ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

আজকের আলোচনা ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। ড্রাগন ফল খেলে শরীরের অনেক রোগ ভালো হয়, এছাড়াও ড্রাগন ফল ওষুধ হিসেবেও ব্যবহৃত হচ্ছে। ড্রাগন ফল খেলে হার্ট ও পেট সংক্রান্ত সমস্যা ভালো হয়।

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

ড্রাগন ফল প্রথম আমেরিকায় আবিষ্কৃত হয়, এর ফুলগুলি খুব সুগন্ধযুক্ত। ড্রাগন ফলের ফুল কেবল রাতে ফোটে তাই ড্রাগন ফলকে রাতের রানীও বলা হয়, এই ফলটি দেখতে খুবই অদ্ভুত লাগে। বর্তমানে আমাদের দেশে ড্রাগন ফল বড় আকারে জন্মে। ড্রাগন ফল দুই ধরনের পাওয়া যায় একটি সাদা পাল্প এবং অন্যটি লাল পাল্প।

ড্রাগন ফলের উপকারিতা অনেক, যার কারণে সবাই সেবন করে। ড্রাগন ফল খেলে শরীরের নানা রোগ থেকে মুক্তি পাওয়া যায়। বিশ্বাস করুন, ড্রাগন ফল সম্পর্কে তথ্য পাওয়ার পরে, আপনি এটি খাওয়া থেকে নিজেকে আটকাতে পারবেন না। ড্রাগন ফলের বৈজ্ঞানিক নাম (Hylocereus undatus) হিলোসেরাস আন্ডাস। ড্রাগন ফল দেখতে পদ্মের মতো। এই ফলটি মূলত দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়।

ড্রাগন ফলের মধ্যে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড, অ্যাসকরবিক অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ড্রাগন ফলের উপকারিতা জানার আগে ড্রাগন ফল কি তা একটু জেনে নেওয়া দরকার।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

ড্রাগন ফল কি

ড্রাগন ফল

এটি একটি ফলের জাত, যা খুবই সুস্বাদু এবং খাবারে পুষ্টিগুণে ভরপুর। ড্রাগন ফলের বৈজ্ঞানিক নাম Hylocereus undatus. এটি দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। এটি বিভিন্ন ধরনের লতাজাতীয় ফল, যা Cactaceae পরিবারের অন্তর্গত। এর ডালপালা সরু ও রসালো। ড্রাগন ফল দুই প্রকার- সাদা কালার এবং লাল কালার।

বিশেষ বিষয় হল ড্রাগন ফল এর ফুলগুলি খুব সুগন্ধযুক্ত, যা শুধুমাত্র রাতে ফোটে এবং সকালে পড়ে। ড্রাগন ফল এর বিশেষত্ব এবং সুবিধার বিবেচনায়, এটি এখন থাইল্যান্ড, Queensland, Western Australia এবং New South Wales সহ আমাদের দেশেও চাষাবাদ করা হচ্ছে।

ড্রাগন ফল সালাদ, মোরব্বা, জেলি এবং শেক তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে। ড্রাগন ফল কি তা জানার পর নিচে ড্রাগন ফলের উপকারিতা নিয়ে কথা বলব।

ড্রাগন ফল কেমন দেখতে

ড্রাগন ফল কেমন দেখতে

ড্রাগন ফল দেখতে খুব অদ্ভুত এর রঙ লাল, গোলাপী, হলুদ হয়ে থাকে। ড্রাগন ফল ভিতরে থেকে লাল, সাদা এবং কালো এবং আরও অনেক রঙে থাকে। ভিতর থেকে রসালো, এর বীজ ছোট কালো রঙের। একেক রকম ফলের মধ্যে একেক রকম, এই ফলটিকে বন্য ফল, ড্রাগন ফলকে সুপার ফলও বলা হয়। এর উদ্ভিদ দেখতে অনেকটা ক্যাকটাস গাছের মতো, ড্রাগন ফলে প্রোটিনের পরিমাণ প্রায় ১০ শতাংশ থাকে।

