Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/fee-amanillah-meaning-bangla.html

ফি আমানিল্লাহ অর্থ কি

ফি আমানিল্লাহ অর্থ কি — প্রিয় পাঠক আমরা আজকের এই আর্টিকেলে জানবো ফি আমানিল্লাহ অর্থ কি সেটা সম্পর্কে বিস্তারিত। ফি আমানিল্লাহ শব্দটির সঙ্গে আমাদের সবাই পরিচিত থাকলেও আমাদের মধ্যে থেকে অনেকেই আছেন যারা জানিনা ফি আমানিল্লাহ অর্থ কি। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিই ফি আমানিল্লাহ অর্থ কি কিংবা ফি আমানিল্লাহ এর জবাব কি? ফি আমানিল্লাহ সম্পর্কে বিস্তারিত সকল মাসালা মাসায়েল। 

ফি আমানিল্লাহ অর্থ কি

সাধারণত দেখা যায় মুসলিমরা ফি আমানিল্লাহ শব্দটি ব্যবহার করে থাকে অন্য একজন মুসলমানকে বিদায় দেওয়ার সময়ে। সাধারণ মুসললিমরা ফি আমানিল্লাহকে বিদায় দেওয়ার দোয়া হিসেবে ব্যবহার করেন কিংবা বিদায় দেয়ার দোয়া হিসেবেও মনে করে থাকেন। কিন্তু হ্যাঁ আপনি কি একটিবারও গভীর ভাবে চিন্তা করে দেখছেন ইসলামের মানদন্ডে এটি বলার ভিত্তি কতটুকু।

আরো পড়ুনঃ ইসলামিক ইউটিউব চ্যানেল নাম

ফি আমানিল্লাহ অর্থ কি

ফি আমানিল্লাহ শব্দটি হচ্ছে একটি আরবি ভাষার শব্দ। ফি আমানিল্লাহ এর অর্থ হলো আল্লাহ নিরাপত্তা দিন কিংবা আল্লাহর নিরাপত্তায়। অনেকেই আছেন যারা ফি আমানিল্লাহ বলা যাবে কি-না এটা নিয়ে বিভিন্ন দ্বিধাদ্বন্দ্বে থাকেন। তবে হ্যাঁ আমাদের টিম যতটুকু তথ্য সংগ্রহ করতে পারছে তার উপর ভিত্তি করে বলতে পারে ফি আমানিল্লাহ বলার ক্ষেত্রে কোনো বাধা কিংবা নিষেধাজ্ঞা নেই।

প্রশ্নঃ যদি কেউ দোয়া চায় তখন তাকে কি বলে দোয়া করা উচিৎ? এতে অনেকেই আছেন যারা ফি আমানিল্লাহ বলে থাকেন। এটা কতটুকু ঠিক? উত্তরঃ যদি কেউ বিশেষ কোনো কিছু উল্লেখ না করে সাধারণ ভাবে দোয়া চায় তাহলে তার জন্য যেকোনো দোয়া করা জায়েজ। যেমনঃ আল্লাহ আপনাকে ঈমানের উপরে রাখুন, আল্লাহ তায়ালা আপনাকে কল্যাণের উপরে রাখুন, আল্লাহ তায়ালা আপনাকে হেফাজত করুন, আপনার ইলম এবং আমলে বরকত দান করুন ইত্যাদি। ‘ফি আমানিল্লাহ’ অর্থ হচ্ছে আপনাকে আল্লাহ তায়ালার নিরাপত্তায় সোপর্দ করছি কিংবা আল্লাহ তায়ালা যেন আপনাকে নিরাপদে রাখেন। এটিও বলতে কোনো আপত্তি নেই। ইনশাআল্লাহ।

হযরত মোহাম্মাদ (সাঃ) হতে বিদায়ের দুআ সহীহ হাদীস দ্বারা প্রমাণিত। যদি আমরা প্রকৃত পক্ষেই আল্লাহর নিরাপত্তা এবং রহমত কামনা করি সেক্ষেত্রে কি রাসূলের শেখানো দোয়ার মরতবা বেশী হবে না? আল্লাহর রাসূল কাউকে বিদায় দেওয়ার সময় বলতেন ❝আস্তাউদি’উল্লা-হা দ্বীনাকা, ওয়া আমা-নাতাকা, ওয়া খাওয়া তীমা আ’মালীকা।❞ [সহীহ হাঃ ১৬, ২৪৮৫, সূনান আত তিরমিজী, অধ্যায়ঃ ৪৫/ দু"আসমূহ, হাদিস নাম্বারঃ ৩৪৪২, মান: সহীহ] (أَسْتَوْدِعُ اللَّهَ دِينَكَ وَأَمَانَتَكَ وَآخِرَ عَمَلِكَ) যার অর্থ হলোঃ “তোমার দ্বীন, ঈমান ও সর্বশেষ আমলের ব্যাপারে আমি আল্লাহ তা'আলাকে আমানতদার নিযুক্ত করলাম।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা ফি আমানিল্লাহ অর্থ কি কিংবা ফি আমানিল্লাহ বলা যাবে কি-না অথবা বলা নিষেধ কি-না সেই সম্পর্কে তেমন কোনো জোরালো তথ্য উপস্থাপন তুলে ধরেনি। কারণ আমাদের আজকের এই আর্টিকেলটির মূল বিষয় হচ্ছে ফি আমানিল্লাহ অর্থ কি সেটা আপনাদের সামনে তুলে ধরা। সুতরাং ফি আমানিল্লাহ শব্দটি বলা যাবে কিনা সেটা সম্পর্কে আপনি বিস্তারিত আরো তথ্য দেখে তারপরে নিশ্চিত হয়ে নিন। 

উপরোক্ত আলোচনা আমাদের ফি আমানিল্লাহ অর্থ কি এই আর্টিকেলটি সম্পর্কে আপনার যদি কোনো প্রশ্ন থাকে কিংবা কোন অভিযোগ থাকে অথবা যেকোনো ধরনের পরামর্শ দেওয়ার মতো থাকে তবে অবশ্যই নিচে কমেন্ট করে আপনার পরামর্শ, প্রশ্ন কিংবা অভিযোগ আমাদেরকে জানিয়ে দিন। আমরা আমাদের প্রতিটি আর্টিকেলের আপনাদের মূল্যবান কথা অধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকি।

আরো পড়ুনঃ আ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?