Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/saudi-company-names.html

সৌদি আরবের কোম্পানি নাম

সৌদি আরবের কোম্পানি নাম - সৌদি আরবের কোম্পানি নামের তালিকা — বর্তমান সময়ে আমাদের দেশ থেকে অনেক ছেলে এবং মেয়ে রয়েছে যারা সৌদি আরবে গিয়ে বিভিন্ন কোম্পানিতে কাজ করছে। আর অনেকেই আছেন যারা সৌদি আরবে যাওয়ার কথা অলরেডি ভাবছেন? কিন্ত সৌদি আরবে গিয়ে কি কাজ করবেন? সৌদি আরবের কোন কোম্পানিতে কাজ করবেন? অর্থাৎ আমরা যারা প্রবাসে যেতে চাই অর্থাৎ সৌদি আরবে কাজের জন্য যেতে চায় তারা সর্ব প্রথমেই জানতে চাই সৌদি আরবে আসলে কোন কোন কোম্পানি রয়েছে। 

সৌদি আরবের কোম্পানি নাম

আরো পড়ুনঃ ঘরে বসে মোবাইলে আয়

পেজ সূচীপত্রঃ সৌদি আরবের কোম্পানি নাম

আপনারা যারা সৌদি আরবের কোম্পানি নাম গুলো সম্পর্কে বা এই সব বিষয় নিয়ে চিন্তায় মগ্ন রয়েছেন তাদের জন্য আজকের এই লেখাটি। সৌদি আরবের কোম্পানি নাম লেখাটি আপনার জন্য কিছুটা হলেও উপকৃত হবে। সৌদি আরবের অনেক কোম্পানি আছে, কিন্ত আমরা অনেক গুলো কোম্পানির মধ্যে থেকে কিছু জনপ্রিয় সৌদি আরবের কোম্পানির নাম এই পোস্টটিতে দেয়া হয়েছে।

আজকের এই লেখার মূল বিষয়বস্তু হচ্ছে সৌদি আরবের কোম্পানির নাম সহজ ভাষায় বলতে গেলে সৌদি আরবের কোম্পানির নামের তালিকা। সৌদি আরবের বিখ্যাত বা সুপরিচিত কিছু কোম্পানির নামের তালিকা আমরা নিচে বিস্তারিত তুলে ধরেছি। সৌদি আরবের কোম্পানি নাম জানতে আমাদের লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

বিভিন্ন কাজের জন্য সৌদি আরবে যাওয়ার পূর্বে আপনি যে কোম্পানির এজেন্সির মাধ্যমে যাবেন তারা আপনাকে অবশ্যই কোনো একটি কোম্পানির নাম সম্পর্কে জানাবে। অর্থাৎ যদি আপনার সেই সৌদি আরবের কোম্পানি নাম সম্পর্কে আগে থেকেই ধারণা কিংবা জ্ঞান থেকে থাকে তাহলে আপনার বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। 

আসলে সৌদি আরবে গিয়ে কি রকম সুযোগ-সুবিধা পাবেন, কাজের জন্য কি রকম বেতন ভাতা পাবেন। এসকল বিষয়ে আপনার আগে থেকেই একটি পূর্ব অনুমান সৃষ্টি হবে। পূর্ব অনুমান বা সৌদি আরবের কোম্পানি নাম সম্পর্কে ধারণার জন্যে আপনার জানা প্রয়োজন সৌদি আরবের কোন কোন কোম্পানি রয়েছে তার নামগুলো জানা? চলুন তাহলে জেনে নেই সৌদি আরবের কোম্পানি নাম এর তালিকাঃ

আরো পড়ুনঃ কুইজ খেলে টাকা ইনকাম ২০২২

সৌদি আরবের কোম্পানি নাম ও তালিকা

নিম্নে সৌদি আরবের জনপ্রিয় ২২ টি কোম্পানির নাম সহ বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

1. STC 2. Bahri 3. Saudia 4. SABIC 5. AlMarai 6. Riyad Bank 7. Alinma Bank 8. Savola Group 9. Al Bilad Bank 10. Alawwal Bank 11. Saudi Aramco 12. Al-Rajhi Bank 13. Dallah Al-Baraka 14. Arab National Bank 15. Samba Financial Group 16. The Saudi British Bank 17. The Saudi Investment Bank 18. Saudi Electricity Company 19. National Commercial Bank 20. Southern Province Cement company 21. Yanbu National Petrochemical company 22. Saudi International Petrochemical company

