Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/Seo-learns-how-to-make-money-online.html

Seo শিখে কিভাবে আয় করবো | Seo করে কত টাকা আয় করা যায় | SEO শিখে অনালাইনে উপার্জনের ৮ টি উপায়

SEO এর পূর্ণরুপ হচ্ছে Search Engine Optimization সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। অনলাইন জগতে সেলস এবং মার্কেটিং ডিপার্টমেন্টের অন্যতম বৃহতর অংশ হচ্ছে এসইও। সাধারন ভাবে যদি বলতে চাই তাহলে গুগলে Google বা অন্যান্য সকল সার্চ ইঞ্জিন গুলোতে অনলাইন ভিত্তিক কোন সেবা প্রদান করা অথবা কোন ওয়েবসাইট মার্কেটিং করাই মূলত হচ্ছে SEO।

Seo শিখে কিভাবে আয় করবো

অনেকেই আছেন তারা জানেনই না যে, এসইও (SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) বিষয়ে সঠিক ধারনা থাকলে সেটাকে অনলাইন মার্কেটপ্লেসে কত উপায়ে কাজে লাগিয়ে অনলাইন থেকে আয় করা সম্ভব। মার্কেটপ্লেসে SEO এর কাজ করে কত টাকা উপার্জন করা সম্ভব বা কত টাকা আয় করা যায় তার নির্দিষ্ট কোনো হিসাব আমার জানা নেই। তবে যারা ভালো মানের SEO Expert তারা প্রতি মাসে মিনিমাম ৩০-৫০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা আয় করে থাকেন।

বর্তমান সময়ে SEO (এসইও) শিখে ক্যারিয়ার কেমন হবে এবং এসইও শিখে কত টাকা আয় যায় কিভাবে এসইও শিখে আয় করবেন অথবা SEO করে আয় করার উপায় গুলোর সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন আমাদের আজকের আর্টিকেলে। এসইও SEO সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

Seo তে ক্যারিয়ার | SEO এসইও তে ক্যারিয়ার 

SEO এসইও শিখতে সহজ হওয়ার ফলে নতুনরা অনেকেই এটা দিয়ে তাদের অনলাইন ক্যারিয়ার শুরু করতে চায়। আপনি কি ক্যারিয়ার হিসেবে SEO কে চয়েস করবেন? এসইও Seo কে বেঁছে নেয়া কি আধৌ আপনার জন্য ভালো ডিসিশন হবে? ভবিষ্যতে কি SEO এসইও এর কেমন ভ্যালু থাকবে? SEO এর চাকরির ক্ষেত্র কেমন রয়েছে বাংলাদেশে অথবা বিশ্বে? এসইও SEO শিখে কোথায় কোথায় কাজ অথবা চাকরি করার সুযোগ রয়েছে। কত টাকা ইনকাম করা যাবে একজন এসইও SEO এক্সাপার্ট হয়ে। এইরকম নানান ধরনের প্রশ্ন জমা হয়ে থাকতে পারে আপনার মনে।

আরও পড়ুনঃ এসইও (SEO) কি এবং কেন দরকার হয় | এসইও কত প্রকার

আমি যদি SEO এসইও তে ক্যারিয়ার সম্পর্কে এক কথায় বলতে চাই তাহলে, একজন এসইও SEO এক্সপার্টের বর্তমানে সময়ে অনেক বেশি ভ্যালু আছে। একজন SEO Expert এর কাজের ক্ষেত্রের কোন রকম অভাব নেই বাংলাদেশে বা সারা বিশ্বে। আপনি যদি চান যে আপনি SEO Expert হয়ে অনলাইন অথবা অফলাইনে অনেক কোম্পানির সাথে কাজ করতে পারেন। একটি ওয়েবসাইটকে র‍্যাংকিং করার জন্য বা ওয়েবসাইটকে ফাস্ট পেজে আনার জন্য বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন অনেক বেশি গুরুত্বপূর্ণ বিষয়।

বর্তমান সময়ে এই Search Engine Optimization বা এসইও যুগোপযোগী পেশা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। যারা এসইও SEO পেশার সাথে জড়িত তাদেরকে বলা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজার বা SEO Expert এসইও এক্সপার্ট বলা হয়।

বাংলাদেশ সহ সারা বিশ্বে বর্তমানে লাখ লাখ তরুণ-তরুণী সার্চ ইঞ্জিন অপটিমাইজার SEO Expert হিসেবে কাজ করে প্রত্যেক মাসে শত শত, হাজার হাজার ডলার ইনকাম করছে। আপনি অনলাইনে বিভিন্ন রকমের মার্কেটপ্লেসে এই ধরনের কাজের সার্ভিস দিতে পারবেন। অন্য দেশের ক্লায়েন্টের সাথেও ঘরে বসে কাজ করতে পারবেন সরাসরি অনালাইনের মাধ্যমে। আর হ্যাঁ আমি নিশ্চিত ভাবে বলতে পারি, ভবিষ্যতেও এসইও SEO এর অনেক ভ্যালু থাকবে। 

অনলাইনে যতদিন ইন্টারনেট থাকবে, ওয়েবসাইট থাকবে, ফেইসবুক, লিঙ্কডিন, টুইটার, ইউটিউব ইত্যাদি থাকবে ঠিক ততদিন এসইও SEO এর প্রয়োজন হবে, আর ততদিন SEO এসইও এর কাজ অনলাইনে পাওয়া যাবে।

ফাইভার Fiverr, আপওয়ার্ক Upwork এই দুইটি ওয়েবসাইটে দেখা গেছে সব সময়ই প্রায় ১০,০০০/২০,০০০ হাজারেরও চেয়ে বেশি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ পাওয়া যায়। এছাড়াও ফ্রিল্যান্সার.কম Freelancer.com ওয়েবসাইটে প্রায় দুই হাজারেরও বেশি প্রজেক্ট আছে। এই কাজগুলো ঘন্টাভিত্তিক অথবা নিদিষ্ট মূল্য করা হয়। এছাড়াও একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার বা SEO Expert কে সম্ভব হলে লোকাল মার্কেটে কাজ করে নিজস্ব ব্র্যান্ডিং ভ্যালু বাড়ানো। এটি করার ফলে আপনার জাতীয় অথবা আন্তর্জাতিক ভাবে খুব সহজে কাজ পাওয়র নিশ্চয়তা থেকে যায়। অনেক লোকাল কোম্পানি আপনাকে এসইও করার জন্য হায়ার করবে যখন আপনার কাজের অনেক এক্সপিরিয়েন্স থাকবে।

আরও পড়ুনঃ ৩০ পয়সা মিনিটে কথা বলার নতুন অ্যাপ

এসইও SEO করে আপনি যেভাবে টাকা ইনকাম করতে পারেন | Seo শিখে কিভাবে আয় করবো

আপনি এসইও SEO করে কি করবেন, এইটা এত কষ্ট করে শিখে আপনার কি লাভ হবে? আপনি এসইও করে কি কি রকমের কাজ করতে পারবেন মার্কেটপ্লেস? সহজ ভাবে যদি আমি বলি তাহলে, এসইও SEO করে কিভাবে আপনি আয় করবেন? যদি আপনার অনলাইনে কোন বিজনেস থাকে, তাহলে সেইটাকে বা সেই ওয়েবসাইটকে আরও বেশি উন্নত করে নিতে পারবেন। 

এসইও করে বিজনেস এর সেল বা পরিধি বাড়িয়ে নিতে পারবেন। ওয়েবসাইটে বেশি বেশি ট্রাফিক বা ভিজিটর, Online a Website, Blogging, E-commerce Website, Affiliate Marketing। তাহলে জেনে নিন বিস্তারিত যে, এসইও SEO শেখার পর কি কি ধরনের কাজ করে টাকা আয় করতে পারবেন বা কি কি ধরনের কাজ করতে পারবেন। চলুন তাহলে দেখে নেই আপনি কি কি উপায়ে এসইও করে আয় করবেন।

SEO এসইও শিখে কাজের সুযোগ

শুধুমাত্র এসইও SEO নয়, যেকোনো কাজ শেখার সময় মাথায় রাখা উচিত যে কাজটি কিভাবে প্রয়োগ অথবা ব্যবহার করার দক্ষতা অর্জন করতে হয়। ডিজিটাল মার্কেটিং অথবা অনলাইন প্লাটফ্রমে যেকোনো কাজ করার জন্য এসইও SEO এর বিকল্প নেই। আর ডিজিটাল মার্কেটিং এর একটা বড় অংশই নির্ভরশীল এই এসইওর SEO ওপর। যেহেতু ডিজিটাল মার্কেটিং প্রতিনিয়ত বেড়েই চলছে এটির কদর ও গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে তাই সেক্ষেত্রে এসইও SEO হতে পারে আপনার জন্য টাকা ইনকাম করার অন্যতম সেরা মাধ্যম। 

আমাদের বাংলাদেশসহ সারা বিশ্বে এসইও SEO রিলেটেড প্রচুর কাজ রয়েছে। তবে এখনও মার্কেটপ্লেসে অভাব রয়েছে এসইও এক্সপার্টদের। শুধু যে জীবনে ১০-১২ টা চাকরি করতে হবে তা কিন্ত নয়। দক্ষতা অর্জন করে আপনি একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে ঘরে বসেও কাজ করে আয় করতে পারবেন।

এসইও SEO শিখে যেসকল বিষয়ে আপনি কাজ করতে পারেন- 

  • আউটসোর্সিংয়ের কাজ করতে পারবেন বিভিন্ন ওয়েবসাইটে (মার্কেটপ্লেসে)
  • ইউটিউব চ্যানেলের এসইও করার জন্য কাজ করতে পারবেন
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করতে পারবেন
  • ব্লগ তৈরি করে গুগল অ্যাডসেন্স থেকে আয় করতে পারবেন
  • বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এসইও এক্সপার্ট হিসেবে কাজের সুযোগ
  • এসইও পরামর্শক হিসেবে বিভিন্ন দেশি-বিদেশি কোম্পানিতে জব করতে পারবেন
  • ই-কমার্স সাইট SEO এসইও করে আয় করতে পারবেন
  • নিজের যেকোনো অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারবেন সহজে

১। গুগল অ্যাডসেন্স | এসইও SEO শিখে ব্লগিং করতে পারবেন

আপনার যদি লেখালেখির অনেক বেশি অভ্যাস থাকে? আপনি কি ভালোমানের আর্টিকেল বা কন্টেন্ট তৈরি করতে পারেন? তাহলে আর দেরি না করে তৈরি করে নিন একটি ব্লগ বা ওয়েবসাইট। আর আপনিও যুক্ত হয়ে যেতে পারেন বিলিয়ন মানুষের ভীড়ে। এর মাধ্যমে গড়ে তুলতে পারেন নিজের জন্য একটি নতুন ক্যারিয়ার।

ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ করে সেই কিছু কিওয়ার্ড অনুযায়ী লেখালেখি করে গুগলের টপ র‍্যাঙ্কে একবার আনতে পারলেই সাইটে প্রতিদিন বেশি বেশি ভিজিটর অনায়াসেই আনা সম্ভব। তারপর সেই ওয়েবসাইটে Google Adsense যুক্ত করে বা গুগলের মতো কোম্পানির বিজ্ঞাপন বসিয়ে অনেক টাকা আয় করতে পারবেন প্রতি মাসে। দেখা গেছে যে অনেক এই আছেন যারা এই গুগল অ্যাডসেন্স দিয়ে আয় করে নিজের জীবন পাল্টে দিয়েছে। কাজেই যদি আপনার লেখালেখির প্রতি ভালো দক্ষতা থেকে থাকে তাহলে আপনি আর দেরি না করে ব্লগিং শুরু করে দিন।

ব্লগিং এ সফলতার জন্য SEO আপনাকে শতভাগ সহায়তা করে থাকবে। কারণ যদি আপনি একজন এসইও এক্সপার্ট SEO Expert হয়ে থাকেন তাহলে অল্প কয়েকদিনের মধ্যে আপনি আপনার ব্লগকে গুগলে র‍্যাঙ্কিং এ আনতে পারবেন।

২। অনলাইনে ব্যবসা করতে পারবেন

হ্যাঁ আপনি চাইলেই নিজের একটি ব্যবসা অনলাইনে দার করিয়ে নিতে পারবেন এসইও SEO কাজটি শেখার পর। আপনি লক্ষ্যে করে দেখবেন অফলাইনে হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠিত হয়েছে। আর বর্তমান সময়ে অনলাইনেও অনেক ব্যবসা প্রতিষ্ঠিত হচ্ছে আর তা দিন দিন বেড়েই চলছে। অনেকেই নিজের জন্য করছে ই-কমার্স ব্যবসা আপনি যেহেতু একজন এসইও SEO Expert সুতরাং আপনি চাইলে করতে পারবেন ই-কমার্স বিজনেস। 

আপনার যদি এসইও সম্পর্কে খুব ভালোভাবে জানা থাকে তাহলে খুব সহজে ভালোভাবে মার্কেট আয়ত্তে আনতে পারবেন এবং নিজের বিজনেসকে প্রমোট করতে পারবেন খুব ভালোভাবে। এছাড়া আপনার কোন ওয়েবসাইট থাকলে সেখানে এসইও SEO রিলেটেড যেকোন প্রকার সার্ভিস প্রোভাইড করতে পারবেন।

আরও পড়ুনঃ ফ্রি SMS এসএমএস পাঠানোর অ্যাপ ডাউনলোড করুন

৩। অ্যাফিলিয়েট মার্কেটিং | কিভাবে seo করবো

আধুনিক যুগে আমরা সবাই প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছি। অ্যাফিলিয়েট মার্কেটিং বলতে বোঝায় যদি সহজ ভাবে বলি তাহলে, নিজের তৈরি করা ব্লগ অথবা ওয়েবসাইটে অন্য আরেকজনের পন্যে বিক্রি করা বা প্রোমোট করে সেটাকে সেল দেয়াকে বোঝায়। আমি অ্যাফিলিয়েট মার্কেটিংকে বলে থাকি এটি হচ্ছে এক প্রকার দালালি পদ্ধতি। এর সব চেয়ে ভালো মাধ্যম হচ্ছে নির্দিষ্ট কোন পণ্যকে আপনার ব্লগে বা ওয়েবসাইট বসিয়ে বা বিজ্ঞাপন আকারে সেটাকে সার্চ রেজাল্টের উপরের দিকে নিয়ে আসা। এই কাজটি করার জন্য প্রয়োজন SEO এসইও এর সঠিক ব্যবহার।

আপনি যদি ভালোভাবে এসইও SEO এর সঠিক ব্যবহার প্রয়োগ করে সঠিক ভাবে এই সেক্টরে নিজেকে জড়িয়ে নিতে পারেন তাহলে আমি মনে করি আপনার আর টাকার অভাব হবে না। যদি SEO এর সঠিক প্রয়োগ করে টার্গেটেড কি-ওয়ার্ডকে গুগল অথবা অনন্য সার্চ রেজাল্টের প্রথমে নিয়ে আসতে পারেন তাহলে হইছে আপনার বাম্পার কাজ। আর আপনি হয়ে যাবেন রাজা। 

আর হ্যাঁ এটি শুনতে যতটা আপনার কাছে সহজ মনে হচ্ছে এটি আসলে করতে কিন্তু অতটা সহজ না। এই কাজটি করার জন্য প্রয়োজন অনেক বেশি পরিমাণ শ্রম ও মেধা। ফলেই SEO এসইও এর জ্ঞানকে আপনি কাজ লাগিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং করে বেশ ভালো পরিমাণ টাকা উপার্জন করতে পারেন।

বর্তমান সময়ে আমাদের দেশ বাংলাদেশে অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং (Amazon Affiliate Marketing) এর ট্রেন্ড চলছে। একটু বেশি পরিশ্রম করলে এর ডেডিকেশনের সাথে কাজ করলে অ্যাফিলিয়েট মার্কেটিং দিয়ে অনেক লম্বা সময় আয় করার সুযোগ তৈরি করা যায়। অ্যাফিলিয়েট মার্কেটিং Affiliate Marketing আপনি চাইলে যেকোনো ই-কমার্স ওয়েবসাইটের সঙ্গে করতে পারবেন। তাদের পণ্যসমূহ বিক্রি করে দিবেন এবং তারা তার বিনিময়ে আপনাকে নির্দিষ্ট একটা কমিশন দিয়ে দিবে।

আর একটি মজার বিষয় হচ্ছে বর্তমানে বেশ ভালো দাম দিয়ে এই অ্যাফিলিয়েট ওয়েবসাইট গুলা বিক্রিও করা যায়। তবে শর্ত হচ্ছে এটি শুরু করার জন্য অবশ্যই SEO এসইও সম্পর্কে ধারনা রাখতে হবে। যদিও SEO শেখার সময় এইগুলোর ধারনা একদম ক্লিয়ার হবে।

৪। লোকাল কোম্পানিতে কাজ করে আয় করতে পারবেন | Seo কিভাবে করব

একজন এসইও এক্সপার্ট SEO Expert হয়ে আপনি লোকাল কোন কোম্পানির সাথে সরাসরি যুক্ত হয়ে কাজ করতে পারেন। তারা তাদের ওয়েবসাইটে বেশি বেশি পরিমাণ ভিজিটর আনার জন্য তারা আপনাকে হায়ার করবে আর এর জন্য ভালো মানের টাকা পেমেন্ট করবে। বর্তমান সময়ে বাংলাদেশে অনেক বেশি কাজ পাওয়া যায় SEO Expert এসইও এক্সপার্টদের। 

এই কাজ গুলো করার জন্য আপনাকে বা এসইও এক্সপার্টদের নির্দিষ্ট সালারি দিয়ে হায়ার করে থাকছে। এছাড়াও আপনি যদি চান এই কাজগুলো প্রজেক্ট আকারে করবেন তাহলে সেটিও করতে পারবেন। আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে, এসইও SEO নিয়ে আগামিতে আমাদের দেশ সহ সারা বিশ্বে অনেক জনপ্রিয় জব হতে যাচ্ছে। তাহলে বলুন আপনি কেনই বা এসইও SEO শিখবেন না। আপনার যারা জব পছন্দ করে থাকেন তারাও এই কাজটি করতে পারবেন।

৫। এসইও SEO সার্ভিস দিয়ে টাকা আয় করতে পারবেন | Seo এর কাজ শেখার উপায়

আপনি যদি এসইও এক্সপার্ট SEO Expert হয়ে থাকেন তাহলে কি ইনকাম করার কথা ভাবছেন? SEO করে আয় করার অন্যতম উপায় হচ্ছে এসইও SEO সার্ভিস প্রদান করা। আপনি বর্তমানে ঘরে বসে থেকে অনলাইনে এখন পুরো বিশ্বের যেকোনো জায়গায় এসইও এর সার্ভিস সমূহ প্রদান করতে পারবেন। এছাড়াও লোকাল কোম্পানি তো আছে বটেই। আপনি যদি চান তাহলে প্রজেক্ট আকারে কাজ করতে পারবেন, এছাড়া চাইলে অফিসে গিয়েও সার্ভিসে দিতে পারেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে, এসইও SEO শেখার পর কি কি সার্ভিস গুলো দেওয়া যায়।

কোম্পানির প্রয়োজন অনুসারে, নিস আইডিয়া, কীওয়ার্ড রির্সাচ, কোম্পিটিটর এনালাইসিস ইত্যাদি করে দিতে পারবেন। এছাড়া সবথেকে জনপ্রিয় কাজ গুলো হচ্ছে On-Page-SEO অন পেইজ এসইও, Off-Page-SEO অফ পেইজ এসইও বা পুরো ওয়েবসাইটের অডিট করে দিতে পারেন।

৬। সিজনাল পণ্য বিক্রি করে আয় করতে পারবেন

মনে করুন সামনেই আমের মৌসুম। এখন আপনি চাচ্ছেন যে সেই আম দিয়ে জমজমাট ব্যবসা করবেন। এখন যদি ‘best mango salsa to buy’ এই কিওয়ার্ড এর সার্চ এর জন্য আপনার ওয়েবসাইটটি এক নাম্বার তালিকায় আনতে পারেন তাহলে একবার ভেবে দেখুন কি পরিমাণ টাকা আয় করা সম্ভব? তবে হ্যাঁ এটা কিন্তু সারা বছর জুড়ে থাকবে না। শুধুমাত্র বিভিন্ন ইভেন্টের সময় গুলোতে ওই ইভেন্ট নিয়ে মানুষের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করে। 

আরও পড়ুনঃ WiFi পাসওয়ার্ড বের করার উপায় জেনে নিন

আর আপনি এই সুযোগ টিকে সঠিক ভাবে কাজ লাগিয়ে আপনি এখান থেকে খুব ভালো পরিমাণ টাকা আয় করে নিতে পারবেন। এই ধরনের সকল ব্যাবসাকে বলা হয় ইভেন্ট ব্লগিং। যেহেতু SEO এর উদ্দেশ্য হলো আপনার ব্লগ বা ওয়েবসাইটকে নির্দিষ্ট একটি বা একাধিক সার্চ টার্ম অথবা কিওয়ার্ডের জন্য গুগল অথবা অনন্য সকল সার্চ রেজাল্টে প্রথমে র‍্যাঙ্ক করানো। তাই এসইও SEO এর সঠিক ব্যাবহারের মাধ্যমে যদি আপনি এই র‍্যাঙ্ক করাতে পাড়েন তাহলে আপনার সাইটে অনেক বেশি পরিমাণে ভিজিটর আসবে। আর এই ভিজিটরকে কাজে লাগিয়ে আপনি যেকোন উপায়েই উপার্জন করতে সক্ষম হবেন।

৭। অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন | Seo এর কাজ শেখার উপায়

এসইও SEO শিখে আপনি অনলাইন প্লাটফ্রমে কাজ করতে পারবেন। যেটাকে আমরা সবাই ফ্রীলাঞ্চিং বলে থাকি। বর্তমানে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস গুলো হচ্ছে আপওয়ার্ক Upwork, ফ্রীলান্সার ডটকম Freelancer.com, ফাইবার Fiverr, পিপল পার আওয়ার People Per Hour সহ আরও অনেক অনলাইনে মার্কেটপ্লেস আছে। যে মার্কেটপ্লেস গুলোতে আপনি এসইও SEO এর বিভিন্ন ধরনের সার্ভিসেস দিতে পারবেন। 

তবে হ্যাঁ অবশ্যই আপনাকে ভালো ভাবে কাজ শিখে এসইও এক্সপার্ট হয়ে মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে হবে। মার্কেটপ্লেস গুলোতে যারা কাজ করে তারা অনেকেই এক্সপার্ট হয়ে থাকে। তাছাড়া যেহেতু মার্কেটপ্লেস গুলোতে আপনার এবং আমার মতো আরও লাখ লাখ এসইও এক্সপার্টরা SEO Expert গণ কাজ করবে তাই কাজ পাওয়াটাও একটু কঠিন হয়ে যাবে। তবে যতদিন যাবে ঠিক তত বেশি অভিজ্ঞতা বৃদ্ধি পাবে আর তত বেশি কাজ করতে পাবেন। তার জন্য কাজের প্রতি লেগে থাকতে হবে রির্সাচ করতে হবে। অন্যরা কিভাবে কাজ নিচ্ছে ক্লায়েন্ট থেকে সেগুলো ভালোভাবে এনালাইসিস করতে হবে।

৮। এসইও SEO ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারবেন | Seo কিভাবে করব

ওয়েবসাইটের প্রাণ বলা হয় কন্টেন্টকে। ওয়েবসাইট বা ব্লগ থেকে আয় করার অন্যতম উপায় হলো কন্টেন্ট। অর্থাৎ ব্লগ বা ওয়েবসাইট থেকে আয় করার জন্য অবশ্যই আপনাকে ভালো মানের কন্টেন্টের ব্যবস্থা করতে হবে। কন্টেন্ট কি? একটা ওয়েবসাইট আমরা যে সকল বিষয়বস্তু দেখি তার সবগুলো হলো এক একটি কন্টেন্ট। যেমনঃ আর্টিকেল, ভিডিও, ইমেজ, ইত্যাদি হচ্ছে কন্টেন্ট। আর্টিকেল রাইটিং করার জন্য অবশ্যই এসইও SEO সম্পর্কে আপনাকে ধারনা রাখতে হবে।

গুগল অথবা অনন্য সার্চ রেজাল্টে র‍্যাঙ্ক করার জন্য এবং ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর জন্য অবশ্যই এসইও SEO friendly ফ্রেন্ডলি আর্টিকেল রাইটিং করতে হবে আপনাকে। বর্তমান সময়ে এসইও ফ্রেন্ডলি SEO Friendly রাইটিং এর জন্য অনেক বড় বড় কোম্পানি গুলো দক্ষ রাইটারদের খুঁজে। এসইও SEO Search Engine Optimization এর সাথে রাইটিং এর সামঞ্জস্য থাকলে ও অনেক এই এসইও এবং SEO Friendly Content Writing কে আলাদা আলাদা পেশা হিসেবে গ্রহণ করে। 

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে অনলাইনে আয় করার সহজ উপায়

আবার অনেকেই আছে যারা একসাথে কাজ করে। আপনি যদি ইংলিশে অনেক বেশি দক্ষ হয়ে থাকেন এবং লেখা লেখি করার অভ্যাস ভালো থাকে তাহলে এই পেশাটা হতে পারে আপনার আয় করার সেরা একটি আপনি চাইলেই এটিকে পেশা হিসেবে নিতে পারেন। প্রথমে আপনাকে এসইও শিখতে হবে তারপর এসইও ফ্রেন্ডলি রাইটিং এর প্রতি এক্সপার্ট হয়ে যাবেন।

মার্কেটপ্লেসে অনেক বেশি কাজ পাওয়া যায় রাইটিং এর। অনেক রাইটার আছেন যারা ১০০০ শব্দের জন্য ১০০০ টাকা নিয়ে থাকে আবার যারা হাই কোয়ালিটি রাইটার তারা ১০০০ শব্দের জন্য ১৫০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত নিয়ে নেয়। তাছাড়াও বর্তমান সময়ে বাংলা ওয়েবসাইট বাড়ার ফলে বাংলা রাইটিং এর ও প্রয়োজন পড়ে আমাদের দেশে। সেজন্য আপনাকে আগে এসইও SEO সম্পর্কে জানতে হবে এবং তারপর এসইও ফ্রেন্ডলি SEO Friendly রাইটিং করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া