চোখের ছানি অপারেশনের পর করণীয়

চোখের ছানি অপারেশনের পর করণীয় - বয়সের সাথে সাথে চোখে ছানি পড়ার ঘটনা খুব স্বাভাবিক। যদিও চোখে ছানি পড়ার সঠিক বয়স নেই। যেকোনো বয়সের লোকেরই চোখে ছানি পড়তে পারে। একটা সময় চোখে ছানি পড়া খুবই গুরুতর একটি সমস্যা ছিল কেননা তখন যে জটিল অস্ত্রপচার এর মাধ্যমে অপারেশন করা হতো তা সারতে অনেক সময় লেগে যেত।

চোখের ছানি অপারেশনের পর করণীয়

কিন্তু বর্তমান সময়ে ফ্যাকো সার্জারির মাধ্যমে খুব সহজেই চোখের ছানি অপারেশন করা যায় এবং খুব কম সময়ের মধ্যেই চোখ ভালো হয়ে যায়। ওষুধ দিয়ে ছানির কোনো চিকিৎসা নেই। ছানির একমাত্র চিকিৎসা হলো অস্ত্রোপচার।

প্রাকৃতিক লেন্স এর উপর একটি আলগা পর্দা বা ছানি পড়লে তা অস্ত্রোপচার করে অপসারণ করা হয় এবং একটি কৃত্রিম লেন্স বসানো হয়। কিন্তু অনেক সময় সফল অস্ত্রোপচারের পরও রোগী ভালোভাবে দেখতে পান না বা বিভিন্ন জটিলতার সম্মুখীন হন। একটু সতর্ক হলেই এ ধরনের পরিস্থিতি এড়ানো যায়।

ছানি অস্ত্রোপচারের পরে কিছু বিষয় সচেতন হওয়া উচিত। অস্ত্রোপচারের পর কয়েক সপ্তাহ বিশেষ যত্ন প্রয়োজন। যেমন চোখে সঠিক ওষুধ দেওয়া, কালো চশমা পরা, চোখে পানি না ফেলা বা শুয়ে কোনো কাজ না করা ইত্যাদি এগুলো যথাযথভাবে মেনে চলতে হবে। আজকের পোষ্টের আলোচ্য বিষয় চোখের ছানি অপারেশনের পর করণীয়। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ছানি অপারেশনের পর করণীয় গুলো কি।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

চোখের ছানি অপারেশন সম্পর্কে কিছু কথা: চোখ মানবদেহের অনেক সেনসিটিভ একটি অঙ্গ। চোখের ব্যাপারে আমাদের সকলেরই আলাদাভাবে সচেতনতা বজায় রাখতে হবে। চোখের ছানি অপারেশন চোখের জন্য খুবই গুরুত্বপূর্ণ সেই সাথে ঝুঁকিরও। তাই চোখের অপারেশনের পর করণীয় কি সেই সম্পর্কে আমাদের ভালোভাবে জেনে নিতে হবে।

চোখের ছানি অপারেশনের পর করণীয়

চোখের ছানি অপারেশনের পর করণীয় হচ্ছে অপারেশন করার পরে চোখে পানি লাগানো যাবে না। বিশেষ করে ময়লা পানিতে চোখ ধোয়া বা গোসল করা খুবই বিপদজনক। এর কারণে অনেক সময় চোখের সংক্রমণ দেখা দিতে পারে। এমনকি দৃষ্টি নষ্ট হয়ে যেতে পারে। তাই চোখের ছানি অপারেশনের পর চোখে পানি লাগানোর ব্যাপারে সচেতন হতে হবে।

ডায়াবেটিসের রোগীদের অস্ত্রপচারের পর কিছুদিন হাঁটতে যেতে না পারার কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। কিন্তু এই সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। অনেকের মনে ভুল ধারণা রয়েছে যে অস্ত্র পাচার হওয়ার পরে ডায়াবেটিস বাড়াতে কোন ক্ষতি হবেনা। কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে চোখ দ্রুত সারবে না। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার ব্যাপারে অধিক সচেতনতা অবলম্বন করতে হবে।

  • চার থেকে ছয় সপ্তাহ সাঁতার কাটা থেকে বিরত থাকতে হবে।
  • বাইরে বের হলে অবশ্যই আই শিল্ড পরতে হবে।
  • চোখ ভালোভাবে না সারা পর্যন্ত গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে।
  • প্রথম কয়েক সপ্তাহ অতিরিক্ত ব্যায়াম করা চলবেনা।
  • এক মাস চোখে কোন ধরনের মেকআপ ব্যবহার করা যাবে না।

অস্ত্র পাচারের পরে চোখে সামান্য অস্বস্তি, ক্রাম্পিং, চোখ লাল হয়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা স্বাভাবিক। কিন্তু হঠাৎ চোখে ব্যথা করলে বা অতিরিক্ত লাল হয়ে গেলে। অথবা চোখের দৃষ্টি কমে গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। নিচে আমরা চোখের ছানি অপারেশনের পর করণীয় সম্পর্কে আরো বিস্তারিত তুলে ধরেছি সেখান থেকে আপনি জেনে নিন এই সম্পর্কে পরিপুর্ণ তথ্য।

