Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/top-10-school-in-bangladesh.html

বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

বাংলাদেশের সেরা স্কুল - বাংলাদেশের সেরা ১০ টি স্কুল — সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে হাজার হাজার স্কুল। যেগুলো আমাদের দেশে শিক্ষা বিস্তারে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আজকের এই আর্টিকেলে আমরা তুলে ধরেছি বাংলেদেশের সেরা ১০ টি স্কুল এর একটি তালিকা। চলুন তাহলে জেনে নেই বাংলাদেশের কোন স্কুল গুলো শীর্ষ ১০ এর তালিকায় এগিয়ে।

বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

ঢাকা শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

ঢাকা শিক্ষাবোর্ডের সেরা ১০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে (১) রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ (২) মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ (৩) ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ (৪) মাইলস্টোন কলেজ (৫) মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ (৬) রেসিডেনসিয়াল মডেল কলেজ (৭) আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল (৮) মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় (৯) সামসুল হক খান হাই স্কুল (১০) বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়।

আরো পড়ুনঃ টিন সার্টিফিকেট কি - টিন সার্টিফিকেট কিভাবে করবো

রাজশাহী শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

রাজশাহী শিক্ষাবোর্ডের সেরা ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষে রয়েছে (১) বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল। আর দ্বিতীয় স্থানে আছে বগুড়ার আরেকটি স্কুল (২) বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় স্থানে রয়েছে (৩) বগুড়া জিলা স্কুল (৪) নওগাঁ সরকারি কেডি উচ্চ বিদ্যালয় (৫) রাজশাহী সরকারি ল্যাবরেটরি হাইস্কুল (৬) বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ (৭) রাজশাহী কলেজিয়েট স্কুল (৮) রাজশাহী ক্যাডেট কলেজ (৯) পাবনা ক্যাডেট কলেজ (১০) আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া।

কুমিল্লা শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

কুমিল্লা শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল এর তালিকায় আছে যথাক্রমে (১) কুমিল্লা জিলা স্কুল (২) ফেনী গার্লস ক্যাডেট কলেজ (৩) কুমিল্লা ক্যাডেট কলেজ, কোটবাড়ি (৪) নওয়াব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৫) কুমিল্লা মডার্ন হাই স্কুল (৬) ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৭) ফেনী সরকারি পাইলট হাই স্কুল (৮) ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (৯) আওয়ার লেডি অব ফাতেমা গার্লস কলেজ (১০) আবিদা নুর হাই স্কুল (১১) ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজ।

যশোর শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

যশোর শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল এর তালিকায় প্রথম স্থানে আছে (১) ঝিনাইদহ ক্যাডেট কলেজ। শীর্ষ তালিকায় স্থান পাওয়া অন্য স্কুলগুলো যথাক্রমে (২) মিলিটারি কলেজিয়েট স্কুল (৩) সরকারি করোনেশন সেকেন্ডারি গার্লস স্কুল (৪) খুলনা জিলা স্কুল (৫) পুলিশ লাইন সেকেন্ডারি স্কুল (৬) কুষ্টিয়া জিলা স্কুল (৭) ক্যান্টনমেন্ট পাবলিক হাই স্কুল (৮) সন্ধানী স্কুল অ্যান্ড কলেজ (৯) যশোর জিলা স্কুল (১০) খুলনা পাবলিক কলেজ (১১) যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন - জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সেরা ১০টি শিক্ষা প্রতিষ্ঠান হলোঃ (১) কলেজিয়েট স্কুল (২) বাংলাদেশ মহিলা সমিতি গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ (৩) ডাক্তার খাস্তগীর গভ. গার্লস হাই স্কুল (৪) মুসলিম হাই স্কুল (৫) সিলভার বেলস গার্লস হাই স্কুল (৬) ক্যান্টনমেন্ট ইংলিশ হাই স্কুল (৭) চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় (৮) ফৌজদারহাট ক্যাডেট কলেজ (৯) নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় (১০) চট্টগ্রাম পাবলিক স্কুল অ্যান্ড কলেজ।

সিলেট শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

সিলেট শিক্ষাবোর্ডের সেরা ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষে আছে (১) বরিশাল ক্যাডেট কলেজ (২) বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৩) বরিশাল জিলা স্কুল (৪) সৃজনী বিদ্যানিকেতন (৫) ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয় (৬) পটুয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৭) তাসলিমা মেমোরিয়াল একাডেমি (৮) বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ (৯) পিরোজপুর সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (১০) পিরোজপুর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়।

সিলেট শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

সিলেট বোর্ডের সেরা ১০ তালিকায় রয়েছে যথাক্রমে (১) সিলেট ক্যাডেট কলেজ (২) ব্লুবার্ড হাই স্কুল (৩) জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (৪) সরকারি অগ্রগামী গার্লস হাইস্কুল (৫) বি কে জি সি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (৬) হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় (৭) দ্য বাডস রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ।

আরো পড়ুনঃ পাসপোর্ট ভুল সংশোধন করার নিয়ম ২০২২

দিনাজপুর শিক্ষাবোর্ডের সেরা ১০ টি স্কুল

দিনাজপুর বোর্ডের সেরা ১০ তালিকায় রয়েছে (১) রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (২) রংপুর জিলা কলেজ (৩) ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় (৪) আমেনা বাকি রেসিডেন্সিয়াল মডেল স্কুল (৫) দ্য মিলেনিয়াম স্কুল অ্যান্ড কলেজ (৬) সৈয়দপুর সরকারি টেকনিক্যাল হাই স্কুল অ্যান্ড কলেজ (৭) রংপুর ক্যাডেট কলেজ (৮) দিনাজপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (৯) সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ (১০) নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়।

