মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

হাসিবুর
By -
0

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম নিয়ে সাজানো হয়েছে আমাদের আজকের এই আর্টিকেলটি। আপনারা যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন অথবা টেনশন এর কারণে প্রতিনিয়ত যন্ত্রণাদায়ক মাথাব্যথা সহ্য করছেন তাদের জন্য উপকারী পোষ্ট হতে পারে এটি। কেননা আজকে আমরা মাথা ব্যথা কমানোর সেরা কিছু ওষুধের নাম সাজেস্ট করব।

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

তো পাঠক বন্ধুরা, আপনার যদি মাথা ব্যথা কমানোর ঔষুধের নাম জানার প্রয়োজন পড়ে এবং ওই সকল ঔষধের দাম এবং সেগুলো কোথায় পাওয়া যাবে এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে পড়তে থাকুন আমাদের আজকের এই নিবন্ধনটি।

(toc) #title=(সুচিপত্র: মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম)

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমানোর জন্য মূলত বেশ কিছু ঔষধ রয়েছে। তবে এর মধ্যে সেরা কিছু ঔষধ হিসেবে আমরা দশটি মাথা ব্যাথার ঔষধের নাম সাজেস্ট করছি। যেগুলো আপনি নিকটস্থ যে কোন ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। সেই ঔষধ গুলো হলোঃ

  1. অ্যানিলিক ২০০ এমজি ট্যাবলেট
  2. লজরিন ২০০ এমজি ট্যাবলেট
  3. আরিন ২০০ এমজি ট্যাবলেট
  4. টাফলিন ২০০ এমজি ট্যাবলেট
  5. মিগ্রাটল ২০০ এমজি ট্যাবলেট
  6. মিনোপা ২০০ এমজি ট্যাবলেট
  7. নামিটোল ২০০ এমজি ট্যাবলেট
  8. মিগরেক্স ২০০ এমজি ট্যাবলেট
  9. টলমিক ২০০ এমজি ট্যাবলেট এবং
  10. মাইগান ২০০ এমজি ট্যাবলেট।

এবার আসুন জেনে নেওয়া যাক মাথা ব্যথা কমানোর ১০ টি ঔষধের নাম হিসেবে উল্লেখিত ট্যাবলেট গুলোর দাম কত এবং এই ঔষধ গুলো কোন ফার্মাসিটিক্যালস লিমিটেড তৈরি করেছে!

আরো পড়ুনঃ কিডনি ভালো আছে কিনা বোঝার উপায়

মাথা ব্যথা কমানোর ঔষধের নাম ও দাম

ইতোমধ্যে আমরা মাথা ব্যথা কমানোর ওষুধের নাম হিসেবে যে ট্যাবলেট গুলোকে সাজেস্ট করছি এগুলো মূলত মাথা ব্যথার হোমিও ঔষধ হিসেবেও পরিচিত। তবে হ্যাঁ যাদের তীব্র মাথা যন্ত্রণার সমস্যা রয়েছে সাথে পিত্ত বমি হয় তাদের জন্য আইরিশ ভার্স ঔষধটি বেশ কার্যকরী। পাশাপাশি আরও কিছু ঔষধ রয়েছে যেগুলো মাথা ব্যথা কমাতে ভূমিকা রাখে। যেমনঃ

  • সিফিলিনাম
  • থুজা
  • মেডরিনাম
  • সালফার
  • সাইলেসিয়া
  • টলিফ সহ প্রভৃতি।

তাই আপনি চাইলে এই ওষুধগুলো নিকটস্থ ফার্মেসির দোকান থেকে এনে মাথাব্যথা কমানোর জন্য সেবন করতে পারেন। তবে হ্যাঁ মাথা ব্যথা কমানোর সবচেয়ে সেরা ওষুধগুলো হল প্রথম সাজেস্টকৃত ১০ টি ওষুধ। আর ওই ওষুধগুলোর দাম হচ্ছেঃ

