Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/what-is-virtual-reality.html

ভার্চুয়াল রিয়েলিটি কি | ভার্চুয়াল রিয়েলিটির ধারণা

ভার্চুয়াল রিয়েলিটি কি | ভার্চুয়াল রিয়েলিটির ধারণা— ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে আপনি যে কাউকে খুশি করতে পারেন। ভার্চুয়াল রিয়েলিটি কম্পিউটার সফটওয়্যার এবং হার্ডওয়্যারের মাধ্যমে অবাস্তবকে বাস্তব করে তোলে। ভার্চুয়াল রিয়েলিটি শব্দটি 1987 সালে Jaron Lanier দ্বারা তৈরি করা হয়েছিল। যদিও মানুষ 1990 এর দশকের শুরু থেকে ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে জানতে শুরু করেছিল, কিন্তু এর ধারণাটি কয়েক দশক ধরে চলে আসছে। আসুন ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহারগুলি জেনে নেই।

ভার্চুয়াল রিয়েলিটি কি

ভার্চুয়াল রিয়েলিটি হল একটি কাল্পনিক জগত যা একটি কম্পিউটার সিস্টেমের মাধ্যমে তৈরি করা হয় এবং একজন ব্যক্তিকে এমনভাবে দেখানো হয় যাতে সংশ্লিষ্ট ব্যক্তি বাস্তব পরিবেশের অভিজ্ঞতা (অনুভূতি) করতে শুরু করে। ভার্চুয়াল রিয়েলিটি একটি কম্পিউটারে প্রাথমিকভাবে পাঁচটি ইন্দ্রিয়ের দুটির মাধ্যমে অনুভব করা হয় - দৃষ্টি (চোখ) এবং শ্রবণ শব্দ। ভার্চুয়াল রিয়েলিটি হল একটি ত্রিমাত্রিক (3-ডি) ল্যান্ডস্কেপ যা এটি পরিচালনাকারী ব্যক্তি ম্যানিপুলেট বা ম্যানিপুলেট করতে পারে।

ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে?

ভার্চুয়াল রিয়েলিটি একজন ব্যক্তিকে কম্পিউটার-উৎপাদিত 3D চিত্রের জগতে নিয়ে যায়, যেখানে একজন ব্যক্তি অনুভব করে যেন সে সেই পৃথিবীতে (পরিবেশ) বিদ্যমান। এই লক্ষ্য অর্জনের জন্য, বিজ্ঞানী, তাত্ত্বিক এবং প্রকৌশলীরা এই ধরনের কয়েক ডজন ডিভাইস এবং অ্যাপ্লিকেশন ডিজাইন করেছেন। প্রকৃতপক্ষে, একটি সত্যিকারের ভার্চুয়াল বাস্তবতার অভিজ্ঞতা পরিবর্তিত হতে পারে, তবে সাধারণভাবে এটিতে নিম্নলিখিত বিষয়গুলি থাকতে হবে - এটাতে অবশ্যই 3D (ছবি) ব্যবহার করতে হবে। এটির ডিসপ্লে অনুযায়ী ব্যবহারকারীর প্রেক্ষাপটে ব্যবহারকারীর গতি, বিশেষ করে তার চোখ এবং মাথার গতি রূপান্তর করার ক্ষমতা থাকা উচিত।

আরও পড়ুনঃ 5G প্রযুক্তি: আপনার যা জানা দরকার

সিস্টেম এবং ডিভাইস

বেশিরভাগ ভার্চুয়াল রিয়েলিটি সিস্টেম আজ সাধারণ ব্যক্তিগত কম্পিউটার দ্বারা চালিত হয়। সাধারণভাবে, ভিডিও গেমিং সম্প্রদায়ের জন্য মূলত ডিজাইন করা শক্তিশালী গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয়। ভার্চুয়াল রিয়েলিটি সিস্টেমগুলি দৃশ্য দেখানোর কাজটি সম্পাদন করে এবং এমন অনেক সিস্টেম রয়েছে যা এইচএমডি কৌশলগুলির সাহায্যে কাজ করে, যা প্রতিটি চোখের জন্য একটি মনিটর হিসাবে কাজ করে এবং এই প্রযুক্তি ব্যবহার করে একটি 3D চিত্র তৈরি করে, যা দর্শকের কাছে দৃশ্যমান হয়। গভীরতার বিভ্রম।

আগে এইচএমডি মনিটর ক্যাথোড-রে টিউব মনিটর ব্যবহার করত, কিন্তু বর্তমানে এলসিডি ব্যবহার সাধারণ হয়ে উঠেছে কারণ এই প্রযুক্তির দ্বারা আরও ভালো রঙ এবং ভালো ছবির গুণমান পাওয়া যায়। ভার্চুয়াল রিয়েলিটি, ট্র্যাকিং সিস্টেম ব্যবহারকারীর চিন্তাভাবনা এবং তার চিন্তাভাবনা বিশ্লেষণ করে। কম্পিউটার তারপর দৃশ্যের প্রকাশনার সঠিক ছবি রেন্ডার করে। বর্তমানে, এই ধরনের অনেক ইনপুট ডিভাইস ব্যবহার করা হয়; যেমন- জয়স্টিক, ফোর্স বল/ট্র্যাকিং বল, ডেটাগ্লোভস মোশন ট্র্যাকার ইত্যাদি।

ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার

ভার্চুয়াল রিয়েলিটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি প্রধানত শিক্ষা, প্রশিক্ষণের পাশাপাশি চিকিৎসা ও মহাকাশ প্রশিক্ষণ, বিনোদন শিল্প, স্থাপত্য, গাড়ি শিল্প এবং সামরিক খাতের উন্নয়ন ছাড়াও আরো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়।

স্থাপত্য

অনেক স্থপতি, যে কোনো ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে, এর একটি ভার্চুয়াল মডেল প্রস্তুত করেন, যার বাহ্যিক এবং অভ্যন্তরীণ কাঠামো ভার্চুয়াল জগতে গ্রাহকরা দেখতে পারেন এবং উন্নতির নির্দেশনাও পেতে পারেন।

মোটরগাড়ি খাত

অনেক গাড়ি কোম্পানি নতুন মোটর গাড়ির ভার্চুয়াল মডেল তৈরি করতে ভার্চুয়াল বাস্তবতা ব্যবহার করে। এই প্রযুক্তির মাধ্যমে, গাড়ি কোম্পানিগুলি গাড়ির ভার্চুয়াল মডেল তৈরি করে বা যানবাহনের যে কোনও অংশ তৈরি এবং উৎপাদন করার আগে এবং ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির মাধ্যমে পরীক্ষা করে।

সামরিক ক্ষেত্র

সামরিক খাতেও ভার্চুয়াল রিয়েলিটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রশিক্ষণের সময়, এটি যানবাহনের নকশা থেকে সামরিক যুদ্ধ পর্যন্ত শিখতে খুব সহায়ক প্রমাণিত হচ্ছে। প্রকৃতপক্ষে, ভার্চুয়াল বাস্তবতা একটি অনেক নিরাপদ এবং কম ব্যয়বহুল বিকল্প প্রশিক্ষণ পদ্ধতি হিসাবে আবির্ভূত হয়েছে। ভার্চুয়াল রিয়েলিটি প্রশিক্ষণের মধ্য দিয়ে যাওয়া সৈন্যদেরকে ঐতিহ্যগত সামরিক প্রশিক্ষণ পাওয়া সৈন্যদের তুলনায় বেশি সক্ষম বলে দেখা গেছে।

আরও পড়ুনঃ ফার্মওয়্যার কি | ফার্মওয়্যার কাকে বলে | ফার্মওয়্যার কোথায় সংরক্ষিত থাকে

শিক্ষা ও প্রশিক্ষণ খাত

শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার ভবিষ্যতেও এ খাতকে উপকৃত করবে। এই প্রযুক্তি জাপানের অনলাইন হাই স্কুলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রযুক্তি শিক্ষার্থীদের উন্নত শিক্ষা প্রদানে শিক্ষকদের জন্য সহায়ক প্রমাণিত হচ্ছে। এ প্রযুক্তি ব্যবহার করে দূরশিক্ষার মাধ্যমে শিক্ষাক্ষেত্রে নতুন বিপ্লব আনা সম্ভব।

চিকিৎসা ক্ষেত্রে

ভার্চুয়াল রিয়েলিটি বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে অনেক ব্যবহৃত হচ্ছে। এই কৌশলটি ব্যবহার করে যে কোনও ডাক্তার কোনও ঝুঁকি ছাড়াই যে কোনও রোগীর চিকিৎসা করতে পারেন। এই কৌশলটি নতুন মেডিকেল ছাত্র এবং সার্জনদের শেখার ক্ষেত্রে ব্যাপকভাবে সাহায্য করেছে। অতি সম্প্রতি, 14 এপ্রিল 2016 সালে ব্রিটেনের বিখ্যাত ডাক্তার শফি আহমেদ ভার্চুয়াল রিয়েলিটির উপর ভিত্তি করে প্রথম অপারেশন সম্প্রচার করেন। ওষুধে, সার্জারি থেকে শুরু করে রোগীদের ক্লিনিকাল চিকিৎসা পর্যন্ত সবকিছুর জন্য ভার্চুয়াল পরিবেশ ব্যবহার করা হয়। সার্জনরা ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে শুধু লোকেদের শেখানো এবং প্রশিক্ষণের জন্যই নয়, রোবোটিক উপায় ব্যবহার করে দূরবর্তী থেরাপি অ্যাপ্লিকেশনের জন্যও। প্যারিসের (ফ্রান্স) একটি হাসপাতালে 1998 সালে প্রথম রোবোটিক সার্জারি করা হয়েছিল।

