Technical Care BD https://www.technicalcarebd.com/2020/08/best-hard-disk-drive-2020-top-hdd-for.html

Best Hard Disk Drive 2020 : The Top HDD For Desktops and Laptops

HDD বা এইচডিডি যার পূর্ণরুপ হচ্ছে হার্ড ডিস্ক ড্রাইভ। হার্ড ডিস্ক ড্রাইভ হলো কম্পিউটার এর সেই স্থান যেখানে ডাটা বা তথ্য জমা করে রাখা হয় এবং তা পরবর্তী সময়ে পরার জন্য ব্যবহার করা হয়। হার্ড ডিস্ক এর মাঝে থাকে সমকেন্দ্রিক একাধিক চাকতি থাকে। আমাদের আজকের এই আর্টিকেলে তুলে ধরবো হার্ড ডিস্ক কি এটি কিভাবে কাজ করে এবং Best Hard Disk Drive 2020। চলুন তাহলে হার্ড ডিস্ক এর কার্যপ্রণালী এবং টপ লেভেলের হার্ড ডিস্ক গুলি দেখে নেই ;

আপনি যদি একজন কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি হার্ড ডিস্ক এর নাম শুনেছেন বা দেখেছেন। HDD বা এইচডিডি বা হার্ড ডিস্ক ড্রাইভ।হার্ড ডিস্ক ড্রাইভ এর মাঝে নানা রকম তথ্য জমা রাখা হয় এবং তা আমরা অনেক সময়ে পড়ার জন্য ব্যবহার করে থাকি। হার্ড ডিস্ক ড্রাইভ এর মাঝে সমকেন্দ্রিক চাকতি থাকে। একে বলা হয় প্লেটারস। আর এগুলো চুম্বকীয় ধাতু দারা আচ্ছাদিত থাকে। আর প্লেটারসগুলো চুম্বকীয় ধাতুর সাথে জোড়া দেয়া থাকে। এগুলোর সাথে আর একটি সক্রিয় একচুয়েটর আর্ম বা হাত থাকে। আর এই একচুয়েটর এর হাত প্লেটার গুলোর উপরিভাগ থেকে তথ্য পরতে থাকে এবং জমা হতে থাকে। 

আমরা আজকের আর্টিকেল তুলে ধরবো। দাম এবং স্টোরেজ স্পেস এর ক্ষেত্রে সেরা বাজারের শীর্ষে থাকা হার্ড ডিস্ক গুলি। আর সেই সেরা হার্ড ডিস্ক গুলি হোক আপনার ল্যাপটপ বা পিসির জন্য। এমনকি এসব সেরা হার্ড ডিস্ক গুলি এসএসডি SSD এর মতো তেমন ফাস্ট গতি সম্পূর্ণ না হতে পারলেও সেসব এর থেকে তেমন কম কিছু না। আমরা আজকের আর্টিকেলে যেসব হার্ড ডিস্ক ড্রাইভ দেখাবো সেসব হার্ড ডিস্ক এর নানা রকম সুযোগ সুবিধা রয়েছে। আপনার পিসিতে যখন প্রচুর জায়গার প্রয়োজন হয় তখন হয়তো আপনার কাছে পর্যাপ্ত টাকা থাকে না। এসএসডি এর সমপরিমাণের তুলনায় আপনি খুব কম টাকা দিয়ে ১ টিবি হার্ড ডিস্ক থেকে ১২ জিবি পর্যন্ত হার্ড ডিস্ক কিনতে পারবেন বা ব্যবহার করতে পারবেন।

আপনি যদি সেরা হার্ড ডিস্ক গুলি কিনতে চান বা ভালো হার্ড ডিস্ক চয়েস করার সময় তাহলে আপনাকে আরও কয়েকটি দিক বিবেচনা করতে হবে। আর সেসব হার্ড ডিস্ক গুলি হতে চলেছে গেমিং পিসি এবং সেরা ল্যাপটপ এর জন্য। আজকের আর্টিকেল হার্ড ডিস্ক গুলি আপনার জন্য আদর্শ মানের। আপনার জন্য কিছু উন্নতমানের হার্ড ডিস্ক ড্রাইভ ২০২০ সংগ্রহ করেছি। 

Best Hard Disk Drive At a Glance (এক নজরে সেরা হার্ড ডিস্ক ড্রাইভ দেখে নেই )

