রেডিয়েশন কি? জানুন রেডিয়েশনের ক্ষতিকর দিক এবং প্রতিরোধের উপায়!

হাসিবুর
লিখেছেন -

বন্ধুরা, আমরা আমাদের সুবিধার জন্য বিভিন্ন ধরণের ডিভাইসের জন্ম দিয়েছি। তবে এর বৃহত্তম নেতিবাচক প্রভাব আমাদের পরিবেশের উপর পড়ছে। যাকে আমরা রেডিয়েশন এফেক্ট বলি। যার কারণে অনেক প্রজাতির পাখি ধ্বংস হয়ে গেছে এবং মানব কোষের উপর খুব খারাপ প্রভাব ফেলেছে। 

আজ আমরা আরেকটি নতুন তথ্য নিয়ে হাজির হয়েছি যা আপনার জন্য উপকারী হবে। বন্ধুরা, আজ আমরা এই নিবন্ধে রেডিয়েশন সম্পর্কে কথা বলব। এর মধ্যে আমরা জানতে পারবো রেডিয়েশন কি? রেডিয়েশন কিভাবে তৈরি হয় এবং আমাদের দৈনন্দিন জীবনে রেডিয়েশনের ব্যবহার গুলো কি কি। তাই এই সকল বিষয়ে জানতে হলে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ুন।

রেডিয়েশন কি?

রেডিয়েশন হল শক্তির এমন একটি রূপ যা তরঙ্গ বা কণার আকারে ছড়িয়ে পড়ে। রেডিয়েশন সাধারণত দুটি প্রধান ভাগে বিভক্ত হয়: আয়নীয় এবং অনায়নীয়।

রেডিয়েশন মানে বিকিরণ এটি একটি শক্তির উৎস থেকে আসে যা আলোর গতিতে স্থান ভ্রমণ করে। এই শক্তিটি একটি বৈদ্যুতিক ক্ষেত্রের সাথে যুক্ত একটি চৌম্বকীয় ক্ষেত্র নিয়ে গঠিত এবং তরঙ্গের মতো বৈশিষ্ট্যযুক্ত।

আপনি রেডিয়েশন থেকে বৈদ্যুতিক চৌম্বকীয় বিকিরণও করতে পারেন। এটি এমন একটি শক্তি যা তরঙ্গ দ্বারা সমর্থিত যা অনেক নামে পরিচিত যেমনঃ রেডিও তরঙ্গ ইত্যাদি।

আমাদের চারপাশে অনেক ধরণের উপাদান পাওয়া যায় যা থেকে বহু ধরণের রশ্মি বের হয়। এই একই শক্তি বা তরঙ্গকে তেজস্ক্রিয় তরঙ্গ কিংবা তেজস্ক্রিয় শক্তি বলে। ওয়্যারলেস যোগাযোগের জন্য ব্যবহৃত আলো, তাপ এবং মাইক্রোওয়েভ এবং রেডিও তরঙ্গগুলি সমস্তই রেডিয়েশনের আকারে ব্যবহার হয়।

রেডিয়েশনে কণা এবং তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ জড়িত। যা বিভিন্ন উপকরণ দ্বারা পুনরায় সক্রিয় করা হয় এবং শক্তি উৎপাদন করে। আলোচিত রেডিয়েশনের ধরনকে আয়োনাইজিং রেডিয়েশন বলা হয়। কারণ এটি পদার্থে চার্জযুক্ত কণা বা আয়ন তৈরি করতে পারে। এক্সরে, গামা রশ্মি, আলফা পার্টিকেল, বিটা পার্টিকেল এবং নিউট্রন হ'ল আয়নাইজিং রেডিয়েশনের উদাহরণ।

কীভাবে রেডিয়েশন ঘটে?

রেডিয়েশন হ'ল এমন শক্তি যা তরঙ্গ, তড়িৎ চৌম্বকীয় বিকিরণ বা উচ্চ গতির রশ্মি Particulate আকারে ভ্রমণ করে। Particulate Radiation ঘটে যখন একটি তেজস্ক্রিয় পরমাণু ভঙ্গুর হয়। আয়নযুক্ত বিকিরণ একটি অস্থির পরমাণু দ্বারা উত্পাদিত হয়।

স্থিতিশীল, পরমাণুগুলি স্থির, পরমাণু থেকে বিচ্ছিন্ন হয় কারণ অ্যাস্ট্রাল পরমাণুতে শক্তি বা মাধ্যাকর্ষণ বা উভয়ই অতিরিক্ত থাকে রেডিয়েশন কেবল এক্স-রে মেশিনের মতো উচ্চ-ভোল্টেজ ডিভাইস দ্বারা উত্পাদিত হতে পারে। এই পরমাণুগুলি একটি ধ্রুবক পর্যন্ত পৌঁছানোর জন্য অতিরিক্ত শক্তি বা মাধ্যাকর্ষণ নির্গত করে। তারা নির্গত হয়।

দ্বিতীয় বায়ু বিকিরণটি প্রকৃতিতেও উপস্থিত, এটি মাটি, বায়ু এবং জলে এবং আমাদের মধ্যেও পাওয়া যায়, আমরা প্রতিদিন আমাদের যে খাবার পান করি এবং বায়ু দ্বারা শ্বাস নিই তার মাধ্যমে আমরা এটির মুখোমুখি হয়েছি। এটি আমরা সাধারণ স্কেলে যে উপকরণ এবং অবজেক্ট ব্যবহার করি সেগুলি তৈরিতেও রয়েছে।

রেডিয়েশনের ধরন কি

বন্ধুরা, আপনি যদি বিষয়টিকে জটিল না করেন, যদি আপনি কিছুটা বৈজ্ঞানিক উপায়ে দেখে থাকেন তবে বিকিরণটি দুটি ভাগে বিভক্ত হতে পারে।

আয়নাইজিং রেডিয়েশন

এটি আপনার কোষের DNA এর ক্ষতি করতে পারে। এমন কোনও পদার্থে আয়রনের পরিমাণ বাড়িয়ে তোলে কারণ এটি Non-Lonizing রেডিয়েশনের চেয়ে বেশি শক্তিশালী। কারণ এতে থাকা ইলেক্ট্রনগুলি ক্রমবর্ধমান বা কমতে থাকে।

যার কারণে এটি আমাদের দেহ বা কাছের জিনিসগুলিতে আলাদা প্রভাব ফেলে। কিছু lonizing radiation আইনিজিং রেডিয়েশন এত শক্তিশালী যে এগুলি ক্যান্সারের কারণও রয়েছে তিন ধরণের আলফা, বিটা এবং ফোটন রয়েছে।

Alpha Radiation - আলফা বিকিরণ আলোর গতির মাত্র ১০%, এটি একটি খুব দুর্বল সম্পর্ক। এটি একটি খুব পাতলা জিনিসকেও কাবু করতে পারে না। যদি এটি আমাদের দেহের অভ্যন্তরে পৌঁছে যায় তবে তা আমাদের জন্য অত্যন্ত মারাত্মক প্রমাণিত হতে পারে কারণ এর ইতিবাচক চার্জ রয়েছে।

Beta Radiation - বিটা বিকিরণ আমাদের দেহে প্রবেশ করতে পারে। এটি ০.২ থেকে ১.৩ সেন্টিমিটার পর্যন্ত আমাদের প্রবেশ করতে পারে। যদি এটি দীর্ঘসময় ধরে আমাদের ত্বকে একটানা কেন্দ্রীভূত থাকে তবে এটি শরীরের কিছু অংশ জ্বলতে পারে। ১.৩ সেন্টিমিটারের বেশি যে কোনও বস্তু এটিকে পার করতে পারবে না যেমন: - দেয়াল ইত্যাদি, এর গতি আলোর গতির ৯০% এবং এটির নেতিবাচক চার্জ রয়েছে।

Photons Radiation - দুই ধরণের ফোটন বিকিরণ রয়েছে।

  • গামা রেডিয়েশন
  • এক্স রেডিয়েশন

গামা রেডিয়েশন - গামা রশ্নির গতি আলোর গতির সমান, এটি শরীরের মধ্য দিয়ে যেতে পারে এবং এটি দেহের সবচেয়ে ক্ষতি করে, এতে কোনও চার্জ নেই।

এক্স রেডিয়েশন - এগুলি গামা রেডিয়েশনের চেয়ে কম শক্তিশালী।

আয়নাইজিং রেডিয়েশনের আমাদের জীবনে কী প্রভাব ফেলবে?

বন্ধুরা, আয়নাইজিং রেডিয়েশন ক্ষতিকারক যখন এর কিছু বড় প্রভাব শরীরের উপরে থাকে।

১। এটি আমাদের দেহের কোষ, টিসাস, অর্গান এবং এমনকি পুরো শরীরে প্রভাব ফেলতে পারে। যার কারণে শরীরের অনেক অংশ চিরকালের জন্য কাজ বন্ধ করে দিতে পারে বা দীর্ঘ সময়ের জন্য আরও খারাপ হতে পারে।

২। এটি আমাদের ডিএনএ DNA নষ্ট করতে পারে

৩। মানবদেহে জলের পরিমাণ সর্বাধিক, এই রেডিয়েশন আমাদের দেহের হজমের মাত্রাকে প্রভাবিত করে তবে তা আমাদের হাড় ভেঙে দিতে পারে।

৪। এটি আমাদের দেহের রক্তকণাকে প্রভাবিত করতে পারে এবং রক্তের সংখ্যা বাড়িয়ে তুলতে পারে।

৫। আরও কিছু প্রভাব থাকতে পারে। যেমন: ত্বক পোড়া, চুল পড়া ইত্যাদি

অ-আয়নিং রেডিয়েশন

এটি বিকিরণে স্বল্প শক্তিযুক্ত। কারণ এর থেকে নিঃসৃত শক্তি আয়ন বৃদ্ধির পক্ষে পর্যাপ্ত নয়, যার কারণে এটি আমাদের কোষে উপস্থিত ডিএনএর ক্ষতি করে না, তাই এটি ক্যান্সারের কারণ নয়। এটিতে অনেক ধরণের জিনিস অন্তর্ভুক্ত রয়েছে: Light, Radar, Micriwaves এবং Radio Waves.

আমাদের জীবনে Non-Ionizing Radiation রেডিয়েশনের প্রভাবগুলি কী?

অ-আয়নাইজিং রেডিয়েশনেও এরকম কিছু ব্যতিক্রম রয়েছে। যা আমাদের অনেক ক্ষতি করতে পারে।

লেজারের আলো - এটি একই লেজার আলো যা প্রসাধনী সার্জারিতে ব্যবহৃত হয়। এটি আমাদের ত্বক পোড়াতে পারে।

আল্ট্রা-ভয়েলেট রশ্মি - এগুলি আমাদের দেহের বিভিন্ন ধরণের ক্ষতি করতে পারে। সর্বোত্তম উদাহরণ হ'ল সেল বার্ন বা টেনিক। আল্ট্রাভায়োলেট ক্রোধ চোখের জন্যও ক্ষতিকারক। ইউভি রেগুলিও ছানি সমস্যা হতে পারে।

নন-আয়নাইজিং রেডিয়েশনের কারণে ত্বকের ক্যান্সার সবচেয়ে বিপজ্জনক সমস্যা। ত্বক ক্যান্সার. অ-আইনিজিং রেডিয়েশনের প্রভাবগুলি বিভিন্ন কারণের উপর নির্ভর করে। যেমন: কত শক্তি ব্যবহৃত হচ্ছে। মাধ্যম কি? এবং কতক্ষণ ধরে এই শক্তি দেহে ব্যবহার করা হচ্ছে। পরিবেশগত প্রভাব ইত্যাদি।

আমাদের জীবনে রেডিয়েশনের কী লাভ?

বন্ধুরা, এমন নয় যে রেডিয়েশনের কেবলমাত্র পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এটি আজও বিভিন্ন উপায়ে মানুষের জন্য এক বড় হিসাবে প্রমাণিত হতে পারে। একটি কথা আছে যে, বিষ যেমন বিষকে কেটে ফেলে, তেমনই যদি রেডিয়েশন ক্যান্সার সৃষ্টি করতে পারে তবে আপনি জানতে পেরে খুশি হবেন যে, আজ বিজ্ঞান এত বেশি উন্নতি করেছে যে ক্যান্সারও এই রেডিয়েশনের মাধ্যমে চিকিৎসা করা হচ্ছে। 

কোষগুলি স্বাভাবিকভাবে দেহে উপস্থিত থাকে, বিশ্ব ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্য বর হিসাবে কাজ করে। তাদের ধ্বংস করতে রেডিয়েশন থেরাপি প্রচুর ব্যবহৃত হচ্ছে। যদি সঠিকভাবে ব্যবহার করা হয় তবে সবকিছুই আশীর্বাদ হিসাবে কাজ করতে পারে।

বন্ধুরা, আমি আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন এবং এটিতে রেডিয়েশনের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়েছেন। এটি সর্বদা আমাদের ক্ষেত্রে হয় যে আমরা যে পোস্টে এই পোস্টটি লিখেছি সে বিষয়ে সমস্ত তথ্য দিতে পারি যাতে আপনার কোথাও যাওয়ার দরকার নেই এবং আপনার যদি কোনও প্রশ্ন বা পরামর্শ থাকে তবে আমাদের মন্তব্যগুলিতে জানান। আপনি যদি আমাদের এই পোস্টটি পছন্দ করেন তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ !

ব্লগ ক্যাটাগরি: