Technical Care BD https://www.technicalcarebd.com/2020/08/10-risky-android-apps.html

10 Risky Android Apps !! এই ধরনের অ্যাপস এড়িয়ে চলুন

আপনারা সবাই হয়তো আন্ড্রয়েড ফোন বা আইওএস স্মার্ট ফোন ব্যবহার করছেন। তো আমরা আমাদের রেগুলার লাইফ কে আরও বেশি সহজ করার জন্য আমরা আন্ড্রয়েড ফোন এর সাথে আমরা এখন অনেক বেশি অ্যাপ্লিকেশান পেয়ে যাচ্ছি। যেসব অ্যাপ আমরা গুগুল প্লেস্টোর কিংবা অথবা থার্ডপার্টি সাইট থেকে বিভিন্ন রকম এর অ্যাপ্লিকেশান ডাউনলোড করে নিতে পারছি।
10 Risky Android Apps !! এই ধরনের অ্যাপস এড়িয়ে চলুন

আমরা এই সকল যে অ্যাপ গুলা ডাউনলোড করে নিচ্ছি তার মধ্যে সব গুলা কিন্ত সেইফ বা সিকিউর না। অনেক অ্যাপ্লিকেশান আছে যেগুলি আপনি ব্যবহার করে ধিরে ধিরে নানা রকম সমস্যায় পরতে পারেন। এমনকি আপনার ফোনে পারসনাল ডাটা গুলা চুরি হয়ে যেতে পারে। এমন কি আপনার ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। 

তো আজকের আর্টিকেল এ আমি সে রকম ১০ ধরনের রিস্ক অ্যাপ্লিকেশান নিয়ে তুলে ধরছি। অবশ্যই যে ১০ তি অ্যাপ্লিকেশান আপনার স্মার্ট ফোনে না থাকা বা ব্যবহার করা উত্তম। এই অ্যাপ গুলা আপনার স্মার্ট ফোনে ব্যবহার না করা বুদ্ধিমানের কাজ হবে। আরও যদি এই অ্যাপ্লিকেশান আপনার আন্ড্রয়েড ফোনে ব্যবহার করে থাকেন তাহলে আপনি অবশ্যই ডিলিট করে দিবেন। চলুন তাহলে বিস্তারিত জেনে নেই ;

CLENAR APPS

আমাদের আজকের আর্টিকেলে প্রথম এই যে অ্যাপ্লিকেশান টি রয়েছে ক্লিনার আপ্পস। প্রথমে আপনি আপনার আন্ড্রয়েড ফোনে যে ধরনের অ্যাপ্লিকেশান ব্যবহার করবেন না বা অ্যাপ্লিকেশান করার আগে ভেবে দেখবেন বা চিন্তা করবেন। আন্ড্রয়েড ব্যবহার কারীদের সবার পছন্দের জিনিস ক্লিন মাস্টার। ক্লিনিং আপ্পস। ফোনের অপটিমাইজেসন এর জন্য বিভিন্ন রকম এর ক্লিনার আপ্পস ব্যবহার করে থাকি।

এই অ্যাপ্লিকেশান আপনার ফোনে মোটেই ব্যবহার করার দরকার নেই। আপনার ফোনের মাঝে অটোমেটিকালি সেই ধরনের সিস্টেম ব্যবহার করা হয়েছে। সুতরাং এই ধরনের অ্যাপ্লিকেশান গুলি আপনি শুধু শুধু কেন ডাউনলোড করে থাকবেন। আর আপনি যদি ডাউনলোড করে থাকেন তাহলে আপনি লক্ষ্য করে থাকবেন এটি আরও অনেক বেশি চার্জ নিয়ে নিচ্ছে ফলে ব্যাটারি চার্জ কম থাকছে।

এই অ্যাপ দিয়ে আপনি যত টুকু সুবিধা পেয়ে যাবেন তত টুকু সুবিধা আপনার ফোনের সাথে দেয়া আছে। তাই আমি আপনাকে সাজেস্ট করব আমি এই ধরনের অ্যাপ ব্যবহার করবেন না। এসব অ্যাপ্লিকেশান ব্যবহার করা থেকে বিরত থাকুন।

UC BROWSER

এরপর যে অ্যাপসটি রয়েছে সেটি খুব জনপ্রিয় ব্রাউজার তা হলো UC BROWSER। এই অ্যাপ্লিকেশান ইন্ডিয়া এবং চায়না তে নাম্বার ওয়ান ব্রাউজার। এই অ্যাপ্লিকেশান টি চাইলেউ আপনারা ব্যবহার করতে না পারেন। এই অ্যাপ্লিকেশানটি ছড়াছড়ি আপনার ফোনের আইএমইআই নাম্বার ট্র্যাক করে। এবং এক সাথে ইএমএসআই নাম্বার ট্র্যাক করে। 

এবং তার কাজ হচ্ছে আপনার ফোনের এর থেকে যাবতীয় তথ্য আলিবাবা ডটকম এর কাছে পাচার করে। এবং আপনি ফাইনালি দেখতে পারবেন আপনি কোন ব্রাউজার দিয়ে কোন জিনিস সার্চ করছিলেন ঠিক সেম জিনিস এর অ্যাডভারটিসমেন্ট বিভিন্ন জায়গায় দেখতে পারবেন। যেটা কিনা আলিবাবা ডটকম থেকে আসছে। সো তারা ছড়াছড়ি আপনার বিভিন্ন রকম তথ্য আলিবাবা ডটকম এর কাছে পাঠিয়ে থাকে।

যেহেতু এই ইউসি ব্রাউজার UC BROWSER তথ্য চুরি করছে শুধু যে সার্চ ইঞ্জিন থেকে তথ্য চুরি করছে এমন তো না হতে পারে। হতে পারে আপনার অনন্যা নানা রকম যায়গা থেকে তথ্য চুরি করছে। তো এক্ষেত্রে আমি বলব আপনারা এই ব্রাউজার টি ব্যবহার করে গুগুল ক্রম ব্যবহার করতে পারেন। আপনারা হয়ত জানেন গুগুল এরও কিছু অসুবিধা আছে। কিন্ত ইউসি ব্রাউজার এর মত না। 

SUGGESTED BY YOUTUBERS

বর্তমান সময়ে অনেক ইউটিউবারস রয়েছে যারা কিনা বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশান নিয়ে রেভিউ করে থাকেন। আর এর পরে আপনাদের কে সাজেস্ট করে থাকেন যে সেই অ্যাপ্লিকেশানটি ডাউনলোড করে নিতে। এর মানে এই না যে সব ধরনের অ্যাপ্লিকেশানে সমস্যা রয়েছে। যে ধরনের অ্যাপ্লিকেশান গুলতে বলা হয়ে থাকে গেম খেলার পর টাকা ইঙ্কাম করা যায় বা আরও অনেক ধরনের সিস্টেম রয়েছে যে ক্লিক করে টাকা ইঙ্কাম করা জায় লোভনীয় টাইপ এর কিছু অ্যাপ্লিকেশান রয়েছে।

এই ধরনের অ্যাপ্লিকেশান রয়েছে যে সব গুলোতেই সমস্যা মোটেও তা না। তবে এই রকম অনেক অ্যাপ্লিকেশান আছে যে গুলা শুধু ডেটা কালেক্ট করার জন্য আপ্ননার কাছে আছে। এই অ্যাপ্লিকেশান গুলি এত সহজেই আপনাকে টাকা দিয়ে দিবে এত সহজ। গেম খেলবেন আপনি আর টাকা দিয়ে দিবে আপনাকে অবাক কান্ড। 

বিষয়টি কিন্ত এত সহজ না। সেক্ষেত্রে বলব ইউটিউবার এর ভিডিও দেখে আপনি তার ডেস্ক্রিপসন এর লিঙ্ক থেকে ডাউনলোড করে নিলেন এবং তারপর ইন্সটল করে ফেললেন। আপনি কখনও এই কাজ করবেন না। আগে ওই অ্যাপ্লিকেশান সম্পর্কে ইউটিউবে সার্চ করবেন ভালোভাবে রিভিউ দেখবেন যে কোন ভালো কিছু রয়েছে না কিংবা কোন খারাপ কিছু রয়েছে না। অনেক সময় আপনি খেয়াল করবেন এই ধরনের অ্যাপ্লিকেশান গুলি অনেক সময় গুগুল প্লেস্টোরে থাকে আর সেই জন্য থার্ড পারটি থেকে ডাউনলোড করে নিতে হয়। 

সুতরাং বি কেয়ারফুল এই ধরনের অ্যাপ্লিকেশান ডাউনলোড করার আগে অবশ্যই সার্চ করে দেখবেন যে এটাতে কোন নেগেটিভ কিছু আছে কিনা বা কেউ নেগেটিভ কিছু বলেছে কিনা। সুতরাং আমি বলব এই ধরনের অ্যাপ্লিকেশান না ব্যবহার করা আপনার জন্য মঙ্গলজনক। 

Ram Increaser Apk

অনেককেই আবার দেখছি র‍্যাম ইঙ্কারেস করার জন্য বা রম ইঙ্কারেস করার জন্য বিভিন্ন রকমের অ্যাপ ইন্সটল করছেন। এসব অ্যাপ গুগুল প্লেস্টোরে হাজার হাজার রয়েছে। এসব আপ্পস আপনার চোখের লাগালে আসলেই আপনারা ডাউনলোড করে নিচ্ছেন। এই ধরনের অ্যাপ্লিকেশান আপনার ফোনে বা এরা কখনও কাজ করে না। এটা মনে রাখবেন যে এটি টোটাল হার্ডওয়ার এর কাজ। 

এখান এটি কাজ করার কথা না। এই অ্যাপ্লিকেশান যে কাজ করতে পারবে সেটি সবচ্চ আপনার ফোনে যে কাস মেমোরি আছে সেগুলা ডিলিট করে দিতে পারবে। এগুলা ডিলিট করতে পারলে আপনার ফোনে স্পেস কিছুতা বের হয়ে আসে। আর এই কাজটি আপনি নিজেই মেনুয়ালি করতে পারবেন। সেক্ষেত্রে এই ধরনের অ্যাপ্লিকেশান ব্যবহার না করলেও চলে বা ব্যবহার করার দরকার হয় না। 

THIRD PARTY APP INSTALL

এর পরে যে অ্যাপ্লিকেশান টির নাম রয়েছে তাহলো থার্ড পারটি অ্যাপ্লিকেশান ডাউনলোড। আপনি অনেক সময় অনেক অ্যাপ্লিকেশান হয়ত গুগুল প্লেস্টোরে পাচ্ছেন না অথবা পেইড ভার্সনে পেয়ে জাবেন। সেক্ষেত্রে হইত আপনি এর ফ্রি ভার্সন ডাউনলোড করার জন্য থার্ড পারটি কোন সাইট থেকে ডাউনলোড করে নিচ্ছেন। সো এই ধরনের অ্যাপ্লিকেশান গুলা ডাউনলোড করার পূর্বে আপনাকে অবশ্যই জেনে শুনে বুঝে জেটার কোন নিশ্চয়তা আছে কিনা তারপর অ্যাপ্লিকেশানটি ডাউনলোড করুন।

তবে হ্যা আপনি যদি বাহিরে থেকে অন্য ধরনের অ্যাপ্লিকেশান ব্যবহার করেন যেমন গুগুল ক্রম,ফেসবুক থার্ড পারটি থেকে ডাউনলোড করছেন সেক্ষেত্রে কোন সমস্যা হবে না। তবে আমি বলছি আননন যে অ্যাপ্লিকেশান রয়েছে যেগুলা কিনা গুগুল প্লেস্টোরে একেবারেই নেই। এই ধরনের অ্যাপ্লিকেশান গুলা ডাউনলোড করার আগে অবশ্যই আপনাকে সতর্কতা বজায় থাকুন। 

Permissions

এটি আপনার ফোনের জন্য গুরুপ্তপূর্ণ বিষয়। ধরুন আপনি গুগুল থেকে কিছু অ্যাপ ডাউনলোড করলেন। তো আপনি এইখানে আপনি খেয়াল রাখবেন যখন আপনি অ্যাপ ডাউনলোড করছেন তারপর আপনি যখন ইন্সটল করবেন তখন কিন্ত পারমিসন চাইতে পারে। তো ধরেন আপনি একটা অ্যাপ ইন্সটল করতে চাচ্ছেন কিন্ত সেই অ্যাপ্লিকেশানটি আপনার ক্যামেরা অপশন চাচ্ছে অথবা আপনার স্টোরেজ এর অপশন চাচ্ছে এবং নানা রকম পারমিসন চাচ্ছে।

কিন্ত ওই অ্যাপ্লিকেশান এর তো এই সব বিসয়ে জানার দরকার নেই। সো এই ধরনের অ্যাপ্লিকেশান ডাউনলোড করার পূর্বে যে গুলা সম্পর্কে আপনি হয়তো জানেন না অবশ্যই পারমিসনে ক্লিক করার আগে খেয়াল রাখবেন যে কোন অ্অ্যাপ্লিকেশান কোন জিনিস চাচ্ছে। যদি আপনার কোন মনে হয় যে এই অ্যাপ্লিকেশান এটি চাওয়ার কথা না তাহলে আপনি তখন এই অ্যাপ্লিকেশান কে সন্ধেহের দৃষ্টিতে দেখুন এবং সেই অ্যাপ্লিকেশান কে বরজন করার ট্র্যায় করুন।

Fast Charging App

এই অ্যাপ্লিকেশান টি আপনারা অনেক এই ব্যবহার করছেন। অনেক এই পেয়েও যাবেন তার নাম হচ্ছে fast charging app এবং ব্যাটারি সেভিং। ব্যাটারি সেভিং যে সিস্টেম এই অপশনটি আপনার ফোনে রয়েছে। সুতরাং এই অ্যাপ ডাউনলোড করার কোন কথা আছে না। ফাস্ট চারজিং কোন অ্যাপ্লিকেশান হতে পারে। এটি টোটাল একটি হার্ডওয়ার এর পার্ট। সো আপনি এই ধরনের কাজ অ্যাপ্লিকেশান দিয়ে কিভাবে করে থাকবেন। তাই আমি বলব এই ধরনের অ্যাপ্লিকেশান ডাউনলোড করার কোন দরকার হয় না। 

তো আপনি এই ধরনের অ্যাপ্লিকেশান বা ফাস্ট চারজিং এর মাধ্যমে এটাই বুঝাতে চাচ্ছি যে,উলটাপালটা টাইপ যে আসলে হওয়ার কথা না আপনি নিজেও হয়তো বুঝতে পারছেন তারপরও চিন্তা করছেন যে একবার ডাউনলোড করে নেই একটু চেস্টা করে দেখি। কিন্ত এই অ্যাপ্লিকেশান এর মাধ্যমে আপনি অনেক বড় ধরনের বিপদে পরতে পারেন। মুলত এই সব অ্যাপ্লিকেশান এর কাজ হচ্ছে আপনার থেকে আপনার সকল ডেটা চুরি করে নেয়া। 

বর্তমান সময়ে আমরা প্রায় সকল এই মোবাইল ফোনের মাধ্যমে বাঙ্কিং করে থাকি। আপনার ব্যাংক অ্যাকাউন্ট,পাসওয়ার্ড,আপনার কার্ড এর নাম্বার দেয়া রয়েছে যেগুলা চুরি করা খুব সহজ ব্যাপার। সো অবশ্যই আপনাকে কেয়ারফুল থাকতে হবে। কখন কি হবে আপনি নিজেও জানতে পারবেন না। আর মজার বেপার হচ্ছে যারা এসব কাজ করে বা হ্যাকার তারা এই কাজ গুলা কখনও এক বারে করে না, তারা একটু একটু করে আপনার সকল তথ্য নিয়ে নেই। 

Weather App 

এখনকার প্রায় সকল মোবাইল ফোনে ওয়েদার অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। তাই আলাদা ভাবে এসব অ্যাপ ব্যবহার করার দরকার নেই। 

Unknown Antivirus App

আন্টিভাইরাস সফটওয়্যার অবশ্যই আপনি Known developer এর কোন বানানো আন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। তবে Unknown developer এর কোন আন্টিভাইরাস বা থার্ড পারটি এর কোন আন্টিভাইরাস সফটওয়্যার আপনার ফোনে ব্যবহার না করাই উত্তম। আর এই ধরনের সফটওয়্যার ব্যবহার করার ফলে আপনার ফোনে নানা রকম সমস্যা যেমন ফোন স্লও আরও অনেক সমস্যা ফেচ করতে পারেন।

 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া