ড্রাগন ফলের উপকারিতা

  • ডায়াবেটিসের ঝুঁকি কমায়
  • হার্টের জন্য উপকারী ড্রাগন ফল
  • ক্যান্সারের ঝুঁকি কমায়
  • ড্রাগন ফল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • হজমের জন্য উপকারী
  • হাড় ও দাঁতের জন্য উপকারী
  • চুলের জন্য উপকারী ড্রাগন ফল
  • ত্বকের যত্নে জাদুকরী ড্রাগন ফল
  • আর্থ্রাইটিস রোগ প্রতিরোধ করে ড্রাগন ফল
  • হাঁপানি রোগ ভালো করে ড্রাগন ফল
  • গর্ভবতী নারীর ক্ষেত্রে উপকারী ড্রাগন ফল
  • ক্ষুধা বৃদ্ধিতে ড্রাগন ফল খাওয়ার উপকারিতা
  • রোদে পোড়া কালো ত্বকের যত্ন ড্রাগন ফলের উপকারিতা
  • মস্তিষ্কের জন্য উপকারী ড্রাগন ফল
  • ড্রাগন ফল জন্মগত গ্লুকোমা প্রতিরোধ করে
  • ডেঙ্গু রোগে ড্রাগন ফল উপকারি
  • শরীরের কোষ সুস্থ রাখে ড্রাগন ফল

নীচে আমরা ড্রাগন ফলের উপকারিতা গুলি বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি যা অনেক শারীরিক ব্যাধি মোকাবেলায় সহায়তা করতে পারে। ড্রাগন ফলের উপকারিতা কোন রোগকে মূল থেকে নির্মূল করে না, তবে বিভিন্ন উপসর্গ কমিয়ে নিশ্চিতভাবে উপশম দিতে পারে। নীচে ড্রাগন ফল খাওয়ার উপকারিতা হল:

১. ডায়াবেটিসের ঝুঁকি কমায়

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

ডায়াবেটিস এমন একটি রোগ যার কোনো প্রতিষেধক নেই, এটি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় পরিবর্তন আনলে নিয়ন্ত্রণ করা যায়। আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে ড্রাগন ফল খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে।

কখনো রক্তে শর্করার মাত্রা বেশি থাকে আবার কখনো কম থাকে, তখন একে ডায়াবেটিস রোগ বলে, এমন অবস্থায় সেসব মানুষের ড্রাগন ফল খাওয়া উচিত। ড্রাগন ফল ডায়াবেটিস দূর করতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগে ড্রাগন ফল খুবই উপকারী। ড্রাগন ফল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাব সহ ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড, অ্যাসকরবিক অ্যাসিড এবং ফাইবার রয়েছে।

এই সমস্ত উপাদান রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। একই সময়ে, যাদের ডায়াবেটিস নেই তাদের জন্য ড্রাগন ফল খাওয়া ডায়াবেটিস এড়ানোর একটি ভাল উপায় হতে পারে।

আরো পড়ুনঃ গনোরিয়া রোগ থেকে মুক্তির উপায় - গনোরিয়া কি জিনিস

২. হার্টের জন্য উপকারী ড্রাগন ফল

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

ডায়াবেটিস বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রোগগুলির মধ্যে একটি। কিছু ক্ষেত্রে এটি হৃদরোগেরও কারণ হতে পারে। শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের ক্রমবর্ধমান প্রভাবও ডায়াবেটিসের কারণে হৃদরোগের একটি কারণ। এমতাবস্থায় অ্যান্টিঅক্সিডেন্ট গুণে সমৃদ্ধ ফল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয় এবং এ ধরনের ফলের মধ্যে ড্রাগন ফলের নামও রয়েছে।

ড্রাগন ফল বেটালাইনস, পলিফেনল এবং অ্যাসকরবিক অ্যাসিডের মতো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা অক্সিডেটিভ স্ট্রেসের প্রভাব হ্রাস করে হৃদয়কে রক্ষা করতে সহায়তা করে। এছাড়াও, ড্রাগন ফলের মধ্যে পাওয়া ছোট কালো বীজগুলি ওমেগা -3 এবং ওমেগা -9 ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস, যা হার্টকে সুস্থ রাখতে সহায়ক হতে পারে।