বাংলাদেশের সেরা ১০ টি স্কুল

১। গর্ভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল

এই শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম সেরা একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের পাঠদান পদ্ধতি ও পরিবেশ অত্যন্ত চমৎকার। যার কারণে এই স্কুলের শিক্ষার্থীরা সবসময় পড়াশুনায় ভালো ফলাফল অর্জন করে থাকে। গর্ভমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলটি ঢাকাতে অবস্থিত এবং প্রতিষ্ঠানটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়।

২। ভিকারুনন্নেসা নুন স্কুল এবং কলেজ

এই প্রতিষ্ঠানটিও বাংলাদেশের অন্যতম সেরা একটি শিক্ষাপ্রতিষ্ঠান। আমাদের দেশের বিভিন্ন পাবলিক পরিক্ষায় এই প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা বরাবরের মতোই ভালো রেজাল্ট অর্জন করে থাকে। ভালো ফলাফল করার পিছনে আছে এই প্রতিষ্ঠানটির গুনগতমান সম্পন্ন শিক্ষাদানের প্রচেষ্টা। এই স্কুলটি ঢাকাতে অবস্থিত এবং ১৯৫২ সালে এটি প্রতিষ্ঠিত হয়।

৩। আইডিয়াল স্কুল এন্ড কলেজ

১৯৬৫ সালে ঢাকাতে এই স্কুলটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই বরাবরই মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে ভালো রেজাল্ট অর্জন করে আসছে। যার কারণে মানুষের আস্থা অর্জন করার পাশাপাশি প্রতিষ্ঠানটি উঠে আসছে দেশের সেরা ১০ টি স্কুলগুলোর তালিকাতে।

আরো পড়ুনঃ ২০২২ সালের সরকারি ছুটির তালিকা

৪। হলি ক্রস গার্লস হাই স্কুল

রোমান ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত এই হলি ক্রস গার্লস হাই স্কুলটি ঢাকাতে অবস্থিত। এই প্রতিষ্ঠানের শিক্ষাদান পদ্ধতিও অত্যন্ত ভালোমানের এবং পাবলিক পরিক্ষাগুলোতে প্রতিষ্ঠানটি সর্বদা খুবই ভালো রেজাল্ট অর্জন করে থাকে। যদিও প্রতিষ্ঠানটি রোমান ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত তবে যেকোনো ধর্মের অনুসারিরা এই বিদ্যালয়টিতে পড়াশুনা করতে পারে।

৫। চট্রগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ

চট্রগ্রামে অবস্থিত সরকারি এই চট্রগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠানটি বাংলাদেশের সেরা ১০ টি স্কুলের তালিকায় একটি। ১৮৩৬ সালে প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এই স্কুলটি গুনগতমানের পাঠদান প্রদান করে আসছে।

৬। সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুল

১৯৫৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হওয়া সেন্ট যোসেফ হাইয়ার সেকেন্ডারি স্কুলটি বাংলাদেশের সেরা ১০ টি স্কুলের তালিকায় একটি। এই প্রতিষ্ঠানটিতে অত্যন্ত দক্ষ শিক্ষক, শিক্ষিকা দ্বারা সুন্দর পরিবেশে পাঠদান প্রদান করা হয়ে থাকে। যার কারণে এখানে শিক্ষার মান অনেক ভালো।

৭। সামসুল হক খান স্কুল এন্ড কলেজ

১৯৮৯ সালে ছোটো পরিসরে শুরু হওয়া ঢাকার এই স্কুলটি বর্তমানে আমাদের দেশের অন্যতম একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। বিভিন্ন পাবলিক পরিক্ষাতে স্কুলটির সাফল্য সবাইকে অবাক করছে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ টি আলিয়া মাদ্রাসা

৮। মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় দেশের অন্যতম ভালোমানের শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৭ সালে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পরে থেকে বর্তমান পর্যন্ত স্কুলটি বরাবরই ভালোমানের রেজাল্ট অর্জন করে আসছে।

৯। মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ

১৯৬৯ সালে ঢাকায় প্রতিষ্ঠিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ বাংলাদেশের একটি অন্যতম সেরা একটি স্কুল। স্কুলটির খুব বেশি একটা নাম ডাক না থাকলেও স্কুলটির শিক্ষার্থীরা বরাবরই ভালোমানের রেজাল্ট অর্জন করে আসছে।

১০। সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ

গাজীপুরে অবস্থিত সফিউদ্দিন সরকার একাডেমি আন্ড কলেজ ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানটি আমাদের দেশের সেরা স্কুলগুলির মধ্যে অন্যতম। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বরাবরই ভালোমানের রেজাল্ট অর্জন করে থাকে।

প্রিয় পাঠক মূলত বাংলাদেশের সেরা ১০ টি স্কুল এর তালিকা তৈরি করা কোনো সহজ কাজ নয়। আমাদের আজকের আর্টিকেলে স্থান পায়নি এমন আরো অনেক স্কুলও রয়েছে যেগুলো খুবই ভালো মানের ফলাফল লাভ করে থাকে। তবে এই আর্টিকেলে আমরা পরিক্ষার ফলাফলের পাশাপাশি পাঠদানের পদ্ধতি এবং প্রতিষ্ঠানের পরিবেশ সহ আরো বেশকিছু বিষয় বিবেচনা করে এই বাংলাদেশের সেরা ১০ টি স্কুল তালিকাটি তৈরি করেছি।

আরো পড়ুনঃ ঢাকার মধ্যে সরকারি কলেজের তালিকা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?