১। AlMarai - আল মারাই কোম্পানি

প্রবাসীদের চাকরির জন্য সৌদি আরবের অন্যতম একটি বৃহৎ কোম্পানি হলো আলমারাই কোম্পানি। সৌদি আরবের এই কোম্পানিটিতে সারাবিশ্বের বিভিন্ন দেশের মানুষজন চাকরিরত অবস্থায় আছেন। এই কোম্পানিটির বেতন হয়ে থাকে 1000 রিয়াল। এছাড়াও বাসস্থান, আকামা এগুলোর সবকিছু কোম্পানিটি দিয়ে থাকে। এসকল সুযোগ সুবিধার বাহিরেও কোম্পানিটির ডেইলি ওভারটাইম সেলারির সুবিধা আছে।

২ বছর পরপর ২ মাসের ছুটি, বেসিক বেতন এবং রিটার্ন টিকেট সহ ডিউটির সময় ৮ ঘণ্টা (সপ্তাহে ৬ দিন)। কোম্পানিটির বেসিক বেতনের সঙ্গে আছে প্রতিদিন নিশ্চিত ২ ঘন্টা ওভারটাইম কাজ করার সুবিধে। কোম্পানি কর্তৃক প্রদত্ত সকল ধরনের সুযোগ-সুবিধা কন্ট্রাক্ট ফর্মে উল্লেখ করা থাকবে। যেগুলো প্রতিটি যাত্রীর নিকট সংরক্ষিত থাকবে। আর হ্যাঁ এখানে কাজ করার জন্য কোনো নতুন অবস্থায় কোনো প্রকার অভিজ্ঞতার প্রয়োজন নেই।

আরো পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক এর প্রকারভেদ

২। Abdulla Fouad Group - আবদুল্লা ফুয়াদ গ্রুপ অফ কোম্পানীস 

আবদুল্লা ফুয়াদ গ্রুপ অফ কোম্পানীস এটি সৌদি আরবের শীর্ষ ১০০ সংস্থার মধ্যে জায়গা করে নিয়েছে। এই সংস্থার নেতৃত্বে বর্তমান চেয়ারম্যান হচ্ছেন ফয়সাল আবদুল্লাহ ফুয়াদ। কোম্পানিটির সদর দফতর দাম্মাম শহরে অবস্থিত। সৌদি আরব জুড়ে রয়েছে কোম্পানিটির আঞ্চলিক বিক্রয় এবং পরিষেবার অবস্থান এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং এশিয়ার সংগ্রহ অফিসের নেটওয়ার্ক।

৩। Aramco - সৌদি এরামকো কোম্পানি

সৌদি আরবের এই Aramco কোম্পানিটির ফ্যাসিলিটি কিংবা সুযোগ-সুবিধে দেখে আমার কাছে মনে হয় কোম্পানিটি অনেক ভালোমানের একটি কোম্পানি। যদি আপনি সৌদি আরবের বিখ্যাত কোম্পানি Aramco তে যাওয়ার জন্যে ভিসা করে থাকে তাহলে আপনি ১০০% নিশ্চিন্তে যেতে পারেন। 

তবে হ্যাঁ সেখানে যাওয়ার আগে আপনাকে অবশ্যই জেনে নিতে হবে আপনি যে লোকের মাধ্যমে যাচ্ছেন সে কি আপনাকে সঠিক উপায়ে, সঠিক পদ্ধতিতে Aramco কোম্পানিতে একটি চাকরির ব্যবস্থা করে দিচ্ছে। না-কি সে আপনাকে প্রতারণার মাধ্যমে Aramco কোম্পানির নাম ভাঙ্গিয়ে অন্য কোথাও আপনাকে চাকরি দিবে কিনা? সৌদি আরবের Aramco কোম্পানি হলো একটি বিখ্যাত কোম্পানি। কোম্পানিটি উৎপাদন এবং পরিশোধন ব্যবসার সঙ্গে জড়িত। সৌদি আরবের এই Aramco কোম্পানিটি পৃথিবীর সবচেয়ে বৃহৎ ধনী কোম্পানি।

