Technical Care BD https://www.technicalcarebd.com/2022/03/free-digital-marketing-course-in-bangladesh.html

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ - ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স — প্রিয় পাঠক আপনি যেই পেশাতেই নিযুক্ত থাকেন না কেন, ডিজিটাল মার্কেটিং কোর্স আপনার জন্য অনেক বেশি জরুরি ও গুরুত্বপূর্ণ। আর যদি আপনি অনলাইনে জগতে কাজ অথবা বিজনেস করে থাকেন, তবে এই ডিজিটাল মার্কেটিং কোর্স করা আপনার জন্য আবশ্যক একটি বিষয়। বর্তমান সময়ে প্রায় সকল ধরনের কোর্সই অনলাইনের মাধ্যমে করা যায়। আর সেগুলোর মধ্যে ডিজিটাল মার্কেটিংও কিন্ত আছে।

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

পেজ সূচীপত্রঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

আপনি নিশ্চয়ই ডিজিটাল মার্কেটিং শেখার ছয়টি লাভ সম্পর্কে অবগত আছেন। বর্তমান সময়ে ব্যবসা বাণিজ্যের একটা বিশাল অংশ ডিজিটালি নিয়ন্ত্রণ করা হয়ে থাকে। তাই, ডিজিটাল মার্কেটিং সেক্টরে দক্ষদের দারুন চাহিদা সৃষ্টি হচ্ছে। যদি আপনিও ডিজিটাল মার্কেটিং এর উপর দক্ষ হয়ে নিজের দূর্দান্ত ক্যারিয়ার গড়ে তুলতে চান, তাহলে আপনাকে অবশ্যই কিছু কোর্স করার প্রয়োজন হবে।

আপনারা কি জানতে ইচ্ছুক কিভাবে ডিজিটাল মার্কেটিং কোর্স ফ্রিতে করা সম্ভব? হয়তোবা খুব অবাক হচ্ছেন এটা জেনে তাইনা? থাক, আপনাদের আর কষ্ট না দিয়ে চলুন বিস্তারিত আলোচনা দেখে নিই। আপনি হয়তো জেনে থাকবেন যে, ডিজিটাল মার্কেটিং কি, কিভাবে ডিজিটাল মার্কেটিং করতে হয়, ডিজিটাল মার্কেটিং কিভাবে কাজ করে এবং কোন মাধ্যমে কাজ করে। আর এটাও জেনে থাকবেন যে, ডিজিটাল মার্কেটিং এর কাজ পেতে হলে ট্রেনিং কিংবা প্রশিক্ষণ কোর্স করতে হয়। তবে আপনি হয়তো দেখে থাকবেন, অনলাইনে অথবা বিভিন্ন প্রাতিষ্ঠানিক ভাবে ডিজিটাল মার্কেটিং কোর্সগুলো করতে ৭০০০ হাজার টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত খরচ করতে হয়।

কিন্ত ১ বার ভেবে দেখুন তো, একজন বেকার বাড়িতে বসে থাকা ছেলে অথবা মেয়ে কিভাবে এতগুলো টাকা দিয়ে ডিজিটাল মার্কেটিং কোর্স করবে? এটাও কি সম্ভব? উত্তর হবে কখনোই না। হয়তোবা কোনো কোনো প্রতিষ্ঠান রয়েছে যারা আংশিক পরিমাণে অর্থাৎ অর্ধেক বা ২০% থেকে ৩০% টাকা নিয়ে ট্রেনিং শুরু করায় এবং পরবর্তী মাসের বেতন থেকে বাকি টাকা কেটে নেয়। কিন্ত তবুও এই ২০০০ হাজার থেকে ৩০০০ হাজার বা ৫০০০ টাকাও কি একটা বেকার ছেলে অথবা মেয়ে দিতে পারবে?

উত্তর অবশ্যই হবে না, কেননা যদি একজন বেকার ছেলে অথবা মেয়ে এভাবেই যখন তখন এতগুলো টাকার ব্যবস্থা করতে পারতো, তবে তারা কখনোই কোনো অনলাইন জব করতো না। তাই আমি আজকের এই লেখায় বলতে চাচ্ছি, ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ বা ফ্রিতে এই ডিজিটাল মার্কেটিং কোর্স করে যেনো আপনারা আয় করতে পারেন। আমি সেই উপায়ই আপনাদেরকে জানাবো।

আরো পড়ুনঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

অনলাইনে ফ্রি এবং প্রিমিয়াম ২ ধরনের কোর্স করা যায়। যদি আপনার ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান কিংবা ধারণা না থাকে, তবে আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সগুলো করা। যার ফলস্বরূপ, আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পাবে। এছাড়া, পরবর্তীতে কোনো প্রিমিয়াম কোর্স গুলোতে অংশগ্রহণ করলে আপনি তা অনেক সহজেই শিখে নিতে পারবেন।

উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখে, আজকের এই লেখায় আমি ফ্রিতে করতে পারবেন এমন ৫টি ডিজিটাল মার্কেটিং কোর্স নিয়ে হাজির হলাম। এখানে উল্লেখ করা সবগুলো ডিজিটাল মার্কেটিং কোর্স আপনি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন। কোর্সগুলো আপনার ডিজিটাল মার্কেটিং এর স্কিল বহুগুণে বাড়িয়ে দিবে। 

যদি আপনি ডিজিটাল মার্কেটার হতে চান যার জন্য কিছু বিশেষ দক্ষতা অর্জন করা প্রয়োজন যা আপনি এই সব ডিজিটাল মার্কেটিং কোর্সগুলো থেকে জেনে নিতে পারবেন। এক নজরে দেখে নিন যা থাকছে এই লেখায়ঃ ১। Google Digital Garage ২। Skillshare Digital Marketing ৩।Hubspot Digital Marketing ৪। Hootsuite Digital Marketing ৫। E Marketing Institute। তো চলুন, ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ কিভাবে করবেন, তা দেখে নেওয়া যাক। 

ডিজিটাল মার্কেটিং কোর্স ফ্রিতে করার উপায়

যখন সম্পূর্ণ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স শিখার কথা বলা হচ্ছে তখন আমরা এখানে উল্লেখ করা ৫টি প্রফেশনাল অনলাইন প্লাটফর্ম ব্যবহার করতে পারি। এখানে উল্লেখ করা ৫টি অনলাইন প্লাটফর্ম সম্পূর্ণ বিশ্বাসী এবং প্রফেশনাল। এখান থেকে আপনারা ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবেন। তাছাড়া, ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সটি শেষ পর্যন্ত সম্পূর্ণ করতে পারলে আপনাকে দেওয়া হবে “ডিজিটাল মার্কেটিং এর সার্টিফিকেট“। অনলাইনে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করার সেরা প্লাটফর্ম গুলো হলোঃ ১। Google Digital Garage ২। Skillshare Digital Marketing ৩। Hubspot Digital Marketing ৪। Hootsuite Digital Marketing ৫। E Marketing Institute

আরো পড়ুনঃ গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

1. Google Digital Garage - Google Digital Unlocked

গুগলের নাম শুনেননি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া মুশকিল। তবে হ্যাঁ, গুগলের ডিজিটাল গ্যারেজের নাম হয়তোবা অনেকেই আজকে প্রথমবার শুনছেন। ২০১৫ সালে গুগল ডিজিটাল গ্যারেজের পথচলা শুরু হয়। এটা গুগলের একটি ফ্রি ট্রেনিং সেবা। এখান থেকে এখন পর্যন্ত ৪ লাখের বেশি মানুষ সম্পূর্ণ বিনামূল্যে ট্রেনিং গ্রহণ করেছে। তাহলে আপনি কেন বাদ যাবেন বলুন। আর Google Digital Unlocked হলো এমন একটি অনলাইন সেবা যেটা মূলত Google দ্বারা আমাদের দেওয়া হয়। এই digital unlocked সেবার অন্তর্গত যেকেউ সম্পূর্ণ ফ্রীতে প্রফেশনাল ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবেন। 

গুগল ডিজিটাল গ্যারেজে ২৬টির মতো কোর্স রয়েছে, ডিজিটাল মার্কেটিং বিষয়ে। আর এই ২৬টি কোর্স আপনি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন। তাদের ডিজিটাল মার্কেটিং এর উপরে ফান্ডামেন্টাল কোর্সটি সম্পূর্ণ করলে, আপনি একটি ফ্রি সার্টিফিকেট পেয়ে যাবেন। আমরা সকলেই জানি গুগল একটি ভীষণ জনপ্রিয় এবং বিশ্বব্যাপী প্রচলিত মিডিয়া। তাই তাদের দেওয়া ট্রেনিং সম্পর্কে আমাদের আর কোনো সন্দেহ থাকার কথা নয়। গুগলের এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সগুলো করলে আপনি যা যা জানতে পারবেন।

১। ডিজিটাল মার্কেটিং এর বেসিক শেখানো হয় ২। অনলাইন বিজনেস করার উপায় ৩। বেশি বেশি কাস্টমার পাওয়ার উপায় ৪। অনলাইনে বিজ্ঞাপন দেয়ার সঠিক উপায় ৫। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখানো হয় ৬। অন্যান্য দেশে আপনার ব্যবসা কিভাবে সম্প্রসারণ করবেন ৭। মার্কেটপ্লেস এর কাজ সম্বন্ধেও যাবতীয় সহায়তা করা হয় ৮। কাস্টমারদের চাহিদা এবং বিজনেস কন্টেন্ট তৈরির পদ্ধতি ৯। মেশিন লার্নিং, কোডিং ইত্যাদি আরও অনেক কিছু ১০। অনলাইনে কিভাবে ক্রেতা আকৃষ্ট করতে হয় তা শেখানো হয় ইত্যাদি আরো অনেক কিছু। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন

এখানে আপনি গুগলের কোর্সগুলোর অনেক ভিডিও দেখতে পারবেন, এগুলো আপনাকে ধাপে ধাপে দেখতে হবে এবং সবকিছু শিখে নিতে হবে। কয়েকটি করে ভিডিও দেখার পরে কুইজ দেয়ার সুবিধা থাকবে, সেই কুইজে উত্তীর্ণ হলে আপনি পরবর্তী কোর্সে প্রবেশ করতে পারবেন।

এসকল কোর্স সম্পূর্ণ ভাবে অনলাইনে হবে অথবা কিছু অফলাইন কন্টেন্টও থাকতে পারে। এগুলো আপনাকে অবশ্যই অনেক মনোযোগ সহকারে শিখে নিতে হবে এবং বেশি বেশি প্রাক্টিস করতে হবে। আপনি ২ থেকে ৩ মাসের মধ্যে এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পন্ন করতে পারবেন এবং তারপর আপনাকে গুগল থেকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে যা ব্যবহার করে আপনি বিভিন্ন অনলাইন কোম্পানী গুলোতে কাজ করতে সক্ষম হবেন। 

এভাবে আপনি ঘরে বসেই Google Digital Garage বা Google Digital Unlocked এর মাধ্যমে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবেন। তবে মনে রাখবেন, এখানে কোর্স করার জন্য আপনাকে আপনার গুগল একাউন্ট বা জিমেইল এড্রেস দিয়ে লগইন করতে হবে। আর এই কোর্সটি সম্পূর্ণ ইংলিশ ভার্সনে করতে হবে।

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার ওয়েবসাইট

2. Skillshare Digital Marketing

Skillshare হচ্ছে অনলাইনে কোর্স করার জনপ্রিয় একটি ওয়েবসাইট। এই Skillshare ওয়েবসাইটে শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং করার উপরে ৩০ টির মতো কোর্স আছে। আর এই ৩০টি কোর্সের সবগুলো আপনি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন। এখানে প্রতিটি কোর্স ভিডিও ভিত্তিক অনলাইন কোর্স। Skillshare ডিজিটাল মার্কেটিং কোর্সে আপনারা যা যা শিখতে পারবেন।

১। স্যোশাল মিডিয়া মার্কেটিং ২। গুগল অ্যাডস ৩। মার্কেটিং টিপস এবং ট্রিকস ৪। ওয়েবসাইট এবং ব্লগিং প্রমোশন ৫। মার্কেটিং কন্টেন্ট তৈরি ৬। কন্টেন্ট রাইটিং ৭। ইমেল মার্কেটিং ৮। লিড জেনারেশন ৯। ইমেইল মার্কেটিং ১০। স্মল বিজনেস মার্কেটিং ১১। অনলাইনে মার্কেটিং কৌশল ১২। ভিডিও মার্কেটিং ১৩। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন। এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সটি সম্পূর্ণ ইংলিশ ভাষায় করতে হবে।

3. Hubspot Digital Marketing

Hubspot মূলত ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি হচ্ছে একটি সফটওয়্যার কোম্পানি। সফটওয়্যার কোম্পানি হওয়া সত্ত্বেও তারপরেও তারা অনলাইন কোর্স করার সুবিধে প্রদান করছে। অনলাইনের এই ডিজিটাল মার্কেটিং কোর্সটি নিচ্ছেন জাস্টিন চেম্পন। জাস্টিন চেম্পনের আছে ডিজিটাল মার্কেটিং এর দুনিয়ায় ৯ বছরের অভিজ্ঞতা। তাই বুঝতে পারছেন যে, এই ডিজিটাল মার্কেটিং কোর্সটি আপনার জন্য কত বড় আশীর্বাদ হবে তা বলার অপেক্ষা রাখেনা। ডিজিটাল মার্কেটিং কোর্সটি সম্পূর্ণ বিনামূল্য করতে পারবেন। এই ডিজিটাল মার্কেটিং কোর্সটি ভিডিও ভিত্তিক করতে হবে। hubspot digital marketing কোর্সটিতে আপনি যা যা শিখবেন।

১। ভিডিও মার্কেটিং ২। কন্টেন্ট মার্কেটিং ৩। ব্লগ কন্টেন্ট তৈরির কৌশল ৪। কন্টেন্ট প্রমোট ৫। কন্টেন্ট তৈরির কৌশল ৬। কন্টেন্ট আইডিয়া তৈরি ৭। ইমেইল মার্কেটিং ৮। লিড জেনারেশন ৯। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন ১০। ইনবাউন্ড মার্কেটিং ইত্যাদি। এই ডিজিটাল মার্কেটিং কোর্সটি সফলভাবে শেষ করে আপনাকে ১টি ১ ঘন্টার পরীক্ষা দিতে হবে। পরীক্ষা শেষে আপনি একটি সার্টিফিকেট লাভ করবেন। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন। Hubspot এর ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সটি করার জন্য আপনাকে ইংলিশ জানতে হবে।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

4. E Marketing Institute

E Marketing Institute এর ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্সটি একটু অন্যান্য কোর্স থেকে সম্পূর্ণ ভিন্ন ধরনের। এই ডিজিটাল মার্কেটিং কোর্সটি যারা ভিডিও টিউটোরিয়াল দেখতে পছন্দ করেন না মূলত তাদের জন্য এটি। এখানে আপনাকে কোর্সটি করার জন্য একটি ই-বুক দেয়া হবে। ই-বুকটিতে পেজ সংখ্যা ১৫৫টি। ই-বুকটি পড়া সম্পূর্ণ হলে তাদের ওয়েবসাইটে আপনাকে একটি এক্সাম দিতে হবে। পরীক্ষায় মোট ৫০টি প্রশ্ন থাকবে। পরীক্ষাতে ৫০ শতাংশ নাম্বার পেলে, আপনাকে উত্তীর্ণ বলে গণ্য করা হবে এবং সেখান থেকে একটি সার্টিফিকেট প্রদান করা হবে। এখানকার পরীক্ষার প্রশ্ন অনেক সোজা। তবে হ্যাঁ, এক্সামটি আপনাকে অবশ্যই ধৈর্য সহ দিতে হবে। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন

5. Hootsuite Digital Marketing

আপনারা যারা ডিজিটাল মার্কেটিং দুনিয়ায় নতুন তাদের জন্যেই এই ৬ ঘণ্টা ব্যাপী ডিজিটাল মার্কেটিং কোর্স। ডিজিটাল মার্কেটিং কোর্সটি ৬টি অংশে বিভক্ত। Hootsuite Digital Marketing থেকে কোর্স করলে আপনি কোনো সার্টিফিকেট লাভ করবেন না। তবে হ্যাঁ, তাদের একটি অপশনাল কোর্স রয়েছে, যদি তা করেন তাহলে তারা আপনাকে একটি সার্টিফিকেট প্রদান করবে। কিং তাদের এই অপশনাল কোর্সটি করার জন্য, আপনাকে পেমেন্ট করতে হবে।

যদি আপনি নতুন হয়ে থাকেন তাহলে তাদের এই ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স, আপনার ডিজিটাল মাকেটিং এর জ্ঞান পূর্ণ করার জন্যেই যথেষ্ট। এই ডিজিটাল মার্কেটিং কোর্সে যা যা শিখতে পারবেন ১। স্যোশাল মিডিয়া মার্কেটিংয়ের পরিচিতি ২। স্যোশাল বিজ্ঞাপন ৩। স্যোশাল মিডিয়ার বিভিন্ন কৌশল ৪।স্যোশাল মিডিয়ার প্রোফাইল অপটিমাইজ ৫। কন্টেন্ট মার্কেটিংয়ের ভিত্তি ইত্যাদি। Hootsuite Digital Marketing ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন

6. ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স

আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে সবাইকে দেয়া হচ্ছে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করার সুযোগ। ডিজিটাল মার্কেটিং এ দক্ষতা অর্জন করার মাধ্যমে যারা ফ্রিলান্সিং করতে চায় তাদের জন্য টেকনিক্যাল কেয়ার বিডি এর এই কোর্সটি। এই কোর্সের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং এর ধারণা, মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ফ্রিলান্সিং গাইডলাইন ইত্যাদি প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত শেখানো হবে। ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ দেখতে এখানে ক্লিক করুন

আরো পড়ুনঃ বিজ্ঞাপন দেখে টাকা ইনকাম

7. ইউটিউব ভিডিও দেখে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করুন

ইউটিউব অবশ্যই যেকোনো নতুন বিষয়ে ভিডিওর মাধ্যমে শেখার একটি দারুন প্লাটফর্ম। আর তাই যদি আপনি ডিজিটাল মার্কেটিং এর কৌশল গুলো শুরু থেকে শিখতে চাইছেন, তাহলে ইউটিউবের মধ্যে প্রচুর প্রফেশনাল ভিডিও কোর্স পেয়ে যাবেন। তবে হ্যাঁ ইউটিউবের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কোর্স করার পর আপনি কোনো সার্টিফিকেট পাবেননা, তবে হ্যাঁ আপনি আপনার প্রাকটিক্যাল জ্ঞান বৃদ্ধি করে নিতে পারবেন। মনে রাখা ভালো কাজের ক্ষেত্রে আপনার প্রাক্টিক্যাল জ্ঞান কিন্তু সব থেকে বেশী জরুরি। তাই অবশ্যই সার্টিফিকেটের করা চিন্তা না করে, এখান থেকে কিছু ধারণা লাভ করার চেষ্টা করতে ভুলবেন না।

এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান, ইউটিউবে নিজেদের প্রতিষ্ঠানের নামে ডিজিটাল মার্কেটিং কোর্সের বিগিনার থেকে অ্যাডভান্সড শেখাচ্ছে, যেখান থেকে আপনি একটু চেষ্টা করলেই অনেক সহজে ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারবেন। ইউটিউবে ভিডিওগুলো দেখে আপনাকে শিখতে হবে, এখানে আপনি কোনো প্রকার লাইভ সাপোর্ট কিংবা ডিরেক্ট কোনো সহায়তা পাবেন না।

শেষ কথা

প্রিয় পাঠক এই ছিল ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনা। এখানে উল্লেখ করা প্রতিটি কোর্স একটির থেকে আরেকটি আলাদা। যেহেতু এখানে উল্লেখ করা প্রতিটি ডিজিটাল মার্কেটিং কোর্স সম্পূর্ণ ফ্রি, তাই বুদ্ধিমানের কাজ হবে সময় নিয়ে সবগুলো কোর্স করা। সবগুলো কোর্স করার কারণে আপনার ডিজিটাল মার্কেটিং এর জ্ঞান অনেকাংশে বেড়ে যাবে।

বন্ধুরা, আজকের এই আর্টিকেলে আমরা ফ্রি প্রফেশনালভাবে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে জানলাম। আশাকরি ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা সবাই ব্যবহার করবেন। এছাড়াও যদি আজকের পোস্টটি নিয়ে আপনার কোনো প্রশ্ন কিংবা মতামত থাকে, তাহলে আমাদেরকে জানাতে পারেন কমেন্ট করে। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?