Technical Care BD https://www.technicalcarebd.com/2022/06/gorvoboti-howar-lokkhon-bangla.html

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা - গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ — প্রত্যেক নারীর জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ সময় হলো অন্তঃসত্ত্বার মুহূর্ত। মাতৃত্বের স্বাদ ভোগ করা হচ্ছে প্রত্যেক মেয়ের জীবনের সবচেয়ে বড় আকাঙ্ক্ষার পাত্র হয়ে থাকে। গর্ভধারণ করার প্রথম সময়ে নারীদের শরীরে বিভিন্ন ধরনের উপসর্গ দেখতে পাওয়া যায়। গর্ভকালীন সময়টি প্রত্যেক মেয়ের জন্যে অনেক কঠিন ও সংঘর্ষপূর্ণ হয়ে থাকে। আর হ্যাঁ জেনে রাখা ভালো গর্ভধারণের লক্ষণ সকলের ক্ষেত্রে একরকম হয়না।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা

পেজ সূচীপত্রঃ গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা নিয়ে। গবেষণায় জানা গেছে, গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে কিছু লক্ষণ সকল নারীর ক্ষেত্রে দেখা যায়। এসকল লক্ষণগুলো খুবই সামান্য আকারে হলেও যদি আপনি এই লক্ষণগুলো না বোঝে কোনো প্রকার অহেতুক কাজ করে বসেন তখন হয়তোবা এটি আপনার সন্তানের গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ গুলোর দিকে অবশ্যই আপনাকে বিশেষ ভাবে নজর রাখতে হবে। চলুন তাহলে আমরা বিস্তারিত ভাবে জেনে নিই কি কি লক্ষণ গুলো দেখে প্রথম সপ্তাহেই আপনি বুঝতে পারবেন আপনি গর্ভবতী বা আপনার সন্তানের মা গর্ভবতী। আসুন জেনে নিই কী সেই গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ - 

আরো পড়ুনঃ এলার্জি চুলকানি দূর করার উপায়

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা - গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ

আপনি আপনার মাসিক চক্রের মাধ্যমে গর্ভবতী কি-না সেটা সর্বপ্রথম বুঝতে কিংবা জানতে পারবেন। কেননা আপনি যখন দেখবেন আপনার মাসিক চক্রের তারিখটি ওভার হয়ে গিয়েছে তখন আপনাকে মনে করতে হবে সম্ভবত আপনি মা হতে চলেছেন। আর হ্যাঁ অনেক সময় দেখা যায়, অনেক মেয়ের মাসিক চক্র অনিয়মিত হয়ে থাকে সেক্ষেত্রে বিষয়টা কিন্ত অন্যরকম হতে পারে। কিন্তু আমার থেকে পরামর্শ থাকবে যদি আপনার মাসিক চক্রের তারিখটি ওভার হয়ে যায় তখন অবশ্যই প্রেগনেন্সি কিট ব্যবহার করার মাধ্যমে টেস্ট করে দেখবেন।

১। মুখে খাবার স্বাদের পরিবর্তন

প্রথম সপ্তাহে মুখে অন্যরকম স্বাদ বুঝতে পারবেন। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে গর্ভবতীর লক্ষণ হিসেবে সর্বপ্রথম যা দেখা যায় সেটা হচ্ছে তাদের মুখে স্বাদের পরিবর্তন হয়ে যায়। এই অবস্থায় কোনো কোনো খাবার খাওয়ার সময় গর্ভবতী প্রচন্ড বাজে ধরনের গন্ধ অনুভব করেন। অনেক সময় মুখে দুর্গন্ধও কিন্ত হতে পারে। মূলত এই সমস্যাটি গর্ভাবস্থার জেরে শরীরে হরমোনের মাত্রার তারতম্যেরর কারনেই লক্ষ্য করা যায়।

২। হালকা আকারে রক্তপাত

রক্তক্ষরণ ঋতুচক্রের মতোই ৬-১২ দিন হালকা আকারে রক্তপাত হতে পারে। যদি আপনি এই সকল লক্ষণ দেখতে পারেন তবে অবশ্যই প্রেগন্যান্সি পরীক্ষা করে নিবেন।

আরো পড়ুনঃ নুডুলস এর উপকারিতা ও অপকারিতা

৩। অতিরিক্ত প্রস্রাব

গর্ভধারণ করার সঙ্গে সঙ্গে শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গগুলো পরিবর্তন হতে দেখা যায়। বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ গুলো পরিবর্তন হওয়ার সাথে সাথে আপনার কিডনীও কিন্ত ডাবল গতিতে কাজ করা শুরু করে দেয়। যার ফলাফলস্বরূপ বারবার আপনার মূত্রত্যাগ বা অতিরিক্ত প্রসাব করতে যাওয়ার প্রয়োজন হয়। গর্ভবতীর সময় মায়ের শরীর অতিরিক্ত পরিমাণে তরল উৎপাদন করতে থাকে। আর যার কারণে মূলত কিডনি দ্বিগুণ আকারে কাজ করতে থাকে। আর মূলত এই কারণেই অতিরিক্ত পরিমাণে শৌচাগারে যাওয়ার প্রয়োজন দেখা দেয়। 

৪। কালো ছোপ ছোপ দাগ

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে গর্ভকালীন মায়ের মুখে বা হাত এবং পায়ে অর্থাৎ পুরো শরীরে অনেক সময় কালো ছোপ ছোপ দাগ দেখা যায় কিংবা যেতে পারে। বিশেষ ভাবে মুখের ত্বকে এই ধরনের কালো ছোপ গুলো উঠতে দেখা যায়। গর্ভধারণ করার সময়ে ত্বকের সংবেদনশীনতা বৃদ্ধি পায়। যার কারণে মূলত চেহারায় এই ধরনের কালো দাগ বা ছোপ উঠে থাকে।

৫। শরীরে ক্লান্তি ভাব দেখা যায়

প্রেগন্যান্সির উল্লেখযোগ্য লক্ষণ হচ্ছে শরীরে ক্লান্তি। প্রথম সপ্তাহে গর্ভবতী মায়ের শরীরে প্রচুর পরিমাণে ক্লান্তি ভাব দেখা যায়। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে শরীরে ক্লান্তি হওয়ার কারণ হচ্ছে এসময় শিশুর পুষ্টিগুণ সঠিকভাবে দেওয়ার বা শিশুর পুষ্টিগুণ নিশ্চিত করতে মায়ের শরীর প্রচুর পরিমাণে রক্ত উৎপাদনের কাজ শুরু করে। যার ফলে খুব অল্প সময়েই গর্ভবতী মায়ের শরীর ক্লান্তি হয়ে আসে।

আরো পড়ুনঃ পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

৬। স্তনের আকার ওজন বৃদ্ধি

মাসিক চক্র ডেট আসার কিছুদিন পূর্বে থেকে গর্ভবতী মায়ের স্তনের আকার ওজন বৃদ্ধি হতে থাকবে। যদি আপনি স্তনের আকার ওজন বৃদ্ধি বিষয়টি অনুভব করতে পারেন তবে ৮০% সম্ভাবনা থাকে যে আপনি গর্ভবতী হয়েছেন।

৭। মাথাব্যথা

গর্ভাবস্থায় মাথার যন্ত্রণা দেখা যেতে পারে। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ হিসেবে গর্ভবতী মায়ের প্রচন্ড রকম মাথা ব্যাথার মতো সমস্যাটি শুরু হতে থাকে। শরীরে হরমোনের মাত্রা বৃদ্ধি হওয়ার কারণেই মাথা ব্যাথার মতো সমস্যাটি হয়ে থাকে।

৮। বেশি বেশি স্বপ্ন দেখা

গর্ভে সন্তান আসলে নারীরা বেশি বেশি আকারে স্বপ্ন দেখা শুরু করে থাকে। গর্ভবতী হয়েছেন এমন ধরনের স্বপ্নই দেখেন একজন গর্ভবতী মা। 

৯। মেজাজ বিগড়ে যাবে

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ হলো মন মেজাজ বিগড়ে যাবে। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহে আপনি এই বিষয়টি খুবই ভালোভাবে লক্ষ্য করতে পারবেন। কারণ অহেতুক কোনো বিষয় নিয়ে আপনার মন মেজাজ বিগড়ে যাবে এবং আপনার মনে প্রচন্ড পরিমাণে রাগ উঠবে।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা প্রশ্ন উত্তর

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো আপনারা ভালোভাবেই জানতে পারলেন। আর যদি এই সকল লক্ষণ গুলো আপনার সঙ্গে মিলে যায় তবে আর দেরি না করে এখনি প্রেগনেন্সি কিট এনে টেস্ট করে নিন। এখন আমরা গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ নিয়ে কিছু প্রশ্ন উত্তর জানবো।

১। প্রশ্নঃ প্রথম সপ্তাহে বাচ্চার পুষ্টিগুণ এর জন্য কি করনীয়?

উত্তরঃ প্রথম সপ্তাহকে চিকিৎসা পরিভাষায় বলা হয় ট্রাইমেস্টার। আর এই সময়টিতে চিকিৎসকরা প্রতিদিন 0.4 মিলিগ্রাম ফলিক এসিড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কেননা এতে ভ্রণের বিকাশ সঠিক ভাবে ঘটবে।

২। প্রশ্নঃ গর্ভকালীন আমার প্রথম সপ্তাহ চলছে আমি কি সহবাস করতে পারবো?

উত্তরঃ অবশ্যই না। কেননা গর্ভবতী হওয়ার প্রথম ০৩ মাস থেকে আপনাকে অনেক বেশি সর্তক থাকতে হবে। যদি আপনি মেলামেশা করতে গিয়ে জরায়ুতে আঘাত পান তবে আপনার গর্ভপাত হওয়ার সম্ভাবনা থাকবে।

৩। প্রশ্নঃ গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো আমার মাঝে নেই কিন্তু আমার মাসিক বন্ধ আছে এই ক্ষেত্রে আমার করনীয় কি?

উত্তরঃ অনেকেই আছেন যাদের মাঝে কোনো প্রকার লক্ষণ দেখ যায়না। তাহলে এক্ষেত্রে আমি আপনাকে বলবো আপনাকে কিট দিয়ে টেস্ট করিয়ে সঠিক বিষয়টি জেনে নেয়ার জন্যে।  

৪। প্রশ্নঃ আমার বাচ্চা প্রথম সপ্তাহে কেমন আছে কতটুকু বড় হয়েছে কিভাবে বুঝবো?

উত্তরঃ এই সময়টিতে আপনার বাচ্চা এখনো একটি ডিম্বাশয় এবং সে Fallopian Tube এ আসার প্রস্তুতি  নিচ্ছে।

মনে রাখবেন সন্তান তখনই সুস্থ থাকবে যখন আপনি সুস্থ থাকবেন। তাই এই সময়টিতে নিজের খেয়াল সঠিকভাবে রাখবেন এবং এই সময়টিতে পুষ্টিকর খাবার প্রথম সপ্তাহ থেকেই খাওয়া শুরু করে দিন। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ গুলো যদি আপনার শরীরে দেখা দেই তাহলে আর দেরি না করে আজই চিকিৎসকের শরণাপন্ন হোন। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?