ড্রাগন ফলের মধ্যে পাওয়া মনোস্যাচুরেটেড ফ্যাট হার্টকে সুস্থ রাখে। ড্রাগন ফল খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল তৈরি করে। ড্রাগন ফলের ভিতরে পাওয়া বীজ আমাদের শরীরে ওমেগা 3, ওমেগা 6 এবং ফ্যাটি অ্যাসিড সরবরাহ করে হার্ট ও হার্টকে সুস্থ রাখে।

আরো পড়ুনঃ মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম - মাথা ব্যথার ওষুধ

৩. ক্যান্সারের ঝুঁকি কমায়

ক্যান্সারের ঝুঁকি কমায়

গবেষকদের মতে, ক্যান্সারে উপশম পেতে ড্রাগন ফলের উপকারিতা দেখা গেছে। ড্রাগন ফলে অ্যান্টিটিউমার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান পাওয়া যায়।

এছাড়াও, ড্রাগন ফলের উপর করা পরীক্ষায় এটিও পাওয়া গেছে যে ড্রাগন ফলের এই বিশেষ উপাদান গুলি মহিলাদের স্তন ক্যান্সার থেকে রক্ষা করতে সাহায্য করে। ক্যান্সার একটি বিপজ্জনক রোগ এবং ড্রাগন ফলের ব্যবহার এর চিকিৎসা নয়। এ সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে সঠিক চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন।

ড্রাগন ফলে রয়েছে ফ্রি র‌্যাডিকেল এবং অ্যান্টিবায়োটিক উপাদান, যা আমাদের রোগের বিপদ থেকে দূরে রাখে, ড্রাগন ফল ক্যান্সারের ঝুঁকি কমায়, তাই ড্রাগন ফল সুপার ফ্রুট নামে পরিচিত। ড্রাগন ফলের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরের ক্যান্সারের মতো কোষের বিরুদ্ধে লড়াই করে এবং এর সাথে এটি মহিলাদের স্তন, ডিম্বাশয়ের ক্যান্সারের ঝুঁকি কমায়।

আরো পড়ুনঃ ভাঙ্গা হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

৪. ড্রাগন ফল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

ড্রাগন ফল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

ড্রাগন ফল খাওয়ার সুবিধার মধ্যে রয়েছে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা। উচ্চ কোলেস্টেরল হার্ট অ্যাটাক এবং স্ট্রোক সহ শরীরের অনেক গুরুতর রোগের কারণ হতে পারে। ড্রাগন ফলের ব্যবহার এর জন্য উপকারী হতে পারে।

NCBI (ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন) দ্বারা প্রকাশিত একটি গবেষণায় জানা গেছে যে লাল ড্রাগন ফল খাওয়া মোট কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং কম ঘনত্বের লিপোপ্রোটিন কোলেস্টেরল কমাতে পারে। একই সময়ে, ড্রাগন ফল ভালো কোলেস্টেরল বৃদ্ধিতেও সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ গেজ রোগের ঘরোয়া চিকিৎসা - গেজ রোগের চিকিৎসা

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির করে

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির করে

রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনাক্রম্যতাও বলা হয়। এটি আমাদের অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। ইমিউনিটি সিস্টেম শরীরের নির্দিষ্ট অঙ্গ, কোষ এবং রাসায়নিক পদার্থ দ্বারা গঠিত এবং সংক্রমণ দূর করতে সাহায্য করে।

এই ক্ষমতা বাড়াতে ড্রাগন ফল খাওয়ার উপকারিতাও দেখা গেছে। এটি বিশ্বাস করা হয় যে ড্রাগন ফলের ভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এর মাধ্যমে শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করা যায়।

ইমিউন সিস্টেম শরীরের নির্দিষ্ট অঙ্গ, কোষ এবং রাসায়নিক দ্বারা গঠিত। ড্রাগন ফল রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে কাজ করে। ড্রাগন ফলের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে, যা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

নিয়মিত ড্রাগন ফল খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যার কারণে আমাদের শরীরে অন্য রোগের সৃষ্টি হয় না।

আরো পড়ুনঃ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়

৬. হজমের জন্য উপকারী

হজমের জন্য উপকারী

ড্রাগন ফলের মধ্যে পাওয়া ফাইবার আমাদের পরিপাকতন্ত্রকে ঠিক রাখে, যার কারণে আমরা অন্যান্য রোগের বিপদ থেকে রক্ষা পাই। ড্রাগন ফল আমাদের শরীরকে শক্তিশালী রাখে। ড্রাগন ফল পেটে গ্যাস সৃষ্টি, পেটের পীড়া, পেটের ব্যথা এবং অ্যাসিডিটি থেকে মুক্তি দেয়।

ড্রাগন ফলের মধ্যে উপস্থিত অলি-গোস্যাকারাইডের প্রিবায়োটিক উপাদান (এক ধরনের রাসায়নিক যৌগ) অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়াকে উৎসাহিত করে। যা পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

৭. হাড় ও দাঁতের জন্য উপকারী

ড্রাগন ফলের উপকারিতা অপকারিতা

ড্রাগন ফল হাড় ও দাঁত মজবুত করতে সহায়ক বলে প্রমাণিত। এর প্রধান কারণ এতে পাওয়া যায় ক্যালসিয়াম ও ফসফরাসের পরিমাণ। ক্যালসিয়াম এবং ফসফরাসের একটি ভালো উৎস হওয়ায় এর ব্যবহার হাড় ও দাঁতের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

সেই সঙ্গে ড্রাগন ফলের ম্যাগনেসিয়াম হাড় ও দাঁতের জন্যও উপকারী হতে পারে। দাঁত দুর্বল হওয়া রোধ করতে ড্রাগন ফল খেতে পারেন। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ফসফরাস, যা হাড়কে মজবুত করতে সাহায্য করে।

৮. চুলের জন্য উপকারী ড্রাগন ফল

চুলের জন্য উপকারী ড্রাগন ফল

ড্রাগন ফলের মধ্যে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বক ও চুলের জন্যও ভালো বলে বিবেচিত হয়। এতে পাওয়া ফ্যাটি অ্যাসিড চুলকে সুস্থ রাখতে সাহায্য করে।

ড্রাগন ফলের উপকারিতা শুধুমাত্র স্বাস্থ্য এবং ত্বকের জন্য নয়, চুলের জন্যও দেখা যায়। একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে ড্রাগন ফল ফ্যাটি অ্যাসিড সহ অনেক পুষ্টিতে ভরপুর। এই ফ্যাটি অ্যাসিড চুলের সমস্যা যেমন খুশকি কমাতে সহায়ক।

ড্রাগন ফল আমাদের চুলের জন্য একটি উপকারী ফল, ড্রাগন খাবার চুলকে নরম, সুন্দর ও ঝলমলে করে, এই ফলটি যেমন প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে, তেমনি এটি চুলকে সুস্থ রাখে ফলে চুল ময়লা, চুল পড়া, খুশকির সমস্যা থেকে মুক্ত থাকে।

এছাড়াও ড্রাগন খাবার চুলের বৃদ্ধির জন্যও খুব ভালো। ড্রাগন ফলে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-বি পাওয়া যায় যা চুলের জন্য ভালো।

আরো পড়ুনঃ মিল্ক শেক এর উপকারিতা ও অপকারিতা

৯. ত্বকের যত্নে জাদুকরী ড্রাগন ফল

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

ড্রাগন ফলে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়, যার কারণে আমাদের ত্বকে ব্রণ, দাগ থাকে না, যার কারণে বয়সের প্রভাব আমাদের ত্বকে দেখা যায় না। ড্রাগন ফল অর্গানিক ফেস প্যাক তৈরিতেও ব্যবহার করা যেতে পারে। এতে পাওয়া ভিটামিন-B3 আর্দ্রতা প্রদান করে শুষ্ক ত্বককে উজ্জ্বল করতে সহায়ক প্রমাণিত হতে পারে।

