Technical Care BD https://www.technicalcarebd.com/2022/03/allah-99-names-bangla.html

আল্লাহর ৯৯টি নাম

আল্লাহর ৯৯টি নাম - আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ— "আল্লাহ" নামটি উচ্চারণ করলেই যেন মনের ভিতর একটা প্রশান্তি অনুভব হয়। পবিত্র কুরআন এবং হাদিস মতে মহান আল্লাহ তায়ালার অনেকগুলো গুণবাচক নাম আছে। আর এই গুণবাচক নামগুলো সংখ্যা হলো ৯৯ টি অর্থাৎ আল্লাহর ৯৯টি নাম। 

আল্লাহর ৯৯টি নাম

আজকের এই পোস্টে আপনারা যা জানতে পারবেনঃ আল্লাহর ৯৯টি নাম, আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ, আল্লাহর ৯৯টি নাম আরবি, আল্লাহর ৯৯টি নাম আরবিতে, আল্লাহর ৯৯টি নাম বাংলা, আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ ফজিলত, অর্থ আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ, 99 names আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ, আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ পিডিএফ, আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ pdf, আল্লাহর ৯৯টি আল্লাহর ৯৯ নামের পিকচার, আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ pdf download ইত্যাদি।

কিন্তু অনেকেই আবার মনে করেন এর সংখ্যা ৯৯ এর থেকে অধিক প্রায় ৪০০০ হাজার। আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মাদ (সাঃ) এর একজন সাহাবী আব্দুল্লাহ ইবনে মাসউদ কর্তৃক বর্ণিত একটি হাদিসে বলা হয়েছে, আল্লাহ্ তার কিছু নাম মানবজাতির অজ্ঞাত রেখেছেন। ইসলাম ধর্ম মতে বুনিয়াদি নাম বা ভিত্তি নাম একটিই। আর সেটা হলো আল্লাহ। প্রিয় পাঠক চলুন তাহলে আর দেরি না করে দেখে নেই আল্লাহর ৯৯টি নাম গুলোঃ

আরো পড়ুনঃ ম দিয়ে মেয়েদের ইসলামিক নাম

আল্লাহর ৯৯টি নাম

১। الله - আল্লাহ বাংলা অর্থঃ আল্লাহ। যদি কেউ প্রতিদিন এই নামটি ১০০০ বার পাঠ করে, তবে আল্লাহ আপনার হৃদয় থেকে সমস্ত সন্দেহ এবং অনিশ্চয়তা দূর করবেন এবং দৃঢ় সংকল্প ও বিশ্বাসের ব্যবস্থা করবেন।

২। لرحمن - আর রাহমান বাংলা অর্থঃ পরম দয়ালু, পরম করুণাময়, সবচেয়ে দয়ালু, কল্যাণময়। যিনি প্রত্যেক ফরয (বাধ্যতামূলক) নামাজের পর এই নামটি ১০০ বার পাঠ করবে আল্লাহ তার স্মৃতিশক্তি বাড়িয়ে দিবেন, এবং ভারী হৃদয় থেকে মুক্ত হবে।

৩। الرحيم - আর-রাহীম বাংলা অর্থঃ অতিশয়-মেহেরবান, অতি দয়ালু। যিনি প্রত্যেক ফজর নামাজের পরে এই নামটি ১০০ বার পাঠ করবে তিনি প্রত্যেকে তার প্রতি বন্ধুত্বপূর্ণ হতে দেখবেন এবং তিনি সমস্ত দুনিয়াবী বিপর্যয় থেকে নিরাপদ থাকবেন।

৪। الْمَلِكُ - আল-মালিক বাংলা অর্থঃ সর্বকর্তৃত্বময়, অধিপতি, মালিক। যে ফজরের নামাজের পরে প্রতিদিন এই নামটি বহুবার পাঠ করে সে আল্লাহর অনুগ্রহে ধনী হবে।

৫। الْقُدُّوسُ - আল-কুদ্দুস বাংলা অর্থঃ নিষ্কলুষ, অতি পবিত্র। প্রতিদিন যদি কেউ এটি ১০০ বার পাঠ করে তবে বিপদ কখনই কাছে আসে না।