  1. Anilic (এনিলিক) 200 mg: ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির তৈরিকৃত একটি জনপ্রিয় মাথাব্যথার ঔষধ হচ্ছে এনিলিক। এই ওষুধের প্রত্যেকটি ট্যাবলেটের মূল্য ৮ টাকা।
  2. Lograin (লজরিন) Tablet 200 mg: আইবিএম সিনহা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর তৈরিকৃত মাথা ব্যথা কমানোর একটি অন্যতম ঔষধ লজরিন। এই ওষুধের প্রত্যেকটি ট্যাবলেটের মূল্য মাত্র ১০.০১ টাকা।
  3. Arain (আরিন) 200 mg: অপসোনিন ফার্মাসিটিক্যালস লিমিটেড এর তৈরি কৃত একটি ঔষধ আরিন। যার প্রত্যেকটি ট্যাবলেট এর মূল্য ১০.০০ ০০ টাকা।
  4. Tufnil (টাফনিল) Tablet Tablet 200 mg: এস কে এফ বাংলাদেশ লিমিটেড এর তৈরি কৃত মাথা ব্যথা কমানোর ঔষধ হচ্ছে টাফলিন। টাফলিন এর প্রতি ট্যাবলেট এর মূল্য ১০.০০ টাকা।
  5. Migratol (মিগ্রাটল) Tablet 200 mg: বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড এর তৈরিকৃত একটি ব্র্যান্ড মিগ্রাটল। যা মাথাব্যথা কমানোর জন্য বেশ কার্যকরী। মূলত এই ট্যাবলেট ওষুধটির বাজার মূল্য ১০.০০ টাকা।
  6. Minopa (মিনোপা) Tablet 200 mg: মিনোপা হল মেডিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড এর তৈরি কৃত একটি জনপ্রিয় ঔষধ এবং এই ঔষধের বাজার মূল্য ৭.৩৯ টাকা অর্থাৎ প্রত্যেকটি ট্যাবলেট ৭.৩৯ টাকার বিনিময়ে কিনতে পারবেন আপনি।
  7. Namitol (নামিটোল) Tablet Tablet 200 mg: এসিআই লিমিটেড কোম্পানির তৈরিকৃত একটি জনপ্রিয় ঔষধ নামিটোল, যার বাজার মূল্য ১০.০০ টাকা।
  8. Migrex (মিগরেক্স) Tablet 200 mg: মিগরেক্স হলো ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেডের ঔষধ আর এর প্রত্যেকটি ট্যাবলেট এর মূল্য ১০.০০ টাকা। 
  9. Tolmic (টলমিক) 200 mg: টলমিক ওষুধের বাজার মূল্য ৮.০৩ টাকা এবং এই ওষুধটির উৎপাদিত প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড।
  10. Mygan (মাইগান) Tablet 200 mg: মাইগান নামক মাথাব্যথা কমানোর ট্যাবলেট ঔষধটির তৈরিকৃত প্রতিষ্ঠান হচ্ছে কেমিস্ট ল্যাবরেটরীজ লিমিটেড আর এই ওষুধের প্রত্যেকটি ট্যাবলেট এর মূল্য ১০.০০ টাকা।

তীব্র মাথা ব্যথার ঔষধ

তো পাঠক বন্ধুরা, ইতোমধ্যে আমরা মাথা ব্যথা কমানোর দশটি ঔষধের নাম সাজেস্ট করেছি। যেগুলোর প্রত্যেকটি আপনি নিকটস্থ প্রায় প্রত্যেকটি ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। তাই যাদের তীব্র মাথাব্যথার সমস্যা রয়েছে তারা তীব্র মাথা ব্যথার ঔষধ হিসেবে এই ঔষধ গুলোর যেকোনো একটি খেতে পারেন।

তবে হ্যাঁ, মনে রাখবেন মূলত মাথা ব্যথার প্রকারভেদ এর ওপর ভিত্তি করে ঔষধ সেবন করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। কেননা মাথা ব্যথার বেশ কয়েকটি প্রকারভেদ রয়েছে। যেমন প্রাথমিক মাথা ব্যথার প্রকারভেদ গুলো হলোঃ ক্লাস্টার, টেনশন এবং মাইগ্রেন

অন্যদিকে সেকেন্ডারি মাথাব্যথার প্রকারভেদ গুলো হচ্ছেঃ

  • এলার্জি অথবা সাইনাস
  • উচ্চ রক্তচাপ
  • হরমোন জনিত সমস্যা
  • পোস্ট ট্রমাটিক এবং
  • অতিরিক্ত পরিশ্রম।

মূলত প্রকারভেদের উপর ভিত্তি করে মাথা ব্যথার লক্ষণ হিসেবে আলাদা আলাদা বেশ কিছু উপসর্গ দেখা দেয়। যেমন ধরুন আপনার ক্লাসটার মাথা ব্যথার সমস্যা রয়েছে। সে ক্ষেত্রে লক্ষণ হিসেবে নিম্ন বর্ণিত উপসর্গগুলো দেখা দেবে। যথাঃ

১। চোখ এবং মাথার আশেপাশে লালচে ভাব দেখা দেওয়া।

২। ফোলা ভাব প্রকাশ পাওয়া

৩। চোখ দিয়ে পানি পড়া

৪। নাক বন্ধ হয়ে আসা এবং আক্রান্ত স্থানে অতিরিক্ত ঘাম মিশ্রিত হওয়া।

অন্যদিকে যদি মাইগ্রেনের সমস্যার কারণে মাথাব্যথা দেখা দেয় সে ক্ষেত্রে লক্ষণ হিসেবে প্রকাশ পায়:

  • তীব্র মাথাব্যথা এবং বমি বমি ভাব অথবা বমি হওয়া
  • মাথার দুপাশের শিরায় অতিরিক্ত ব্যথা করা
  • চোখে মুখে অন্ধকার দেখা মাথা ঘুরানো সহ প্রভৃতি।

মূলত এই আলাদা আলাদা লক্ষণ এবং আলাদা আলাদা ধরনের মাথা ব্যথার জন্য চিকিৎসকরা আমাদের সাজেস্টকৃত মাথা ব্যথা কমানোর দশটি ঔষধ গুলোর মধ্যে থেকে যেকোনো একটি খাওয়ার পরামর্শ দেন। তাই আমরা সাজেস্ট করব দীর্ঘদিন যাবত এই ঔষধ গুলো চিকিৎসকের পরামর্শ ছাড়া সেবন না করার।

মনে রাখবেন প্রত্যেকটি ওষুধের কিছু না কিছু সাইড ইফেক্ট অর্থাৎ পার্শ্ব প্রতিক্রিয়া থেকে থাকে। যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর তাই মাথা ব্যথার সমস্যা হোক বা অন্য কোন সমস্যা অবশ্যই সেই সমস্যাকে কেন্দ্র করে ঔষধ খাওয়ার পূর্বে নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ নাকের হাড় বাঁকা অপারেশন করতে কত টাকা লাগে

মাথা ব্যথা কমানোর উপায়

মাথা ব্যথা কমানোর অন্যতম উপায় গুলো হলোঃ

  • নিজেকে হাইড্রেট রাখা
  • সুষম খাদ্য গ্রহণ করা
  • সঠিক সময়ে ঘুমানো এবং পর্যাপ্ত ঘুমানোর অভ্যাস গড়ে তোলা
  • মাথা ম্যাসাজ করা
  • প্রচুর পরিমাণে পানি পান করা
  • হাসিখুশি থাকা এবং টেনশন মুক্ত থাকার চেষ্টা করা।

আর যদি আপনি মাথা ব্যথার সমস্যায় ইতিমধ্যে পড়ে যান সে ক্ষেত্রে মাথা ব্যথা কমানোর উপায় হিসেবে এগুলো মেনে চলার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ নিয়ে নির্দিষ্ট একটি ঔষধ নির্দেশনা মাফিক সেবন করা উচিত। 

আর হ্যাঁ, অনেকেই রয়েছেন যারা জ্বর মাথাব্যথার ওষুধের নাম, সর্দি ও মাথা ব্যথার ঔষধ এর নাম এবং মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান। এ সম্পর্কে জানতে ইচ্ছুক হলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে এই সম্পর্কিত আরো কিছু আর্টিকেল পড়তে পারেন।

মাথা ব্যথা দূর করার দোয়া

যারা মাইগ্রেন সমস্যা সহ বিভিন্ন কারণে মাথা ব্যথায় আক্রান্ত হন। তাদের এই ব্যথা থেকে মুক্তি পাওয়া  অনেক জরুরি। কুরআন মাজিদে মাথা ব্যথায় রয়েছে আমল ও দোয়া-

لَّا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ

উচ্চারণ: লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুন।’ (সুরা ওয়াকিয়া : আয়াত ১৯)

উপসংহার

তো পাঠক বন্ধুরা, আজ এ পর্যন্তই। মাথা ব্যথা কমানোর ১০ টি ওষুধের নাম ও দাম সম্পর্কে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানান। পাশাপাশি স্বাস্থ্য সম্পর্কিত টিপস পেতে আমাদের ওয়েবসাইটের স্বাস্থ্য রিলেটেড ক্যাটাগরির আর্টিকেলগুলো পড়ুন। তো সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ। 

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!