Technical Care BD https://www.technicalcarebd.com/2021/12/credit-card-vs-debit-card-bangla.html

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য কি

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য কি? ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড দেখতে একই রকম। উভয়ই প্লাস্টিক কার্ড যার মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং ব্যক্তিগত শনাক্তকরণ নম্বর (PIN) এর মতো বিবরণ সহ 16 সংখ্যার নম্বর রয়েছে। ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডগুলি অনেক উপায়ে একই রকম - এগুলি ATM থেকে টাকা তুলতে এবং পয়েন্ট-অফ-সেল টার্মিনালগুলিতে অনলাইন বা অফলাইন ক্যাশলেস লেনদেন করতে ব্যবহার করা যেতে পারে।

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য কি

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মধ্যে পার্থক্য বোঝা অপরিহার্য। ক্রেডিট কার্ড আপনাকে অতিরিক্ত ক্রেডিট দেয়, যখন ডেবিট কার্ড আপনাকে আপনার ব্যাংকে জমা করা পরিমাণ খরচ করতে দেয়। এইভাবে, যখন ক্রেডিট কার্ড আপনাকে কার্ড ইস্যুকারীর কাছ থেকে প্রাপ্ত একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত টাকা ধার করার অনুমতি দেয়, ডেবিট কার্ডগুলি কার্ডধারীদের তাদের ব্যাংক অ্যাকাউন্টে ইতিমধ্যেই জমা করা তহবিলগুলিতে নগদহীন লেনদেন করতে দেয়।

ডেবিট কার্ড কি?

ব্যাংকগুলি আপনার বর্তমান বা সঞ্চয় অ্যাকাউন্টের জন্য ডেবিট কার্ড ইস্যু করে এবং আপনি শুধুমাত্র আপনার অ্যাকাউন্টে উপলব্ধ পরিমাণ খরচ করতে ব্যবহার করতে পারেন। আপনি যখন পেমেন্ট করতে আপনার ডেবিট কার্ড সোয়াইপ করেন বা এটিএম থেকে টাকা তোলার জন্য ব্যবহার করেন, তখনই সরাসরি আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। যদি আপনার অ্যাকাউন্টে খরচ করার মতো পর্যাপ্ত ব্যালেন্স না থাকে, তাহলে আপনি জরুরী সময়ে সমস্যায় পড়তে পারেন।

আরও পড়ুনঃ ক্রেডিট কার্ডের সুবিধা এবং অসুবিধা

ক্রেডিট কার্ড কি?

অন্যদিকে ক্রেডিট কার্ড এতে, আপনি একটি ক্রেডিট সীমা পাবেন, যেখান থেকে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী অর্থপ্রদান করতে তহবিল ধার করতে পারেন। আপনাকে নির্ধারিত সময়সীমার মধ্যে ধার করা অর্থ পরিশোধ করতে হবে, যার পরে কার্ডের সীমা পুনরুদ্ধার করা হবে। ক্রেডিট সীমা আপনার ক্রেডিট স্কোর, বয়স এবং আয়ের মতো বিভিন্ন কারণের উপর নির্ভর করে। অর্থ প্রদানে বিলম্বের ক্ষেত্রে, শুধুমাত্র বকেয়া পরিমাণের উপর সুদ নেওয়া হয়। এছাড়াও আপনি উল্লেখযোগ্য পুরস্কার পয়েন্ট, ক্যাশব্যাক এবং সিনেমার টিকিট, অনলাইন কেনাকাটা, ভ্রমণ বুকিং এবং আরও অনেক কিছুর জন্য ছাড় পেতে পারেন।

বাংলাদেশের সেরা ক্রেডিট কার্ডের জন্য, আপনি বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড বিবেচনা করতে পারেন। এগুলো বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ডের পাশাপাশি সুদ-মুক্ত ঋণ এবং আপনার নির্দিষ্ট প্রয়োজন অনুযায়ী উত্তোলন, নো কস্ট ইএমআই-এ কেনাকাটার সুবিধা, আকর্ষণীয় পুরস্কার এবং অনেক সুবিধা অফার করে।

এটিএম কার্ড কি ক্রেডিট কার্ড?

