Technical Care BD https://www.technicalcarebd.com/2022/04/low-budget-laptop-in-bangladesh.html

কম দামে গেমিং ল্যাপটপ

কম দামে গেমিং ল্যাপটপ - কম বাজেটের সেরা ল্যাপটপ — বর্তমান সময়ে টেকনোলজি যেভাবে প্রতিনিয়ত উন্নত হচ্ছে তেমনি গেমিং টেকনোলজিও কিন্ত খুব দ্রুত বিকাশ লাভ করছে, প্রতিনিয়ত গেমারদের জন্য নিয়ে আসছে নিত্য নতুন আপগ্রেডেড গেমিং ডিভাইস। গেমিং ল্যাপটপ এর নামটা শুনলেই চোখের সামনে একটা হেভি ইউজিং এর প্রতিচ্ছবি চলে আসে। তো গেমিং ল্যাপটপ হিসেবে Asus Tuf Dash F15 এবং Lenovo Legion 5 ল্যাপটপ দুইটি তাদের নামের পাশে থাকা গেমিং ট্যাগটাকে কতটুকু জাস্টিফাই করে তার সবকিছু নিয়েই আজকের আলোচনা।

কম দামে গেমিং ল্যাপটপ

অনেকে বলতে পারেন একই দামের মধ্যে আমি কেন Apple Macbook Pro না নিয়ে Lenovo Legion 5 বা Asus Tuf Dash F15 আমার পছন্দের শুরুতে রাখব? এছাড়াও Lenovo Legion 5 এবং Asus Tuf Dash F15 ল্যাপটপ দুইটি ২০২১ এ রিলিজ হলেও ২০২২ এ এসে কেমন পারফর্ম করছে, ২০২২ এ মিড বাজেট সেগমেন্ট এ অনেক ল্যাপটপ বাজারে পেলেও এই দুইটি ল্যাপটের কোনটি আপনার জন্য বেস্ট ভেলু ফর মানি হবে। স্পেসিফিকেশন থেকে শুরু করে Lenovo Legion 5 বা Asus Tuf Dash F15 ল্যাপটপ দুইটির রিয়েল লাইফ রিভিউ এবং ভালো মন্দ দিকগুলো সবকিছু নিয়ে চুলঁছেড়া বিশ্লেষণ।

আরো পড়ুনঃ কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ

1. Lenovo Legion 5 Legion 5i

Lenovo Legion 5 Legion 5i ২০২১ সালে ল্যাপটপ বাজারে ব্যাপকভাবে সফলতা পায়, এর আগেই যদিও Lenovo Legion 5 বের হয়। তবুও বাজেট রেঞ্জে যে কয়েকটি মডেল দিয়ে ২০২১ সালে Lenovo সফলতার মুখ দেখে গেমিং ল্যাপটপ হিসেবে তার মধ্যে Legion 5 একটি। 

এর মূল কারনই হলো Lenovo Lrgion 5 এ দেয়া গ্রাফিক্স কার্ড হিসেবে NVIDIA GeForce RTX 3060 6GB. মিড টু হাই বাজেট সিরিজের গ্রাফিকস কার্ডগুলোর মধ্যে সবচেয়ে স্ট্যাবল এবং রেস্টিকলি পারফর্মের জন্য যে কযেকটি গ্রাফিকস কার্ড বেশ আলোচনা সমালোচনার স্বীকার হয়, তাদের মধ্যে অন্যতম এই NVIDIA GeForce RTX 3060 কার্ডটি। 

একটি ল্যাপটপ গেমিং এর জন্য কতটা এফিসিয়েন্ট তা শুধু ভালো গ্রাফিকসের উপর নির্ভর করে না। গেমিং এর জন্য পাওয়ারফুল প্রসেসর, স্টোরেজ সবকিছু প্রয়োজন। তবে চলুন কিছু গুরুত্বপূর্ণ ইনফরমেশন নিয়ে আলোচনা করা যাক।

প্রসেসরঃ প্রসেসর হিসেবে Lenovo Legion 5 এ রয়েছে AMD Ryzen 7 - 5800H প্রসেসর। যার Base Frequency 3.33GHz এবং Maximum frequency 4.2 GHz সাথে Redeon Rx Vega 7 এর ইন্ট্রিগেটেড গ্রাফিক্স। যেটি একটি 3 কোর এবং 12 থ্রেডের প্রসেসর এবং L3 16mb এর Cache ম্যামরি পাওয়া যাবে এতে। মূলত হাইপ বানানো একটি চিপসেট একটি যা গেমিং পার্ফর্মেন্স করে আরো কয়েকগুন তৃপ্তিময়।

গ্রাফিক্সঃ প্রসেসর এ ইন্ট্রিগেটেড Redeon Vega RX 7 থাকলেও সাথে গেমিং বিস্ট বানানোর জন্য এতে আছে NVIDIA GeForce RTX 3060 ডেডিকেটেড গেমিং বিস্ট। গেমিং পারফরম্যান্স এ দেখলে 7.12 TFLOPS পর্যন্ত যেতে পারে। মোটকথা এই বাজেটে এরথেকে ভালো আশা করা ঠিক না। 

পোর্টস এবং ওজনঃ Lenovo Legion 5 ল্যাপটপটির ডানপাশে রয়েছে একটি Type C USB 3 Gen 2 পোর্ট এবং একটি অডিও জ্যাক। এছাড়া ডানপাশে রয়েছে একটি ই-সার্টার বাটন এবং আরেকটি Type C USB 3 Gen 2 পোর্ট। সব মিলিয়ে ল্যাপটপটির ওজন ৫.৪ পাউন্ড (২.৪৫ কেজি) 

অন্যান্যঃ এসব ছাড়াও 512 GB M.2 NVMe PCle SSD, 16 GB 3200MHz এর Ram, ডুয়েল স্টেরিও ম্পিকার, ব্যাকলিট কি বোর্ড। এই ল্যাপটপটি এবং লেনোভোর অন্যান্য মডেলের দাম জানতে এখানে ভিজিট করতে পারেন lenovo laptop price in bangladesh

আরো পড়ুনঃ কম্পিউটার হার্ডওয়্যার কি

2. Asus Tuf Dash F15

স্পেসিফিকেশনের দিকে দেখতে গেলে Lenovo Legion 5 এবং Asus Tuf Dash F15 মোটামুটি ৭৫% একই। ডিফারেন্স করে দেয় এদের প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডের দিক দিয়ে। তাই একই স্পেসিফিকেশন নিয়ে আলোচনা না করে আলাদা বিষয়গুলোর দিকে স্পেশাল আলোচনা করা যাক। 

প্রসেসরঃ Asus Tuf Dash F15 এ ব্যাবহার করা হয়েছে Intel®Core™i7 - 1137H প্রসেসর যার বেজ ফ্রিকোয়েন্সি 3.33 GHz. তবে Lenovo Legion 5 এর সাথে গিগবেঞ্জ স্কোর ব্যাটেল করালে সিঙ্গেল স্কোরে কিছুটা এগিয়ে থাকে Lenovo Legion 5 এ ব্যাবহৃত AMD processor। তবে Intel এর চিপসেটে Maximim Freequancy 4.8 পর্যন্ত পুশ করা যায় যা গেমিং এ ভালো সাপোর্ট দিতে পারে।

গ্রাফিক্সঃ গ্রাফিক্স সেকশনে তেমন কোন চেঞ্জ না হলে একই মডেলের একই স্টোরেজের কিন্তু লেটেস্ট জেনারেশন DDR5 স্টোরেজ এর গ্রাফিক্স ব্যাবহার করা হয়েছে। পারসোনালি ব্যাবহারকারীদের কিছু রিভিউ এ দেখা যায় ডিফারেন্ট স্টোরে, Cache ম্যামরি ভালো সাপোর্ট দেয়।

পোর্টস এবং ওজনঃ Asus Tuf Dash F15 এর সবথেকে যে জিনিসটা সকলের পছন্দ সেটি হলো এর পোর্টস সেকশন এবং ওজন। পোর্টস সেকশনে এতে রয়ে তিনটি USB Type A পোর্ট সাথে একটি USB 3 with Thunderbolt আর ওজন শুধুমাত্র ৪.৪১ পাউন্ড (২.০০ কেজি)। এই সব ছোটখাটো কিছু জিনিসই ডিল ব্রেকার হিসেবে কাজ করে প্রিমিয়াম সেগমেন্টের ল্যাপটপগুলোতে। 

অন্যান্যঃ ডিসপ্লে সেকশনে উভয় ল্যাপটপেই পাচ্ছেন 15.6" Full HD, Anti glare Display. যেখানে Lenovo তাদের Legion 5 এ ব্যাবহার করেছে 165 Hz এর রিপ্লেশ রেট এর ডিসপ্লে অন্যদিকে Asus Tuf Dash F15 এ ব্যাবহার করা হয়েছে 144 Hz এর ডিসপ্লে। 

তবে আমার পরামর্শ থাকবে শুধু ফিচার দেখেই বিবেচনা করবেন অবশ্যই কতটা অর্থযোগ্য সেটাও বিবেচনা করবেন আসুসের এই রেঞ্জের আরো মডেলের বাজার মূল্য জানতে এখানে ভিজিট করতে পারেন asus laptop price in bangladesh। কারন এরা ব্রান্ড দ্বারা প্রকাশিত হওয়া প্রাইসটাই দিয়ে থাকে এবং আমার দেখায় mcsolutionbd এরাই কিছুটা সাশ্রয়ী মূল্যে ব্রান্ডেড প্রোডাক্টগুলি দেয়।

আমার মতামত

সকল স্পেসিফিকেশন এবং ফ্যাক্ট নিয়ে দেখলে দুইটা ল্যাপটপই ভালো ব্রান্ডভ্যালু এবং ভ্যালু ফর মানি প্রদান করে। তবে যেহেতু ল্যপটপটি গেমিং অরিয়েন্টেড তাই সবার জন্য সাজেশন থাকবে Lenovo Legion 5 নেবার জন্য। কারন এতে ব্যাবহার হয়েছে AmD এর প্রসেসর যা হেবি ডিউটির গেমিং এর জন্য ভালো বলে মনে হয়। আমাকে আপনাদের মতামত জানাবেন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?