Technical Care BD https://www.technicalcarebd.com/2022/06/govt-nursing-college-list-in-bangladesh.html

সরকারি নার্সিং কলেজের তালিকা

সরকারি নার্সিং কলেজের তালিকা - সরকারি নার্সিং কলেজের তালিকা (Basic BSc) — নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের তথ্য মতে, দেশে মোট ৯৮ টি নার্সিং ইনস্টিটিউট আছে। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর হলো বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ একটি অধিদপ্তর। এখান থেকে বাংলাদেশের সরকারি খাতের নার্সিং ও ধাত্রী বিদ্যা সম্পর্কিত সমস্ত কার্যক্রম পরিচালিত হয়। নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের তথ্য মতে বাংলাদেশে মোট ৪৩ টি, স্বায়ত্তশাসিত ১টি, বেসরকারি ৫৪ টি নার্সিং ইন্সিটিউট রয়েছে। আমরা যা তথ্য সংগ্রহ করতে পেরেছি তা নিম্নে আলোচনা করলাম।

সরকারি নার্সিং কলেজের তালিকা

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা হাসপাতাল

সূচীপত্রঃ সরকারি নার্সিং কলেজের তালিকা (Basic B.Sc)

সরকারি নার্সিং কলেজের তালিকা - BSc in Nursing (Post Basic B.Sc)

বাংলাদেশে সরকারের ৭টি সরকারি নার্সিং কলেজ রয়েছে। বাংলাদেশের নার্সিং কলেজগুলো একটি করে B.Sc. 4 বছর মেয়াদী নার্সিং এবং 3 বছর মেয়াদী মিডওয়াইফারিতে ডিপ্লোমা হিসাবে একটি ডিপ্লোমা কোর্স। এই সকল কোর্সগুলির জন্য ভর্তির প্রয়োজনীয়তাগুলি হল এসএসসি এবং এইচএসসি পাস বা সমমানের (এসএসসি এবং এইচএসসিতে গ্রেড পয়েন্ট 6, কিন্তু দুটি পাবলিক পরীক্ষায় 2.50 এর কম নয়) থাকতে হবে। প্রিয় পাঠক আমাদের আজকের এই আয়োজন সরকারি নার্সিং কলেজের তালিকা নিয়ে। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিই সরকারি নার্সিং কলেজের তালিকা গুলোঃ

আজকে আমরা সরকারি নার্সিং কলেজের তালিকা সম্পর্কে লিখছি। নার্সিং ছাড়া একটি স্বাস্থ্যসেবা ব্যবস্থা কল্পনা করা যায় না। নার্স হল স্বাস্থ্য ব্যবস্থার হৃদয়। নার্সরা তাদের উদ্যম এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে রোগীদের 24/7 পরিষেবা প্রদান করে এবং সর্বদা হাত ধার দিতে প্রস্তুত থাকে। নার্সিং বিশ্বের অন্যতম মানবিক পেশা। সরকার সেরা নার্সিং অধ্যয়নের জন্য কিছু সেরা নার্সিং কলেজ বজায় রেখেছে। এখানে বাংলাদেশের সরকারি নার্সিং কলেজের তালিকা উল্লেখ করা রয়েছে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

১। ঢাকা নার্সিং কলেজ - Dhaka Nursing College

ঢাকা নার্সিং কলেজ প্রতিটি শিক্ষার্থীর প্রথম পছন্দ। ঢাকা নার্সিং ইনস্টিটিউট একটি স্বনামধন্য সরকারি প্রতিষ্ঠান। ঢাকা নার্সিং কলেজ হচ্ছে একটি পাবলিক নার্সিং কলেজ, যা B.Sc অফার করে। এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নার্সিং-এ ডিপ্লোমা কোর্স। ঢাকা নার্সিং কলেজে প্রতি বছর 100টি আসন রয়েছে। নার্সিং কলেজটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চত্বরে অবস্থিত। কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি মহাপরিচালক, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি), এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (এমওএইচএন্ডএফপি) দ্বারা স্বীকৃত।

ঢাকা নার্সিং কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা জেলার শাহবাগ থানার ঢাকা মেডিকেল কলেজ হসপিটাল ক্যাম্পাসে অবস্থিত একটি সরকারি নার্সিং কলেজ। এটি ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হয়। এর পূর্ব নাম ছিল নার্সিং ইনস্টিটিউট, ঢাকা এবং বর্তমান নাম ঢাকা নার্সিং কলেজ ( ডিএনসি) (২০০৮ থেকে)। যা বর্তমানে বাংলাদেশের শীর্ষস্থানীয় নার্সিং শিক্ষা বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান। 

এই প্রতিষ্ঠান হতে স্নাতক পর্যায়ে চার বছর মেয়াদি বিএসসিইন নার্সিং ও তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি পর্যায়ে চিকিৎসা বিজ্ঞানের ডিগ্রি প্রদান করা হয়। কোর্স দুটি হলো ১। ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং। (চার বছরের কোর্স) ২। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি। (তিন বছরের কোর্স)। ঢাকা নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে। 

২। রাজশাহী নার্সিং কলেজ - Rajshahi Nursing College

রাজশাহী নার্সিং কলেজ, রাজশাহীর প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। রাজশাহী নার্সিং কলেজ দেশের চিকিৎসা খাতে রোগী সেবা প্রদানের জন্য দক্ষ নার্স তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজশাহী নার্সিং কলেজ রাজশাহী শহরে অবস্থিত একটি নার্সিং শিক্ষা মহাবিদ্যালয়। এটি রাজশাহী মেডিকেল কলেজ ক্যাম্পাসের ভিতরে অবস্থিত এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় এর অধীনে পরিচালিত। 

এই নার্সিং কলেজ ৪ বছর মেয়াদী বি.এস.সি নার্সিং কোর্স চালু হয়েছে। যাদের ভর্তি হতে যোগ্যতা লাগে এইচ.এস.সি (বিজ্ঞান), মেধা ক্রমানুসারে ভর্তি হতে হয়। প্রতি বৎসর ১০০ জন ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পেয়ে থাকে। এর মধ্যে ১০% পুরুষ ছাত্র। প্রতি বছর এখান থেকে পাস করা অনেক ভালো মানের নার্সরা বিভিন্ন হাসপাতালে নিযুক্ত হয়ে মানুষের চিকিৎসা করছেন।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ টি আলিয়া মাদ্রাসা

৩। রংপুর নার্সিং কলেজ - Rangpur Nursing College

বাংলাদেশে যে কয়টি সরকারি নার্সিং কলেজ রয়েছে তার মধ্যে রংপুর নার্সিং কলেজ অন্যতম। রংপুর নার্সিং কলেজ দীর্ঘ সময় পর ২০০৯ সালে নার্সিং ইনস্টিটিউট থেকে নার্সিং কলেজে আপডেট করা হয়েছে। এটি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত একটি সরকারি কলেজ। এটি অবস্থিত রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে। এই কলেজটি প্রতিষ্ঠিত হয় ২০০৮ সালে। 

অত্র কলেজে বিএসসি ইন নার্সিং ও ডিপ্লোমা ইন মিডওয়াইফারী এই দুটি কোর্স চালু আছে। প্রতি বছর ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র ছাত্রী ভর্তি করা হয়। বিএসসি ইন নার্সিং কোর্সে ১০ জন ছাত্র ও ৯০ জন ছাত্রী ভর্তি হতে পারে। রংপুর নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে। 

৪। ময়মনসিংহ নার্সিং কলেজ - Mymensingh Nursing College

ময়মনসিংহ নার্সিং কলেজ, ময়মনসিংহ জেলার প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। 1970 সাল থেকে, 1431 জন শিক্ষার্থী 43টি ব্যাচের মাধ্যমে সফলভাবে "ডিপ্লোমা নার্সিং কোর্স" সম্পন্ন করেছে। বর্তমানে এটি নার্সিংয়ের জন্য একটি অত্যন্ত স্বনামধন্য প্রতিষ্ঠান ১। পুরো নামঃ ময়মনসিংহ নার্সিং কলেজ, ময়মনসিংহ ২। মোট আসন: 100 ৩। ঠিকানাঃ মেডিকেল রোড, ময়মনসিংহ 2200 ৩। ময়মনসিংহ নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে

৫। চট্টগ্রাম নার্সিং কলেজ - Chittagong Nursing College

চট্টগ্রাম নার্সিং কলেজ, চট্টগ্রাম নার্সিং কলেজ প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। চট্টগ্রাম নার্সিং কলেজ দেশের চিকিৎসা খাতে রোগী সেবা প্রদানে দক্ষ নার্স তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই প্রতিষ্ঠানে 100টি আসন রয়েছে। ১। পুরো নামঃ চট্টগ্রাম নার্সিং কলেজ, চট্টগ্রাম ২। মোট আসন সংখ্যাঃ ১০০ ৩। ঠিকানাঃ Panchlaish, Chittagong 4349, Chittagong. চট্টগ্রাম নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ ব্যাংক

৬। সিলেট নার্সিং কলেজ - Sylhet Nursing College

সিলেট নার্সিং কলেজ প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। সিলেট নার্সিং কলেজ উত্তর-পূর্বাঞ্চলের একটি অত্যন্ত স্বনামধন্য প্রতিষ্ঠান। অনেক নার্স এই নার্সিং কলেজ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। এটিতে 100টি আসন রয়েছে এবং এই কলেজের ফলাফল সত্যিই অকল্পনীয় ১। পুরো নামঃ সিলেট নার্সিং কলেজ ২। মোট আসনঃ ১০০ ৩। ঠিকানাঃ কাজলশাহ, সিলেট সদর 3100, সিলেট ৪। চট্টগ্রাম নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে

৭। বরিশাল নার্সিং কলেজ - Barisal Nursing College

বরিশাল নার্সিং কলেজ প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। বরিশাল নার্সিং কলেজ দক্ষিণাঞ্চলের একটি অত্যন্ত স্বনামধন্য প্রতিষ্ঠান। অনেক নার্স এই নার্সিং কলেজ থেকে প্রশিক্ষণ নিয়েছেন। এটিতে 100টি আসন রয়েছে এবং এই কলেজের ফলাফল সত্যিই অকল্পনীয়। বরিশাল নার্সিং কলেজ শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থিত। বরিশাল নার্সিং ইনস্টিটিউট 1970 সালে শের-ই-বাংলা মেডিকেল কলেজের পার্শ্ববর্তী হাসপাতালে প্রতিষ্ঠিত হয়। 

প্রতিষ্ঠালগ্ন থেকে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি চালু রয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে, বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ২০১০ সালে একটি সার্কুলারের মাধ্যমে, সাবেক বরিশাল নার্সিং ইনস্টিটিউটকে বরিশাল নার্সিং কলেজে উন্নীত করে ১। পুরো নামঃ বরিশাল নার্সিং কলেজ ২। মোট আসনঃ 100 ৩। ঠিকানা: 8200 বরিশাল, চট্টগ্রাম নার্সিং কলেজ এর ওয়েবসাইট ঘুরে দেখুন এখানে ক্লিক করে

আরো পড়ুনঃ ঢাকার মধ্যে সরকারি কলেজের তালিকা

সরকারি নার্সিং কলেজের তালিকা - BSc in Nursing (Post Basic B.Sc)

College of Nursing, Mohakhali, Dhaka

Bogra Nursing College, Bogra

Khulna Nursing College, Khulna

Fouzderhat Nursing College, Chittagong

১। কলেজ অব নার্সিং - College of Nursing, Mohakhali

কলেজ অফ নার্সিং, মহাখালী এই প্রতিষ্ঠানটি প্রতিটি শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ। এটি বাংলাদেশের প্রথম নার্সিং কলেজ। এই ইনস্টিটিউটটি আইডিসিএইচ মহাখালীর কাছে অবস্থিত। এই প্রতিষ্ঠানটি বিএসসি ইন নার্সিং এবং বিএসসি ইন পাবলিক হেলথ নার্সিং কোর্স প্রদান করে। দেশের যে-কোন নার্সিং ইনস্টিটিউট থেকে উত্তীর্ণ যে-কোন প্রার্থী এই কলেজে যোগ্যতার ভিত্তিতে ভর্তি হতে পারে। তবে অবশ্যই পেশাগত কাজে তিন বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। 

প্রতি বছর এখানে ১২০ জন বাংলাদেশী ও বিদেশী ছাত্রছাত্রী ভর্তি করা হয়। ১৯৭৮ সালে কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। প্রতিষ্ঠালগ্নে এই কলেজে ডিপ্লোমা-ইন-নার্সিং প্রোগ্রাম চালু ছিল। আশির দশক থেকে ডিপ্লোমা (নার্সিং) কোর্সটি বন্ধ হয়ে যায়। বর্তমানে দুবছর মেয়াদি দুটি বি.এসসি কোর্স চালু আছে একটি নার্সিং-এ, অন্যটি পাবলিক হেলথ নার্সিং-এ।

২। বগুড়া নার্সিং কলেজ - Bogra Nursing College, Bogra

বগুড়া নার্সিং কলেজ, বগুড়ার প্রত্যেক শিক্ষার্থীর জন্য সেরা পছন্দ এই কলেজটি। বগুড়া নার্সিং কলেজ, বগুড়া সদরে অবস্থিত। এটি শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের নিয়ন্ত্রণাধীন। বগুড়া নার্সিং কলেজটি মনোরম পরিবেশ অবস্থিত। বগুড়া নার্সিং কলেজ, বগুড়া সংগঠনের সারা বাংলাদেশে অনেক নাম রয়েছে ১। পুরো নামঃ বগুড়া নার্সিং কলেজ, বগুড়া ২। মোট আসনঃ 125 ৩। ঠিকানা: বগুড়া সদর, বগুড়া।

৩। ফৌজদারহাট নার্সিং কলেজ - Fouzderhat Nursing College, Chittagong

ফৌজদারহাট নার্সিং কলেজ চট্টগ্রামে অবস্থিত একটি নার্সিং কলেজ। বাংলাদেশে BSc in Nursing (Post Basic B.Sc) সরকারী নার্সিং কলেজের সংখ্যা মোট ৫টি। তার মধ্যে ফৌজদারহাট নার্সিং কলেজ একটি।সব কয়টি নার্সিং কলেজের আসন সংখ্যা মোট ১২৫ টি। প্রতি শিক্ষাবর্ষেই এখানে শিক্ষার্থী ভর্তি করা হয়। ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদেরকে বাছাই করা হয়। এখানে যা যা পড়ানো হয়ঃ ১। পোস্ট বেসিক বিএসসি ২। নার্সিং ও বিএসসি ৩। পাবলিক হেলথ নার্সিং কোর্স। সবগুলো কোর্সই দুই বছর মেয়াদী

ভালো নার্স হতে হলে ভালো কলেজে থাকতে হবে। আপনার জন্য সেরা সরকারি নার্সিং কলেজ নির্বাচনের জন্য আমরা এখানে বাংলাদেশের পাবলিক নার্সিং কলেজ তালিকাভুক্ত করেছি। সরকারি নার্সিং কলেজের তালিকা লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরো পড়ুনঃ 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?