Technical Care BD https://www.technicalcarebd.com/2021/10/top-10-college-in-dhaka.html

ঢাকার মধ্যে সরকারি কলেজের তালিকা | ঢাকার মধ্যে সেরা কলেজ

এইচএসসি ভর্তির জন্য ঢাকার মধ্যে সেরা ১০টি কলেজ — স্কুল জীবনের 10 বছর পর, আমাদের দেশের ছাত্ররা কলেজ জীবনে পা রাখে। ছেলেরা এবং মেয়েরা অনেক স্বপ্ন, কৌতূহল, এবং জীবনে আসার সাথে সাথে কলেজে পা রাখে। 2 বছরের মধ্যে অল্প সময়ের জন্য নতুন পথ শুরু হয়। ঢাকা শহর একটি মায়াবী শহর এবং ব্যস্ত শহর। যেখানে প্রচুর কলেজ আছে। যাইহোক, আমরা শিক্ষার চমৎকার গুণমান এবং আমাদের ছেলে এবং মেয়েদের পরিবেশ বিবেচনা করে কলেজগুলি নির্বাচন করি। ঢাকায় এমন সব কলেজ আছে যেখান থেকে দেশের সেরা মানুষ বের হয়। তাই অনেকে মনে করেন যে এই কলেজগুলিতে যাওয়া মানে জীবনের হৃদয়ে পৌঁছানো। আজ আমি ঢাকাকা শহরের সেই ১০ টি সেরা কলেজের কথা বলবো।

ঢাকা বাংলাদেশের সেরা ১০ টি সেরা কলেজ

ঢাকার মধ্যে সেরা কলেজ

১। রাজউক উত্তরা মডেল কলেজ — Rajuk Uttara Model College (RUMC)

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে, রাজউক উত্তরা মডেল কলেজ (RUMC) 1994 সালে এপ্রিল মাসে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর কার্যকারিতা শুরু করে। এটি বাংলাদেশের রাজধানী ঢাকা উত্তরাতে অবস্থিত। এখন, এটি বাংলাদেশের এক নম্বর কলেজ। কলেজের ছাত্র হওয়ার জন্য, আপনাকে অবশ্যই বিজ্ঞানের জন্য CGPA 5.00, বিজনেস স্টাডিজ 4.00 এবং মানবিকতা 3.75 পেতে হবে। এই কলেজটি একটি শাখা দিয়ে শুরু হয়েছিল কিন্তু আরো শিক্ষার্থীদের চাপের জন্য কলেজটি সরকারের পরামর্শে আরেকটি নতুন ভাবে শাখা চালু করে।

২। নটরডেম কলেজ ঢাকা — Notre Dame College Dhaka

বাংলাদেশের পুরুষ শিক্ষার্থীদের জন্য সেরা কলেজ হলো নটরডেম কলেজ। এটি আরামবাগ, মতিঝিল, ঢাকাতে অবস্থিত এবং এই কলেজের প্রতিষ্ঠা 1949। কলেজ তাদের ছেলেদের শারীরিক শিক্ষা, বুদ্ধিবৃত্তিক শিক্ষা এবং আধ্যাত্মিক শিক্ষা প্রদান করছে। কলেজটি প্রথমবারের মতো আর্টস এবং কমার্স পড়ানো শুরু করে, কিন্তু পরবর্তীতে এটি ১৯৯৫ সালে BA এবং B.Sc. পড়ানো শুরু করে। বর্তমানে এই কলেজে ৭০০০ এর চেয়েও বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।

৩। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ — Adamjee Cantonment College

বাংলাদেশ সেনাবাহিনীর মতে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ 1960 সালে ঢাকা সেনানিবাসে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ সেনাবাহিনী শক্তিশালী শৃঙ্খলা সহ কলেজটি তত্ত্বাবধান করে এবং তার জন্য, কলেজটি বাংলাদেশের সেরা কলেজ হতে পারে। তারা তাদের মানসম্মত শিক্ষার সাথে আপোষ করে না। শিক্ষা, শৃঙ্খলা এবং নীতিশাস্ত্র- এই তিনটি মূল বিষয় যা তারা ফোকাস করে। 1995 সালে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শাখা স্কুল শাখা থেকে আলাদা করা হয়েছিল। বর্তমানে অনার্স, মাস্টার্স এবং বিবিএ কোর্স রয়েছে।

৪। ন্যাশনাল আইডিয়াল কলেজ — National Ideal College, Khilgaon Dhaka

এটি 2001 সালে আইডিয়াল ফাউন্ডেশন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং বাংলাদেশের খিলগাঁওয়ে অবস্থিত। কলেজ ছেলে -মেয়েদের বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক বিভাগে শিক্ষা প্রদান করে। আইডিয়াল কলেজের বেশ কয়েকটি আবাসিক ভবন রয়েছে। তাদের আবাসিক ভবনে ক্লাস নেওয়া হয়।

৫। ঢাকা কমার্স কলেজ — Dhaka Commerce College, Dhaka (DCC)

আপনি কি আপনার বাণিজ্য পটভূমি ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন? তাহলে আপনার ঢাকা কমার্স কলেজে প্রথম নম্বর রাখা উচিত এবং এটি আপনার পছন্দের জন্য সেরা কলেজ। এই কলেজের পরিবেশ খুবই সুন্দর। এটি একটি মাস্টার্স লেভেল কলেজ এবং 1989 সালে মিরপুরে "স্ব-অর্থায়িত, রাজনীতি এবং ধূমপান থেকে মুক্ত" এর মূলমন্ত্র নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। সংক্ষেপে এটি ডিসিসি নামে পরিচিত।

৬। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ — Viqarunnisa Noon School & College

বাংলাদেশের ঢাকা ছাত্রীদের জন্য সেরা কলেজ হল ভিকারুননিসা নূন কলেজ। এটি 1952 সালে নিউ বেইলি রোড, ঢাকা, বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিল। এই কলেজ থেকে চারটি ক্যাম্পাসে পঁচিশ হাজার শিক্ষার্থী রয়েছে। ভিকারুননিসা নূন কলেজের ফলাফল অসামান্য। অস্ট্রিয়ান মহিলা ভিকারুননিসা নুনের জন্মের নাম থেকে স্কুলের নামটির উৎপত্তি। স্কুলটি ঢাকায় মেয়েদের জন্য একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

৭। মাইলস্টোন কলেজ, উত্তরা — Milestone College

এটি একটি অলাভজনক সংস্থা যা 2001 সালে এমএনআরএস ট্রাস্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের ঢাকার একটি বিখ্যাত কলেজ। শিক্ষকরা এই কলেজে তাদের ছাত্রদের জন্য তাদের প্রচেষ্টা সম্পূর্ণভাবে উৎসর্গ করেছেন যা একটি কলেজকে সবচেয়ে বিখ্যাত করে তোলে। এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের রাজধানী উত্তরা ঢাকা শহরের উত্তরাতে অবস্থিত।

৮। ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ — Dhaka Residential Model College

শৃঙ্খলা এবং নিয়ম যা একজন ছাত্রকে আরও সময়নিষ্ঠ করে তোলে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ তার শৃঙ্খলা ও বিধি বিধানের জন্য বিখ্যাত। কলেজের ছাত্র হতে হলে আপনাকে অবশ্যই বিজ্ঞান পেতে হবে 5.00; বিজনেস স্টাডিজ হল 4.50, এবং মানবিকের 4.00। এটি বহিরাগত কার্যক্রমের জন্য বিখ্যাত। তারা "স্ট্রাইভ ফর এক্সিলেন্স" নীতিমালা নিয়ে যাত্রা শুরু করে। তারা লিখিত পরীক্ষা, চিকিৎসা এবং সাক্ষাৎকার প্রক্রিয়ায় তিনটি প্রক্রিয়ার মাধ্যমে তাদের শিক্ষার্থীদের ভর্তি করিয়েছে।

৯। ঢাকা সিটি কলেজ — Dhaka City College

বাংলাদেশের প্রাচীনতম কলেজ ছিল ঢাকা সিটি কলেজ, যা 1957 সালে বাংলাদেশের ধানমন্ডি ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল। এই কলেজের অগ্রাধিকার শিক্ষা। একটি সঠিক নির্দেশিকা এই শীর্ষ কলেজ তালিকা স্থান করে নেয়। এই কলেজের ছাত্ররা সবসময় এইচএসসিতে উচ্চমানের ফলাফল করে। আপনার উচ্চ মাধ্যমিক শেষ করার পর, কলেজটি আপনাকে অনার্স এবং মাস্টার্স প্রদান করে কারণ এটি জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সাথে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামের ব্যবস্থা করেছিল।

১০। বিএএফ শাহীন কলেজ ঢাকা — BAF Shaheen College Dhaka

বিএএফ শাহীন কলেজ 1960 সালে "শিক্ষা-ধৈর্য-শৃঙ্খলা" এর মূলমন্ত্র নিয়ে যাত্রা শুরু করে। আপনি যদি মেজাজী এবং সুস্থ জীবনধারা পেতে চান, তাহলে আপনার বিএএফ শাহীন কলেজ বেছে নেওয়া উচিত। এটিকে ঢাকা শাহীন কলেজও বলা হয় এবং BAF- এর সংক্ষিপ্ত নাম হলো বাংলাদেশ বিমান বাহিনী। বাংলাদেশ বিমান বাহিনী এই কলেজটি রক্ষণাবেক্ষণ করে এবং এই কলেজের নীতিও একজন বিমান বাহিনীর কর্মকর্তা। সেখানে বর্তমানে 4000 ছাত্রছাত্রী পাওয়া যাচ্ছে। কলেজটি তাদের বন্ধুত্বপূর্ণ শিক্ষক, গ্রিনফিল্ড, শৃঙ্খলা, নিয়ম এবং মানসম্মত শিক্ষার জন্য ভালভাবে পুনরাবৃত্তি করা হয়। এখানে বাংলা এবং ইংরেজি ভার্সন পাওয়া যায়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া