Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/driving-license-check.html

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার — ড্রাইভিং লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।ড্রাইভিং লাইসেন্স গাড়ি চালানোর দক্ষতা প্রমাণ করতে লাগে। ড্রাইভিং লাইসেন্স ছাড়া আপনি কখনোই কোনো রকম হয়রানি ছাড়াই রাস্তায় গাড়ি চালাতে পারবেন না। পুলিশ আপনাকে আটকায় দিবে এবং এটি একটি দন্ডনীয় অপরাধ। অনেক সময়ে আমরা লাইসেন্স করতে দেওয়ার পর সম্পুর্ন হয়েছে কিনা সেটা এসএমএস এর মাধ্যমেও জানতে পারিনা।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

কিন্তু আপনি চাইলে নতুন করতে দেওয়া ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা ও পুরোনো ড্রাইভিং লাইসেন্স এর যাবতীয় সকল কিছু চেক করতে পারবেন ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে। Technical Care BD এর আজকের পোষ্টে আমরা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার নিয়ে বিস্তারিত আলোচনা করবো। অনলাইনে নিজেদের ড্রাইভিং লাইসেন্স ঠিক আছে কিনা। কিভাবে সেটা চেক করবেন সকল প্রসেসগুলো ধাপে ধাপে দেখিয়ে দিবো। ড্রাইভিং লাইসেন্স চেক করা শেখার জন্য সম্পুর্ন পোষ্টটি পড়ার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

বিআরটিএ এর ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য অফিসিয়াল অ্যাপ গুগল প্লে ষ্টোরে পাওয়া যায়। অ্যাপটির নাম হলো DL Checker। এটির মাধ্যমে আপনারা যেকোনো ড্রাইভিং লাইসেন্স খুব সহজে চেক করে নিতে পারবেন। আপনারা গুগল প্লে স্টোরে DL Chekcker লিখে খুজলেই পেয়ে যাবেন। অথবা সরাসরি প্লে স্টোর থেকে ইন্সটল করতে এখানে ক্লিক করুন। সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের দেয়া ধাপ গুলো অনুযায়ী কাজ করুন-

১। সবার প্রথমে অফিসিয়াল ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারটি আপনার ফোনে ইন্সটল করে নিন। সফটওয়্যারটি অফিসিয়াল কিনা সেটা চেক করার জন্য অবশ্যই নিচের মার্ক করা অপশনে "BRTA" লেখা টি আসে কিনা দেখে নিন।

২। ড্রাইভিং লাইসেন্স চেক করার অ্যাপটি ইন্সটল করে ওপেন করার পরে এরকম একটি ইন্টারফেস আপনাদের সামনে চলে আসবে।

এখান থেকে সবার উপরে "Date of Birthday" এর অপশনে আপনার আইডি কার্ড অনুযায়ী সঠিক জন্মদিন, তারিখ ও সন লিখুন। 

আরো পড়ুনঃ ভিসা কি কত প্রকার - ভিসা কিভাবে করতে হয়

৩। এরপরে, আপনার কাছে যদি "DL No" থাকে সেটা সিলেক্ট করে DL No দিন। অথবা রেফারেন্স নম্বর ক্লিক করে রেফারেন্স নাম্বারটি লিখে দিন।

৪। এগুলোর কিছুই যদি না থাকে সেক্ষেত্রে আপনারা ড্রাইভিং লাইসেন্স কার্ডের বার কোড স্কান করে নিন মার্ক করা অপশনে ক্লিক করে।

৫। সকল কাজ গুলো হয়ে গেলে "সাবমিট" অপশনে ক্লিক করুন। আপনার ড্রাইভিং লাইসেন্স যদি ইতিমধ্যেই হয়ে যায় সকল তথ্য আপনার সামনে খুলে যাবে। ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কবে শেষ হবে, কবে রিনিউ করাতে হবে ইত্যাদি সকল কিছু দেখতে পাবেন। আপনি যদি ড্রাইভিং লাইসেন্স কার্ড হাতে না পান সেক্ষেত্রে রেফারেন্স নাম্বারটি ব্যাবহার করে সকল কিছু দেখতে পারবেন।

শেষ কথা

ড্রাইভিং লাইসেন্স অনেক সময়ে আমাদের হাতে এসে পৌছতে অনেক সময় দরকার হয়। তখন আপনি অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে নিজের লাইসেন্স দেখতে পারবেন। অন্যের ড্রাইভিং লাইসেন্স ঠিক আছে কি না বা যাবতীয় তথ্য দেখার জন্য এই সফটওয়্যার টি কাজ করে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?