নাম অনুসারে, এটিএম কার্ডগুলি মূলত এটিএম থেকে নগদ তোলার জন্য ব্যবহৃত হয়। এই ধরনের কার্ডগুলি সাধারণত আর্থিক প্রতিষ্ঠানগুলি দ্বারা জারি করা হয় এবং অ্যাকাউন্টধারীর সেভিংস অ্যাকাউন্ট বা চেকিং অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলনের জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলি পিন-ভিত্তিক কার্ড, তাই এগুলি শুধুমাত্র এটিএম থেকে টাকা তোলার জন্য ব্যবহার করা হয়।

আরও পড়ুনঃ ভার্চুয়াল রিয়েলিটি কি | ভার্চুয়াল রিয়েলিটির ধারণা

এটিএম কার্ড বা ক্রেডিট কার্ড আপনাকে কোনটা বেছে নেওয়া উচিত

এটিএম কার্ড শুধুমাত্র এটিএম এবং কিয়স্কের জন্য ব্যবহার করা যেতে পারে। এগুলি নগদ উত্তোলন, আমানত করা বা ব্যাংকিং কার্যক্রম সম্পাদনের জন্য ব্যবহার করা হয়, যেমন ব্যালেন্স চেক করা বা অ্যাকাউন্টগুলির মধ্যে তহবিল স্থানান্তর করা। এই প্লাস্টিক কার্ড শুধুমাত্র একটি নির্দিষ্ট উদ্দেশ্য পরিবেশন করে। 

অন্যদিকে ক্রেডিট কার্ড অনেক কাজে ব্যবহার করা হয়। এগুলি অনলাইন এবং অফলাইন অর্থপ্রদান করতে, এটিএম থেকে নগদ তোলা বা বিল পরিশোধ করতে ব্যবহার করা যেতে পারে। এইভাবে, ক্রেডিট কার্ডগুলি মনো-কার্যকরী এটিএম কার্ডগুলির তুলনায় আরও সুবিধাজনক এবং একাধিক অপশন অফার করে।

একটি ডেবিট কার্ড ক্রেডিট কার্ড হিসাবে ব্যবহার করা যেতে পারে? ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের মধ্যে প্রধান পার্থক্য হল ডেবিট কার্ড ব্যবহার করার সময়, আপনার চেকিং অ্যাকাউন্ট থেকে পরিমাণটি ডেবিট করা হয়। আপনি যখন একটি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তখন পরিমাণটি আপনার পূর্ব-অনুমোদিত ক্রেডিট সীমা থেকে ডেবিট হয় এবং আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে নয়। বণিক স্টোর, রেস্তোরাঁ এবং ই-কমার্স প্ল্যাটফর্ম সহ অন্যান্য স্থানে অর্থপ্রদান করার জন্য আপনি আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার মতোই আপনার ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন। 

যদি আপনি নিজে অর্থ প্রদান করেন, তাহলে আপনাকে PoS মেশিনে আপনার ডেবিট কার্ড সোয়াইপ করতে হবে (অথবা কার্ডের স্কয়ার স্মার্ট চিপ ঢোকাতে হবে), ঠিক যেমন আপনি আপনার ক্রেডিট কার্ড দিয়ে অর্থ প্রদান করবেন। আপনি যদি অনলাইনে অর্থপ্রদান করেন, তাহলে আপনাকে CVV নম্বর সহ আপনার কার্ড নম্বর এবং মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং মাসের মতো কিছু অন্যান্য বিবরণ লিখতে হবে। আজ, অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স প্ল্যাটফর্মগুলি আপনাকে ক্রেডিট কার্ডের মতো আপনার ডেবিট কার্ড ব্যবহার করে কেনা পণ্যগুলির জন্য EMI-তে অর্থ প্রদানের সুবিধা প্রদান করে। যাইহোক, এর জন্য আপনার ব্যাংককে এই সুবিধাটি প্রাক-অনুমোদিত করতে হবে।

আরও পড়ুনঃ ভিসা কার্ড এবং মাস্টার কার্ডের মধ্যে পার্থক্য

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া