৬। السَّلَامُ - আস-সালাম বাংলা অর্থঃ নিরাপত্তা-দানকারী, শান্তি-দানকারী, ত্রাণকর্তা, দোষমুক্ত। যে ব্যক্তি এই নামটি অসুস্থ ব্যক্তির কাছে ১৬০ বার পাঠ করবে, আল্লাহ তাকে সুস্থ করতে সহায়তা করবেন যিনি এই নামটি ঘন ঘন পাঠ করবে আল্লাহ তাকে সমস্ত দুনিয়াবী বিপদ থেকে নিরাপদ রাখবেন।

৭। الْمُؤْمِنُ - আল-মু’মিন বাংলা অর্থঃ নিরাপত্তা ও ঈমান দানকারী, জামিনদার, সত্য ঘোষণাকারী। এই নামটি ৬৩১ বার পাঠ করলে সে ক্ষতি থেকে নিরাপদ থাকবে।

৮। الْمُهَيْمِنُ - আল-মুহাইমিন বাংলা অর্থঃ পরিপূর্ন রক্ষণাবেক্ষণকারী, রক্ষক, অভিভাবক, প্রতিপালনকারী। যে গোসল করে দুই রাকাত নামায আদায় করে এবং এই নামটি আন্তরিকভাবে একাগ্রতার সাথে ১০০ বার পাঠ করে, আল্লাহ তার বাহ্যিক ও অভ্যন্তরীণ অবস্থাও পবিত্র করেন।

৯। الْعَزِيزُ - আল-’আযীয বাংলা অর্থঃ পরাক্রমশালী, অপরাজেয়, সর্বাধিক সম্মানিত, মহাসম্মানিত। যে ব্যক্তি প্রতি ফরজ নামাযের পরে ৪১ বার এই নামটি পাঠ করে সে অন্যের কাছ থেকে প্রয়োজনের বাইরে স্বাধীন হবে এবং অপমানের পরে সম্মান অর্জন করবে।

১০। الْجَبَّارُ - আল-জাব্বার বাংলা অর্থঃ দুর্নিবার, মহাপ্রতাপশালী, অতীব মহিমান্বিত। যে এই নামটি বার বার পাঠ করে সে তার ইচ্ছার বিরুদ্ধে কিছু করতে বাধ্য হবে না, এবং সহিংসতা, তীব্রতা বা কঠোরতার দ্বারা প্রকাশিত হবে না।

আরো পড়ুনঃ ই দিয়ে মেয়েদের ইসলামিক নাম

আল্লাহর ৯৯টি নাম

১১। الْمُتَكَبِّرُ - আল-মুতাকাব্বির বাংলা অর্থঃ নিরঙ্কুশ শ্রেষ্ঠত্বের অধিকারী, সর্বশ্রেষ্ঠ, গৌরবান্বিত, অহংকারী। যে ব্যক্তি এই নামটি অধিক পাঠ করে তাকে মর্যাদা ও সম্মান দেওয়া হবে। প্রতিটি কাজ শুরুর সময় যদি তিনি এই নামটি বারবার পুনরাবৃত্তি করেন তবে তিনি আল্লাহর অনুগ্রহে সাফল্য অর্জন করবেন।

১২। الْخَالِقُ - আল-খলিক্ব বাংলা অর্থঃ সৃষ্টিকর্তা, সৃষ্টিকারী। যদি কোন ব্যক্তি টানা ৭ দিন ধরে দৈনিক ১০০ বার এই নামটি পাঠ করে আল্লাহ সেই ব্যক্তিকে সৎ পথে পরিচালিত করার জন্য একজন ফেরেশতা নিয়োগ করে দেন।

১৩। الْبَارِئُ - আল-বারি বাংলা অর্থঃ সঠিকভাবে সৃষ্টিকারী। এই নামটি কেবলমাত্র ইঙ্গিত দেয় যে আল্লাহ সব কিছু অনুপাতে তৈরি করেছেন।

১৪। الْمُصَوِّرُ - আল-মুছউইর বাংলা অর্থঃ আকৃতি-দানকারী। ২১ বার এই নামটি পাঠ করুন এবং পানিতে ফুঁক দিয়ে একটানা ৭ দিন এটি চালিয়ে যান। রোজা ভাঙার জন্য পানিটি ব্যবহার করুন। ইনশাআল্লাহ, মহিলারা শীঘ্রই একটি সন্তানের দ্বারা আশীর্বাদ পাবেন।

১৫। الْغَفَّارُ - আল-গফ্ফার বাংলা অর্থঃ পরম ক্ষমাশীল, অতি ক্ষমাশীল। যে এই নামটি বারবার করে পাঠ করবে আল্লাহ তার পাপ ক্ষমা করে দিবেন।

১৬। الْقَهَّارُ - আল-ক্বাহার বাংলা অর্থঃ কঠোর, মহাপ্রতাবশালী, দমনকারী। যে ব্যক্তি এই নামটি অধিক পাঠ করবে আল্লাহ তার মনের ইচ্ছা পূরণ করবেন। তার হৃদয়কে পৃথিবীর আকর্ষণ দূরে রাখা হবে এবং অন্তরে শান্তি লাভ করবে। এই নামটি অন্যায় থেকে মুক্তিও দেয়।

১৭। الْوَهَّابُ - আল-ওয়াহ্হাব বাংলা অর্থঃ সবকিছু দানকারী, দানশীল, স্থাপনাকারী। এটি ঘন ঘন পাঠ করলে দারিদ্র্য দূর হবে। চশতের নামাজের শেষ সেজদায় এটি ৪০ বার পাঠ করা ব্যক্তিকে অনাহার থেকে মুক্তি দেয়।

১৮। الرَّزَّاقُ - আর-রজ্জাক্ব বাংলা অর্থঃ রিযিকদাতা। যে ব্যক্তি এই নামটি বারবার পাঠ করবে তাকে আল্লাহ তায়ালা রিযিক দান করবেন।

১৯। الْفَتَّاحُ - আল ফাত্তাহ বাংলা অর্থঃ বিজয়দানকারী, শ্রেষ্ঠ ফয়সালাকারী, প্রারম্ভকারী। যে এই নামটির বারবার পাঠ করবে তার হৃদয় উদার হবে এবং তাকে বিজয় দেওয়া হবে।

২০। الْعَلِيمُ - আল-আ'লীম বাংলা অর্থঃ সর্বজ্ঞ, মহাজ্ঞানী। যে ব্যক্তি এই নামটি অধিক পাঠ করবে স্বর্গের আলো দ্বারা তার হৃদয় আলোকিত হবে।

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ অর্থ কি

আল্লাহর ৯৯টি নাম

২১। الْقَابِضُ - আল-ক্ববিদ্ব বাংলা অর্থঃ নিয়ন্ত্রণকারী, সরল পথ প্রদর্শনকারী। যে এই নামটি ৪ টি টুকরো খাবার (ফল, রুটি ইত্যাদি) এ পাঠ করে এবং 40 দিন ধরে খায় সে ক্ষুধা থেকে মুক্ত থাকবে।

২২। الْبَاسِطُ - আল-বাসিত বাংলা অর্থঃ প্রশস্তকারী। যে ব্যক্তি চশতের নামাযের পরে দুই হাত উঁচু করে ১০ বার এই নামটি পাঠ করে, তারপরে হাত দিয়ে মুখটি ঘষে, সে অভাব থেকে মুক্ত হবে।

২৩। الْخَافِضُ - আল-খফিদ্বু বাংলা অর্থঃ অবনতকারী (কাফির ও মুশরিকদের, অবিশ্বাসীদের অপমানকারী)। যারা তিন দিন রোযা রেখে এবং চতুর্থ দিনে একত্রিত হয়ে এই নামটি ৭০ বার বার করে পাঠ করবে, আল্লাহ তাদের শত্রু দ্বারা ক্ষতি থেকে মুক্তি দেবেন। যে ব্যক্তি এই নামটি প্রতিদিন ৫০০ বার করে পাঠ করবে তার প্রয়োজনীয়তা আল্লাহ পূর্ণ করবেন।

২৪। الرَّافِعُ - আর-রফীই বাংলা অর্থঃ উন্নতকারী, উঁচুকারী। যে এই নামটি দিনরাত ১০১ বার পাঠ করবে, আল্লাহ তাকে সম্মান, ঐশর্য এবং যোগ্যতার দিক থেকে উচ্চতর করে তুলবেন।

২৫। الْمُعِزُّ - আল-মুই'জ্ব বাংলা অর্থঃ সম্মান-দানকারী। যে ব্যক্তি সোমবার বা শুক্রবার রাতে মাগরিবের নামাজের পরে ১৪০ বার এই নামটি পাঠ করবে, আল্লাহ তাকে অন্যের চোখে সম্মানিত করবেন। সে ব্যক্তি আল্লাহ ব্যতীত কাউকে ভয় করবে না।

২৬। الْمُذِلُّ - আল-মুদ্বি'ল্লু (আল-মুযিল্ল) বাংলা অর্থঃ (অবিশ্বাসীদের) বেইজ্জতকারী, সম্মান হরণকারী। যে এই নামটি ৭৫ বার পাঠ করবে তার পক্ষে যারা ঈর্ষা করে এবং ক্ষতি করতে চায় তাদের দ্বারা সে ক্ষতি থেকে মুক্ত থাকবে। আল্লাহ তাকে রক্ষা করবেন।

২৭। السَّمِيعُ - আস্-সামিই বাংলা অর্থঃ সর্বশ্রোতা। যে ব্যক্তি এই নামটি ৫০০, ১০০ বা ৫০ বার বৃহস্পতিবার চশতের নামাজের পরে কারও সাথে কথা না বলে পাঠ করবে, আল্লাহ তাকে যা চান তা দান করবেন।

২৮। الْبَصِيرُ - আল-বাছীর বাংলা অর্থঃ সর্ববিষয়-দর্শনকারী, সর্বদ্রষ্টা। যে ব্যক্তি শুক্রবার বিকেলে নামাজের পরে এই নামগুলি ১০০ বার পুনরাবৃত্তি করে আল্লাহ তাআলা এই ব্যক্তিকে তার দৃষ্টিতে আলোকিত করবেন এবং তাঁর হৃদয় আলোকিত করবেন।

২৯। الْحَكَمُ - আল-হা'কাম বাংলা অর্থঃ অটল বিচারক, মহা বিচারপতি, হুকুমদাতা। যে রাতে এই নামটি বহুবার পাঠ করবে, তার কাছে অনেক রহস্য প্রকাশিত হবে।

৩০। الْعَدْلُ - আল-আ'দল বাংলা অর্থঃ পরিপূর্ণ-ন্যায়বিচারক, নিখুঁত, ন্যায় বিচারক। শুক্রবার রাতে বা দিনে আপনি যদি এই নামটি কোনও রুটির টুকরোতে লিখে খেয়ে থাকেন তবে লোকে আপনার কথা মানবে।

আরো পড়ুনঃ রোজা ভঙ্গের কারণ

আল্লাহর ৯৯টি নাম

৩১। اللَّطِيفُ - আল-লাতীফ বাংলা অর্থঃ সকল-গোপন-বিষয়ে-অবগত, সূক্ষ্মদর্শী, অমায়িক। যে প্রতিদিন এই নামটি ১৩৩ বার পাঠ করবে আল্লাহ তার তার উপার্জন বৃদ্ধি করে দিবেন।

৩২। الْخَبِيرُ - আল-খ'বীর বাংলা অর্থঃ সকল ব্যাপারে জ্ঞাত, সর্বজ্ঞ। যদি কোনও ব্যক্তি স্বার্থপর বাসনা এবং খারাপ অভ্যাসের শিকার হন তবে তিনি নিয়মিত এই নামটি পাঠ করলে তিনি সেগুলি থেকে মুক্তি পাবেন।

