি। তবে আপনি চাইলে ফোনের সেটিংস থেকে আপনি এটাকে নিজের মতো করে সাজাতে পারেন। ডিসপ্লে টপে ব্যবহার করা হয়েছে ইউসেপ নস থাকলেও এটি প্রাকটিকেল লাইফে তেমন কোন হাম্পার করে না। আ্যলোমিয়াম ফ্রেম এর তৈরি এই স্মার্ট ফোনের পিছন সাইটে ব্যবহার করা হয়েছে গ্লাস। যাকে প্রটেকশন দিচ্ছে করনিং গরিলা গ্লাস ৫। যার ফলে ফ্লাগসিপ ফোনের মতো এটি বেশ শক্তপক্ত ফোনের তালিকায় থাকছে। 

Xiaomi Mi Note 10 Lite এই স্মার্ট ফোনটি আমি প্রায় ২০-৩০ দিন ধরে ব্যবহার করছি। তো বন্ধুগন আজকের এই আর্টিকেলে আমার এই স্মার্ট ফোনের ব্যবহার করার পর পারসোনাল দিক আমি আপনাদেরকে জানাবো এই স্মার্ট ফোনের ভালো মন্দ এবং সকল খুটি নাটি দিক গুলো। 

Mi Note 10 Lite এই স্মার্ট ফোনটি হচ্ছে প্রথম ফোন যা এতো কম দামে খুব ভালো স্মার্ট ফোন প্রভাইড করছে। এই স্মার্ট ফোনটির ডিসপ্লে একেতো কার্ভ ডিসপ্লে তার উপরে সুপার আমোলেড। আর এই দুটির মিশ্রণে স্মার্ট ফোনের সামনের দিকটা দেখতে অসাধারন মনে হয়। এর কার্ভনেশ একেবারে ওকে লেভেল এর। যার ফলে অপ্রত্যাশিত টাস রেস্পন্স খুব একটা সমস্যা তৈরি করে না। 

ডিসপ্লে 

অ্যাকছিডেন্ট টাস এর যে খুব একটা সমস্যা থাকে তা আমি স্মার্ট ফোনে পাইনি। তবে আপনি চাইলে ফোনের সেটিংস থেকে আপনি এটাকে নিজের মতো করে সাজাতে পারেন। ডিসপ্লে টপে ব্যবহার করা হয়েছে ইউসেপ নস থাকলেও এটি প্রাকটিকেল লাইফে তেমন কোন হাম্পার করে না। আ্যলোমিয়াম ফ্রেম এর তৈরি এই স্মার্ট ফোনের পিছন সাইটে ব্যবহার করা হয়েছে গ্লাস। যাকে প্রটেকশন দিচ্ছে করনিং গরিলা গ্লাস ৫। যার ফলে ফ্লাগসিপ ফোনের মতো এটি বেশ শক্তপক্ত ফোনের তালিকায় থাকছে। 

Xiaomi Mi Note 10 Lite এই স্মার্ট ফোনের ডিসপ্লে তে থাকছে ৬.৪৭ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। ফন্ট গ্লাসে প্রটেকশন এর জন্য ব্যবহার করা হয়েছে করনিং গরিলা গ্লাস ৫। এই ফোনের সম্পূর্ণ বডি আ্যলোমিয়াম ফ্রেমের। 

সিম কার্ড

গুড নিউজ হচ্ছে এই স্মার্ট ফোনে শুধু দুটি সিম কার্ড ব্যবহার করা যাবে। আর অন্য দিকে এই স্মার্ট ফোনে কোন এক্সটারনাল মেমোরি ব্যবহার করা যাবে না। 

নেটওয়ার্ক 

Xiaomi Note 10 Lite স্মার্ট ফোনে নেটওয়ার্ক টাইপ হিসাবে GSM/HSPA/LTE সাপোর্টেড। যার ফলে আপনি অনায়েছে অনেক স্মুথ ভাবে নেটওয়ার্ক স্পিড উপভোগ করতে পারবেন। 

প্লাটফ্রম 

Xiaomi Mi Note 10 Lite এই স্মার্ট ফোনে অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে আন্ড্রয়েড ১০.০ ,MIUI 11। আর চিপ্সেট হিসাবে থাকছে কোয়ালকম SDM 730 স্নাপড্রাগন ৭৩০জি বা Snapdragon 730G। ফোনের চিপিইউ তে থাকছে অক্টাকোড় আর জিপিইউ GPU হিসাবে ব্যবহার করা হয়েছে Adreno 618। 

মেমোরি 

Xiaomi Mi Note 10 Lite এই ফোনে থাকছে না কোন এক্সটারনাল মেমোরি ব্যবহার করার সুবিধা। এই ফোন তিনটি ভ্যারিইয়েনটে আপনি পাবেন। প্রথমে ৬ জিবি র‍্যাম ৬৪ জিবি রম ,এবং ৬ জিবি র‍্যাম ১২৮ জিবি রম এবং ৮ জিবি র‍্যাম ১২৮ জিবি রম। UFS 2.1। এই ফোনে পাব্জি এর মতো হাই লেভেল এর গেম আপনি অনায়েছে খেলতে পারবেন। 