স্থান

ভার্চুয়াল রিয়েলিটি ইউএস ডিপার্টমেন্ট অফ স্পেস নাসা পৃথিবীতে নভোচারীদের প্রশিক্ষণ দেওয়ার জন্যও ব্যবহার করে। এই ধরনের পদ্ধতিগুলি শূন্য মাধ্যাকর্ষণ তৈরি করার পাশাপাশি মহাকাশচারীদের মহাকাশে হাঁটার প্রশিক্ষণ দিতে ব্যবহৃত হয়।

মেকানিক্স

মেকানিক্সের ক্ষেত্রে, ভার্চুয়াল রিয়েলিটি মোটর গাড়ি, মহাকাশ এবং সড়ক পরিবহনের ক্ষেত্রে মৌলিক সরঞ্জাম এবং তাদের যান্ত্রিক পণ্য তৈরিতে ব্যবহৃত হয়। ভার্চুয়াল রিয়েলিটি এর চেয়ে অনেক বেশি মাত্রাকে ধারণ করে; যেমন - ভার্চুয়াল মডেল, পণ্য উৎপাদন, তাদের সমাবেশ এবং সম্পাদন ইত্যাদি। এটি ইঞ্জিনিয়ারদের তাদের ডিজাইন এবং চূড়ান্ত পণ্যগুলিকে বিভিন্ন উপায়ে পরীক্ষা করতে এবং অন্যান্য শাখার সাথে তাদের তুলনা করতে সহায়তা করে। ভার্চুয়াল রিয়েলিটি স্বাস্থ্য এবং নিরাপত্তা ক্ষেত্রে একটি বাস্তব কর্মক্ষেত্র হিসাবে কাজ করে। তথ্য এবং অভিক্ষেপ কৌশলগুলি একটি ভার্চুয়াল 3D এবং একটি গতিশীল কাজের পরিবেশ তৈরি করতে ব্যবহৃত হয়।

খেলাধুলা ও বিনোদন

বিনোদন শিল্পগুলি ভার্চুয়াল রিয়েলিটি কৌশলগুলির বিকাশকে ত্বরান্বিত করেছে। ভিডিও গেম ইন্ডাস্ট্রি ভার্চুয়াল রিয়েলিটির ক্ষেত্রে দারুণ উন্নতি করেছে। এই শিল্পগুলি গ্রাফিক্স এবং শব্দ ক্ষমতাকে একটি নতুন মাত্রা দিয়েছে, যার সাহায্যে ভার্চুয়াল রিয়েলিটি সিস্টেম অনেক সহায়তা পাচ্ছে। এই প্রযুক্তিগুলির মাধ্যমে ইন্টারনেটে এমন কিছু 3D ভার্চুয়াল স্থান তৈরি করা হচ্ছে, যেখানে আমরা ভার্চুয়াল ল্যান্ডস্কেপের মাধ্যমে তথ্য এবং বিনোদনে আমাদের অ্যাক্সেস প্রতিষ্ঠা করতে পারি।

ইন্টারনেট

ওয়েবসাইটগুলি একটি 3D স্থানের আকারে হতে পারে, যা ব্যবহারকারীদের এটি বিশ্লেষণ করতে সহায়তা করে। ওয়েবসাইট তৈরি করা, প্রোগ্রামাররা এরকম অনেক কম্পিউটার ল্যাংগুয়েজ এবং ওয়েব ব্রাউজার ডেভেলপ করেছেন, যার মধ্যে কিছু বিশিষ্ট – ভার্চুয়াল রিয়েলিটি মডেলিং ল্যাঙ্গুয়েজ হল ওয়েবে বিশ্বের প্রাচীনতম 3D মডেলিং ভাষা, যেখানে একজন ব্যবহারকারী একটি ওয়েবসাইট খুঁজে পেতে বা দেখতে পারেন।

X3D হল এমন একটি ভাষা যা VRML (ভার্চুয়াল রিয়েলিটি মডেলিং ল্যাঙ্গুয়েজ) ইনস্টল করে ইন্টারনেটে একটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করে। একটি সহযোগী নকশা কার্যকলাপ হল একটি কাঠামো যা 3D প্রোগ্রামে ফাইলগুলির সাথে কাজ করে। যাইহোক, অনেক ভার্চুয়াল ইঞ্জিনিয়ার এবং বিশেষজ্ঞরা যুক্তি দিয়েছেন যে এইচএমডি ছাড়া একটি ইন্টারনেট-ভিত্তিক সিস্টেম সত্যিকারের ভার্চুয়াল পরিবেশ নয়।

উপসংহার

ভার্চুয়াল রিয়েলিটি আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে যেমন বিজ্ঞান, প্রযুক্তি, শিল্পায়ন, নগরায়ন এবং অর্থনৈতিক উন্নয়নে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও পড়ুনঃ অনলাইন মোবাইল ব্যাংকিং যেসব ভুলে হারাতে পারে আপনার জমানো টাকা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া