Technical Care BD https://www.technicalcarebd.com/2022/07/passport-number-visa-check.html

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক - পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম — ভিসা চেক করার জন্য শুধুমাত্র পাসপোর্টের নাম্বার থাকাটাই যথেষ্ট। ভিসা সঠিক ভাবে রয়েছে কিনা এ সম্পর্কে নিজের জেনে নেওয়া অনেক বেশী প্রয়োজন। ভিসা তৈরিতে নানা রকম জটিলতা দেখা যায়। যার ফলে সঠিক ভাবে যদি ভিসা না হয় সেটা অনলাইনে কখনো আসবে না। আপনার ভিসা যদি হয়ে যায় তবে সেটা অনলাইনের মাধ্যমে চেক করে নেয়া অনেক বেশী জরুরী।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

আমাদের আজকের আর্টিকেলে আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। অনেকেই জানেন না যে পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ভিসা চেক করে নেয়া যায়। অনেকে চেক করার বিষয়টা জানলেও কিভাবে কি করতে হয় সে সম্পর্কে জ্ঞাত না থাকার ফলে নিজে নিজে চেক করতে পারেন না। আপনাদের সুবিধার্থে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার সম্পুর্ণ নিয়ম গুলো দেখিয়ে দিবো। চলুন তাহলে জেনে নিই পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম গুলোঃ

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা বিভিন্ন ভাবে দালাল ধরে বিভিন্ন দেশের ভিসা বানিয়ে নেন। কিন্তু বেশিরভাগ সময়ে দেখা যায় ভুল ও ফেক ভিসা দিয়ে দালাল আপনাকে বুঝিয়ে দেয় এটা সঠিক ভিসা। ভুল ভিসা নিয়ে ট্রাভেল এজেন্সির কাছে বিভিন্ন ধরণের মামলার ঘটনা বাংলাদেশের মধ্যে প্রচুর ঘটে চলেছে। 

প্রায় অনেকেই নানান ধরনের ভিসা জটিলতার কারনে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ফ্লাইট গুলো মিস করতে হয়। আপনাদের এসব সমস্যার সমাধান এর জন্য রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যাবহার। আপনার ভিসা সঠিক ভাবে হয়েছে কিনা এসব কিছু আপনি পাসপোর্টের নাম্বারটি ব্যাবহার করে ঘরে বসেই দেখে নিতে পারবেন। শুধু মাত্র কয়েকটি পদ্ধতিতে কাজ করার মাধ্যমে এটি সম্পন্ন করতে পারবেন। নিচে দেখানো হলো কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করবেন - 

পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে ভিসা চেক করুন সহজেই 

ভিসা চেক করার জন্য আপনার সঠিক একটি পাসপোর্ট থাকতে হবে। আপনি যে দেশে ট্রাভেল করার জন্য ভিসা বানিয়েছেন সে দেশের ভিসা চেক করার ওয়েবসাইটে কিছু তথ্য দিয়ে পূরণ করে সহজেই দেখে নিতে পারবেন। প্রতিটি পাসপোর্টের মধ্যে একটি নাম্বার থাকে এরকম (AC02892V8) আপনার পাসপোর্টের নাম্বার থেকে এই নাম্বারটি সংগ্রহ করে নিন।

এরপরে আপনাকে যে দেশের ভিসা আপনি বানিয়েছেন সেই দেশের ভিসা চেক করার ওয়েবসাইট খুজে বের করতে হবে। এটা করা খুব এই সহজ ধরুন আপনি ইন্ডিয়া ভিসা চেক করতে চাচ্ছেন গুগলে "India Visa check site" লিখে সার্চ করলেই মূল ওয়েবসাইটটি পেয়ে যাবেন। এছাড়াও আপনার ভিসায় অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দিয়ে দেওয়া হবে। ভিসা চেক করার সমস্ত প্রসেস একদম সহজ উদাহরণ স্বরুপ আমরা ২ টি দেশের ভিসা চেক করার নিয়ম গুলো নিচে লিখে দিলামঃ 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

আমাদের দেশের বেশিরভাগ মানুষ কাতারে ভ্রমন করেন। কাতারের যারা বেশী ভিসা তৈরি করেন তারা অনেকেই অনলাইনে খুজে থাকেন যে, কিভাবে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করা যায়। কাতারে ভ্রমন এর ভিসা চেক করা অনেক সহজ। সবার প্রথমে কাতার এর ভিসা চেক এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনাকে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি ভিজিট করুন এখানে ক্লিক করে। 

এর পরে নিচের ছবির মত একটি ওয়েবপেজ আপনাদের সামনে খুলবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

ধাপ ১ঃ এখানে সর্বপ্রথম ভিসা ও পাসপোর্ট এর জন্য ০২ টি অপশন দেয়া হবে। এখান থেকে আপনাকে পাসপর্ট অপশন সিলেক্ট করতে হবে। যেহেতু, আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করবো। আর আপনি যদি চান ভিসা নাম্বার দিয়েও সরাসরি চেক করে নিতে পারবেন।

ধাপ ২ঃ এরপরে আপনাকে প্রথম খালি ঘরে আপনার পাসপোর্টের নাম্বারটি সঠিকভাবে লিখে দিতে হবে।

ধাপ ৩ঃ পরের ঘরে জাতীয়তা সিলেক্ট করতে হবে। যদি আপনি বাংলাদেশের একজন নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার জাতীয় পরিচয় বাংলাদেশী হবে। তাই এই ঘরে বিভিন্ন দেশ দেখতে পাবেন কিন্তু আপনি বাংলাদেশ সিলেক্ট করে দিবেন।

ধাপ ৪ঃ এরপরের ঘরে আপনাকে ছোটো একটি ক্যাপচা সম্পন্ন করতে হবে। উপরের ইমেজ এ দেখানো কোডটি সঠিক ভাবে টাইপ করে দিন।

আপনার কাজ আপাতাতো শেষ এরপরে "সাবমিট" অপশনে ক্লিক করে দিন। এবার আপনি আপনার কাতার এর জন্য তৈরি করা ভিসা কার্ড এর সকল তথ্য গুলো দেখতে পারবেন। ভিসাটি যদি কাতার থেকে এপ্রুভ হয়ে থাকে। আপনার ভিসাটি যদি ফেক বা জাল হয়ে থাকে সেক্ষেত্রে আপনি কোনো প্রকার তথ্য এখান থেকে দেখতে পারবেন না।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

ভারত আমাদের পার্শ্ববর্তী দেশ। বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রচুর মানুষ ইন্ডিয়াতে ভ্রমন করে থাকেন বিভিন্ন কারণে। এক্ষেত্রে বেশীরভাগ সময়ে আমাদের ভিসা জটিলতা দেখা দিতে পারে। দালাল এর মাধ্যমে কোনো ভিসা তৈরি করা হলে জালিয়াতি হলো কিনা এমন আশংকা থেকেই যায়। এসকল আশংকা দূর করতে পারবেন পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার মাধ্যমে। ইন্ডিয়ার ভিসা চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুযায়ী কাজ করুনঃ

ইন্ডিয়ার ভিসা চেক করার জন্য আপনাকে সবার আগে ইন্ডিয়ান ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপরে ভিসা ট্রাকিং অপশনে যেতে হবে। সরাসরি যেতে চাইলে এই লিংকে ক্লিক করুন। এরপরে আপনাদের সামনে নিচের মতো একটি ওয়েবপেজ খুলবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

উপরে দেখানো কাতার ভিসা চেক এর নিয়ম অনুযায়ী সবার প্রথম বক্সে আপনার পাসপোর্টের নাম্বারটি সঠিক ভাবে দিয়ে দিন। এরপরে উপরে একটি ইমেজ এর মত ক্যাপচা আপনাদের সামনে আসবে। সেখানে দেখানো কোড বা শব্দ গুলো নিচের ঘরে সঠিক ভাবে দিতে হবে। সবকিছু সঠিক ভাবে হয়ে গেলে "Check Status" এ ক্লিক করতে হবে। এরপরে আপনার ভিসার সকল তথ্য আপনাদের সামনে চলে আসবে।

আরো পড়ুনঃ বাইক কেনার আগে জেনে নিন

শেষ কথা

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক ঠিক উপরের দেয়া নিয়মে করে নিতে পারবেন। অর্থ্যাৎ আপনাকে সবার আগে খুজে বের করতে হবে যে দেশের আপনি ভিসা বানিয়েছেন সে দেশের ভিসা চেক এর অফিসিয়াল ওয়েবসাইট কোনটি। এরপরে আপনাকে "ট্রাক এপ্লিকেশন অথবা ট্রাক ভিসা" এরকম অপশন গুলো মেইন ম্যানু থেকে সিলেক্ট করে নিতে হবে। ফর্মে চাওয়া প্রতিটি তথ্য সঠিক ভাবে পূরণ করে সাবমিট করার পরে সকল তথ্য গুলো আপনাদের সামনে চলে আসবে।

আরো পড়ুনঃ

0 Comments

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.??