মেইন ক্যামেরা 

আমার কাছে খুব অদ্ভূত লেগেছে এর ক্যামেরা বাম্পার। এই ফোনে কুয়াড ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। এই দুটি এলইডি ফ্লাশ লাইট ব্যবহার করা হয়েছে যার একটি সফট লাইট আর অন্যটি হার্ট লাইট। প্রথমে মেইন ক্যামেরা তে থাকছে ৬৪ মেগাপিক্সেল এর ওয়াইড ক্যামেরা। আর ৮ মেগাপিক্সেল এর উল্ট্রাওয়াইড ক্যামেরা ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো এবং ৫ মেগাপিক্সেল এর Depth sensor। যা আপনার ছবি এর শুট অনেক সুন্দর দিবে। এই ক্যামেরা দিয়ে আপনি 4k ভিডিও রেকর্ড করতে পারবেন। সেই সাথে সেলফি ক্যামেরা তে থাকছে ১৬ মেগাপিক্সেল এর Wide ক্যামেরা। যা দিয়ে আপনি 1080p @ 30fps। 

সাউন্ড 

এই ফোনে সাউন্ড কোয়ালিটিতে থাকছে একটি লাউডস্পিকার এবং সাথে থাকছে একটি হেডফোন জ্যাক। এই স্পিকার টি ব্যবহার করা হয়েছে সিঙ্গেল। তবে সিঙ্গেল স্পিকার হলেও এর থেকে সাউন্ড পেয়েছি বেশ ভালো। আর ফুল ভলিউমে কোন প্রকার ডিসট্র্যাকশন লক্ষ্য করি নাই। এই স্মার্ট ফোনের ওয়াইড ডিসট্রিবিউশন যথেষ্ট ভালো। যে কারনে সেই স্মার্ট ফোনের ২০৪ গ্রাম এর ফোনটি আমার কাছে বেশ ভালোই মনে হয়েছে। এই ফোনে থাকছে না কোন এলইডি নোটিফিকেশন লাইট। 

অনন্যা সুবিধা

অনন্যা ফোনের ন্যায় আপনি এই স্মার্ট ফোনে পেয়ে জাবেন ওয়াইফাই WIFI সুবিধা। বুলুটুথ Bluetooth , রেডিও Radio , জিপিএস GPS, এনপিএস NPS , ইউএসবি USB ২.০ এবং টাইপ ছি সাপোর্টেড। 

ফিচার 

সেন্সর এই ফোনের সাথে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সুবিধা। যা আন্ডারডিসপ্লে এবং অপটিক্যাল। 

ব্যাটারি

Xiaomi Mi Note 10 lite এর ব্যাটারি কোয়ালিটি বেশ ভালো। ব্যাটারি তে থাকছে NON Removable Li-po ৫০২০ mAh ব্যাটারি। যদি আপনি সাধারন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অনায়েছে ২ থেকে ৩ দিন চালাতে পারবেন। আর ফাস্ট চার্জিং সুবিধা তো থাকছে। ফাস্ট চার্জিং হিসাবে চার্জার থাকছে ৩০ ওয়াট। যা দিয়ে আপনি নিমিষেই ১০০% চার্জ করতে পারবেন। 

মূল্য 

Xiaomi Mi Note 10 Lite এর ৬ জিবি র‍্যাম ৬৪ জিবি রম এর বাংলাদেশি মূল্য ৩৫,৮৯০ টাকা মাত্র। আর জিবি র‍্যাম ১২৮ জিবি রম এর বাংলাদেশি মূল্য ৪০,৭৪০ টাকা মাত্র। 

Xiaomi Mi Note 10 Specifications

Brand Name

Xiaomi

Model

MI Note 10 Lite

Body

Weight

204g

SIM

Dual SIM Card

Color

Midnight Black, Glacier White, Nebula Purple

Body Material

Glass font(Gorilla Glass 5)Glass back (Gorilla Glass 5)

Display

Size

6.47'' Inches

Type

AMOLED Capacitive touchscreen

Resolutions

1080*2340 pixels

PPI

398 PPI density

Multi-Touch

Yes

Networks

Network Support

2G/3G/4G/ 5G Not Supported

Speed

HSPA42.2/5.76mbps, LTE-A

GPRS

YES

EDGE

YES

Camera

Rear Five

64MP (WIDE)

8MP (Ultrawide)

2MP (Macro)

5MP(Depth)

Features

Quad-LED dual touch Flash, HDR

Font

16 MP (WIDE)

Hardware

OS

Android10.0 MIUI 11

Chipset

Qualcomm SDM730 Snapdragon 730G

CPU

Octa-Core

GPU

Adreno 618

Ram

6/8

Storage

64/128

Memory Card Slot

NO

Battery

Type

Li-Po

Capacity

5020 mAh

Fast Charging

Fast Battery charging 30 W

অন্যদের সাথে শেয়ার করুন

2 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. আসসালামুআলাইকুম ভাই। আমি নোট ১০ লাইট ব্যবহার করি কিন্তু ডিসপ্লেতে নানারকম সমস্যা দেখা দিয়েছে। যেমন ধরেন অটোমেটিক ডিসপ্লে তে কাজ করে তাছাড়া ফিঙ্গার এর নিচের অংশে স্লো কাজ করে আর টাচ লেগে বিভিন্ন অংশে চলে যায়। এর কি কোন সমাধান আছে আপনার জানামতে

    ReplyDelete
    Replies
    1. জি ভাই অবশ্যই, প্রথমত আমি আপনাকে সাজেস্ট করবো যদি আপনার স্মার্টফোনটির এখনও ওয়ারেন্টিতে থেকে থাকে। তবে সেখানে দেখাতে পারেন তারা এটি যত্ন সহকারে ঠিক করে দিবে। কেননা এই রকম সমস্যা সেটিংস থেকে হয় না, এগুলো মূলত ভিতরে টেকনোনজির জন্য হয়ে থাকে। ধন্যবাদ

      Delete

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া