ঢাকার সেরা কলেজের তালিকা ২০২৪

হাসিবুর
লিখেছেন -

এসএসসি পরীক্ষার্থীরা রেজাল্ট নিয়ে চিন্তার পাশাপাশি যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত বা উদ্বিগ্ন থাকেন তা হল তাদের কলেজ ভর্তি। কেমন হবে তাদের কলেজ জীবন? তাই আমাদের কলেজ রিভিউ সিরিজে ঢাকার নাম করা কলেজগুলো নিয়ে বিস্তারিত কথা বলবো। আজ আমরা কথা বলবো ঢাকার সেরা ১০ টি কলেজ নিয়ে।

স্কুল জীবনের ১০ বছর পার করার পর, ছাত্রছাত্রীরা কলেজ জীবনে পা রাখে। অনেকেই আছেন যারা গ্রাম থেকে শহরের কলেজ গুলোতে পড়ার ইচ্ছে পোষণ করেন। আর অনেকের পছন্দের শহর ঢাকা শহর তাই জানতে চান ঢাকার মধ্যে সরকারি কলেজের তালিকা গুলো সম্পর্কে।

ঢাকার সেরা কলেজের তালিকা ২০২৪

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

ছেলেরা ও মেয়েদের অনেক স্বপ্ন, কৌতূহল নিয়ে সাথে কলেজে পা রাখে। ২ বছরের মধ্যে অল্প সময়ের জন্য নতুন পথ শুরু হয়। ঢাকা শহর একটি মায়াবী শহর এবং ব্যস্ত শহর। যেখানে প্রচুর কলেজ আছে। আমরা শিক্ষার চমৎকার গুণমান এবং ছেলে এবং মেয়েদের পড়ার পরিবেশ বিবেচনা করে আজকের কলেজগুলি নির্বাচন করি।

ঢাকায় এমন সব কলেজ আছে যেখান থেকে দেশের সেরা মানুষ বের হয়। তাই অনেকে মনে করেন যে এই কলেজগুলিতে যাওয়া মানে জীবনের হৃদয়ে পৌঁছানো। আজ আমি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২৪ তুলে ধরবো।

ঢাকার সেরা কলেজের তালিকা ২০২৪

  • রাজউক উত্তরা মডেল কলেজ
  • নটর ডেম কলেজ
  • আদমজী ক্যান্টনমেন্ট কলেজ
  • ঢাকা কলেজ
  • ঢাকা কমার্স কলেজ
  • ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ
  • মাইলস্টোন কলেজ, উত্তরা
  • ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ
  • ঢাকা সিটি কলেজ
  • বিএএফ শাহীন কলেজ
  • হলি ক্রস কলেজ
  • বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ
  • ন্যাশনাল আইডিয়াল কলেজ

ঢাকার সেরা ১০ কলেজ

সিরিয়াল কলেজের নাম EIIN নাম্বার
১. রাজউক উত্তরা মডেল কলেজ ১০৮৫৭৩
২. নটর ডেম কলেজ ১০৮২৭৪
৩. আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ১০৭৮৫৫
৪. হলি ক্রস কলেজ ১৩১৯৬২
৫. ঢাকা কমার্স কলেজ ১০৭৯৭৫
৬. ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ১০৮৩৫৭
৭. মাইলস্টোন কলেজ, উত্তরা ১০৮৫৭২
৮. ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ১০৮২৫৮
৯. ঢাকা সিটি কলেজ ১০৭৯৭৫
১০. বিএএফ শাহীন কলেজ ঢাকা ১০৭৮৫৮

১. রাজউক উত্তরা মডেল কলেজ

রাজউক উত্তরা মডেল কলেজ

বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে, রাজউক উত্তরা মডেল কলেজ (RUMC) ১৯৯৪ সালে এপ্রিল মাসে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর কার্যকারিতা শুরু করে। এটি বাংলাদেশের রাজধানী ঢাকা উত্তরাতে অবস্থিত। এখন, এটি বাংলাদেশের এক নম্বর কলেজ। কলেজের ছাত্র হওয়ার জন্য, আপনাকে অবশ্যই বিজ্ঞানের জন্য CGPA 5.00, কমার্স 4.00 এবং মানবিক বিভাগে 3.75 পেতে হবে। এই কলেজটি একটি শাখা দিয়ে শুরু হয়েছিল কিন্তু আরো শিক্ষার্থীদের চাপের জন্য কলেজটি সরকারের পরামর্শে আরেকটি নতুন ভাবে শাখা চালু করে।

Address: Sector#6, Uttara Model Town, Dhaka
Phone: +88-02-48957101-4
E-mail: rajukcollege94@gmail.com
Website: www.rajukcollege.edu.bd

২. নটর ডেম কলেজ

নটর ডেম কলেজ

বাংলাদেশের পুরুষ শিক্ষার্থীদের জন্য সেরা কলেজ হলো নটরডেম কলেজ। এটি আরামবাগ, মতিঝিল, ঢাকাতে অবস্থিত এবং এই কলেজের প্রতিষ্ঠা ১৯৪৯। কলেজ তাদের ছেলেদের শারীরিক শিক্ষা, বুদ্ধিবৃত্তিক শিক্ষা এবং আধ্যাত্মিক শিক্ষা প্রদান করছে। কলেজটি প্রথমবারের মতো আর্টস এবং কমার্স পড়ানো শুরু করে, কিন্তু পরবর্তীতে এটি ১৯৯৫ সালে BA এবং B.Sc. পড়ানো শুরু করে। বর্তমানে এই কলেজে ৭০০০ এর চেয়েও বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।

Address: G. P. O. Box No. 5 Toyenbee Circular Rd, Dhaka 1000, Bangladesh
Phone: +88-02-41070712
E-mail: notredamecollege@ndc.edu.bd
Website: https://ndc.edu.bd/

৩. আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

বাংলাদেশ সেনাবাহিনীর মতে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ১৯৬০ সালে ঢাকা সেনানিবাসে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ সেনাবাহিনী শক্তিশালী শৃঙ্খলা সহ কলেজটি তত্ত্বাবধান করে এবং তার জন্য, কলেজটি বাংলাদেশের সেরা কলেজ হতে পারে। তারা তাদের মানসম্মত শিক্ষার সাথে আপোষ করে না। শিক্ষা, শৃঙ্খলা এবং নীতিশাস্ত্র- এই তিনটি মূল বিষয় যা তারা ফোকাস করে। ১৯৯৫ সালে, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শাখা স্কুল শাখা থেকে আলাদা করা হয়েছিল। বর্তমানে অনার্স, মাস্টার্স এবং বিবিএ কোর্স রয়েছে।

Address: Dhaka Cantonment, Dhaka-1206
Phone: +88-02-8872446
E-mail: info@acc.edu.bd
Website: https://acc.edu.bd

৪. হলি ক্রস কলেজ

হলি ক্রস কলেজ

হলি ক্রস কলেজ একটি ক্যাথলিক উচ্চ মাধ্যমিক কলেজ। পবিত্র ক্রুশ সংঘের সন্ন্যাসিনীদের দ্বারা কলেজটি পরিচালিত হয়। এটি ঢাকার তেজগাঁও এলাকায় অবস্থিত। এখানে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য তিন বিভাগে শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ শিখা ল্যাটিটিয়া গোমেস।

ঢাকার হলি ক্রস কলেজ একটি বিখ্যাত প্রতিষ্ঠান যা মানসম্মত শিক্ষা প্রদান করে। হলি ক্রস ফাদারস দ্বারা ১৯৫০ সালে প্রতিষ্ঠিত, কলেজটি এইচএসসি, ডিগ্রি এবং অনার্স কোর্স সহ বিস্তৃত একাডেমিক প্রোগ্রাম সরবরাহ করে। কলেজে হাইলি কোয়ালিফাইড ফ্যাকাল্টি সদস্য রয়েছে যারা শিক্ষাকে আরও ইন্টারেক্টিভ এবং আকর্ষক করতে আধুনিক শিক্ষণ কৌশল ব্যবহার করে।

কলেজে আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে যেমন একটি সুসজ্জিত লাইব্রেরি, কম্পিউটার ল্যাব, বিজ্ঞান ল্যাব, ভাষা ল্যাব এবং খেলাধুলা ও শারীরিক কার্যকলাপের জন্য একটি খেলার মাঠ। এটি সমস্ত ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের জন্য বৃত্তি এবং আর্থিক সহায়তা প্রদান করে। যারা ঢাকায় উচ্চশিক্ষা নিতে চান তাদের জন্য এটি একটি আদর্শ পছন্দ বলে আমি মনে করি।

Address: Tejgaon, Dhaka-1215
Phone: +88-02-58152516
E-mail: holyccollege@gmail.com
Website: www.hcc.edu.bd

৫. ঢাকা কমার্স কলেজ

ঢাকা কমার্স কলেজ

আপনি কি আপনার বাণিজ্য পটভূমি ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন? তাহলে আপনার ঢাকা কমার্স কলেজে প্রথম নম্বর রাখা উচিত এবং এটি আপনার পছন্দের জন্য সেরা কলেজ। এই কলেজের পরিবেশ খুবই সুন্দর। এটি একটি মাস্টার্স লেভেল কলেজ এবং ১৯৮৯ সালে মিরপুরে "স্ব-অর্থায়িত, রাজনীতি এবং ধূমপান থেকে মুক্ত" এর মূলমন্ত্র নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। সংক্ষেপে এটি ডিসিসি নামে পরিচিত।

Address: Mirpur, Dhaka-1216, Bangladesh
Phone: 48033903, 48036942, 48037357
E-mail: dcc1989@dcc.edu.bd
Website: www.dcc.edu.bd

৬. ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ

ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ

বাংলাদেশের ঢাকায় ছাত্রীদের জন্য সেরা কলেজ হল ভিকারুননিসা নূন কলেজ। এটি ১৯৫২ সালে নিউ বেইলি রোড, ঢাকা, বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছিল। এই কলেজ থেকে চারটি ক্যাম্পাসে পঁচিশ হাজার শিক্ষার্থী রয়েছে। ভিকারুননিসা নূন কলেজের ফলাফল অসামান্য। অস্ট্রিয়ান মহিলা ভিকারুননিসা নুনের জন্মের নাম থেকে স্কুলের নামটির উৎপত্তি। স্কুলটি ঢাকায় মেয়েদের জন্য একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান চালু করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

Address: Ramana, Dhaka-1000
Phone: +88-02-58310500
E-mail: vnsc.edu@gmail.com
Website: www.vnsc.edu.bd

৭. মাইলস্টোন কলেজ, উত্তরা

মাইলস্টোন কলেজ

এটি একটি অলাভজনক সংস্থা যা ২০০১ সালে এমএনআরএস ট্রাস্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বাংলাদেশের ঢাকার একটি বিখ্যাত কলেজ। শিক্ষকরা এই কলেজে তাদের ছাত্রদের জন্য তাদের প্রচেষ্টা সম্পূর্ণভাবে উৎসর্গ করেছেন যা একটি কলেজকে সবচেয়ে বিখ্যাত করে তোলে। এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের রাজধানী উত্তরা ঢাকা শহরের উত্তরাতে অবস্থিত।

Address: 30/44 Gareeb-E-Newaz Avenue, Sector-11 / Uttara Model Town, Dhaka-1230 / Diabari, Turag, Uttara, Dhaka-1230
Phone: 02-48963437, 02-58957733, 01771581650, 01913843159,01815059401, 01716632900, 01715531932, 01927549859, 01819061058, 01732216657, 01712279768
E-mail: milestonecollege1056@gmail.com
Website: https://www.milestonecollege.com/

৮. ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ

শৃঙ্খলা এবং নিয়ম যা একজন ছাত্রকে আরও সময়নিষ্ঠ করে তোলে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ তার শৃঙ্খলা ও বিধি বিধানের জন্য বিখ্যাত। কলেজের ছাত্র হতে হলে আপনাকে অবশ্যই বিজ্ঞান পেতে হবে 5.00; কমার্স 4.50, এবং মানবিকের 4.00। এটি বহিরাগত কার্যক্রমের জন্য বিখ্যাত। তারা "স্ট্রাইভ ফর এক্সিলেন্স" নীতিমালা নিয়ে যাত্রা শুরু করে। তারা লিখিত পরীক্ষা, চিকিৎসা এবং সাক্ষাৎকার প্রক্রিয়ায় তিনটি প্রক্রিয়ার মাধ্যমে তাদের শিক্ষার্থীদের ভর্তি করিয়েছে।

রিলেটেডঃ বাংলাদেশের সেরা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৪

৯. ঢাকা সিটি কলেজ

বাংলাদেশের প্রাচীনতম কলেজ ছিল ঢাকা সিটি কলেজ, যা ১৯৫৭ সালে বাংলাদেশের ধানমন্ডি ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল। এই কলেজের অগ্রাধিকার শিক্ষা। একটি সঠিক নির্দেশিকা এই শীর্ষ কলেজ তালিকা স্থান করে নেয়। এই কলেজের ছাত্ররা সবসময় এইচএসসিতে উচ্চমানের ফলাফল করে। আপনার উচ্চ মাধ্যমিক শেষ করার পর, কলেজটি আপনাকে অনার্স এবং মাস্টার্স প্রদান করে কারণ এটি জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের সাথে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রামের ব্যবস্থা করেছিল।

১০. বিএএফ শাহীন কলেজ ঢাকা

বিএএফ শাহীন কলেজ ১৯৬০ সালে "শিক্ষা-ধৈর্য-শৃঙ্খলা" এর মূলমন্ত্র নিয়ে যাত্রা শুরু করে। আপনি যদি মেজাজী এবং সুস্থ জীবনধারা পেতে চান, তাহলে আপনার বিএএফ শাহীন কলেজ বেছে নেওয়া উচিত। এটিকে ঢাকা শাহীন কলেজও বলা হয় এবং BAF- এর সংক্ষিপ্ত নাম হলো বাংলাদেশ বিমান বাহিনী।

বাংলাদেশ বিমান বাহিনী এই কলেজটি রক্ষণাবেক্ষণ করে এবং এই কলেজের নীতিও একজন বিমান বাহিনীর কর্মকর্তা। সেখানে বর্তমানে ৪০০০ ছাত্রছাত্রী পাওয়া যাচ্ছে। কলেজটি তাদের বন্ধুত্বপূর্ণ শিক্ষক, গ্রিনফিল্ড, শৃঙ্খলা, নিয়ম এবং মানসম্মত শিক্ষার জন্য ভালভাবে পুনরাবৃত্তি করা হয়। এখানে বাংলা এবং ইংরেজি মিডিয়াম উভয়ে পড়াশোনা করা যায়।

১১. ন্যাশনাল আইডিয়াল কলেজ

এটি ২০০১ সালে আইডিয়াল ফাউন্ডেশন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং বাংলাদেশের খিলগাঁওয়ে অবস্থিত। কলেজ ছেলে -মেয়েদের বিজ্ঞান, বাণিজ্য এবং মানবিক বিভাগে শিক্ষা প্রদান করে। আইডিয়াল কলেজের বেশ কয়েকটি আবাসিক ভবন রয়েছে। তাদের আবাসিক ভবনে ক্লাস নেওয়া হয়।

রিলেটেডঃ বাংলাদেশের সেরা ১০ সরকারি পলিটেকনিক

উপসংহার

একাডেমিক এবং প্রফেশনাল লক্ষ্য অর্জনের জন্য সঠিক কলেজ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। উপরে উল্লিখিত ঢাকার সেরা ১০ কলেজ মানসম্পন্ন শিক্ষা এবং একটি চমৎকার একাডেমিক পরিবেশ প্রদান করে। শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায়িক পড়াশোনা সহ বিস্তৃত একাডেমিক প্রোগ্রাম থেকে বেছে নিতে পারে এবং একটি অসামান্য শিক্ষা পেতে পারে যা তাদের ভবিষ্যত কর্মজীবনে সাফল্যের জন্য প্রস্তুত করে।

ব্লগ ক্যাটাগরি: