টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট: প্রাকৃতিক ও কার্যকর উপায়

হাসিবুর
লিখেছেন -

টেস্টোস্টেরন হরমোন শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে পুরুষদের জন্য। সঠিক মাত্রায় টেস্টোস্টেরন থাকলে শরীরের বিভিন্ন কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন হয়। কিন্তু কখনো কখনো টেস্টোস্টেরনের মাত্রা কমে যেতে পারে, যা শরীরের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এই সমস্যার সমাধান করতে, অনেকেই টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট ব্যবহার করেন।

আপনি যদি টেস্টোস্টেরন বৃদ্ধির ট্যাবলেট সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন। আজকের আর্টিকেলে আমি টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির কিছু ট্যাবলেট এর নাম ও তার বিস্তারিত এবং ট্যাবলেট ব্যবহারের ক্ষতিকারক দিক নিয়ে আলোচনা করব।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

টেস্টোস্টেরন হরমোন কি

টেস্টোস্টেরন একটি হরমোন যা পুরুষের বিকাশ এবং স্বাস্থ্যর ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টেস্টোস্টেরন হরমোন পুরুষের যৌ-ন উপাদান বৃদ্ধির জন্য দায়ী যেমনঃ কণ্ঠস্বর বৃদ্ধি হওয়া, শরীরের চুলের বৃদ্ধি এবং পেশির বিকাশ। এছাড়াও টেস্টোস্টেরন হরমোন হাড়ের বৃদ্ধি এবং পেশির ভর বজায় রাখতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

টেস্টোস্টেরনের নিম্নমাত্রার কারণে বিভিন্ন সমস্যা হতে পারে যেমন: মিলনে অনিচ্ছা, ইরেকটাইল ডিসফাংশন, ক্লান্তি ও মেজাজ এর পরিবর্তন সহ বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা।

অনেক পুরুষকেই দেখা যায় কৃত্রিম ভাবে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করতে এবং এর একটি জনপ্রিয় মাধ্যম হচ্ছে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট। এই ট্যাবলেট গুলিকে টেস্টোস্টেরন এর উপাদান বৃদ্ধি করার জন্য তৈরি করা হয়েছে, যা শরীরে Improved energy levels, যৌ-ন ক্ষমতা বৃদ্ধি এবং পেশি বৃদ্ধির কাজ করে। 

আপনি যদি টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করার জন্য ট্যাবলেট ব্যবহার করেন তাহলে অবশ্যই সেটি কোন উন্নত মানের ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত। কারণ এটি আপনার শরীরের জন্য উপযুক্ত নাও হতে পারে এবং এটি ব্যবহারে আপনার বড়সড় ক্ষতিও হতে পারে।

তো চলুন এবার জেনে নেওয়া যাক টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির কিছু জনপ্রিয় ট্যাবলেট সমন্ধে:

কার্যকর টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট এর নাম

বাজারে অনেক ধরনের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট পাওয়া যায়। এর মধ্যে কিছু ট্যাবলেট বিশেষভাবে কার্যকর:

  • Testo-Max
  • Testes Siccati 3x
  • Testogen
  • Prime Male
  • Nugenix
  • TestRx
  • TestRx
  • Test works

1. Testo-Max

Testo-Max

Testo-Max হলো একটি প্রাকৃতিক ভাবে হরমোন বৃদ্ধির ট্যাবলেট যা শরীরে টেস্টোস্টেরনের প্রাকৃতিক উপাদান বাড়াতে ডিজাইন করা উপাদানগুলির মিশ্রণ রয়েছে। কিছু রিসার্চে দেখা গেছে যে, টেস্টোম্যাক্স টেস্টোস্টরন হরমোন বৃদ্ধিতে সহায়তা করে। টেস্টোম্যাক্স-এ মেথির নির্যাস এবং ডি অ্যাসপার্টিক অ্যাসিডের মতো অন্যান্য উপাদান রয়েছে, যা টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করে বলে মনে করা হয়।

2. Testes Siccati 3x

Testes Siccati 3x

Testes Siccati 3x প্রাপ্তবয়স্ক পুরুষেরা সেবন করতে পারবে। এটি সেবন করার মাধ্যমে আপনি আপনার হরমোন বৃদ্ধি করে আপনার যৌ-ন দুর্বলতা কাটাতে পারবেন আপনি যৌ-ন সক্ষম হয়ে উঠতে পারবেন। এই ঔষধ সম্পর্কে বিস্তারিত জানতে testes siccati 3x এর কাজ কি ও টেস্টিস 3X ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া এই লেখাটি পরতে পারেন।

3. Testogen

Testogen

টেস্টোজেন ট্যাবলেট যাতে ডি-অ্যাসপার্টিক অ্যাসিড, মেথির নির্যাস এবং জিংক সহ প্রাকৃতিক উপাদানের মিশ্রণ রয়েছে। এটির নির্মাতা দাবি করেন যে এই ট্যাবলেট শরীরে পেশির ভর বাড়াতে, চর্বি কমাতে, শক্তির মাত্রা বাড়াতে এবং মেজাজ ঠিক রাখতে সহায়তা করে।

4. Prime Male

Prime Male

প্রাইম মেল ট্যাবলেট যা বয়স্ক পুরুষদের জন্য বাজারজাত করা হয়। যেসব পুরুষদের বয়স হয়ে যাওয়ার কারণে টেস্টোস্টেরন এর কমতি দেখা দেয় তাদের জন্য বিশেষ করে প্রাইম মেল ট্যাবলেটটি তৈরি করা। এটিতে ডি-অ্যাসপার্টিক অ্যাসিড, নেটল রুট নির্যাস এবং বায়োপেরিন সহ প্রাকৃতিক উপাদানগুলির মিশ্রণ রয়েছে, যা টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায় এবং স্বাস্থ্যের উন্নতি করে বলে মনে করা হয়।

5. Nugenix

Nugenix

নুজেনিক্স হল একটি জনপ্রিয় ট্যাবলেট যাতে মেথির নির্যাস, জিংক এবং ভিটামিন বি-৬ সহ প্রাকৃতিক উপাদানের মিশ্রণ রয়েছে। এটির নির্মাতা দাবি করেন যে এই ট্যাবলেট শরীরের শক্তির মাত্রা বাড়াতে, যৌ-ন ক্ষমতা বাড়াতে এবং স্বাস্থ্য ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং এটি আমাদের শরীরের জন্য অনেক ভালো বলে ঘোষণা দেন।

6. TestRx

TestRx

TestRx হলো একটি প্রাকৃতিক টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধির ট্যাবলেট যাতে মেথি, অশ্বগন্ধা এবং টংকাট আলি সহ ভিটামিন, খনিজ পদার্থ এবং ভেষজ নির্যাসের মিশ্রণ রয়েছে। এটির নির্মাতা দাবি করেন যে এটি শরীরে পেশির ভর বাড়াতে, যৌ-ন ক্ষমতা বাড়াতে এবং শরীরের ক্লান্তি ও চাপ কমাতে সাহায্য করে।

7. Test works

Test works হল একটি প্রাকৃতিক টেস্টোস্টেরন লেভেল বৃদ্ধির ট্যাবলেট যাতে উপাদানের মিশ্রণ রয়েছে, যার মধ্যে রয়েছে ট্রিবুলাস টেরেস্ট্রিস, ম্যাকা রুট এবং নেটল পাতার নির্যাস। এটি পেশী বৃদ্ধি, শক্তির মাত্রা বৃদ্ধি এবং শারীরিক সুস্থতার উন্নতির জন্য তৈরি করা হয়েছে।

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিও ঔষধ

আমরা সকলেই জানি হোমিওপ্যাথি ঔষধ শরীরের জন্য বেশ কার্যকর। শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির করার জন্য হোমিওপ্যাথি ঔষধ অনেকটা কার্যকরী। কেননা এই ঔষধের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আপনি নির্দ্বিধায় একজন বিশেষজ্ঞ হোমিও ডাক্তারের কাছে থেকে পরামর্শ অনুযায়ী টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিও ঔষধ গুলো সেবন করতে পারেন।

ডাক্তারের পরামর্শ মোতাবেক ঔষধ গুলো সেবন করলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা করা যায়। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির হোমিওপ্যাথি ঔষধের নাম নিম্নে তুলে ধরা হলোঃ

  • Arg nit
  • Selenium
  • Acid phos
  • Kali phos
  • Baryta carb
  • Caladium

তো এই ছিল টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ট্যাবলেট যা পুরুষ শরীরের টেস্টোস্টেরন হরমোনের পরিমাণ বৃদ্ধিতে সহায়তা করে। তবে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য এই ট্যাবলেট গুলো নিয়মিত ব্যবহার করলে আপনাদের শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। নিচে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধির ট্যাবলেট ব্যবহারের কিছু ক্ষতিকারক দিক ব্যাখ্যা করা হলো।

টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধির ট্যাবলেট এর ক্ষতিকর দিক

কার্ডিওভাসকুলার সমস্যা: কার্ডিভাসকুলার সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। যেমন: উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হওয়া।

হরমোনের ভারসাম্যহীনতাঃ অত্যাধিক ব্যবহারের ফলে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। যার ফলে আপনার মেজাজ এর পরিবর্তন, বন্ধ্যাত্ব এবং মিলনে আগ্রহ কমে যাওয়ার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

লিভারের toxicity: অত্যাধিক ব্যবহার লিভারের ক্ষতি করতে পারে, যা দীর্ঘমেয়াদী স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে।

মূত্রথলির ক্যান্সার: টেস্টোস্টেরন সাপ্লিমেন্টের ব্যবহার প্রোস্টেট ক্যান্সার বা মূত্রথলির ক্যান্সার এর ঝুঁকি বাড়াতে পারে। যা ভবিষ্যতে বড়সড়ো সমস্যার রূপ নিতে পারে।

ব্রণ: ত্বকে তেলের উৎপাদন বাড়াতে পারে, যার ফলে ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা দেখা দেয়।

টেস্টিকুলার সংকোচন বা বীর্য সংকট: এই ট্যাবলেট ব্যবহারের কারণে অণ্ডকোষ সঙ্কুচিত হতে পারে, যার ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায় এবং বন্ধ্যাত্ব হয়। যা ভবিষ্যতে বাবা হতে না পারার মতো সমস্যার কারণ হতে পারে।

চুল পড়ে যাওয়া: টেস্টোস্টেরন ট্যাবলেট ব্যবহারের ফলে চুল পড়ে যাওয়ার মত সমস্যা দেখা দেয় এবং চুলের অনেক ক্ষতি হয়। এবং ভবিষ্যতে একেবারে মাথায় টাক হতে পারে।

নিদ্রাহীনতা: টেস্টোস্টেরন সাপ্লিমেন্ট গ্রহণ করলে স্লিপ অ্যাপনিয়া হতে পারে, এটি একটি গুরুতর ঘুমের ব্যাধি যা ঘুমের সময় শ্বাসকষ্টের কারণ হয়।

আগ্রাসন এবং মেজাজ পরিবর্তন: অত্যাধিক ব্যবহারের ফলে আপনার মেজাজের পরিবর্তন যেমন অল্পতেই রেগে যাওয়া, কোন কিছু ভালো না লাগা এইরকম সমস্যা দেখা দিতে পারে। যা আপনার জীবনের অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর প্রভাব ফেলবে।

আসক্তি: বেশি ব্যবহার করলে এর প্রতি আপনাদের আসক্তি হতে পারে, যা আপনাদের বিভিন্ন শারীরিক এবং মানসিক সমস্যার দিকে পরিচালিত করবে।

কেন টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি প্রয়োজন?

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়। এর ফলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে:

  • শারীরিক শক্তি হ্রাস: টেস্টোস্টেরনের মাত্রা কমে গেলে শরীরের শক্তি ও কর্মক্ষমতা হ্রাস পায়।
  • মুড সুইং: টেস্টোস্টেরনের অভাবে মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়ে এবং মুড সুইং হতে পারে।
  • মিলনে অক্ষমতা দেখা দেওয়া: টেস্টোস্টেরনের অভাবে যৌ-ন আকাঙ্ক্ষা কমে যেতে পারে।

উপসংহার

যদিও এই ট্যাবলেটগুলো টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধিতে সহায়তা করে তারপরেও টেস্টোস্টরন হরমোন বৃদ্ধি করার জন্য আপনাকে ঠিকমতো খাওয়া দাওয়া করা, ঠিকমতো ঘুমানো এবং ব্যায়াম করার প্রতি গুরুত্ব দিতে হবে।

আর অবশ্যই এই ট্যাবলেট গুলো ব্যবহার করার আগে আপনাকে মেডিকেল চেকআপ করাতে হবে এবং কোন উন্নত মানের চিকিৎসকের পরামর্শ নিয়েই এটি ব্যবহার করতে হবে। তাছাড়া এটি আপনার শরীরের অনেক বড়সড়ো ক্ষতি করতে পারে। এছাড়াও শরীরের টেস্টোস্টেরনের মাত্রা খাবারের মাধ্যমে ঠিক রাখতে পরতে পারেন টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির খাবার তালিকা

ব্লগ ক্যাটাগরি: