আমের উপকারিতা ও অপকারিতা - আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমের উপকারিতা ও অপকারিতাআম খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আমাদের দেশে কাঠালকে যেমন জাতীয় ফল বলা হয় তেমনি ভারতে আমকে বলা হয় ফলের রাজা। আম আমাদের দেশ সহ ভারতে এবং বিদেশে একটি জনপ্রিয় ফল।

আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আম শুধু ফল হিসেবেই নয়, জুস তৈরিতে, চাটনি আকারে, সবজিতে, আমের পান্নায়, মিল্কশেক এবং আমের রসও পান করা হয়, আম পাপড় ইত্যাদিতেও ব্যবহৃত হয়। বাচ্চাদের জন্যও আমের জাম তৈরি করা যায়। এছাড়াও কাঁচা বা অর্ধপাকা আমের ওপর লবণ ও মরিচের গুঁড়া ছিটিয়েও খাওয়া যায়। 

আমকে ভারতে ফলের রাজা হিসাবে বিবেচনা করা হয় এবং এর কারণ আম খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। আমের মধ্যে অনেক পুষ্টি রয়েছে এবং এতে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি এবং ভিটামিন ই। 

আমের মধ্যে আরো আছে পলি-ফেনলিক ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট, প্রাক-বায়োটিক ডায়েটারি ফাইবার এবং খনিজ পাশাপাশি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফাইবারের মতো পুষ্টি উপাদান রয়েছে যা শরীরকে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

এই উপাদান গুলো শরীরের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে কার্যকর। গ্রীষ্মের মৌসুমে আম বাজারে বিক্রি শুরু হয় এবং এটি বেশিরভাগই গ্রীষ্মকালে ব্যবহৃত হয়। গ্রীষ্মে আম খেতে পছন্দ করেন না এমন কেউ কমই থাকবেন।

এই আর্টিকেলে আমরা আম খাওয়ার উপকারিতা, আম খাওয়ার অপকারিতা এবং আমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করবো। চলুন আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও আমের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেই

এখন নিশ্চয়ই ভাবছেন আমের উপকারিতা ও অপকারিতা - আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা কি হতে পারে? আম খেতে একেবারেই পছন্দ করেন না এমন মানুষ কমই আছে। গ্রীষ্মের মৌসুমে আপনি আম খান না, এটা কিভাবে হতে পারে, কিন্তু অতিরিক্ত আম খাওয়ার অসুবিধা রয়েছে।

(toc) #title=(সুচিপত্র)

আম কি আপনার স্বাস্থ্যের জন্য ভালো?

একটি অস্ট্রেলিয়ান গবেষণায় আমকে স্বাস্থ্যের জন্য উপকারী হিসাবে বিবেচনা করা হয়েছে, কারণ এতে কিছু বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। আরো একটি প্রতিবেদনে বলা হয়েছে যে আমে বিটা-ক্যারোটিন বেশি থাকে, যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করতে কার্যকর। 

আমে প্রায় 20টি বিভিন্ন খনিজ এবং ভিটামিন রয়েছে, যা এটিকে সবচেয়ে পুষ্টিগুণ সমৃদ্ধ ফলগুলির মধ্যে একটি করে তোলে। আম অনেক রোগ প্রতিরোধ করতে পারে যেমন ক্যান্সার, গ্যাস্ট্রিক, হার্টের সমস্যা এবং অন্যান্য সমস্যা। এ কারণেই আমের গুণাগুণ অনেক।

আম খাওয়ার উপকারিতা

আম সম্পর্কে এত কিছু জানার পর এর উপকারিতা জানার সময় এসেছে। নিচে আমরা আমের গুণাগুণ সম্পর্কে জানাচ্ছি।

হার্টের জন্য আম খাওয়ার উপকারিতা

হার্ট সুস্থ থাকলে আপনি সুস্থ। হার্টকে সুস্থ রাখতে মানুষ খাবারের প্রতি বিশেষ যত্ন নেয়। আপনার খাদ্যতালিকায় মৌসুমি ফল আম অন্তর্ভুক্ত করলে হৃৎপিণ্ড অনেক সুস্থ থাকতে পারে। আম খেলে হৃদরোগের ঝুঁকিও কমে। আমে উপস্থিত পুষ্টি উপাদান হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই আমের মৌসুমে এটি খেতে ভুলবেন না।

হিট স্ট্রোক থেকে বাঁচান কাঁচা আমের উপকারিতা

আজও আমাদের দেশের অনেক অঞ্চলে, লোকেরা হিট স্ট্রোক এবং এর লক্ষণগুলি নির্মূল করতে আম পান্নার রসালো এবং টক-মিষ্টি স্বাদ উপভোগ করে। হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে, আপনার শরীরে fluid levels থাকা অপরিহার্য। 

আম পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা শরীরে স্বাস্থ্যকর সোডিয়ামের মাত্রা বজায় রাখতে সহায়ক। শরীরে স্বাস্থ্যকর সোডিয়ামের মাত্রা শরীরে fluid levels নিয়ন্ত্রণ করে এবং হিট স্ট্রোক থেকে রক্ষা করে।

গরমের দিনে, আপনি কাঁচা এবং পাকা আম উভয়ই খেতে পারেন, এটি আপনার শরীরকে ঠান্ডা করবে এবং আবার হাইড্রেট করবে। যদি আপনি পাকা আম খেতে চান, তাহলে সেগুলো খাওয়ার আগে এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, যাতে আমের শরীরে শীতল প্রভাব বাড়ে। 