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

ছানি অপারেশনের পর যা যা করা যাবে

চোখের ছানি অপারেশনের পর গোসল করা যাবে কিন্তু চোখে যেন পানি না লাগে সেই দিকে খেয়াল রাখতে হবে। অপারেশনের পর কয়েকদিন যথাসম্ভব বিশ্রাম নিতে হবে। বাইরে আস্তে আস্তে হাঁটা যাবে কিন্তু লক্ষ্য রাখতে হবে যেন চোখে আঘাত না লাগে। চোখে ড্রপ সময় মত দিতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী টিভি দেখা অথবা কম্পিউটারের কাজ করা যেতে পারে।

ছানি অপারেশনের পর সাবধানতা

চোখের ছানি অপারেশনের পর বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। চোখের ছানি অপারেশনের পর স্বাভাবিক জীবন কিছুটা ব্যাহত হয়। ছানি অপারেশন এর পরে অনেক কিছুই নিষেধ থাকে বা অনেক কিছু মেনে চলতে হয়। চলুন জেনে নেওয়া যাক ছানি অপারেশন এর পর কি কি সাবধানতা অবলম্বন করা উচিত।

  • হাত না ধুয়ে চোখে হাত দেওয়া যাবে না।
  • অযথা চোখ চুলকানো যাবে না।
  • চোখে পানি লাগানো থেকে বিরত থাকতে হবে।
  • কোন ভারী কাজ করা যাবে না।
  • সুইমিংপুলে বা নদীতে সাঁতার কাটা যাবে না।
  • চোখের উপর চাপ সৃষ্টি হয় এমন কোন কাজ করা যাবে না।

চোখের ছানি অপারেশনের পর খাবার

চোখে ছানি অপারেশনের পর খাবার এর ব্যাপারে কোন নিষেধ নেই বা কোন বিশেষ নিয়ম নেই। একজন সুস্থ স্বাভাবিক মানুষ যে ধরনের খাবার খায়। তারাও ঠিক সেই ধরনের খাবার খেতে পারবে। তবে চোখের ছানি অপারেশন এর পরে পোস্ট অপারেটিভ কেয়ার এর খুব দরকার হয়। তাই একজন রোগীকে স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিগুণ সম্মত খাবার খাওয়াতে হবে। যাতে করে সে খুব দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে। খাবারের পাশাপাশি সঠিক সময়ে ঔষধ এবং চোখে ড্রপ দেওয়ার ব্যাপারে আলাদাভাবে খেয়াল রাখতে হবে।

আরো পড়ুনঃ অপারেশনের পর ইনফেকশন হলে করণীয়

চোখের ছানি অপারেশন এর পরে জটিলতা

অস্ত্রপচার সকলের জন্যই সুখকর বিষয় নয়। কেননা অপারেশনের পরে নানা ধরনের জটিলতা দেখা দিতে পারে। অনেক সময় অস্ত্রপচারের সফল হওয়ার পরেও স্বাভাবিক দৃষ্টি ফিরে আসে না। এই ধরনের জটিলতা যদিও খুব কম দেখা যায়। কিন্তু এই ধরনের জটিলতা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

চোখের ছানি অপারেশন এর পরে জটিলতা গুলো হলো চোখ খসখসে ভাব, চোখ লাল হওয়া, চোখ হালকা ব্যথা করা, পানি পড়া ইত্যাদি। এই ধরনের জটিলতা নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই। কেননা এগুলো স্বাভাবিক ঘটনা। চোখের ছানি অপারেশনের পরে এর থেকে বড় কোন জটিলতা দেখা দিলে অবশ্যই হাসপাতালে ভর্তি করতে হবে। এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

স্বাভাবিক নিয়মে চোখের অস্ত্রপচারের পরে একজন মানুষের সুস্থ হতে চার থেকে ছয় সপ্তাহ সময় লাগে। কিন্তু এর থেকে সময় লাগলে সেটা নিয়ে দুশ্চিন্তা না করে অবশ্যই নিকটস্থ ক্লিনিকে একজন আই বিশেষজ্ঞ দেখাতে হবে।

আরো পড়ুনঃ চোখের নিচে কালো দাগ দূর করার ক্রিম

চোখের ছানি অপারেশন কখন করতে হয়

চোখের কর্নিয়া এবং লেন্স মানুষের দৃষ্টিশক্তির জন্য অপরিহার্য। বয়স বা অন্যান্য কারণে চোখের পরিষ্কার লেন্স অস্বচ্ছ হয়ে গেলে দৃষ্টিশক্তি হ্রাস পায়। স্বাভাবিক কাজকর্মও ব্যাহত হয়। চোখের লেন্সের অস্বচ্ছতাকে ছানি বলা হয়। বার্ধক্য, আঘাত, ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ, দীর্ঘমেয়াদি চোখের ড্রপ ব্যবহারে চোখে ছানি হয়।

ছানি অপসারণের চিকিৎসা পদ্ধতির মধ্যে অপারেশন অন্যতম। তবে এই রোগের প্রাথমিক পর্যায়ে অনেকেই অপারেশন করতে চান না। অনেকে মনে করেন ছানি পরিপক্ক হলে অপারেশন করা ভালো। কিন্তু এখন এই ধারণা পাল্টে যাচ্ছে। এখন ডাক্তাররা বলেন ছানি পরিপক্ক হবার দরকার নেই। যে সময় আপনি মনে করেন যে আপনার দেখতে অসুবিধা হচ্ছে, পড়তে অসুবিধা হচ্ছে, হাঁটতে অসুবিধা হচ্ছে, তখন আপনি ছানি অপারেশন করাতে পারেন। যত তাড়াতাড়ি অপারেশন, তত ভাল।

চোখের ছানি অপারেশন এর খরচ

বঙ্গবন্ধু মেডিকেল কলেজের চক্ষু বিভাগের প্রধান ডা. শরফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছানি অস্ত্রোপচারে খরচ হয় ১৫০০ টাকা এবং ভ্যাকো (সলিড), ৮,৫০০ টাকা এবং ফোল্ড ১৭ হাজার টাকা। ন্যাশনাল আই ইনস্টিটিউটে ভারতীয় লেন্স দিয়ে ১,০০০ টাকার মধ্যে একটি সাধারণ ছানি অস্ত্রোপচার করা যেতে পারে। তবে ব্রিটিশ লেন্সের দাম পড়বে ৩,০০০থেকে ৫, ০০০ টাকা।

ঢাকা ইসলামিক চক্ষু হাসপাতাল, আদ-দ্বীন হাসপাতাল, মিরপুর বিএনএসবি হাসপাতাল ও সালাহউদ্দিন হাসপাতালের রোগীদের দর্শনার্থীদের ভিশন ইন ফেইথ প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ছানি অপারেশন করাতে পারবে বলে জানিয়েছেন চক্ষুবিদ্যা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক দ্বীন মুহাম্মদ।

লায়ন্স আই ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক সালমা পারভীন বলেন, তার হাসপাতালে ছানি অপারেশনের খরচ ৬,৫০০ টাকা এবং ফ্যাকো লেন্স অপারেশনের খরচ ১১,০০০ থেকে ২০,০০০ টাকা বা তারও বেশি।

ইসলামিক চক্ষু হাসপাতালের সাধারণ ওয়ার্ডে সর্বনিম্ন ৩ হাজার ৫৮৫ টাকায় ছানি অপারেশন করা যাবে। সিট বা লেন্স প্রতি খরচ নির্ধারণ করা হবে। এছাড়া অস্ত্রোপচারের পরদিন বাড়ি যাওয়ার সুবিধা রয়েছে।

বারডেম সহযোগী অধ্যাপক মানস কুমার গোস্বামী বলেন, তার হাসপাতালে চোখের অস্ত্রোপচার অন্যান্য বেসরকারি হাসপাতালের তুলনায় অনেক সস্তা, মাত্র ২,০০০ টাকা। লেন্সের উপর নির্ভর করে ফ্যাকোর দাম ৪,০০০ থেকে ১০,০০০ টাকা।

তার মতে, প্রাইভেট ক্লিনিকে ফ্যাকোর দাম ৩০,০০০ থেকে ৪০,০০০ টাকা, বারডেমের খরচ অনেক কম। তার মতে, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের অনেক সীমাবদ্ধতা রয়েছে। কারণ রোগীদের কাছ থেকে পাওয়া টাকা দিয়েই তাদের প্রতিষ্ঠান চালাতে হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর

ছানি কাকে বলে?

বয়স বা অন্যান্য কারণে চোখের পরিষ্কার লেন্স অস্বচ্ছ হয়ে গেলে দৃষ্টিশক্তি হ্রাস পায়। স্বাভাবিক কাজকর্মও ব্যাহত হয়। চোখের লেন্সের অস্বচ্ছতাকে ছানি বলা হয়।

ফ্যাকো সার্জারি কাকে বলে?

ফেকো সার্জারি হল ছানি অপারেশন এর একটি প্রক্রিয়া। ফেকো সার্জারির মাধ্যমিক চোখের ছানিকে গলিয়ে তারপর চোখের ছানি বের করা হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে রক্তপাত ছাড়াই অপারেশন করা যায়। ২.৫-৩ মিলিমিটার ছিদ্র করে কোন সেলাই ছাড়াই চোখের ছানি অপারেশন করা হয়। ফেকো সার্জারিতে অপারেশনের পরপরই আপনি বাড়িতে চলে যেতে পারবেন।

ছানি অপারেশনে কতক্ষণ সময় লাগে?

স্থানীয় অপারেশনের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে ২০/৩০ মিনিটের ও কম কম সময় লাগে।

লেখকের শেষকথা

চোখের ছানি অপারেশন এখন অহরহ হচ্ছে। তাই ছানি অপারেশন নিয়ে ভয়ের কিছু নেই। আমরা আমাদের আজকের পোস্টে চোখের ছানি অপারেশনের পর করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এবং চোখের ছানি অপারেশন করতে কত খরচ হয় সেই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আমাদের তথ্য আপনাদের কাজে লাগবে।

পোষ্ট ক্যাটাগরি: