Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/rog-protirodh-khomota-baranor-khabar.html

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় | রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর খাবার — সাধারণত শরীরকে সুস্থ রাখা জীবনের একটি অপরিহার্য উপাদান হয়ে থাকে। আপনার শরীর সুস্থ থাকলে আপনার মন, প্রাণ সমস্ত কিছু অনেক ভালো থাকবে, আপনি নিজেই মানসিকভাবে সুস্থ থাকবেন। আর এই শরীরকে ভালো রাখতে গেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সেরা ১৫টি খাবার সম্পর্কে আজকে আমরা আমাদের আর্টিকেলে আলোচনা করব।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায়

সাধারণত আমাদের দৈনন্দিন জীবনে চলাফেরা করতে রোগ প্রতিরোধ ক্ষমতা এক বিশেষ সম্পর্ক রয়েছে। আমাদের শরীরের এই রোগ প্রতিরোধ ক্ষমতাকে ছাড়া আমরা নানান রোগে আক্রান্ত হয়ে পড়ি। এই রোগ প্রতিরোধ ক্ষমতা যদি আপনার শরীরে কম হয়ে থাকে, তাহলে নানা রোগ বালাই আপনার উপরে চেপে বসবে। এই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস আমাদের শরীরে প্রবল আক্রমণ করে থাকে।

বর্তমান সময় করোনাভাইরাসের মতো প্রাণঘাতী ভাইরাসকে প্রতিহত করতে সক্ষম হবে আপনার শরীরে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা। এই রোগ প্রতিরোধ ক্ষমতা দ্বারা আপনার শরীরে প্রবেশ করা করোনাভাইরাস কেউ আপনি হার মানাতে সক্ষম হবেন।

আরও পড়ুনঃ ডায়াবেটিস কমানোর উপায়

এছাড়াও আপনি যদি নিজেকে সঠিক ভাবে সুস্থ রাখতে চান, তাহলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপর গুরুত্ব দিয়ে থাকাটা আপনার জন্য কার্যকরী উপায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি আপনার শরীরের যেকোনো রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এক বিশেষ ভূমিকা পালন করে থাকে। সাধারণত বর্তমান সময়ে অনেকেই আছে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। আর সে সমস্ত মানুষেরা বেশ কিছু খাবার গ্রহণ করার মাধ্যমে তারা তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হবে।

আর তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সেরা ১৫টি খাবার সম্পর্কে আমরা আপনাদের বিস্তারিত জানাবো। এই সেরা ১৫টি খাবার গ্রহণের মাধ্যমে আপনি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে যথেষ্ট বৃদ্ধি করতে সক্ষম হবেন। আপনার নানা রোগবালাই থেকে আপনাকে মুক্তি দিতে এই ১৫টি সেরা খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকবে। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার উপায় বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সেরা ১৫টি খাবার কি কি। নিচে এসব বিষয়ে আলোচনা করা হলো:

রসুন

আপনি যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তাহলে আপনি নিয়মিত রসুন খেতে পারেন। রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা রেখে থাকে। নানা রোগবালাই থেকে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর একটি বিশেষ খাবার হল এই রসুন। রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, যেকোনো ধরনের জ্বর সর্দি এবং ফ্লু বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। সাধারণত রসুনের রয়েছে প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল রযেছে যা আপনার শরীরের যেকোনো ধরনের অসুস্থতার প্রতিকার করতে সাহায্য করে থাকে। এছাড়া আপনি যদি উচ্চ রক্তচাপ ও পাকস্থলীর সমস্যায় ভুগে থাকেন তাহলে রসুন আপনার জন্য এক ধরনের প্রাকৃতিক ওষুধ হিসেবে বিশেষ কাজ করবে।

আরও পড়ুনঃ বজ্রপাত থেকে বাঁচার উপায়

হলুদ

আমরা সবাই হয়তো এই হলুদের কথা শুনে থাকি, সাধারণত দেশীয় যেকোনো ধরনের তরকারির মধ্যেই মসলা হিসেবে ব্যবহার করার গুরুত্বপূর্ণ একটি উপাদান হল হলুদ। এটি আপনার শরীরের যথেষ্ট কার্যকরী ভূমিকা রাখতে সাহায্য করে। আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে যথাযথভাবে বৃদ্ধি করতে এটি বেশ কাজ করবে। আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে যেকোনো ধরনের ব্যাথা উপশমের জন্য এটি ব্যবহৃত হয়ে থাকে।

আপনার যদি কোনো রকম ব্যাথা রোগসহ হাড় এবং জয়েন্টেস বিভিন্ন ব্যথা ও পেশীর ব্যথা সহ নানা ধরনের ব্যথা যদি আপনার শরীরে থাকে তাহলে হলুদ আপনার জন্য একটি কার্যকরী ওষুধ হয়ে থাকবে। এছাড়াও এই হলুদ আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে হৃদরোগ, যকৃৎ, শ্বাসপ্রশ্বাসজনিত রোগ বিভিন্ন রোগ থেকে আপনাকে রক্ষা করে আপনার হজম শক্তি বৃদ্ধিতে সহায়ক হবে হলুদ।

দই

এটি হয়তো আমাদের অনেকেরই পছন্দের খাবার হয়ে থাকে, কিন্তু আমরা অনেকেই জানিনা দই এর উপকারিতা কি কি। এটি ক্যালসিয়াম সমৃদ্ধ ও ভিটামিন ডি অন্যতম উৎস হয়ে থাকে। সাধারণত দই খেলে আপনার হাড় মজবুত হবে। এছাড়াও, যদি আপনি হজমজনিত নানান সমস্যায় ভুগে থাকেন তবে আপনি দই গ্রহণ করতে পারেন। আপনার হজম সমস্যার সমাধান করে দিতে সক্ষম হবে। এ সবচেয়ে বেশি কার্যকারিতা হয় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য। রোগ প্রতিরোধ বাড়াতে এর যথেষ্ট ভূমিকা থাকে।

তরমুজ

আমরা এই ফলটির নাম হয়তো অনেকেই শুনেছি, আমরা অনেকেই আছি যারা এই ফলটি খেতে অনেক ভালবেসে থাকি। তবে এই ফলটির রয়েছে নানা উপকারিতা রয়েছে। আমাদের দেশে সাধারণত গ্রীষ্মকালীন ফল হিসেবে তরমুজ হয়ে থাকে। গ্রীষ্মকালে আমাদের প্রিয় ফল অথবা ফলের জুসের তালিকায় এই ফলটি থাকলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি পাবে। এটি শুধু আপনার রোগ-প্রতিরোধক্ষমতা বাড়াবে না, এখানে ভিটামিন এ, সি, বি১ বি২ অন্যান্য পুষ্টি রয়েছে এই তরমুজে। যা আপনার শরীরে অসংখ্য রোগ থেকে মুক্তি দিতে সহায়ক ভূমিকা পালন করে।

আরও পড়ুনঃ সময় কাটানোর উপায়

চা

একটি চমৎকার বিষয় হলো যে চা আমরা কমবেশি সবাই খেয়ে থাকি। কিন্তু এই চায়ের মধ্যে রয়েছে এক ধরনের বিশেষ পুষ্টিগুণ। কেননা চা পাতার মধ্যে রয়েছে পলিফেনল নামক এক প্রকার জিনিস আপনার শরীরের ফ্যাট অক্সিডেশনম প্রক্রিয়াকে সাবলীল রেখে বিভিন্ন খাবার থেকে পুষ্টি উপাদান গ্রহণ করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে।

এটি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি করতে সহায়ক হয়ে থাকে। তবে আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে চানম তাহলে অবশ্যই আপনাকে চায়ের সাথে আদা লেবু মিশ্রিত করে খেতে পারেন। যে আপনার শরীরের জন্য দারুন উপকারী। তবে এই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুব বেশি কাজ করবে রং চা।

পেঁপে

সাধারণত বর্তমান সময়ে পেঁপে আমাদের পছন্দনীয় একটি খাবার হয়ে থাকে। এই ফলটিকে সাধারণত ভিটামিন সি, এ এবং ভিটামিন ই, সমৃদ্ধ হওয়ায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দ্রুত কাজ করে থাকে।

মিষ্টি আলু

আমরা হয়তো অনেকেই এই মিষ্টি আলুর নাম শুনে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা যে মিষ্টি আলুর মধ্যে রয়েছে এক বিশেষ উপাদান। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ব্যাটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমাতা বাড়িয়ে থাকে।

টমেটো

সাধারণত টমেটোর মধ্যে থাকে লাইকোপেন নামক এক প্রকার ক্যারোটিন। আর এই পুষ্টি উপাদান টি এন্টি-অক্সাইড হিসাবে কাজ করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। এটি সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ভিটামিন সি সমৃদ্ধ একটি সবজি। আবার আপনার ত্বকের যদি কোন রকম সমস্যা দেখা দেয় তাহলে এই সবজিটি দ্রুত প্রতিকার করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরও পড়ুনঃ ইসলামিক পোস্ট | ইসলামিক পোস্ট বাংলা | ইসলামিক আমল

লেবু

সাধারণত ভিটামিন সি'র একটি অন্যতম উৎস হয়ে থাকে এই লেবু। ভিটামিন সি সাধারণত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি আপনার ত্বক ভালো রাখতে এক বিশেষ ভূমিকা পালন করে। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

ব্রোকলি

এই সবজিটি সাধারণত ভিটামিন ও খনিজ পদার্থ সমৃদ্ধ একটি সবজি। এখানে প্রচুর পরিমাণে ভিটামিন এ ভিটামিন সি ও ভিটামিন থাকে। তাছাড়া এখানে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। এতকিছু মিলিত অবস্থায় থাকায় এই সবজিটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নানা প্রকার রোগ বালাইয়ের হাত থেকে প্রতিকার করে থাকে।

পালং শাক

পালং শাকের কথা হয়তো আমরা অনেকেই শুনে থাকি। এটি খেতে হয়তো আমাদের অনেকেরই পছন্দ হয়ে থাকে। এটি ভিটামিন সি সমৃদ্ধ অ্যান্টি-অক্সিডেন্ট বিটা ক্যারোটিন সহ আরো বেশ কিছু উপাদান থাকায় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আমলকি

এটি সাধারণত ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। এটিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি' থাকায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে দ্রুত কাজ করে থাকে।

মাশরুম

এটি সাধারণত প্রোটিন সমৃদ্ধ একটি বিশেষ খাবার এখানে আরো রয়েছে এন্টি-অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে।

মধু

মধুতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট মিনারের বিশেষ করে জিংক সমৃদ্ধ থেকে থাকে। আপনার মুখের রুচি বাড়ানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রবল বৃদ্ধি করে থাকে।

বাতাবি লেবু

সাধারণত লেবুর মতনই এখানেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আর এই ভিটামিন সি সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এক বিশেষ কার্যকরী উপাদান হয়ে থাকে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বাতাবি লেবুর ভূমিকা যথেষ্ট।

পরিশেষে

উপরে আমাদের আলোচিত খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সেরা খাবার হয়ে থাকে। এই সেরা 15 টি খাবার আপনি গ্রহণের মাধ্যমে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম হবেন।

আরও পড়ুনঃ বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস | জন্মদিনের শুভেচ্ছা বার্তা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া