হিটস্ট্রোক কাটাতে কাঁচা আমের রস বেশি কার্যকর। এটি প্রস্তুত করতে, দুটি কাঁচা আম দুই কাপ জলে সিদ্ধ করুন যতক্ষণ না তারা নরম হয়ে যায়। ঠাণ্ডা হলে আমের পাল্প বের করে তাতে এক গ্লাস ঠান্ডা পানি যোগ করুন। স্বাদের জন্য আপনি এতে শিলা লবণ এবং চিনি যোগ করতে পারেন। দিনে একবার বা দুবার এটি পান করুন।

ক্যান্সার প্রতিরোধে আম খাওয়ার উপকারিতা

মানুষের খারাপ জীবনযাত্রার কারণে ক্যান্সারের ঝুঁকি দিন দিন বাড়ছে। তাই খাবার ও পানীয়ের যত্ন নেওয়া জরুরি। খাবারের কথা বললে আম ক্যান্সারের মতো মারণ রোগের ঝুঁকি কমাতে পারে। আম ফলের পাল্পে ক্যারোটিনয়েড, অ্যাসকরবিক অ্যাসিড, টেরপেনয়েড এবং পলিফেনল থাকে। 

এই সমস্ত উপাদানের কারণে আমের ক্যান্সারের ঝুঁকি কমানোর বৈশিষ্ট্য রয়েছে। ২০১০ সালে পরিচালিত একটি বৈজ্ঞানিক গবেষণাও আমের অ্যান্টি-কার্সিনোজেনিক প্রভাবকে সমর্থন করে ( 5 )।

আমের মধ্যে রয়েছে ক্যানসার বিরোধী উপাদান ম্যাঙ্গিফেরিন, যা ফলের মধ্যে পাওয়া একটি যৌগ। ম্যাঙ্গিফেরিন পাকস্থলী এবং লিভারে ক্যান্সার কোষ এবং অন্যান্য টিউমার কোষের বৃদ্ধিকে বাধা দেয়। 

2015 সালে পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে আমের পলিফেনল স্তন ক্যান্সার দমন করে। টেক্সাস এএন্ডএম ইউনিভার্সিটির প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, আমে উপস্থিত পলিফেনলিক যৌগগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে।

যা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে (অক্সিডেটিভ স্ট্রেস ক্যান্সারের মতো মারাত্মক রোগের কারণ হতে পারে)। এছাড়াও, এই যৌগগুলির প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে।

আমের অন্যতম স্বাস্থ্য উপকারিতা হল এর ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা। এই ক্ষমতাটি এর চমৎকার অ্যান্টিকার্সিনোজেনিক উপাদান, উচ্চ ফাইবার, ভিটামিন সি, এতে উপস্থিত অনেক ফেনল এবং এনজাইম থেকে আসে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে আমে উপস্থিত অ্যান্টি-কার্সিনোজেনিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট যৌগগুলি কোলন ক্যান্সার, স্তন, ফুসফুস, ত্বক, লিউকেমিয়া এবং প্রোস্টেট ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করতে পারে।

আমের অ্যান্টি-কার্সিনোজেনিক যৌগগুলি স্বাস্থ্যকর এবং স্বাভাবিক কোষগুলির ক্ষতি না করে শরীর থেকে ক্যান্সার কোষগুলিকে নির্মূল করতে কার্যকরভাবে সহায়তা করে। 

"dana-farber cancer institute" ভিত্তিক একটি গবেষণা, বোস্টন ক্যান্সার রোগীদের তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এক বা দুই গ্লাস আমের রস অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছে।

আমে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কোলন ক্যান্সার, লিউকেমিয়া এবং প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে উপকারী। এতে কোয়ারসেটিন, অ্যাস্ট্রাগালিন এবং ফিসেটিনের মতো অনেক উপাদান রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

আরো পড়ুনঃ প্রস্রাবে ইনফেকশনের লক্ষণ ও প্রতিকার

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য আমের উপকারিতা

যদি শরীরকে সুস্থ রাখতে হয়, তাহলে সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা খুবই জরুরি। তা না হলে আবহাওয়া পরিবর্তনের কারণে বা ধুলাবালি ও মাটির কারণে শরীর সহজেই সংক্রমণের শিকার হতে পারে। 

অতএব, আপনার খাদ্যতালিকায় আম অন্তর্ভুক্ত করে, আপনি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারেন। ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক সাহায্য করে এবং আম ভিটামিন-সি সমৃদ্ধ। 

ভারতের রাজস্থানে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ভিটামিন সি অ্যালার্জির ঝুঁকি কমাতে পারে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। সুতরাং, এটি কেবল স্বাদের জন্যই নয়, আপনার নিখুঁত স্বাস্থ্যের জন্যও সেবন করুন।

আমের উচ্চ এবং স্বাস্থ্যকর পরিমাণে ভিটামিন সি এবং এ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে সুস্থ ও শক্তিশালী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে থাকা ভিটামিন এ ইমিউন সিস্টেমের কার্যকারিতাকে উদ্দীপিত করার জন্যও অপরিহার্য।

আম ত্বক এবং ঝিল্লির স্বাস্থ্য বজায় রাখে যার ফলে বিভিন্ন ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ছত্রাকের প্রবেশের ঝুঁকি হ্রাস পায়। ভিটামিন সি ত্বককে সুস্থ রাখে এবং সংক্রামক কণার প্রবেশ সীমিত করে। এটি শ্বেত রক্তকণিকা উৎপাদনকেও উৎসাহিত করে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তোলে।

এছাড়াও, আম ২৫টি বিভিন্ন ধরণের ক্যারোটিনয়েড সমৃদ্ধ যা ইমিউন সিস্টেমের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। একটি শক্তিশালী ইমিউন সিস্টেম সহজে সর্দি, ফ্লু এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

কোলেস্টেরলের জন্য আমের উপকারিতা

যারা কোলেস্টেরলের ঝুঁকি এড়াতে চান, তারাও আম খেতে পারেন। আম নিউট্রাসিউটিক্যালস সমৃদ্ধ, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। একটি বৈজ্ঞানিক গবেষণায় ইঁদুরের ওপর ম্যাঙ্গিফেরিন (আমের অন্যতম প্রধান যৌগ) ব্যবহার করা হয়েছে, যা তাদের কোলেস্টেরলের মাত্রা কমিয়েছে। এটি এইচডিএল (উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন) অর্থাৎ ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়াতেও সাহায্য করতে পারে।

নিয়মিত আম খেলে আপনি আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারেন। আমের উচ্চ মাত্রায় ভিটামিন সি, পেকটিন এবং ফাইবার কোলেস্টেরল কমাতে দেখা গেছে, বিশেষ করে 'খারাপ' এলডিএল কোলেস্টেরল। এছাড়া এটি রক্তে ট্রাইগ্লিসারাইড কমাতেও সাহায্য করে। শুধু তাই নয়, এটি সাধারণ 'ভালো' এইচডিএল কোলেস্টেরল বাড়াতেও সহায়ক।

উপরন্তু, আম হল পটাশিয়ামের একটি সমৃদ্ধ উৎস, যা স্নায়ুতন্ত্রে রক্ত প্রবাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি হৃদস্পন্দন ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

হজমের জন্য আমের উপকারিতা - হজম শক্তিতে আম খাওয়ার উপকারিতা

আমের উচ্চ ফাইবার উপাদান হজম এবং অন্ত্রের গতিবিধি উদ্দীপিত এবং নিয়ন্ত্রণে অত্যন্ত সহায়ক। ২০১৩ সালে গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এটি ক্রোনের রোগের মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি প্রতিরোধে সহায়ক প্রমাণিত হতে পারে।

এছাড়াও এই ফলটি কোষ্ঠকাঠিন্য এবং পেটের আলসার থেকেও মুক্তি দিতে সক্ষম। আমে এনজাইম রয়েছে যা কার্বোহাইড্রেট এবং প্রোটিনের হজমকে উৎসাহিত করে, যার ফলে খাদ্যকে শক্তিতে রূপান্তরিত করে। নিয়মিত কাঁচা এবং পাকা আম উভয়ই খেলে হজমশক্তির উন্নতি ঘটে এবং বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের ঝুঁকি কমায়। 

আম খেলে হজমের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। পেট পরিষ্কার করার জন্য এর রেচক গুণ রয়েছে। এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয় এর মাধ্যমে। যখন কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবে না, তখন হজম শক্তিরও উন্নতি হবে। এছাড়াও, আম ফাইবারের একটি ভাল উৎস, এই কারণে হজম শক্তিও উন্নত করে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে আম খাওয়ার উপকারিতা

শরীরের অন্যান্য অঙ্গের মতো চোখের যত্ন নেওয়াও জরুরি। বয়স বাড়ার সাথে সাথে দৃষ্টিশক্তি হারানো স্বাভাবিক, তবে অল্প বয়সে এটি হয়ে গেলে তার মানে পুষ্টির অভাবে এমনটি হচ্ছে। বিশেষত, ভিটামিন-এ-এর অভাব দৃষ্টিশক্তিকে প্রভাবিত করে।

এমতাবস্থায় আম খেলে চোখকে সুস্থ রাখা যায়, কারণ এতে রয়েছে ভিটামিন-এ। এছাড়াও, মানুষের চোখের দুটি প্রধান ক্যারোটিনয়েড হল লুটেইন এবং জেক্সানথিন। আম জিক্সানথিনের একটি সমৃদ্ধ উৎস হিসাবে পরিচিত এবং এটি চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে এটি বয়সের সাথে সাথে দৃষ্টিশক্তি দুর্বল হওয়া থেকে রক্ষা করতে পারে। 

একটি সমীক্ষা অনুসারে, আমে উপস্থিত ক্রিপ্টোক্সানথিন নামক একটি ক্যারোটিনয়েড বয়সের সাথে দুর্বল দৃষ্টিশক্তির সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

আম আমাদের চোখের জন্যও অন্যতম সেরা খাবার। ভিটামিন এ , যা আমে বেশি থাকে, চোখের স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি। ভিটামিন এ ভালো দৃষ্টিশক্তি বাড়ায় এবং চোখের বিভিন্ন রোগ যেমন রাতকানা, ছানি, ম্যাকুলার ডিজেনারেশন, শুষ্ক চোখ, নরম কর্নিয়া এবং সাধারণ চোখের অস্বস্তি থেকে চোখকে রক্ষা করে।