৩৩। الْحَلِيمُ - আল-হা'লীম বাংলা অর্থঃ অত্যন্ত ধৈর্যশীল, মহা সহনশীল, প্রশ্রয়দাতা। যিনি এই নামটি কাগজের টুকরোতে লিখে, এটি জল দিয়ে ধুয়ে ফেলেন এবং যে কোনও কিছুতে সেই জলটি ছিটিয়ে দেয় তিনি ক্ষতি এবং বিপর্যয় থেকে নিরাপদ হয়ে যাবেন।

৩৪। الْعَظِيمُ - আল-আ'জীম বাংলা অর্থঃ সর্বোচ্চ-মর্যাদাশীল, মহা মর্যাদাপূর্ণ, অতি বিরাট

৩৫। الْغَفُورُ - আল-গফুর বাংলা অর্থঃ পরম ক্ষমাশীল, মার্জনাকারী, অতীব ক্ষমাশীল

৩৬। الشَّكُورُ - আশ্-শাকুর বাংলা অর্থঃ গুনগ্রাহী, সুবিবেচক

৩৭। الْعَلِيُّ - আল-আ'লিইউ বাংলা অর্থঃ উচ্চ-মর্যাদাশীল

৩৮। الْكَبِيرُ - আল-কাবিইর বাংলা অর্থঃ সুমহান, অতি বিরাট

৩৯। الْحَفِيظُ - আল-হা'ফীজ বাংলা অর্থঃ সংরক্ষণকারী

৪০। الْمُقِيتُ - আল-মুক্বীত বাংলা অর্থঃ সকলের জীবনোপকরণ-দানকারী, সংরক্ষণকারী, লালনপালনকারী

৪১। الْحَسِيبُ - আল-হাসীব বাংলা অর্থঃ হিসাব-গ্রহণকারী, মহা মীমাংসাকারী

৪২। الْجَلِيلُ - আল-জালীল বাংলা অর্থঃ পরম মর্যাদার অধিকারী, গৌরবান্বিত

৪৩। الْكَرِيمُ - আল-কারীম বাংলা অর্থঃ সুমহান দাতা, মহা সম্মানিত, মহা দয়ালু

৪৪। الرَّقِيبُ - আর-রক্বীব বাংলা অর্থঃ তত্ত্বাবধায়ক

৪৫। الْمُجِيبُ - আল-মুজীব বাংলা অর্থঃ জবাব-দানকারী, সাড়া দানকারী, উত্তরদাতা, দো‘আ কবুলকারী

৪৬। الْوَاسِعُ - আল-ওয়াসি বাংলা অর্থঃ সর্ব-ব্যাপী, অসীম, ব্যাপক

৪৭। الْحَكِيمُ - আল-হাকীম বাংলা অর্থঃ পরম-প্রজ্ঞাময়, সুবিজ্ঞ, সুদক্ষ

৪৮। الْوَدُودُ - আল-ওয়াদুদ বাংলা অর্থঃ (বান্দাদের প্রতি) সদয়, প্রেমময়, পরম স্নেহশীল

৪৯। الْمَجِيدُ - আল-মাজীদ বাংলা অর্থঃ সকল-মর্যাদার-অধিকারী, মহিমান্বিত, সম্মানিত

৫০। الْبَاعِثُ - আল-বাই'ছ বাংলা অর্থঃ পুনুরুজ্জীবিতকারী

আরো পড়ুনঃ দোয়া কুনুত বাংলা উচ্চারণ

আল্লাহর ৯৯টি নাম

৫১। الشَّهِيدُ - আশ্-শাহীদ বাংলা অর্থঃ সর্বজ্ঞ-স্বাক্ষী, প্রত্যক্ষদর্শী

৫২। الْحَقُّ - আল-হা'ক্ব বাংলা অর্থঃ পরম সত্য

৫৩। الْوَكِيلُ - আল-ওয়াকিল বাংলা অর্থঃ পরম নির্ভরযোগ্য কর্ম-সম্পাদনকারী, তত্ত্বাবধায়ক, সহায় প্রদানকারী, আস্থাভাজন উকিল

৫৪। الْقَوِيُّ - আল-ক্বউইউ বাংলা অর্থঃ পরম-শক্তির-অধিকারী

৫৫। الْمَتِينُ - আল-মাতীন বাংলা অর্থঃ সুদৃঢ়, সুস্থির

৫৬। الْوَلِيُّ - আল-ওয়ালিইউ বাংলা অর্থঃ অভিভাবক ও সাহায্যকারী

৫৭। الْحَمِيدُ - আল-হা'মীদ বাংলা অর্থঃ সকল প্রশংসার অধিকারী, সকল প্রশংসার দাবীদার, মহা প্রশংসনীয়

৫৮। الْمُحْصِي - আল-মুহছী বাংলা অর্থঃ সকল সৃষ্টির ব্যপারে অবগত

৫৯। الْمُبْدِئُ - আল-মুব্দি বাংলা অর্থঃ প্রথমবার-সৃষ্টিকর্তা, অগ্রণী, প্রথম প্রবর্তক

৬০। الْمُعِيدُ - আল-মুঈ'দ বাংলা অর্থঃ পুনরায়-সৃষ্টিকর্তা

৬১। الْمُحْيِي - আল-মুহ'য়ী বাংলা অর্থঃ জীবন-দানকারী

৬২। الْمُمِيتُ - আল-মুমীত বাংলা অর্থঃ মৃত্যু-দানকারী

৬৩। الْحَيُّ - আল-হাইয়্যু বাংলা অর্থঃ চিরঞ্জীব, যার কোন শেষ নেই

৬৪। الْقَيُّومُ - আল-ক্বাইয়্যুম বাংলা অর্থঃ সমস্তকিছুর ধারক ও সংরক্ষণকারী

৬৫। الْوَاجِدُ - আল-ওয়াজিদ বাংলা অর্থঃ অফুরন্ত ভান্ডারের অধিকারী

৬৬। الْمَاجِدُ - আল-মুহীত বাংলা অর্থঃ পরিবেষ্টনকারী, সর্ব বেষ্টনকারী

৬৭। الْوَاحِدُ - আল-ওয়াহি'দ বাংলা অর্থঃ এক ও অদ্বিতীয়

৬৮। الصَّمَدُ - আছ্-ছমাদ বাংলা অর্থঃ অমুখাপেক্ষী,অবিনশ্বর, চিরন্তন, স্বয়ং সম্পূর্ণ

৬৯। الْقَادِرُ - আল-ক্বদির বাংলা অর্থঃ সর্বশক্তিমান, মহা ক্ষমতাধর

৭০। الْمُقْتَدِرُ - আল-মুক্ব্তাদির বাংলা অর্থঃ নিরঙ্কুশ-সিদ্বান্তের-অধিকারী

আরো পড়ুনঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কি

আল্লাহর ৯৯টি নাম

৭১। الْمُقَدِّمُ - আল-মুক্বদ্দিম বাংলা অর্থঃ অগ্রসারক, সর্বাগ্রে সহায়তা প্রদানকারী

৭২। الْمُؤَخِّرُ - আল-মুয়াক্খির বাংলা অর্থঃ অবকাশ দানকারী, বিলম্বকারী

৭৩। الْأَوَّلُ - আল-আউয়াল বাংলা অর্থঃ অনাদি, প্রথম

৭৪। الْآخِرُ - আল-আখির বাংলা অর্থঃ অনন্ত, সর্বশেষ

৭৫। الظَّاهِرُ - আজ-জ'হির বাংলা অর্থঃ সম্পূর্নরূপে-প্রকাশিত, প্রকাশ্য

৭৬। الْبَاطِنُ - আল-বাত্বিন বাংলা অর্থঃ দৃষ্টি হতে অদৃশ্য, গোপন

৭৭। الْوَالِيَ - আল-ওয়ালি বাংলা অর্থঃ সমস্ত কিছুর অভিভাবক

৭৮। الْمُتَعَالِي - আল-মুতাআ'লি বাংলা অর্থঃ সৃষ্টির গুনাবলীর উর্দ্ধে

৭৯। الْبَرُّ - আল-বার্ বাংলা অর্থঃ পরম-উপকারী, অণুগ্রহশীল, কল্যাণকারী

৮০। التَّوَّابُ - আত্-তাওয়াব বাংলা অর্থঃ তাওবার তাওফিক দানকারী এবং কবুলকারী, ক্ষমাকারী

৮১। الْمُنْتَقِمُ - আল-মুনতাক্বিম বাংলা অর্থঃ প্রতিশোধ-গ্রহণকারী

৮২। الْعَفُوُ - আল-আ'ফঊ বাংলা অর্থঃ পরম-উদার, শাস্তি মউকুফকারী, গুনাহ ক্ষমাকারী, পাপ মোচনকারী

৮৩। الرَّءُوفُ - আর-রউফ বাংলা অর্থঃ পরম-স্নেহশীল, সদয়, সমবেদনা প্রকাশকারী, দয়াশীল

৮৪। مَالِكُ الْمُلْكِ - মালিকুল-মুলক বাংলা অর্থঃ সমগ্র জগতের বাদশাহ্

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ অর্থ কি

আল্লাহর ৯৯টি নাম

৮৫। ذُو الْجَلَالِ وَالْإِكْرَامِ - যুল-জালালি-ওয়াল-ইকরাম বাংলা অর্থঃ মহিমান্বিত ও দয়াবান সত্তা, মহা মর্যাদাবান, মহা মহত্ত্ব ও মহা সম্মানিত

৮৬। الْمُقْسِطُ - আল-মুক্ব্সিত বাংলা অর্থঃ হকদারের হক-আদায়কারী

৮৭। الْجَامِعُ - আল-জামিই বাংলা অর্থঃ একত্রকারী, সমবেতকারী

৮৮। الْغَنِيُ - আল-গণিই বাংলা অর্থঃ অমুখাপেক্ষী ধনী

৮৯। الْمُغْنِي - আল-মুগণিই বাংলা অর্থঃ পরম-অভাবমোচনকারী, সমৃদ্ধকারী, উদ্ধারকারী। 

৯০। الْمَانِعُ - আল-মানিই বাংলা অর্থঃ অকল্যাণরোধক, প্রতিরোধকারী, রক্ষাকর্তা, নিষেধকারী, বারণকারী। 

৯১। الضَّارُّ - আয্-যর বাংলা অর্থঃ ক্ষতিসাধনকারী, যন্ত্রনাদানকারী, উৎপীড়নকারী। 

৯২। النَّافِعُ - আন্-নাফিই বাংলা অর্থঃ কল্যাণকারী, অনুগ্রাহক, উপকারকারী, হিতকারী। 

৯৩। النُّورُ - আন্-নূর বাংলা অর্থঃ পরম-আলো, আলোক। 

৯৪। الْهَادِي - আল-হাদী বাংলা অর্থঃ পথ-প্রদর্শক, হিদায়েতকারী। 

৯৫। الْبَدِيعُ - আল-বাদীই বাংলা অর্থঃ অতুলনীয়। 

৯৬। الْبَاقِي - আল-বাক্বী বাংলা অর্থঃ চিরস্থায়ী, অবিনশ্বর। 

৯৭। الْوَارِثُ - আল-ওয়ারিস বাংলা অর্থঃ উত্তরাধিকারী।

৯৮। الرَّشِيدُ - আর-রাশীদ বাংলা অর্থঃ সঠিক পথ-প্রদর্শক, বিচক্ষণ, সচেতন। 

৯৯। الصَّبُورُ - আস-সবুর বাংলা অর্থঃ অত্যধিক ধৈর্যধারণকারী। 

আরো পড়ুনঃ আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

আল্লাহর ৯৯টি আল্লাহর ৯৯ নামের পিকচার

আল্লাহর ৯৯টি নাম

আল্লাহর ৯৯টি নাম বাংলা অর্থসহ pdf ডাউনলোড করুন এখানে ক্লিক করে

আল্লাহর ৯৯টি নাম দেখুন ভিডিওতে

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?