Technical Care BD https://www.technicalcarebd.com/2022/03/alhamdulillah-meaning-in-bengali.html

আলহামদুলিল্লাহ অর্থ কি

আলহামদুলিল্লাহ অর্থ কি — আলহামদুলিল্লাহ অর্থ কি ও আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে আমরা সকলেই কমবেশি জানি। কিন্তু আলহামদুলিল্লাহ ব্যবহার এবং আলহামদুলিল্লাহ কখন বলতে হয় সেটা সম্পর্কে আবার হয়তোবা অনেকেই পুরোপুরি ভাবে জানেনা। আলহামদুলিল্লাহ অর্থ কি সেটা সম্পর্কে আমরা আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিত জানবো। 

আলহামদুলিল্লাহ অর্থ কি

আশাকরি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহাকারে শেষ পর্যন্ত পড়বেন। আলহামদুলিল্লাহ সম্পর্কিত সকল বিষয় পরিপূর্ণ ভাবে হাদিস এবং কুরআনের আলোকে জানার চেষ্টা করবো ইনশাল্লাহ। আমরা মুসলমান হিসেবে কয়েকটি আরবি শব্দ সব সময় বলে থাকি। তন্মধ্যে একটি শব্দ হচ্ছে আলহামদুলিল্লাহ। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেই আলহামদুলিল্লাহ অর্থ কি বা আলহামদুলিল্লাহ আরবি শব্দটির বাংলা অর্থ কি।

আলহামদুলিল্লাহ অর্থ কি

আলহামদুলিল্লাহ আরবি শব্দটির বাংলা অর্থ হচ্ছেঃ সকল প্রশংসা মহান আল্লাহর জন্য। মহান আল্লাহ তায়ালার প্রশংসা করা আমাদের প্রত্যেকের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা আমরা যা করি সকল কিছুই মহান আল্লাহ তায়ালার উপর নির্ভর করে। আর আল্লাহ তায়ালার প্রশংসা করলে আল্লাহ খুশি হয়ে থাকেন। আমরা যখন যে অবস্থায় থাকি না কেন আমাদের উচিত সবসময়ের জন্য মহান আল্লাহ তায়ালার প্রশংসা করা। তাহলে আল্লাহ পাক আমাদের জীবনকে আরো বেশি সুন্দর করে দিবেন ইনশাল্লাহ।

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ অর্থ কি

আলহামদুলিল্লাহ কখন বলতে হয়

আলহামদুলিল্লাহ অর্থ কি তা আমরা উপরের আলোচনা থেকে জানলাম। আলহামদুলিল্লাহ বলার জন্য নির্দিষ্ট কোনো সময় কিংবা নিয়ম নাই, তবে অনেকেই আলহামদুলিল্লাহ শব্দটি ভুল করে বিভিন্ন ক্ষেত্রে বলে থাকেন। আলহামদুলিল্লাহ কখন কোন সময় কোন অবস্থায় বলতে হবে তা ভুল করে বসে এবং ভুল করার কারণে লাভের চেয়ে ক্ষতি বেশি হয়। সেজন্য আমি কোরআন এবং হাদিস থেকে এই আলহামদুলিল্লাহ কখন বলবেন সেই বিষয়ে আমি আপনাদের কিছু উদাহরন হিসেবে নিম্নে দিয়ে দিলাম। চলুন জেনে নেই আমরা কোন কোন অবস্থাতে আলহামদুলিল্লাহ শব্দটি বলতে হয়ঃ

১। যদি আপনি কোনো ভালো খবর শুনতে পান ২। কোনো কাজে সফল হলে ৩। যদি কেউ জিজ্ঞেস করেন “কেমন আছেন কিংবা কেমন আছো” সেক্ষেত্রে ৪। সকাল বেলা ঘুম থেকে উঠে ৫। কোনো কিছু খাওয়ার পর ৬। আপনার অর্থ সম্পদের পরিমাণ বৃদ্ধি পেলে। অর্থাৎ আপনার যেকোন সময়ে আপনার ভালো কিছু হলে কিংবা ভালো কোনো কিছু শুনলে আপনি মন থেকে একবার হলেও পাঠ করুন আলহামদুলিল্লাহ।

আলহামদুলিল্লাহ এর জবাব

ইসলাম আমাদেরকে কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য সুন্দর একটি শব্দ ‘জাযাকাল্লাহ’ বলতে শিখিয়েছে। জাযাকাল্লাহ শব্দের অর্থ হচ্ছে মহান আল্লাহ তায়ালা আপনাকে এর প্রতিদান দিবেন। যদি কেউ আলহামদুলিল্লাহ বলে তবে তার জবাবে আপনি ইয়ারহামকাল্লাহ বলবেন।

আরো পড়ুনঃ দোয়া কুনুত বাংলা উচ্চারণ

আলহামদুলিল্লাহ বলার ফজিলত

সুখে-দুঃখে সব সময়ের জন্য আলহামদুলিল্লাহ বলতে হয়। আলহামদুলিল্লাহ বললে মহান আল্লাহ তায়ালা আপনাকে ভালো ও সুখী রাখবেন। যদি বেশি আলহামদুলিল্লাহ্‌ বলবেন পরিস্থিতির আরো বেশি উন্নতি হবে এবং ভালো হবে। আর যদি আলহামদুলিল্লাহ না বললেন কোনো জিকির ও শুকরিয়া আদায় না করেন তাহলে পরিস্থিতি আরো বেশি খারাপ হবে। সবসময়ের জন্য আমাদের উচিত মহান তায়ালার প্রতি কৃতজ্ঞ হওয়া। আপনি যখন শুকরিয়া আদায় করেন, তখন মহান আল্লাহ তায়ালা নিয়ামত আরো বৃদ্ধি করে দেন।

১। আল্লাহ তায়ালা বলেনঃ “আমি যদি নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করি তবে আমি নিয়ামত বাড়িয়ে দিবো এবং যদি তোমরা অবিশ্বাস করো তবে আমি তোমাদের শাস্তি দেব” ২। প্রিয় নবী করিম হযরত মোহাম্মাদ (সাঃ) বলেন, ‘আলহামদুলিল্লাহ’র জিকির মিজানের পাল্লাকে ভারী করে দেয় এবং এটা সর্বোত্তম দোয়া। (তিরমিজি: ৫/৪৬২ ও ইবনে মাজা: ২/১২৪৯) 

৩। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “সুব্হানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা-ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার পাঠ করা যা কিছুর উপর সূর্য উদিত হয়েছে সবকিছু থেকে আমার নিকট অধিক প্রিয়।” (মুসলিম–২৬৯৫)

আরো পড়ুনঃ রোজা ভঙ্গের কারণ

৪। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা ১০০ বার ‘আল্লাহু আকবার’, ১০০ বার ‘আলহামদুলিল্লাহ’ এবং ১০০ বার ‘সুবহানাল্লাহ’ পাঠ করো। [সুনানে ইবনে মাজাহ: 3610] ৫। বিপদে পড়ার চেয়ে আল্লাহর কাছে আশ্রয় চাওয়া উত্তম, বলেছেন শাইখ আল-ইসলাম ইবনে তাইমিয়া। কেননা অসুস্থ হলে আল্লাহকে স্মরণ করা কিংবা আল্লাহ তায়ালার প্রশংসা করা নিষ্পাপ হওয়ার একটি বড় সুযোগ।

শেষ কথা - আলহামদুলিল্লাহ অর্থ কি

পরিশেষে একটি কথাই বলবো ইসলামের দৃষ্টিকোণ থেকে আলহামদুলিল্লাহ বলার ফজিলত এবং আলহামদুলিল্লাহ বলার গুরুত্ব অনেক। তাই আমাদের সবাইকে অবশ্যই প্রত্যেকটি কাজের জন্য শুকরিয়া স্বরূপ আলহামদুলিল্লাহ বলার অভ্যাস গড়ে তুলতে হবে। হোক সেটা ভালো বা মন্দ। আর ইতিপূর্বে আপনার যদি আলহামদুলিল্লাহ বলার অভ্যাস থাকে তাহলে পোষ্টের কমেন্ট সেটা আমাদের জানিয়ে দিন। 

আশা করি আলহামদুলিল্লাহ অর্থ কি, আলহামদুলিল্লাহ কখন বলতে হয়, আলহামদুলিল্লাহ এর জবাব, আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে সঠিক ধারণা লাভ করেছেন। আজকের এই আলহামদুলিল্লাহ অর্থ কি আর্টিকেল সম্পর্কে আপনার কোনো বিষয়ে জানার থাকলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানিয়ে দিবেন।

আরো পড়ুনঃ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?