আমাদের আজকের এই লেখাটি যেহেতু সৌদি আরবের কোম্পানি নাম এর তালিকা নিয়ে। তাই আমরা সৌদির আরবের বিখ্যাত এই কোম্পানিটির নাম উল্লেখ করে দিলাম। Aramco কোম্পানিটি সম্পর্কে আপনি অবশ্যই পূর্বে থেকে আরো বিস্তারিত জেনে নিবেন। এই কোম্পানিতে আমাদের দেশ থেকে লোকবল নিয়োগ দিয়ে থাকে কি-না, কোম্পানিটিতে বেতন কেমন এবং এখানে সুযোগ-সুবিধা কি রকম এছাড়াও এখানে যেতে কত টকা খরচ পড়বে ইত্যাদি।

আরো পড়ুনঃ ঘরে বসে spoken english

৪। SABIC - Saudi Basic Industries Corporation

একটি সৌদি রাসায়নিক উৎপাদনকারী কোম্পানি। SABIC এর 70% শেয়ার সৌদি আরামকোর মালিকানাধীন। এটি পেট্রোকেমিক্যাল, রাসায়নিক, শিল্প পলিমার, সার এবং ধাতুতে সক্রিয়। এটি তাদাউলে তালিকাভুক্ত মধ্যপ্রাচ্য এবং সৌদি আরবের দ্বিতীয় বৃহত্তম পাবলিক কোম্পানি।

2017 সালে, Fortune Global 500 দ্বারা রাসায়নিক কোম্পানিগুলির মধ্যে SABIC বিশ্বের চতুর্থ স্থানে ছিল। 2018 সালের শেষ নাগাদ SABIC ছিল বিশ্বের 281 তম বৃহত্তম কর্পোরেশন। 2014 সালে, কোম্পানির বিক্রয় আয় $50.4 বিলিয়ন, মুনাফা $6.7 বিলিয়ন এবং সম্পদ $90.4 বিলিয়ন ছিল। 2021 সালে ব্র্যান্ড ফাইন্যান্স দ্বারা রাসায়নিক শিল্পে এটি বিশ্বের দ্বিতীয় সবচেয়ে মূল্যবান ব্র্যান্ড হিসাবে স্বীকৃত হয়েছে।

৫। Savola Group - সাভোলা গ্রুপ

সৌদি আরবের এই Savola Group কোম্পানিটি বাজারের শীর্ষ ১০০ সংস্থার মধ্যে জায়গা করে নিয়েছে। এছাড়াও কোম্পানিটি শিল্পখাতের মধ্যে ২ নাম্বার পজিশনে অবস্থান করছে। সাভোলা গ্রুপ সম্প্রতি সময়ে আফিয়া ইন্টারন্যাশনাল নামের একটি সৌদি শেয়ার বাজারে তার তেল ও চর্বি বিভাগ তালিকাভুক্ত করেছে। এটি সৌদি আরবের একটি অন্যতম সেরা কোম্পানি।

৬। Mawarid Holding - মাওরিদ হোল্ডিং

সৌদি আরবের এই মাওরিদ হোল্ডিং কোম্পানি হচ্ছে একটি ব্যক্তিগত সৌদি বিনিয়োগ কোম্পানী। এই কোম্পানিটি 1968 সালে প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটির সদর দফতর অবস্থিত সুলেমানিয়ায়, রিয়াদ। কোম্পানিটি বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ এবং নিয়ন্ত্রণ করে অর্থনৈতিক সেবা সমূহ টেলিযোগাযোগ, রেডিও নেটওয়ার্ক এবং স্যাটেলাইট টেলিভিশন, নির্মাণ এবং ট্রেডিং, ক্যাটারিং এবং রেস্তোঁরা নিয়ে কাজ করে।

আজকে আমরা আমাদের এই সৌদি আরবের কোম্পানি নাম লেখাটিতে সৌদি আরবের বিখ্যাত ২২ টি কোম্পানির নামসহ বিস্তারিত তথ্য তুলে ধরেছি। আমরা এখানে কিছু কিছু কোম্পানির নামসহ প্রতিষ্ঠা এবং কোম্পানিটি কি কি বিষয় নিয়ে কাজ করে সে সম্পর্কে তুলে ধরেছি। আমাদের আজকের এই সৌদি আরবের কোম্পানি নাম আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে তা সম্পর্কে অবশ্যই আপনার মূল্যবান মন্তব্য কমেন্টে শেয়ার করবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?