এর পাশাপাশি, ড্রাগন ফলের ফ্যাটি অ্যাসিডগুলি ত্বকের অনেক সমস্যা যেমন একজিমা এবং সোরিয়াসিস থেকে মুক্তি পেতে সহায়তা করে। এছাড়াও যারা ওজন কমাতে চান তাদের ড্রাগন ফল খাওয়া উচিৎ, এতে করে শরীরের ওজন কমবে।

১০. আর্থ্রাইটিস রোগ প্রতিরোধ করে ড্রাগন ফল

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

আর্থ্রাইটিসের কারণে আমাদের হাড় দুর্বল হয়ে যায়, বাতের কারণে জয়েন্ট ফুলে যায়। ড্রাগন ফল প্রতিদিন খেলে বাতের ব্যথায় দ্রুত উপশম হয় এবং প্রদাহ ও ব্যথার প্রভাব কমায়।

আর্থ্রাইটিস একটি শারীরিক সমস্যা যা শরীরের জয়েন্টগুলিকে প্রভাবিত করে। এতে জয়েন্টগুলোতে ব্যথা হয়, ফুলে যায় এবং নড়াচড়া করতে সমস্যা হয়।

এটি অনেক কারণে ঘটতে পারে এবং কারণগুলির মধ্যে একটি হল শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বেড়ে যাওয়া, যা কমাতে একটি ভাল অ্যান্টিঅক্সিডেন্ট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। ড্রাগন ফলকে বলা হয় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং এটি আর্থ্রাইটিস উপশম করতে সাহায্য করতে পারে।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট

১১. হাঁপানি রোগ ভালো করে ড্রাগন ফল

হাঁপানি রোগ ভালো করে ড্রাগন ফল

হাঁপানি একটি দীর্ঘস্থায়ী রোগ যা শ্বাসকষ্ট দ্বারা চিহ্নিত করা হয়। এর সঙ্গে বুকে চাপ ও কাশি ইত্যাদির সমস্যা হতে পারে। এটি বিভিন্ন কারণে ঘটতে পারে, যার মধ্যে অ্যালার্জি, ওষুধের প্রভাব, বংশগতি ইত্যাদি রয়েছে। এর থেকে মুক্তি পেতে ড্রাগন ফল ব্যবহার করা যেতে পারে।

এটি একটি গবেষণায় রিপোর্ট করা হয়েছে যে ড্রাগন ফলের নিয়মিত ব্যবহার হাঁপানি এবং এর কারণগুলি যেমন কাশি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। বিজ্ঞানীরা এখনও এর কাজ নিয়ে আরও গবেষণা করছেন।

১২. গর্ভবতী নারীর ক্ষেত্রে উপকারী ড্রাগন ফল

গর্ভবতী নারীর ক্ষেত্রে উপকারী ড্রাগন ফল

গর্ভাবস্থায় ড্রাগন ফল খাওয়া উচিত কি না এমন প্রশ্ন মানুষের মধ্যে অবশ্যই আছে, তাহলে আসুন জেনে নেওয়া যাক যে ড্রাগন ফল খাওয়ার উপকারিতা গর্ভবতী মহিলাদের জন্যও দেখা গেছে।

গর্ভাবস্থায় একজন মহিলার শরীরে রক্তশূন্যতার কারণে রক্তশূন্যতা একটি সাধারণ সমস্যা। শরীরে আয়রনের অভাবের কারণে এমনটা হতে পারে। এমন অবস্থায় শরীরে লোহিত রক্ত কণিকার ঘাটতি দেখা দেয়, যা সারা শরীরে অক্সিজেন বহনের কাজ করে। 

গর্ভাবস্থায় রক্তস্বল্পতা অনেক গুরুতর সমস্যার কারণ হতে পারে যেমন গর্ভপাত, জন্মের সময় শিশুর মৃ- ত্যু, অকাল প্রসব এবং অন্যান্য সমস্যা। একই সময়ে, ড্রাগন ফলের মধ্যে আয়রনের পরিমাণ পাওয়া যায়, যা গর্ভবতী মহিলাদের রক্তস্বল্পতার সমস্যা কমাতে সাহায্য করে।, ড্রাগন ফল সাধারণ সময়ে আয়রনের ঘাটতি পূরণ করতে এবং অ্যানিমিয়া থেকে মুক্তি পেতেও ব্যবহার করা যেতে পারে।

আরো পড়ুনঃ অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ রচনা

১৩. ক্ষুধা বৃদ্ধিতে ড্রাগন ফল খাওয়ার উপকারিতা

ক্ষুধা বৃদ্ধি করে ড্রাগন ফল

ড্রাগন ফলের উপকারিতা আর্টিকেলে আগেই বলা হয়েছে যে ড্রাগন ফলের মধ্যে পাওয়া ফাইবার এবং ভিটামিন হজম প্রক্রিয়ার মতো পেটের রোগের মতো সমস্যা দূর করতে কার্যকর প্রমাণিত হয়। একই সময়ে, এতে পাওয়া ভিটামিন-বি২ শরীরে মাল্টিভিটামিনের মতো কাজ করে, যা ক্ষুধার অভাব সারাতে সক্ষম বলে প্রমাণিত অর্থাৎ ড্রাগন ফল ক্ষুধা বৃদ্ধিতে সাহায্য করে।

আরো পড়ুনঃ পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া মোটা হওয়ার ওষুধ

১৪. রোদে পোড়া কালো ত্বকের যত্ন ড্রাগন ফলের উপকারিতা

রোদে পোড়া কালো ত্বকের যত্ন ড্রাগন ফলের উপকারিতা

গ্রীষ্মকালে প্রখর রোদের কারণে দীর্ঘক্ষণ রোদে থাকার কারণে আমাদের ত্বকের ব্যাপক ক্ষতি হয়। গায়ের রং কালচে হয়ে যায়, ত্বকে ময়লা ও তেল জমা হয়, সূর্যের প্রখর রোদের কারণে, ত্বক কালো হয়ে যায়।

এবং একই সাথে ড্রাগন ফলের মধ্যে পাওয়া যায় ভিটামিন বি এবং এ, যা ত্বকের টানটানতা বজায় রাখে, এই সমস্ত সমস্যা দূর করতে আমাদের গ্রীষ্মে ড্রাগন ফল খাওয়া উচিত নয়তো আমরা ড্রাগন ফল থেকে জুস তৈরি করে পান করতে পারি। জেনে রাখা ভালো ড্রাগন ফল ত্বক ঠান্ডা রাখে।

১৫. মস্তিষ্কের জন্য উপকারী ড্রাগন ফল

অক্সিডেটিভ স্ট্রেস শরীরের বিভিন্ন উপায়ে ক্ষতি করতে পারে। এটি কেবল শারীরিক নয়, মানসিক ক্ষতিও করতে পারে। এটি মস্তিষ্কের কর্মহীনতার কারণ হতে পারে যেমন আলঝেইমার রোগ, পারকিনসন রোগ এবং মৃগীরোগ।

ড্রাগন ফলের উপকারিতা পাওয়া যায় এই ধরনের অবক্ষয়জনিত রোগ থেকে মুক্তি পেতে। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা অক্সিডেটিভ স্ট্রেসের কারণে সৃষ্ট অনেক ব্যাধি থেকে মুক্তি দিতে পারে। এটি মস্তিষ্কের কর্মহীনতাও অন্তর্ভুক্ত করে।

আরো পড়ুনঃ মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও প্রতিকার - স্থায়ীভাবে মুখের দুর্গন্ধ দূর করার উপায়

১৬. ড্রাগন ফল জন্মগত গ্লুকোমা প্রতিরোধ করে

জন্মগত গ্লুকোমা হল একটি জন্মগত রোগ যাতে চোখের ভেতরের অংশ পুরোপুরি বিকশিত হয় না। কখনও কখনও এটি জেনেটিকও হয়। এতে চোখের সামনে সাদা স্তর থাকে। এই কারণে, একটি চোখ বড়/ছোট হয় বা উভয় চোখ বড় হতে শুরু করে। এর সাথে, চোখ লাল হয়ে যায় এবং আলোর সামনে সংবেদনশীল হয়ে ওঠে।

ড্রাগন ফল খাওয়ার উপকারিতা জন্মগত গ্লুকোমা থেকে মুক্তি পেতেও কার্যকর হতে পারে। এটি এটিতে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট প্রভাবের কারণে, তবে এর কার্যকারিতা সম্পর্কে আরও গবেষণা প্রয়োজন। এছাড়া দৃষ্টিশক্তি বাড়াতে ড্রাগন ফল ব্যবহার করা যেতে পারে। এতে পাওয়া ভিটামিন B-3 এবং ক্যারোটিনয়েড দৃষ্টিশক্তি বাড়াতে এবং সুস্থ রাখতে সহায়ক হতে পারে।

১৭. ডেঙ্গু রোগে ড্রাগন ফল উপকারি

ড্রাগন ফলের ব্যবহার ডেঙ্গুর চিকিৎসায় সহায়ক হতে পারে। এর জন্য ড্রাগন ফলের বীজ ব্যবহার করা যেতে পারে। এই বীজের ফাইটোকেমিক্যালগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিভাইরাল উপাদান রয়েছে, যা ডেঙ্গুর লক্ষণগুলি কমাতে সাহায্য করে।

এছাড়াও এতে উপস্থিত ভিটামিন-সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যা রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। বর্তমানে, ড্রাগন ফল ডেঙ্গুতে কীভাবে উপকার করতে পারে সে সম্পর্কে আরও বৈজ্ঞানিক গবেষণা করা হচ্ছে।

আরো পড়ুনঃ আতরের নামের তালিকা - আতরের নাম ও দাম

১৮. শরীরের কোষ সুস্থ রাখে ড্রাগন ফল

অক্সিডেটিভ স্ট্রেস শরীরের বিভিন্ন উপায়ে ক্ষতি করে। এমনকি এটি শরীরের সুস্থ কোষের ক্ষতি করতে পারে। এমন অবস্থায় ড্রাগন ফল খাওয়ার উপকারিতা দেখা যায়। এতে উপস্থিত গ্যালিক অ্যাসিড একটি কার্যকর অ্যান্টিঅক্সিডেন্ট, যা অ্যান্টি-অ্যাপোপ্টোটিক প্রভাব রয়েছে বলে প্রমাণিত হয়েছে। এটি অক্সিডেটিভ ক্ষতি থেকে কোষ রক্ষা করতে সাহায্য করতে পারে। এটি সুস্থ কোষের ক্ষতি না করে ক্যান্সার কোষ কমাতেও সহায়ক হতে পারে।

ড্রাগন ফলের ব্যবহার - কিভাবে ড্রাগন ফল খাবেন

  1. ড্রাগন ফল সালাদ, মার্মালেড, জেলি এবং জ্যাম আকারে ব্যবহার করা যেতে পারে
  2. ড্রাগন ফল সরাসরি কেটেও খেতে পারেন
  3. ড্রাগন ফল ঠান্ডাও খাওয়া যায়
  4. আপনি ড্রাগন ফলের জুস তৈরি করে পান করতে পারেন
  5. আমরা আইসক্রিম তৈরি করতে ড্রাগন ফলও ব্যবহার করতে পারিন
  6. আজকাল ড্রাগন ফল প্রসাধনীতেও ব্যবহৃত হয়
  7. আমরা ড্রাগন ফল থেকেও ফেসপ্যাক তৈরি করতে পারি।

ড্রাগন ফল কোথায় পাওয়া যায়

যেকোনো সুপার মার্কেট বা যেকোনো বড় ফলের দোকান থেকে আপনি সহজেই ড্রাগন ফল পেতে পারেন।

ড্রাগন ফলের অপকারিতা

যদিও এখনও ড্রাগন ফলের সাথে সম্পর্কিত কোনও নির্দিষ্ট অসুবিধা নেই, তবে সবকিছুর উভয় দিক রয়েছে। নানা গুণে সম্পন্ন ড্রাগন ফলের ক্ষেত্রে তেমন কোনো অসুবিধা নেই। আসুন কিছু পয়েন্টের মাধ্যমে ড্রাগন ফলের অসুবিধাগুলো বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

  1. অতিরিক্ত ড্রাগন ফল খেলে পেটে ব্যথা হতে পারে, যা ডায়রিয়াও হতে পারে।
  2. যারা ডায়াবেটিস এবং অ্যাজমা রোগে ভুগছেন, তাদের অল্প পরিমাণে ড্রাগন ফল খাওয়া উচিত।
  3. ড্রাগন ফলের বাইরের স্তর ক্ষতিকারক অর্থাৎ এই ফলের বাইরের স্তর খাওয়া এড়িয়ে চলুন, কারণ এতে ক্ষতিকারক জীবাণু পাওয়া যায় যা আপনার ক্ষতি করতে পারে।
  4. যদিও ড্রাগন ফল ওজন কমাতে সহায়ক বলে বিবেচিত হয় (যেমনটি আপনাকে উপরে উল্লেখিত করা হয়েছে), তবে ড্রাগন ফলে প্রচুর পরিমাণে সুগার রয়েছে। অতএব, এর অতিরিক্ত ব্যবহার আপনার ওজন কমানোর পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। অতিরিক্ত পরিমাণে ড্রাগন ফল খাবেন না কারণ এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ পাওয়া যায়, যার কারণে আমরা আমাদের ওজন কমাতে পারি না।

দ্রষ্টব্য: এই ওয়েবসাইটটি চিকিৎসা পরামর্শ দেয় না, এই ঘরোয়া প্রতিকার বা প্রতিকারগুলির যে কোনও একটি ব্যবহার করার আগে আমাদের অবশ্যই আপনার কাছাকাছি একজন ডাক্তার বা অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করতে হবে।

আরো পড়ুনঃ নামাজ না পড়ার ১৫ টি শাস্তি - নামাজ না পড়ার শাস্তি

ড্রাগন ফল কত টাকা কেজি

বাজারে বিভিন্ন কোয়ালিটির বিভিন্ন সাইজের ড্রাগন ফল কিনতে পাওয়া যায়। আর বিভিন্ন কোয়ালিটির বিভিন্ন সাইজের ড্রাগন ফলের দাম ও বিভিন্ন রকমের। যদি আপনি দেশের বাজার থেকে ভালো মানের ড্রাগন ফল কিনতে চান তবে সেগুলোর দাম প্রতি কেজি ৩০০-৬০০ টাকা। ড্রাগন ফলের দাম কমবেশি হতে পারে।

আর যদি আপনি কোয়ালিটির দিক থেকে একটু নরমাল দেখে এই ড্রাগন ফল কিনতে চান তবে সেগুলোর দাম কেজি প্রতি ২৫০ টাকা থেকে ৪০০ টাকা। এছাড়াও যদি আপনি ছোট সাইজের এবং লো কোয়ালিটির ড্রাগন ফল কিনতে চান তবে কেজি প্রতি ২০০ থেকে ৩৫০ টাকা করে কিনতে পারবেন।

লেখকের শেষকথা

আপনার খাদ্যতালিকায় ফল অন্তর্ভুক্ত করা সবসময়ই উপকারী এবং ড্রাগন ফলের উপর এই লেখাটি পড়ে আপনি নিশ্চয়ই খুব ভালো করেই বুঝতে পেরেছেন যে ড্রাগন ফল খেলে কি কি উপকার হতে পারে।

এর সাথে, আপনি বিভিন্ন রোগ এড়াতে ড্রাগন ফলের ব্যবহার সম্পর্কেও জেনেছেন। মনে রাখবেন এটি সীমিত পরিমাণে গ্রহণ করুন, অন্যথায় ড্রাগন ফলেরও ক্ষতি হতে পারে।

তাই আজ থেকে ড্রাগন ফল খাওয়ার পদ্ধতি অবলম্বন করুন এবং এটি আপনার দৈনন্দিন জীবনে ব্যবহার করুন। আশা করি আর্টিকেলে দেওয়া ড্রাগন ফলের উপকারিতা আপনার উন্নত স্বাস্থ্যের জন্য সহায়ক হবে।

বন্ধুরা, আমাদের আজকের ড্রাগন ফলের উপকারিতা বা ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানান। এবং এই ধরনের আরো নতুন আকর্ষণীয় তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিত অনুসরণ করুন।

পোষ্ট ক্যাটাগরি: