Technical Care BD https://www.technicalcarebd.com/2021/05/top-10-web-browsers-2021.html

সেরা ১০ টি ওয়েব ব্রাউজার | ২০২১ সালের সেরা ১০টি ওয়েব ব্রাউজার

২০২১ সালের অন্যতম ১০টি সেরা ব্রাউজার — আজকের আর্টিকেলে আলোচনা করবো ইন্টানেট ব্রাউজ করার জন্য এবং ইন্টারনেট ব্যবহার করার জন্য সবচেয়ে সেরা এবং সবচেয়ে দ্রুতগতিতে কাজ করার ১০টি ওয়েব ব্রাউজার। যেসকল ওয়েব ব্রাউজার গুলো আপনাকে সাহায্য করবে প্রতিদিন ইন্টারনেট ব্যবহার করার জন্য আর ইন্টারনেট থেকে কিছু শিখতে সঙ্গে কিছু ডাউনলোড করতে। বর্তমান সময়ে ইন্টারনেটে লাখের ও বেশি পরিমাণ ওয়েব ব্রাউজার রয়েছে গুগল প্লেস্টোর সহ অন্যান্য অ্যাপ স্টোরে। তার মধ্যে থেকে আমরা আপনাকে সবচেয়ে সেরা ও অনেক বেশি দ্রুতগতির যে ব্রাউজার গুলো কাজ করে আজকে আমরা সেই ব্রাউজার গুলোর নাম এবং বিস্তারিত আপনাকে বলবো। 

সেরা ১০ টি ওয়েব ব্রাউজার

সেরা ১০টি ওয়েব ব্রাউজার 

আজকের এই আর্টিকেলে আমি শুধু আন্ড্রয়েড স্মার্টফোনের ব্যবহার করার জন্য সেরা ১০টি ওয়েব ব্রাউজারের নাম উল্লেখ করবো। এখানে উল্লেখ করা ব্রাউজার গুলো যেকোনো আন্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করা যাবে। আপনার স্মার্টফোনটি যদি ২জিবি র‍্যাম হয়ে থাকে তাহলে আপনার মোবাইলে এই ব্রাউজার গুলো দ্বিগুন স্পিডে কাজ করে থাকবে। 

আজকে যে ব্রাউজার গুলোর নাম উল্লেখা করবো হয়তো এই ব্রাউজার গুলোর মধ্যে কিছু ব্রাউজারের নাম আপনি এর আগে শুনেছেন এবং এমন কিছু ব্রাউজার রয়েছে যেগুলোর নাম হয়তো আজকেই প্রথম জেনে নিবেন। কিন্তু আপনি দেখবেন 500kb ব্রাউজারের কাজ। 500kb সাইজের একটি ওয়েব ব্রাউজার আপনাকে যে কাজ প্রদান করবে তা 50MB ব্রাউজারের মধ্যে সেই কাজ করতে পারবেন না। 

যেহেতু আমরা আলোচনা করবো ওয়েব ব্রাউজার গুলোর নাম নিয়ে তার আগে আপনাকে ছোট করে জানিয়ে দেই যে ওয়েব ব্রাউজার আসলে কি এবং ওয়েব ব্রাউজারের কাজ কি?

ওয়েব ব্রাউজার কি | ওয়েব কাকে বলে

ওয়েব ব্রাউজার হচ্ছে এমন একটি অ্যাপ্লিকেশান বা সফটওয়্যার যার সাহায্য ইউজার যেকোনো ওয়েব পেজ, WWW (World Wide Web) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কিংবা লোকাল নেটওয়ার্ক এরিয়াতে অবস্থিত যেকোনো ওয়েবসাইট এর ওয়েবপেজ গুলোকে ওপেন করতে পারে ওয়েব ব্রাউজার ব্যবহার করে। আপনি ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোন ওয়েবসাইটের যেকোনো ওয়েবপেজ ওপেন করতে পারবেন। আপনি এখন যে আর্টিকেলটি পড়ছেন এটিও হচ্ছে একটি ওয়েবপেজ এই আর্টিকেল আপনার স্মার্টফোনে দেওয়া ওয়েব ব্রাউজার ব্যবহার করে এই সেরা ১০ ওয়েব ব্রাউজার আর্টিকেল পড়ছেন। 

যদি আপনি ইন্টারনেটে গুগল অথবা অন্যান্য সার্চ ইঞ্জিনে কিছু সার্চ করতে চান এবং ইন্টারনেটে কিছু পড়তে চান অথবা ইন্টারনেট থেকে কোনো ছবি, ভিডিও, বই ইত্যাদি ডাউনলোড করে নিতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে এই সকল কিছু ইন্টারনেটের ওয়েবপেজে গিয়ে খোজার প্রয়োজন হবে। আর সেই ওয়েবপেজ থেকে কিছু ডাউনলোড করার জন্য আপনাকে একটি ভালো মানের ওয়েব ব্রাউজার ব্যবহার করার প্রয়োজন হবে। আর এই আর্টিকেলে আপনাকে আমরা সব চেয়ে ভালো ১০টি ওয়েব ব্রাউজার নাম বলবো যে ওয়েব ব্রাউজার গুলো আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে খুব সহজেই ব্যবহার করতে পারবেন। 

আরও পড়ুনঃ কম্পিউটার ভাইরাস কি | কিভাবে কম্পিউটারে ভাইরাস প্রবেশ করে

ওয়েব ব্রাউজার ব্যবহার করে কি কি করতে পারবেন?

আপনি অবশ্যই WWW (World Wide Web) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এই কথাটি শুনেছেন। এই WWW (World Wide Web) হচ্ছে ইন্টারনেট এই ইন্টারনেটকে আপনি ব্যবহার করতে চাইলে আপনাকে কোনো না কোনো ওয়েব ব্রাউজার ব্যবহার করার প্রয়োজন হবে। 

১। ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটের মধ্যে সার্চ করে যেকোনো ভিডিও, ছবি, বই ইত্যাদি ডাউনলোড করতে পারবেন। 

২। ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট এর যেকোনো ওয়েবসাইট ওপেন করতে পারবেন। 

৩। ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট থেকে সকল কিছু ডাউনলোড করে নিতে পারবেন। 

৪। ওয়েব ব্রাউজার ব্যবহার করে ফেসবুক, লিঙ্কডিন, ইউটিউব, হোয়াটস্যাপ, টুইটার ইত্যাদি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট একটি মাত্র ব্রাউজারের মধ্যে ব্যবহার করতে পারবেন। 

৫। ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোনো পেমেন্ট অনলাইনে করার সুযোগ পাবেন।

৬। ওয়েব ব্রাউজার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ক্লাস, পরীক্ষাও দিতে পারবেন। 

৭। ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট থেকে যেকোনো ফাইল, ডকুমেন্ট ডাউনলোড করতে পারবেন।

৮। ওয়েব ব্রাউজার ব্যবহার করে সহজেই অনলাইনে কেনাকাটা করতে পারবেন। 

এক কথায় বলতে গেলে, ইন্টারনেটে থাকা সমস্ত কিছুই শুধুমাত্র একটি ওয়েব ব্রাউজার দিয়ে দেখতে পারবেন। আশা করি এখন বুঝেছেন যে আন্ড্রয়েড স্মার্টফোনে একটি ভালোমানের ও সেরা ওয়েব ব্রাউজার থাকা কতটা গুরুত্বপূর্ণ বিষয়। 

আরও পড়ুনঃ ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ | কথা বলুন মাত্র ৩০ পয়সা মিনিট যেকোন নাম্বারে

কয়েকটি Browser এর নাম | সেরা ১০টি ওয়েব ব্রাউজার এর নাম

আজকের এই আর্টিকেলে যে ব্রাউজার গুলোর নাম বলা হয়েছে এই সকল ব্রাউজার আমি নিজেও ব্যবহার করে থাকি। তাই এখানে বলা ব্রাউজার গুলো আপনি একবার ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন। 

1. Brave Browser

আজকের আর্টিকেলে সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে সবার প্রথমে যে ওয়েব ব্রাউজার রয়েছে সেটি হচ্ছে Brave Browser। এই ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনি ইন্টারনেটে অবস্থিত সকল কিছু সহজেই ব্যবহার করতে পারবেন। 

Brave Browser কি রয়েছে

১। যেকোনো ওয়েবসাইট ব্যবহার করার সময় আপনাকে কোন রকম অ্যাড বা বিজ্ঞাপন প্রদর্শন করাবে না। অন্যান্য বিজ্ঞাপন ব্লকিং ব্রাউজার গুলোর থেকে সবথেকে Brave Browser টি বেশি বিজ্ঞাপন ব্লক করার ক্ষমতা রাখে। 
২। Brave Browser ওয়েব ব্রাউজার ওয়েবসাইটে থাকা অপ্রয়োজনীয় স্ক্রিপ্ট ব্লক করে। যার ফলে খুব দ্রুত গতিতে যেকোনো ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন।
৩। Brave Browser থেকে ব্রাউজার ব্যবহার করার সঙ্গে সঙ্গে টাকা আয় করতে পারবেন। 

2. Google Chrome

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে ২য় হচ্ছে গুগল ক্রোম Google Chrome ব্রাউজার।

Google Chrome Browser কি রয়েছে

১। Google Chrome ওয়েব ব্রাউজার হচ্ছে গুগুল এর নিজস্ব তৈরি ওয়েব ব্রাউজার। আন্ড্রয়েড স্মার্টফোনে ডিফল্ট ভাবে গুগল ক্রোম Google Chrome ব্রাউজার রয়েছে।

২। Google Chrome ওয়েব ব্রাউজার অন্যান্য ওয়েব ব্রাউজার গুলোর থেকে তুলনামুলক বেশি সুরক্ষিত। কেননা এই ব্রাউজারের মালিক হচ্ছে গুগল। 

৩। Google Chrome ব্রাউজার ব্যবহার করে আপনি সকল ধরনের ওয়েবসাইট ভিজিট করতে পারবেন। 

3. Firefox Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে ৩য় হচ্ছে Firefox Browser। ফায়ার ফক্স ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটে সকল কিছু ব্যবহার করতে পারবেন। 

Firefox Browser কি রয়েছে

১। Firefox Browser ব্রাউজার হচ্ছে একটি ওপেন সোর্স ফ্রি ওয়েব ব্রাউজার। 
২। Google Chrome এর মতো Firefox Browser অনলাইনে আপনার সিকিউরিটি প্রদান করবে অনেক ভালো।৩। Firefox Browser ব্যবহার করার ফলে আপনাকে সিকিউরিটি নিয়ে চিন্তা না করে অনলাইনে পেমেন্ট গুলো খুবই সহজ ভাবে করতে পারবেন। 

4. Puffin Web Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজার এর তালিকার মধ্যে Puffin Web Browser হচ্ছে আরও একটি সেরা ওয়েব ব্রাউজার। 

Puffin Web Browser কি রয়েছে
১। Puffin Web Browser সব চেয়ে বেশি সুবিধা হচ্ছে এই ওয়েব ব্রাউজারের লোডিং স্পিড অনেক বেশি।
২। Puffin Web Browser ব্যবহার করে সারা বিশ্বের সব ধরনের ওয়েবসাইট গুলো ব্যবহার করতে পারবেন। 
৩। Puffin Web Browser ওয়েব ব্রাউজারের মধ্যে ইন্টারনেট কানেশন অল-টাইম সিকিউর হয়। 
৪। Puffin Web Browser ওয়েব ব্রাউজারের মধ্যে ফ্রি ইনবিল্ট ভিপিন (VPN) ব্যবহার করা হয়েছে দ্রুত গতির ইন্টারনেট ব্যবহারের জন্য। 
৫। Puffin Web Browser ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোনো প্রকার ব্লক ওয়েবসাইট ওপেন করবে পারবেন। 
৬। Puffin Web Browser ব্রাউজারের প্রিমিয়াম এবং ফ্রি ভার্শন দুটাই রয়েছে। উপরোক্ত সুবিধা গুলো হচ্ছে ফ্রি ভার্সনের মধ্যে। 

5. Via Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে Via Browser হচ্ছে আরও একটি অবিশ্বাস্য ওয়েব ব্রাউজার। আপনি Via Browser দিয়ে ইন্টারনেটে কাজ করতে পারবেন অনেক দ্রুততার সাথে। Via Browser ওয়েব ব্রাউজারটি Google Play Store থেকে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। এই ওয়েব ব্রাউজারের সাইজও শুধুমাত্র 500KB। আপনি এই ওয়েব ব্রাউজারের সাইজ দেখে মনে করবেন না যে, এই ব্রাউজার ব্যবহার করে কোনো কাজ করতে পারবেন না। Via Browser ওয়েব ব্রাউজারের Google Play Store এ ৫ স্টারের মধ্যে রেটিং হচ্ছে ৪.২ স্টার। 

Via browser কি রয়েছে

১। যেকোনো ওয়েবসাইট ব্যবহার সময় আপনাকে কোন রকম বিজ্ঞাপন প্রদর্শন করাবে না এই Via Browser ওয়েব ব্রাউজার। 
২। Via Browser ওয়েব ব্রাউজারে ওয়েবসাইটে থাকা অপ্রয়োজনীয় স্ক্রিপ্ট ব্লক করে। যার ফলে খুব দ্রুততার সাথে যেকোনো ওয়েবসাইট ব্যবহার করতে পারেন ইউজার।
৩। Via Browser ওয়েব ব্রাউজার ব্যবহার করে আপনার স্মার্টফোনের থেকে সবচেয়ে ভালো হবে ডেস্কটপ ভার্সন ব্যবহার করতে। 
৪। Via Browser ব্রাউজারে আপনি নিজের তৈরি স্ক্রিপ্ট লাগিয়ে ব্যবহার করতে পারবেন।
৫। Via Browser ব্রাউজার আপনার ইন্টারনেট ডাটা খুবই অল্প ব্যবহার করে থাকে আপনাকে ওয়েবসাইটের রেজাল্ট দেখানোর জন্য। 
৬। এই ব্রাউজারের এতো পরিমাণ কাজ করার পরেও এই ওয়েব ব্রাউজারের ডাউনলোড সাইজ শুধুমাত্র 500KB. 
৭। যেকোনো আন্ড্রয়েড স্মার্টফোনে Via Browser ব্রাউজার ব্যবহার করা যাবে। 

6. Pure Web Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে Pure Web Browser হচ্ছে আরও একটি নতুন ব্রাউজার। 
Pure Web Browser কি রয়েছে

1. Pure Web Browser ওয়েব ব্রাউজার ব্যবহার করে উপরোক্ত বলা Via Browser এর অনুরুপ খুবই দ্রুত গতিতে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। 
2. Pure Web Browser ব্যবহার করে Uc Browser এর মতো সুপার ফাস্ট যেকোন ধরনের ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। 
3. এই ওয়েব ব্রাউজার দিয়ে যে কোন ওয়েবসাইট ব্যবহার করার ফলে আপনাকে কোন রকম বিজ্ঞাপন প্রদর্শন করবে না। অন্যান্য বিজ্ঞাপন ব্লকিং ব্রাউজার গুলোর থেকে সবচেয়ে Pure Web Browser বেশি বিজ্ঞাপন ব্লক করতে পারে। 
4. Pure Web Browser ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটে অনলাইনে যেকোনো ভিডিও দেখতে পারবেন তাতে কোনো অসুবিধা হবে না। 
5. Pure Web Browser ওয়েব ব্রাউজারের সাইজ শুধুমাত্র 5MB। তাই ওয়েব ব্রাউজার সকল আন্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করা যাবে। 

7. DuckDuckGo

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে সপ্তম ব্রাউজার হচ্ছে DuckDuckGo। এই ব্রাউজার ব্যবহার করে আপনি ইন্টারনেটে সকল কিছু ব্যবহার করতে পারবেন। 

DuckDuckGo কি রয়েছে

১। DuckDuckGo ওয়েব ব্রাউজারের সবচেয়ে ভালো দিক হচ্ছে এই ওয়েব ব্রাউজারে আপনার কোন ব্রাউজার হিস্টোরি History সেভ করা হয়না। 
২। DuckDuckGo এটি একটি সার্চ ইঞ্জিনের মতে। এখানে আপনি যেকোনো কিছু সার্চ করে জেনে নিতে পারবেন। 
৩। DuckDuckGo হচ্ছে Chinese সার্চ ইঞ্জিন।

8. Dolphin Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে অষ্টম ওয়েব ব্রাউজার হচ্ছে Dolphin Browser। এই ওয়েব ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেটে সকল কিছু ব্যবহার করা যাবে। 

Dolphin Browser কি রয়েছে

১। Dolphin Browser ব্যবহার করে যেকোনো ওয়েবসাইট ইউজ করার সময় আপনাকে কোন ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করাবে না। অন্যান্য বিজ্ঞাপন ব্লকিং ব্রাউজার গুলোর থেকে সবচেয়ে Dolphin Browser বেশি পরিমানে বিজ্ঞাপন ব্লক করার ক্ষমতা রাখে। 

২। Dolphin Browser ব্রাউজার ওয়েবসাইটে থাকা অপ্রয়োজনীয় Script ব্লক করে। যার ফলে খুব দ্রুত গতিতে যেকোনো ওয়েবসাইট আপনি ব্যবহার করতে পারবেন।

9. Opera Touch Browser

আজকের আর্টিকেলের সেরা ১০টি ওয়েব ব্রাউজারের তালিকার মধ্যে Opera Touch Browser আরও একটি ভালো ওয়েব ব্রাউজার। 

Opera Touch Browser কি রয়েছে 
১। এই ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোনো ওয়েবসাইট ব্যবহার সময় আপনাকে কোন বিজ্ঞাপন প্রদর্শন করাবে না। অন্যান্য বিজ্ঞাপন ব্লকিং ব্রাউজারের চেয়ে সবচেয়ে Opera Touch Browser বেশি বিজ্ঞাপন ব্লক করতে পারে। ২। Opera Touch ওয়েব ব্রাউজার ব্যবহার করে যেকোনো ওয়েবসাইটে গিয়ে খুব সহজ ভাবে কোন কিছু পড়তে পারবেন। ৩। Opera এটি একটি পুরোনো ওয়েব ব্রাউজার আর এটি বিশ্বাসী ওয়েব ব্রাউজার।

10. Tor Browser

Tor Browser হচ্ছে একটি সিকিউর ওয়েব ব্রাউজার। এই ব্রাউজার ব্যবহার করে আপনার পরিচয় লুকিয়ে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। এই ব্রাউজার ব্যবহার করে সমস্ত ধরনের অশ্লীল কাজ ইন্টারনেটে করা হয়। 

Tor Browser কি রয়েছে

১। Tor Browser ওয়েব ব্রাউজার ব্যাবহার করে আপনার পরিচয় সম্পূর্ণ গোপনন রাখতে পারবেন। কেউ আপনাকে খুঁজে না। 
২। এই ওয়েব ব্রাউজার Tor Browser সবচেয়ে বেশি হ্যাকাররাই ব্যবহার করে থাকে ইন্টারনেটে নিজেদের পরিচয় লুকানোর জন্য। 
৩। এই ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেটের সেই সকল জিনিস গুলো জানতে পারবেন যেগুলো উপরোক্ত দেয়া সাধারণ ব্রাউজার গুলোর মধ্যে খুঁজে পাবেন না। 

শেষ কথা

তো আজ এই পর্যন্তই আপনার কাছে আজকের এই আর্টিকেল কেমন লেগেছে। আজ আমরা আপনাকে বলছিলাম যে সেরা ১০টি ওয়েব ব্রাউজার সম্পর্কে। আশা করি এটা অবশ্যই বুঝতে ও পছন্দ করেছেন। কারণ আমরা আপনাকে সহজ শুদ্ধ ভাষায় সঠিক এবং আপডেট তথ্য বলেছি। যা আপনার জন্য জানা অত্যন্ত দরকারী এবং গুরুত্বপূর্ণ। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে সেরা ১০ টি ওয়েব ব্রাউজার শেয়ার করুন। ধন্যবাদ!

আরও পড়ুনঃ নগদ মোবাইল ব্যাংকিং এর সুবিধা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া