1.WD Black PC HDD

2.Seagate BarraCuda

3.WD Blue Desktop

4.Toshiba X300

5.WD VelociRaptor

6.WD My Book

7.Seagate FairCuda Mobile

8.Seagate IronWolf NAS

9.G-Technology G-Drive

10.Seagate FairCuda Desktop 

Best Hard Disk Drive :WD Black Color

আমরা প্রথমে যে হার্ড ডিস্ক ড্রাইভ নিয়ে কথা বলবো তা হলো WD Black Color হার্ড ডিস্ক ড্রাইভ HDD। এই হার্ড ডিস্ক টি উচ্চ কার্যকারিতা ,উচ্চ ক্ষমতা এবং উচ্চ নির্ভরযোগ্যতা সম্পন্ন একটি হার্ড ডিস্ক চান তাদের জন্য এই WD Black Hard Disk Drive। এই হার্ড ডিস্ক এর কোয়ালিটি এবং গুনগত মান এবং পিসি এর স্পিড বাড়ানোর জন্য এই হার্ড ডিস্ক টি। এই হার্ড ডিস্ক টিতে আপনি এক সাথে অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারবেন এবং বিভিন্ন ডাটা বা ফাইল রাখতে পারবেন। এতে আপনার কোন প্রব্লেম হবে না। এই হার্ড ডিস্ক টি দিয়ে আপনি গেমিং করার সময় দারুন পারফরমান্স পেয়ে যাবেন। 

ফটোসোপ কিংবা ভিডিও এডিটিং এবং গেমিং এর মতো হাই লেভেল এর ফাইল গুলি কাজ করার জন্য এই হার্ড ডিস্ক টি একদম পারফেক্ট। আপনি যদি আরও বেশি গতি সম্পূর্ণ করতে চান তাহলে আপনি WD বা ওয়েসট্রান ডিজিটাল এসএসডি কার্ড ব্যবহার করতে পারেন। তাহলে আপনি অনেক বেশি ফাস্ট আপনার পিসিতে কাজ করতে পারবেন। WD Black Hard Disk Drive আপনি পেয়ে যাবেন ৬ হাজার জিবি বা 6TB স্টোরেজ প্রজন্ত। এই হার্ড ডিস্ক টি কম দামে উচ্চ RPM এবং Storage সম্পূর্ণ। 

Interface: SATA 6GBps . Capacity: 1-6TB. Cache: 64 Mb. RPM: 7200 

এই হার্ড ডিস্কটি প্রসেসনাল ,গেমার,সিস্টেম বিল্ডারদের জন্য এই হার্ড ডিস্কটি তাদের জন্য ডিজাইন করা হয়েছে। WD Black Color HDD Stable Trac And Dynamic Cache Technology প্রযুক্তি এর নির্ভরযোগ্যতা বিদ্ধি এবং পারফরমান্স বিদ্ধি করে। এই হার্ড ডিস্ক এর সবচেয়ে ভালো একটা দিক হচ্ছে এটির সাথে আপনি পাবেন ৫ বছরের ওয়ারেনটি। যা সাধারনত অনন্যা হার্ড ডিস্কে পাবেন না। আর অনন্যা হার্ড ডিস্কে পাবেন ২ বছরের ওয়ারেনটি। এই WD HDD Hard Disk Drive আপনি High Performance PCs তে ব্যবহার করতে পারবেন এবং Gameing PCs আরও Workstation PCs তে ব্যবহার করতে পারবেন। 

Best Hard Disk Drive: Toshiba X300
আপনি যদি একজন কম্পিউটার ইউজার হয়ে থাকেন তাহলে Toshiba X30 হার্ড ডিস্ক এর নাম শুনেন নাই তা কি হয়। Toshiba এর ল্যাপটপ গুলি আগের মতো তেমন জনপ্রিয় না হলেও বর্তমানে Toshiba কম্পিউটিং এর একটি বিশাল নাম এবং এর প্রচুর অফার রয়েছে। যখন একটি সেরা হার্ড ডিস্ক ড্রাইভ HDD এর কথা আছে তখন Toshiba X300 এর কথা না বললেই নয়। Toshiba X300 হার্ড ডিস্কটি উচ্চ ক্ষমতা সম্পূর্ণ ,হাই পারফরমান্স একটি হার্ড ডিস্ক। যার কার্যকারিতা আপনার দেখে নেয়া উচিত। Toshiba X300 হার্ড ডিস্ক গুলি আপনার পিসিতে দুর্দান্ত চলে এবং এটির কোন ব্যাড প্রব্লেম নেই। এই হার্ড ডিস্কটি RPM -7200 এবং উচ্চ গতির জন্য ১২৮ Cache করা। এর একটি জিনিস আমার কাছে খারাপ লেগেছে তা হচ্ছে এটির ওয়ারেন্টি থাকছে মাত্র ২ বছরের। যা আপনার সব গুরুপ্তপূর্ণ ফাইল বা ডাটা গুলিকে রাখতে আপনার মনে সংকোচ হয়। 
Best Hard Disk Drive: Seagate Barracuda 
Seagate Barracuda HDD কম দামে হাই পারফরমান্স, RPM এবং বেশি স্টোরেজ। 

Interface:SATA 6Gbps Capasity:2-3TB Cache:64MB  RPM:7200

আমরা যদি হার্ড ডিস্ক নিয়ে কথা বলতে চাই তাহলে Seagate Barracuda কথা উল্লেখ না করে হার্ড ড্রাইভ সম্পর্কে কথা বলা প্রায় অসম্ভব। Seagate Barracuda হার্ড ডিস্ক টি গিগাবাইট রাইট এবং গতি সুবিধা দিয়ে থাকে। 2TB হার্ড ডিস্ক ড্রাইভটি অনেক বেশি কার্যকর এবং সাশ্রয়ী মূল্য আপনি বাজারে পেতে পারেন। যেহেতু এই ড্রাইভে RPM 7200 প্লটার এবং এটি উচ্চ ঘনত্বের ডেটা একত্রে করতে সক্ষম হয় ,তাই এই ড্রাইভ এর সাথে সজ্জিত কম্পিউটার এর অসাধারন ভাবে দুরত ডেটা পরতে সক্ষম হবে। 

Best Hard Disk Drive:WD VelociRaptor

এই হার্ড ডিস্ক টি স্পিনিং এবং দুরত গেমিং এর জন্য। এটি একটি অসাধারন হার্ড ডিস্ক ড্রাইভ। 

Interface:SATA 6Gbps Capasity:250GB-1TB Cache:64MB  RPM:10,000

পিসি গেমিং এর কথা এলে ক্যাপাসিয়াসের এর চেয়ে দুরত হওয়া আরও ভালো। সুতরাং আপনি যদি আপনার পিসি তে এসএসডি SSD ব্যবহার করতে না চান শুধু হার্ড ডিস্ক এর মাধ্যমে আপনি আপনার পিসি চালাতে চান এবং কম্পিউটার অনেক ফাস্ট চালাতে চান তাহলে আপনি আজই বাজার থেকে নিয়ে আসুন WD VelociRaptor। এই হার্ড ডিস্ক ড্রাইভে RPM হচ্ছে ১০০০০ প্লটার। এটি আপনি বাজারে ২৫০ জিবি থেকে 1TB প্রযন্ত পাবেন। এই হার্ড ডিস্কে আপনি হাই লেভেল এর গেম অ্যাপ্লিকেশান গুলি রাখতে পারবেন এবং সুপার ফাস্ট প্লটার গুলি আপনার গেম গুলি দুরুত চালু এবং লোড করতে সহায়তা করবে। 

  • এই প্রডাক্টটি আপনি শুধু পাবেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য তে। 
Best Hard Disk Drive :WD Blue Desktop 
কম দামে ভারি স্টোরেজ এই WD Blue HDD। 
Interface:SATA 6Gbps Capasity:500GB-6TB Cache:64MB  RPM:5,400-7200
WD Blue হার্ড ডিস্ক ড্রাইভ এর সকল হার্ড ডিস্ক ড্রাইভ গুলি একটু দর কষাকষি করে। আপনি WD Blue Desktop আপনি বাজারে 500GB থেকে 6 Tb প্রযন্ত পেতে পারেন। 

Best Hard Disk Drive: WD My Book 
আপনি যদি একজন গেমিং লাভার হয়ে থাকেন এবং গেম খেলতে অনেক ভালোবাসেন তাহলে আপনার পিসি এর জন্য দরকার এই WD my book হার্ড ডিস্ক। এই হার্ড ডিস্ক ড্রাইভ টিতে ইউএসবি ৩.০ এ চলমান এবং তেমন অভ্যন্তরীণ ড্রাইভ এর মতো তেমন আপগ্রেড এর মতো দুরত না হতে পারে। তবে এটি গেম চালাবে এবং কম দামে বেশি সঞ্চয় এর স্থান দিবে। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া