এছাড়াও, আমে বিটা-ক্যারোটিন, আলফা-ক্যারোটিন এবং বিটা-ক্রিপ্টোসান্থিন-এর মতো ভালো পরিমাণে ফ্ল্যাভোনয়েড রয়েছে, যা ভালো দৃষ্টিশক্তির জন্য অপরিহার্য।

তাই প্রতিদিন সুস্বাদু আম খান এবং দৃষ্টিশক্তি উন্নত করুন। মাত্র এক কাপ কাটা আম খেলে আপনার শরীরের প্রতিদিনের ভিটামিন এ এর ​​চাহিদার ২৫ শতাংশ পূরণ হতে পারে।

আম উপকারিতা স্মৃতিশক্তি প্রখর রাখে

আমরা যদি আম খাওয়ার উপকারিতার দিকে তাকাই, তবে আম মনকে তীক্ষ্ণ রাখতে এবং স্মৃতিশক্তি শক্তিশালী করতেও সাহায্য করে। আমের বায়োঅ্যাকটিভ উপাদান মস্তিষ্ককে সুস্থ রাখে। এছাড়াও, NCBI ওয়েবসাইটে প্রকাশিত একটি সমীক্ষা প্রমাণ করেছে যে আমের নির্যাসে কিছু পদার্থ রয়েছে যা স্মৃতিশক্তি উন্নত করে। এদিকে, থাইল্যান্ডের আরেকটি গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে আমের নিউরোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে।

মস্তিস্কের বিকাশ এবং স্মৃতিশক্তি বাড়াতে মানুষ কতগুলি উপাদান গ্রহণ করে তা জানি না, তবে আপনি কি জানেন যে স্মৃতিশক্তি বাড়ানোর একটি খুব সহজ এবং সুস্বাদু উপায় আছে? হ্যাঁ, আপনি আপনার স্মৃতিশক্তি বাড়াতে পারেন এবং আপনার ঘরে বসে মিষ্টি আমের রস উপভোগ করার সময় আপনার মস্তিস্কের বিকাশ উন্নত করতে পারেন।

আমে উপস্থিত গ্লুটামিন অ্যাসিড স্মৃতিশক্তি বাড়াতে এবং মানসিক সতর্কতা বাড়াতে পরিচিত। এছাড়াও, আম ভিটামিন B-6 সমৃদ্ধ, যা মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখে এবং এর উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান।

তাই আপনি যদি পড়াশোনায় মনোযোগ দিতে অসুবিধার সম্মুখীন হন বা আপনার দুর্বল স্মৃতিশক্তির কারণে সমস্যায় পড়েন, তাহলে আপনার ডায়েট প্ল্যানে অবশ্যই আম অন্তর্ভুক্ত করুন।

আম খাওয়ার উপকারিতা যৌ- -ন জীবনে প্রশান্তিদায়ক - যৌ- -ন মিলন ও বীর্যের জন্য আমের উপকারিতা

আমের কামোদ্দীপক উপাদান রয়েছে, যা যৌ- -ন মিলনের আকাঙ্ক্ষা বাড়াতে পারে। এর পাশাপাশি, আমে উপস্থিত ভিটামিন-ই এবং বিটা-ক্যারোটিনের মিশ্রণ শুক্রাণুকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে পারে।

আম ফলের রাজা, কিন্তু আপনি কি জানেন যে আমও একটি দারুণ কামোদ্দীপক ফল। তাই অনেকে আমকে ‘ভালোবাসার ফল’ বলেও সম্বোধন করেন। আম ভিটামিন ই এর একটি সমৃদ্ধ উৎস যা যৌ- -ন হরমোন নিয়ন্ত্রণে এবং কামশক্তি বাড়াতে সহায়ক।

এছাড়াও, আমে উচ্চ পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে, যা যৌ- -ন হরমোন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে একটি। আম পুরুষদের মধ্যে হিস্টামিন উৎপাদনকে উৎসাহিত করে, যা প্রচণ্ড উত্তেজনায় পৌঁছানোর জন্য অপরিহার্য।

ডায়াবেটিসের জন্য আমের উপকারিতা - ডায়াবেটিসের জন্য উপকারী খাবার

ডায়াবেটিস রোগীরা অনেক কিছুই খাওয়া থেকে বিরত থাকেন। বিশেষত, তারা আম খাওয়া উচিত কি না তা নিয়ে বিভ্রান্তিতে রয়েছে, আসুন আমরা এই বিভ্রান্তি দূর করি। ডায়াবেটিসে আম খাওয়া যেতে পারে কিছুটা। স্থূল ব্যক্তিদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি। 

৩০ জন স্থূল প্রাপ্তবয়স্কদের উপর করা একটি গবেষণায় দেখা গেছে যে ১২ সপ্তাহ ধরে একটি তাজা আমের অর্ধেক খাওয়া রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। গবেষকদের মতে, আমে রয়েছে ফাইবার এবং ম্যাঙ্গিফেরিন। শুধু তাই নয়, আরেকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে আমের খোসার নির্যাসে অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে।

এছাড়াও, এটি স্থূল ব্যক্তিদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে পারে, কারণ এতে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান যা রক্তে গ্লুকোজের মাত্রা উন্নত করে। শুধু তাই নয়, যাদের টাইপ ২ ডায়াবেটিস আছে তাদের উচ্চ কোলেস্টেরলের ঝুঁকিও কমতে পারে। এক্ষেত্রে ডায়াবেটিক রোগীরা তাদের স্বাস্থ্যের অবস্থা এবং সুগার লেভেল অনুযায়ী চিকিৎসকের পরামর্শ নিয়ে তাদের খাদ্যতালিকায় আম অন্তর্ভুক্ত করতে পারেন।

দ্রষ্টব্যঃ আমের এত সব গুণ থাকা সত্ত্বেও খাওয়ার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নিন।

রক্তচাপের জন্য আমের উপকারিতা

আমরা যদি উচ্চ রক্তচাপের কথা বলি, তাহলে আম খাওয়া খুবই উপকারী হতে পারে। উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি বেশি থাকে। এমতাবস্থায় আম সেবন করলে খুব উপকার পাওয়া যায়। তাই, আপনি যদি রক্তচাপের ঝুঁকি এড়াতে চান , তাহলে অবশ্যই আমের মৌসুমে এটি খান।

গরম প্রতিরোধে আমের উপকারিতা

সবাই জানে আম গ্রীষ্মকালের ফল। আম গ্রীষ্মের গরম বাতাস থেকে শরীরকে রক্ষা করতে পারে। গরমের দিনে পাকা আমের রস পান করা হিট স্ট্রোক প্রতিরোধ করতে পারে, কারণ এটি কেবল শরীরকে সতেজ করে না, হাইড্রেটও রাখে। এছাড়াও, অনেকে হিট স্ট্রোক এবং জ্বরের জন্য সিদ্ধ কাঁচা আম শরীরে লাগান, যা শরীরকে শীতল করে বলে বিশ্বাস করা হয়। পাকা আম ছাড়াও গরমের প্রকোপ এড়াতে কাঁচা আমের পান্না বা জুস পান করতে পারেন।

গর্ভাবস্থায় আম খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায়ও আম খাওয়া উপকারী। একজন গর্ভবতী মহিলার প্রচুর পুষ্টি এবং পুষ্টিকর খাবারের প্রয়োজন, বিশেষ করে ভিটামিন-এ। এই ক্ষেত্রে, আম খাওয়া উপকারী হতে পারে, কারণ আম ভিটামিন-এ সমৃদ্ধ। যাইহোক, এটি শুধুমাত্র পরিমিত পরিমাণে সেবন করুন, কারণ অতিরিক্ত সেবন গর্ভকালীন ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। অন্যদিকে, কারো যদি গর্ভকালীন ডায়াবেটিস থাকে, তাহলে আম খাওয়ার আগে একজন ডায়েটিশিয়ান বা ডাক্তারের পরামর্শ নিন।

ওজন কমানোর জন্য আমের উপকারিতা

আজকাল স্থূলতা বা ওজন বেড়ে যাওয়া প্রতিটি মানুষের সমস্যা। এমতাবস্থায় ব্যায়াম ও যোগব্যায়ামের পাশাপাশি সঠিক খাদ্যাভ্যাসের দিকে মনোযোগ দেওয়া হলে এ থেকে মুক্তি পাওয়া যায়। ওজন কমানোর জন্য আপনি আপনার ডায়েটে আম অন্তর্ভুক্ত করতে পারেন। 

শুধু আম নয়, একটি সমীক্ষা অনুসারে, এমনকি আমের খোসা (যা আমরা সাধারণত ফেলে দেই) সহায়ক হতে পারে। এছাড়াও, আমে রয়েছে ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করতে পারে। Minnesota বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা গেছে যে খাদ্যতালিকাগত ফাইবার গ্রহণ করা হয়, ফল এবং সবজি পাওয়া যায়, ওজন কমাতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে। তাই আম অবশ্যই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। 

অতএব, আপনি আপনার খাদ্যতালিকায় আম অন্তর্ভুক্ত করতে পারেন। অন্যদিকে, কেউ যদি ওজন কমানোর জন্য একটি নির্দিষ্ট খাদ্যের উপর নির্ভরশীল হন, তবে বিশেষজ্ঞের নির্দেশের পরেই আপনার ডায়েট প্ল্যানে আম অন্তর্ভুক্ত করুন।

হাঁপানির জন্য আম খাওয়ার উপকারিতা

হাঁপানি রোগীরাও আম খেতে পারেন। আমের অ্যান্টি-অ্যাজমাটিক বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি হাঁপানি রোগীদের জন্য উপকারী হতে পারে। আমেও ভিটামিন সি রয়েছে। একই সময়ে, অন্য একটি গবেষণা অনুসারে, ভিটামিন-সি অ্যালার্জির সমস্যা কমাতে পারে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শুধু আম নয়, এর বীজও হাঁপানির জন্য উপকারী হতে পারে। যাদের অ্যালার্জির সমস্যা আছে বা যাদের কোনো বিশেষ ধরনের ফল বা খাবারে অ্যালার্জি আছে, তাদের চিকিৎসকের পরামর্শ নিয়ে আম খাওয়া উচিত।

কিডনির পাথরের জন্য আমের উপকারিতা

আম খাওয়া কিডনিতে পাথর প্রতিরোধের জন্যও উপকারী হতে পারে। আম ভিটামিন-বি৬ সমৃদ্ধ। একটি মার্কিন গবেষণা অনুযায়ী, এই ভিটামিন অক্সালেট পাথর কমাতে পারে। এমন পরিস্থিতিতে কিডনিতে পাথর প্রতিরোধে আম খাওয়া যেতে পারে।

হাড়ের জন্য আমের উপকারিতা

হাড় সুস্থ রাখতে হলেও আম খাওয়া দরকার। আমে ভিটামিন-এ এবং সি থাকে। এতে ক্যালসিয়ামও রয়েছে, যা হাড়কে শক্তিশালী ও সুস্থ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, আমের মধ্যে লুপিওল নামক একটি যৌগও রয়েছে, যা প্রদাহ এবং আর্থ্রাইটিস থেকে রক্ষা করতে পারে।

রক্তশূন্যতায় আমের উপকারিতা

সঠিক খাদ্যাভ্যাসের অভাব এবং শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে রক্তশূন্যতার সমস্যা হতে পারে। এ অবস্থায় আম খাওয়া উপকারী হতে পারে। শুধু আম নয়, রক্তশূন্যতায়ও আমের ফুল খুবই উপকারী। আম অনেক পুষ্টিগুণে ভরপুর। আমে উপস্থিত ভিটামিন সি শরীরে আয়রন শোষণে সাহায্য করতে পারে এবং রক্তশূন্যতার সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।

ডায়রিয়ার জন্য আমের উপকারিতা

এটি অনেকের কাছে কিছুটা অবাক হওয়ার মতো হতে পারে যে আম খাওয়া ডায়রিয়ায় উপকারী হতে পারে। অনেক সময় মানুষ এই সময়ে আম খেতে অস্বীকার করে, কারণ এটি গরম। অন্যদিকে চিকিৎসকের পরামর্শ নিয়ে আম সেবন করলে উপকার পাওয়া যায়। আম এবং আমের বীজে ডায়রিয়া প্রতিরোধী উপাদান রয়েছে। এছাড়াও, শুধু ফল নয়, আমের পাতাও উপকারী হতে পারে। আমের পাতায় প্রচুর পরিমাণে ট্যানিন রয়েছে এবং ডায়রিয়ার চিকিৎসায় শুকিয়ে খাওয়া যায়। শুধু তাই নয়, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশে আমের পাতার ক্বাথ ডায়রিয়ার চিকিৎসায় ব্যবহার করা হয়।

আসক্তি মুক্ত করার জন্য আমের উপকারিতা

বন্ধুদের সাথে পার্টি করা বা অফিসের সহকর্মীদের সাথে পার্টিতে যাওয়া এবং মদ্যপান করা আজকাল সাধারণ হয়ে উঠেছে। মদ্যপান যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাতে কোন সন্দেহ নেই। তারপরে আপনি যদি অ্যালকোহল পান করেন, আপনি সাধারণত এর হ্যাংওভার থেকে মুক্তি পেতে লেমনেডের অবলম্বন করেন। লেমনেডের বদলে আমও ব্যবহার করতে পারেন। আম বা আমের খোসা হ্যাংওভার নিরাময়ে সাহায্য করতে পারে।

আমের অ্যান্টি-আলসার উপাদান রয়েছে

আজকাল ভুল খাদ্যাভ্যাসের কারণে পেট সংক্রান্ত নানা ধরনের সমস্যা দেখা দেয় এবং তার মধ্যে আলসার অন্যতম। এর লক্ষণ হল ক্ষুধা হ্রাস এবং পেটে ব্যথা। এমন পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ ও ওষুধের পাশাপাশি আম খাওয়াও উপকারী হতে পারে। আমের অ্যান্টি-আলসার বৈশিষ্ট্য রয়েছে, যা আলসার সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আমের পলিফেনল প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।

থাইরয়েডের জন্য আমের খাওয়ার উপকারিতা

থাইরয়েডের সমস্যা সারাতেও আম খাওয়া যেতে পারে। প্রকৃতপক্ষে, আম, ক্যান্টালুপ এবং তরমুজের খোসার মিশ্রণ থাইরয়েড হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং থাইরয়েড সমস্যা থেকে কিছুটা উপশম দিতে পারে। আপনি বাজারে একটি পরিপূরক আকারে এই তিনটি খোসার মিশ্রণের একটি পাউডার খুঁজে পেতে পারেন।

লিভারের জন্য আমের উপকারিতা

পেট সংক্রান্ত সমস্যায় লিভারের সমস্যাও হতে পারে। এমন পরিস্থিতিতে খাবার ও পানীয়ের যত্ন নেওয়া খুবই জরুরি। এ অবস্থায় চিকিৎসকের সঙ্গে কথা বলে ডায়েটে আম অন্তর্ভুক্ত করতে পারেন। আমের হেপাটোপ্রোটেকটিভ উপাদান রয়েছে, যার কারণে এটি লিভারকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

ম্যালেরিয়া প্রতিরোধে আমের উপকারিতা

ম্যালেরিয়া একটি মারাত্মক রোগ যা মশা দ্বারা ছড়ায়। সময়মতো এর যত্ন না নিলে রোগীর জীবন ঝুঁকির মুখে পড়তে পারে। অতএব, এটির সুরক্ষায় মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। প্রকৃতপক্ষে, আমের বাকলের নির্যাসে ম্যালেরিয়া-বিরোধী উপাদান রয়েছে। এক্ষেত্রে সরাসরি আম নয়, এর বাকলের নির্যাস ম্যালেরিয়ার জন্য উপকারী হতে পারে। তবে এটি ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

ত্বকের জন্য আমের উপকারিতা

এই দৌড়াদৌড়ির সময়ে শরীরের পাশাপাশি ত্বকেরও যত্ন নেওয়া জরুরি। তবে যত্নের অভাবে এবং দূষণের কারণে ত্বক তার উজ্জ্বলতা হারাতে শুরু করে। এ অবস্থায় ফল বিশেষ করে আম খাওয়া উপকারী হতে পারে। একটি ২০১৩ কোরিয়ান গবেষণায় দেখা গেছে যে আমের নির্যাস সূর্যের ক্ষতিকারক রশ্মি (UVB) দ্বারা ক্ষতিগ্রস্ত ইঁদুরের ত্বকে ইতিবাচক প্রভাব দেখিয়েছে।

আম বিটা-ক্যারোটিন (ভিটামিন এ-এর এক প্রকার) সমৃদ্ধ। এই ক্যারোটিনয়েডগুলি একটি জার্মান গবেষণা অনুসারে স্বাস্থ্যকর ত্বককে উন্নীত করতে সহায়তা করতে পারে। বিটা-ক্যারোটিন একটি ফটোপ্রোটেক্টিভ এজেন্ট, যা ত্বককে UV রশ্মি থেকে রক্ষা করে। উপরন্তু, একটি চীনা গবেষণা অনুসারে, আমের পলিফেনলগুলি অ্যান্টিকার্সিনোজেনিক কার্যকলাপ প্রদর্শন করে, যা ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে পারে।

একটি গবেষণায় এটিও উল্লেখ করা হয়েছে যে আমের অ্যান্টি-একনে উপাদান রয়েছে। এটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার ঝুঁকি কমাতে পারে। যাইহোক, এই বিষয়ে আরো গবেষণা এখনও প্রয়োজন. অতএব, আপনি যদি ব্রণ দ্বারা সমস্যায় পড়ে থাকেন তবে আপনি আপনার ডায়েটে আম অন্তর্ভুক্ত করতে পারেন। এছাড়াও, আমে উপস্থিত ভিটামিন এ ত্বককে সুস্থ করে তোলে এবং বলিরেখার প্রাথমিক লক্ষণ কমাতে পারে। তাই ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে চাইলে গরমে অবশ্যই আম খান।

চুলের জন্য আমের উপকারিতা

ত্বকের পাশাপাশি চুলের সৌন্দর্যও গুরুত্বপূর্ণ। চুল লম্বা হলেও স্বাস্থ্যকর না হলে কোনো লাভ নেই। চুলকে স্বাস্থ্যকর করতে শুধু শ্যাম্পু, কন্ডিশনার ও তেল নয়, সঠিক ডায়েটও প্রয়োজন। চুলকে সুন্দর ও ঝলমলে করতে আম খেতে পারেন। আম ভিটামিন সি সমৃদ্ধ, যা কোলাজেন উৎপাদনকে উৎসাহিত করে এবং স্বাস্থ্যকর চুল উন্নীত করতে সাহায্য করে। এছাড়াও আমে রয়েছে অনেক পুষ্টিকর উপাদান, যা চুলকে ঘন ও ঝলমলে করে তুলতে পারে।

আম খাওয়ার উপকারিতা

আমে ভিটামিন এ এবং সি থাকে। এতে ক্যালসিয়ামও রয়েছে, যা হাড়কে শক্তিশালী ও সুস্থ রাখতে সাহায্য করে। আম ভিটামিন-বি6 সমৃদ্ধ। এই ভিটামিন পাথর কমাতে পারে। এমন পরিস্থিতিতে কিডনিতে পাথর প্রতিরোধে আম খাওয়া যেতে পারে।

রক্তচাপে আম খাওয়ার অনেক উপকারিতা দেখা গেছে। উচ্চ রক্তচাপের কারণে মানুষের হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকি বেড়ে যায়, এমন পরিস্থিতিতে আম খেলে উপকার পাওয়া যায়। 

আমের রেচক (লেক্সেটিভ) গুণ রয়েছে যা পেট পরিষ্কার করে এবং এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। এছাড়াও, আম ফাইবারের একটি ভাল উৎস, এই কারণে হজম শক্তিও উন্নত করে।

আমে ভিটামিন এ থাকে, যার কারণে এর সেবন চোখকে সুস্থ রাখে। মানুষের চোখের দুটি প্রধান ক্যারোটিনয়েড হল লুটেইন এবং জেক্সানথিন। আম জিক্সানথিনের সমৃদ্ধ উৎস হিসেবে পরিচিত এবং এটি চোখকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। আম হার্টের স্বাস্থ্যের ঝুঁকিও কমায়, এতে উপস্থিত পুষ্টি উপাদান হার্টকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

আম খাওয়ার অপকারিতা

সবকিছুরই সুবিধা এবং অসুবিধা আছে। একইভাবে আমের উপকারিতা থাকলে এর অতিরিক্ত ব্যবহারের কিছু অসুবিধাও রয়েছে। তাই, নীচে আমরা আমের কিছু অসুবিধার কথা বলছি, সেগুলির দিকে মনোযোগ দিন:

  • বেশি পরিমাণে কাঁচা আম খেলে গ্যাস বা পেটে ব্যথা হতে পারে। 
  • আমের গরম প্রভাবের কারণে এর অতিরিক্ত সেবন শরীরে তাপ বাড়িয়ে দিতে পারে। 
  • আমের অতিরিক্ত সেবনেও পেট খারাপ এবং বমি হতে পারে।
  • সেনসিটিভ স্বাস্থ্যের অধিকারী লোকেরা এর সেবনের কারণে অ্যালার্জি বা গলা ব্যথায় ভুগতে পারে। আমের মাথার কাছে থেকে যে তরল পদার্থ বের হয়, তা সঠিকভাবে পরিষ্কার না করলে গলায় সমস্যা হতে পারে।। এটি চুলকানি বা ফোলাও হতে পারে। 
  • যাঁদের বাতের সমস্যা আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ নিয়ে আম খান। 
  • বাত বা জয়েন্টের ব্যথায় আম খাওয়া কমাতে হবে। 
  • আমে প্রচুর ক্যালোরি রয়েছে যা আপনার শরীরের জন্য মোটেও ক্ষতিকর নয় কিন্তু এটি আপনার ওজন বাড়াতে পারে। বেশি আম খেলেও ওজন বাড়তে পারে। 
  • কাঁচা আম খেয়েও দুধ পান করবেন না। আয়ুর্বেদ মতে এই মিশ্রণ ঠিক নয়।
  • আমে মিষ্টির পরিমাণ বেশি থাকে, যার কারণে ডায়াবেটিস রোগীদের ডাক্তারের পরামর্শে এটি খাওয়া উচিত। গর্ভবতী মহিলারা, বিশেষ করে যাদের গর্ভকালীন ডায়াবেটিস রয়েছে, তাদের ডাক্তারের পরামর্শের পরেই আম খাওয়া উচিত। অতিরিক্ত আম খেলে ওজন ও ডায়াবেটিস দুটোই বেড়ে যেতে পারে। 
  • কেমিক্যাল দিয়ে পাকানো আমঃ আম দ্রুত পাকার জন্য, ব্যবসায়ীরা এতে "ক্যালসিয়াম কার্বাইড" যোগ করে। এই রাসায়নিকটি স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যার কারণ হতে পারে। আজকাল বাজারে রাসায়নিকভাবে পাকা আম পাওয়া যায়, যা খেলে ক্ষতি হতে পারে। রাসায়নিকভাবে পাকা আম খাওয়া ক্ষতিকর হতে পারে।
  • যাদের আম খেলে অ্যালার্জি হয় তাদের চোখ দিয়ে পানি পড়তে শুরু করে, নাক দিয়ে পানি পড়তে শুরু করে, শ্বাসকষ্ট বেড়ে যায়, হাঁচি ও পেটে ব্যথা শুরু হয়। 
  • আমে রয়েছে প্রাকৃতিক মিষ্টি যা শরীরের রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। তাই আমের অত্যধিক ব্যবহার ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকর হতে পারে।

বিঃদ্রঃ আপনি যখনই আম নিয়ে আসবেন, কয়েক ঘন্টা পানিতে রেখে দিলেই সেবন করুন।

Disclaimer: আজকের আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। টেকনিক্যাল কেয়ার বিডি এই তথ্যের দায় স্বীকার করে না।

আমের অপকারিতা নিয়ে ভয় পাওয়ার দরকার নেই। আম একটি রাজকীয় ফল এবং এই রাজকীয় ফল যদি সঠিকভাবে ব্যবহার করা হয় তবে এটি গুণের ভান্ডার। আপনি উপরে আমের উপকারিতা পড়েছেন, তাই এই উপকারিতাগুলি মাথায় রেখে সুষম পরিমাণে আম খান এবং আমের গুণাগুণ নিজের মধ্যে শুষে নিন। এছাড়াও, এই লেখাটি অন্যদের সাথে শেয়ার করে, সবাইকে আম সম্পর্কিত তথ্য দিন।

আমের জাত

আম বেশিরভাগ গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে জন্মে তবে ভারত বিশ্বের সবচেয়ে বেশি আম উৎপাদনকারী। আমাদের দেশেও আমাদের উৎপাদন ব্যাপক আকারে হয়। আম ভারতের জাতীয় ফল। পাহাড়ি এলাকা ছাড়া ভারতের প্রায় সব অঞ্চলেই এর চাষ হয়।

যদিও বিশ্বে চার শতাধিক জাতের আম রয়েছে, তবে সবগুলো সম্পর্কে বলা সম্ভব নয়। তাই আমরা আমের সবচেয়ে বিখ্যাত প্রজাতির কথা বলছি। আপনি জেনে অবাক হবেন যে বাংলাদেশ এবং ভারতে ১০০ টিরও বেশি জাতের আম রয়েছে যা আকার, রঙ এবং আকারে আলাদা। 

আমের কিছু জনপ্রিয় জাতের মধ্যে রয়েছে ল্যাংড়া আম, যেমন হিমসাগর, চোষা, বউ সোহাগী, নাগ ফজলি, আলতাপেটি, রানি পছন্দ, দুধ সর, আম্রপালি, লক্ষ্মণভোগ, মল্লিকা, মিছরি দানা, বঙ্গনাপল্লী, চৌসা, তোতা, সফেদা, আলফোনসো আম ইত্যাদি।

পোষ্ট ক্যাটাগরি: