Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/What-to-do-when-your-laptop-overheats.html

ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করনীয় | ল্যাপটপ ওভার হিটিং সমস্যার সমাধান

ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করনীয় — ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যা নিয়ে ল্যাপটপ ইউজারদের অভিযোগের কোনো শেষ নেই। ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার কারণে ল্যাপটপের মধ্যে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে হ্যাঁ আপনি কিছু কৌশল বা পদক্ষেপ ব্যবহার করে ল্যাপটপ চালালে ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়ার সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব। তোহ চলুন জেনে নেয়া যাক ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করণীয় কি কি বা ল্যাপটপ ওভার হিটিং সমস্যার সঠিক সমাধান-

ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করনীয়

ঠাণ্ডা জায়গায় ল্যাপটপট ব্যবহার করুন

ল্যাপটপে যাতে করে সূর্যের আলো না লাগে সেই দিকে অবশ্যই আপনি লক্ষ্য রাখুন। কেননা, সরাসরি সূর্যের আলো বা প্রচণ্ড গরমের মাঝে ল্যাপটপ ব্যবহার করলে ল্যাপটপ অতিরিক্ত গরম বা ওভার-হিটিং সমস্যা দিবে। বিশেষ করে গরমের সময়ে তাপমাত্রা বেশি থাকার কারণে ডিভাইসটি অনেক বেশি গরম হয়ে যায়। তাই, ফ্যান অথবা এসি চালিয়ে চালিয়ে ঘর ঠাণ্ডা করার পর তবেই আপনাকে ল্যাপটপ ব্যবহার করা উচিত।

আরও পড়ুনঃ ল্যাপটপ স্লো হওয়ার কারণ ও ল্যাপটপ ফাস্ট করার উপায়

ল্যাপটপের মাঝে থাকা ফ্যানের অবস্থা চেক করুন

সাধারণত ল্যাপটপের ভিতরে বডিতে ল্যাপটপকে ঠান্ডা রাখার জন্য একটি কুলিং ফ্যান ব্যবহার করা থাকে। এই কুলিং ফ্যান গরম হাওয়া বাহির করে দিয়ে ডিভাইসটিকে অর্থাৎ ল্যাপটপটিকে ঠাণ্ডা রাখে। কিন্তু হ্যাঁ, ঘণ্টার পরে ঘণ্টা ল্যাপটপ ব্যবহার করার কারণে ওভার-হিটিং বা ল্যাপটপ অতিরিক্ত গরম সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে আপনাকে ৪-৫ ঘণ্টা পরপর ল্যাপটপ বন্ধ করে আবার চালু করা অথবা রিস্টার্ট করে ল্যাপটপ ব্যবহার করা উচিত। এছাড়াও আপনাকে ল্যাপটপের মাঝে থাকা কুলিং ফ্যানটিকে প্রতিনিয়ত চেক করে দেখতে হবে যে ফ্যানটি ঠিকঠাক মতো কাজ করছে কি-না।

কুলিং প্যাড ব্যবহার করুন

যারা দীর্ঘ সময় ধরে ল্যাপটপ ব্যবহার করেন, তাদের সবাইকে কুলিং প্যাড ব্যবহার করা প্রয়োজন। এতে করে ল্যাপটপের তাপমাত্রাকে ঠিকঠাক থাকে। যার কারণে বারবার ল্যাপটপ রিস্টার্ট দেয়ার ঝামেলা পোহাতে হবেনা। মার্কেট থেকে আপনি ৩০০ টাকা থেকে শুরু করে ২,০০০ টাকার মাঝে ভালো কুলিং প্যাড পেয়ে যাবেন।

ল্যাপটপ স্ট্যান্ডার ব্যবহার করুন

অনেক সময় ল্যাপটপের সার্ফেস শক্ত জায়গাতে রাখার জন্যে কুলিং ফ্যানটি ঠিকঠাক ভাবে কাজ করতে পারেনা। যার কারণে ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যায়। তবে ল্যাপটপ কোনো স্ট্যান্ডে রেখে দিয়ে কাজ করলে এই ধরনের সমস্যা আর দেখা দেবেনা। তাছাড়াও ল্যাপটপ স্ট্যান্ডে রেখে কাজ করলে ইচ্ছামতো ল্যাপটপের অ্যাঙ্গেল বা হাইট অ্যাডজাস্ট করা সম্ভব। বাজারে আপনি ৫০০ টাকা থেকে শুরু করে ২০০০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ধরনের ল্যাপটপ স্ট্যান্ড পেয়ে যাবেন।

বিছানা কিংবা বালিশের উপর রেখে ল্যাপটপ ব্যবহার করবেন না

অনেকেই আছেন যারা বিছানা এবং বালিশের উপর ল্যাপটপ রেখে কাজ করতে ভালোবাসেন। কিন্তু এটি করার কারণে ল্যাপটপের ফ্যান সঠিকভাবে কাজ করতে পারেনা যার কারণে ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে যায়। সেক্ষেত্রে একটি ফোল্ডেবল বেড স্টাডি টেবিলের উপরে ল্যাপটপটিকে রেখে দিয়ে কাজ করুন। যার ফলে ফ্যান সহজেই গরম নির্গমন করতে পারবে, এতে করে আপনার ল্যাপটপটি ও থাকবে ঠাণ্ডা। এই বেড স্টাডি টেবিল গুলোর মূল্য ৫০০ টাকা থেকে ২,০০০ টাকার মাঝে আপনি পেয়ে যাবেন। বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস থেকে কম দামে সহজেই কিনতে পারবেন।

আরও পড়ুনঃ ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় জেনে নিন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া