ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ | কথা বলুন মাত্র ৩০ পয়সা মিনিট যেকোন সময় যেকোন নাম্বারে

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ — আইপি কলিং সুবিধা দেয়ার জন্য বাংলাদেশে শীর্ষে থাকা যে অ্যাপটি অবস্থান করছে সেটা হলো ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ। ৩০ পয়সা কলরেট যেকোনো লোকাল নাম্বারে প্রতি মিনিটে ৩০ পয়সা কলরেট কথা বলুন। ৩০ পয়সা প্রতি মিনিট কলরেট হওয়ায় আকর্ষণীয় কলরেটের মাধ্যমে অনেকের কলিং এর প্রধান অ্যাপের তালিকায় পরিণত হয়েছে এই ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোন, আইফোন উভয় ধরনের প্ল্যাটফর্মেই।

তো চলুন দেখে নেয়া যাক, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ডাউনলোড এর নিয়ম, ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপের সুবিধা, Brilliant app এর অসুবিধা, ব্রিলিয়ান্ট অ্যাপে রেজিষ্ট্রেশন এর নিয়ম, অ্যাপে রিচার্জের নিয়ম ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা। 

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ কি?

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ হচ্ছে বাংলাদেশ ভিত্তিক দেশব্যাপী ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এবং টেলিফোন সম্পর্কিত সার্ভিস প্রোভাইডার। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটি ফ্রি মেসেজিং এবং কলিং অ্যাপ। Google Play Store এ থাকা অ্যাপ ডেসক্রিপশন অনুযায়ী ব্রিলিয়ান্ট অ্যাপটি ব্যবহার করে Mobile Data অথবা WIFI এর সাহায্যে ফ্রি কল করার সুবিধা উপভোগ করা যাবে। ৩০ পয়সা প্রতি মিনিট কথা বলুন যেকোন নাম্বারে।

আরও পড়ুনঃ ৩০ পয়সা মিনিটে কথা বলার নতুন অ্যাপ Alaap App

ব্রিলিয়ান্ট অ্যাপ ডাউনলোড | Brilliant app download

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে উভয় স্মার্টফোন প্ল্যাটফর্মেই। Google Play Store এ ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপটি ৬৬ হাজারের চেয়েও বেশি রিভিউ পেয়েছে। আর গুগল প্লে স্টোরে এর রিভিউ গড়ে ৪.৫ এর বেশি। অন্যদিকে ব্রিলিয়ান্ট অ্যাপ ৩.৯ স্টার পেয়েছে অ্যাপল অ্যাপ স্টোরে। তাছাড়া আইপ্যাড এবং ম্যাক কম্পিউটারেও ব্যবহার করতে পারবেন এই অ্যাপ্লিকেশানটি।

ব্রিলিয়ান্ট অ্যাপের ফিচার

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করার একাধিক সুবিধা আছে। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর বিভিন্ন রকম ফিচার যেকোনো কারোর পছন্দ হতে হবে। একটি আদর্শ মেসেজিং অ্যাপ হতে যে কয়েকটি ফিচারের প্রয়োজন হয় তার সকলই বিদ্যমান ব্রিলিয়ান্ট অ্যাপে। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপের ফিচারসমূহ হলো-

১। ব্রিলিয়ান্ট অ্যাপে রেজিষ্ট্রেশন করলেই পাওয়া যাবে ১১ ডিজিটের একটি নিজস্ব ব্রিলিয়ান্ট ফোন নাম্বার যেটি শুরু ০৯৬৩৮ দিয়ে থাকবে
২। আলাদা ফোন নাম্বার থাকায় নিজের ফোন নাম্বারটি হাইড করে কল করতে পারবেন ব্রিলিয়ান্ট অ্যাপ ব্যবহার করে
৩। ব্রিলিয়ান্ট অ্যাপ নাম্বার থেকে দেশ বিদেশের যেকোনো মোবাইল অথবা ল্যান্ডফোন নাম্বারে কল করতে পারবেন
৪। যেকোনো লোকাল অপেরাটরে কল করা যাবে ৩০ পয়সা প্রতি মিনিট কলরেটে
৫। ব্রিলিয়ান্ট অ্যাপ অন্যান্য সকল মেসেজিং অ্যাপ থেকে প্রায় ৬গুণ ইন্টারনেট সাশ্রয়ী বলে দাবি ডেভলপারদের
৬। ব্রিলিয়ান্ট অ্যাপের ইউজাররা ফ্রিতে একজন আরেকজনের সঙ্গে ভিডিও কিংবা অডিও কলে কথা বলার সুযোগ পাবেন
৭। ব্রিলিয়ান্ট অ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশন যুক্ত থাকায় ১০০% নিরাপদে সুরক্ষিত চ্যাটিং করা যায়
৮। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে আছে বাংলা ভাষার সাপোর্ট
৯। মেসেজে বাংলা স্টিকারের বিশাল কালেকশন আছে ব্রিলিয়ান্ট অ্যাপটিতে
১০। এছাড়াও থাকছে টেক্সট, ছবি, ভিডিও, লোকেশন, ফাইলস, ভয়েস ইত্যাদি পাঠানোর নানান সুবিধা
১১। ব্রিলিয়ান্ট অ্যাপের মাধ্যমে গ্রুপ চ্যাট করা সুবিধা রয়েছে

উল্লেখ্য যে, ব্রিলিয়ান্ট অ্যাপ ব্যবহার করে ব্রিলিয়ান্ট কানেক্টে যেকোন ফোন নাম্বারে কল করা গেলেও, কোন লোকাল নাম্বারে SMS এসএমএস পাঠানোর সুবিধাটি নেই। একজন ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ইউজার শুধুমাত্র অন্য আরেকজন ব্রিলিয়ান্ট কানেক্ট ইউজারকে মেসেজ পাঠাতে পারবে।

ব্রিলিয়ান্ট একাউন্ট খোলার নিয়ম

ব্রিলিয়ান্ট অ্যাপে অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজন হবে শুধুমাত্র একটি NID Card অর্থাৎ জাতীয় পরিচয়পত্র। ব্রিলিয়ান্ট অ্যাপে একাউন্ট খোলার নিয়ম। ব্রিলিয়ান্ট অ্যাপে অ্যাকাউন্ট খুলতেঃ

১। Apple App Store কিংবা Google Play Store হতে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে ডাউনলোড করে নিন
২। অ্যাপ ইন্সটল হয়ে গেলে ওপেন করুন
৩। ব্রিলিয়ান্ট অ্যাপে প্রবেশ করার পর শুভেচ্ছা মেসেজ গুলোর ডানদিক থেকে নিচে থাকা Next Button সাহায্যে Navigate করুন
৪। তারপর Your Phone লেখাযুক্ত একটি নতুন পেজ দেখতে পারবেন
৫। তার নিচে একটি খালি বক্সে আপনার মোবাইলফোন নাম্বারটি প্রবেশ করুন
৬। সঠিক ফোন নাম্বারটি প্রদান করার পর কনফার্ম Confrim বাটন চাপুন
৭। প্রদত্ত নাম্বারে SMS এর মাধ্যমে একটি কোড আসবে
৮। কোডটি কপি করে ব্রিলিয়ান্ট অ্যাপের Enter Code পেজে দেখানো বক্সে প্রবেশ করতে
৯। সঠিক কোড প্রবেশ করা হলে পরবর্তী পেজে Conatcts ও Storage এর অ্যাক্সেস চাওয়া হবে এবং সেটি Allow করে দিন
১০। তারপর Your Profile পেজে আপনার যে নামটি ব্যবহার করতে চান সেই নাম প্রদান করে Continue বাটনে চাপুন
১১। আপনি চাইলেই পাশে থাকা Add বাটন বাটন চেপে প্রোফাইল পিকচার যুক্ত করে নিতে পারবেন
১২। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে প্রবেশ করার পর উপরে চতুর্থ ট্যাবে ন্যাভিগেট করুন
১৩। সেখানে থাকা আপনার নাম এবং ফোন নাম্বার লেখা বক্সে ক্লিক করুন
১৪। তারপর Add Document ক্লিক করার পর এমন দেখতে একটি পেজ চলে আসবে
ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ
১৫। তারপর প্রদর্শিত তথ্যসমুহ যেমনঃ নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্রের নাম এবং উভয় পিঠের ছবি, ইত্যাদি প্রবেশ করে সাবমিট করুন
১৬। সঠিক তথ্য প্রবেশ করা হলে আপনার ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ অ্যাকাউন্ট ভেরিফাই হয়ে যাবে

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ কতটা নিরাপদ | ব্রিলিয়ান্ট অ্যাপ সুবিধা

এই সকল ফিচারস এবং সুবিধার মধ্যে মনে প্রশ্ন জাগতেই পারে যে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ আমাদের জন্য কতটাই সুরক্ষিত বা নিরাপদ। ২০২১ সালে এসে ফিচারের পাশাপাশি নিরাপত্তা এবং গোপনীয়তাকে মেসেজিং অ্যাপের প্রধান প্রয়োজনীয় ফিচার বলে ধরা হয়। তবে সেই বিষয় নিয়ে ভাবতে হবেনা ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ইউজারদের। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপের দাবী অনুযায়ী অ্যাপ ব্যবহার করে পাঠানো মেসেজ, ছবি, ভিডিও, ফাইলস, ইত্যাদি এন্ড টু এন্ড এনক্রিপটেড। যার মানে হলো অ্যাপ ব্যবহার করে প্রেরিত মেসেজ বা ফাইল ব্রিলিয়ান্ট কানেক্ট কতৃপক্ষ কিংবা থার্ড-পার্টি কেউই দেখতে পায়না। তবে এটা আপনার নিজের দায়িত্বেই ব্যবহার করতে হবে।

ব্রিলিয়ান্ট কানেক্ট একাউন্ট রিচার্জ করার নিয়ম | ব্রিলিয়ান্ট কানেক্ট রিচার্জ

ব্রিলিয়ান্ট অ্যাপে অন্য ব্রিলিয়ান্ট অ্যাপ ব্যবহারকারীকে সম্পূর্ণ ফ্রিতে মেসেজ বা কল করা যায়। তবে ব্রিলিয়ান্ট অ্যাপ থেকে ফোন নাম্বারে কল করতে চাইলে প্রয়োজন হবে ব্যালেন্স রিচার্জের। ব্রিলিয়েন্ট অ্যাপে রিচার্জ করা যাবে বিকাশের মাধ্যমে। Add Balance অপশন থেকে ব্রিলিয়ান্ট অ্যাপে বিকাশের ব্যবহার করে রিচার্জ করা যাবে। ব্রিলিয়ান্ট অ্যাপে সর্বনিম্ন ২০ টাকা রিচার্জ করা যাবে বিকাশের মাধ্যমে। যদি ২০ টাকার নিচের অ্যামাউন্টে রিচার্জ করা হয় তাহলে ৩টাকা ফি কেটে নেবে কতৃপক্ষ। এছাড়াও Rocket, DBBL, IBBL, Master Card, Visa এবং আমেরিকান এক্সপ্রেস ব্যবহার করার মাধ্যমে ব্রিলিয়ান্ট অ্যাপে রিচার্জ করা যাবে।

আরও পড়ুনঃ রমজান মাসের আমল | রমজান মাসের গুরুত্বপূর্ণ আমল

ব্রিলিয়ান্ট কাস্টমার কেয়ার নাম্বার | ব্রিলিয়ান্ট হেল্প লাইন

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ সম্পর্কিত যেকোনো ধরনের তথ্য জানতে অথবা যেকোনো সমস্যার জন্য রিপোর্ট করতে যোগাযোগ করতে পারবেন অ্যাপটির অফিসিয়াল ফেসবুক পেজে। তাছাড়াও কাস্টমার কেয়ার সাপোর্ট নাম্বার তো আছেই, 01709818259 এই নাম্বারে কল করেও একই সুবিধা পাওয়া যাবে এবং রয়েছে মেইল করার সুবিধা। ইউজাররা কন্টাক্ট করতে ব্যবহার করতে পারবেন support@brilliant.com.bd ই-মেইলটি।

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ এর বিকল্প

আইপি কলিং সুবিধা দেয়ার জন্য Brilliant app জনপ্রিয়তার শীর্ষে থাকলেও গ্রাহকের চাহিদার কথা মাথায় রেখে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে কলিং সুবিধার নতুন নতুন অ্যাপ। ঠিক সেই রকম আরেকটি অ্যাপ হচ্ছে আলাপ। আলাপ অ্যাপটি বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড অর্থাৎ BTCL এর আইপি কলিং অ্যাপ। আলাপ অ্যাপ ব্যবহার করে আপনি কথা বলতে পারবেন ৩০ পয়সা প্রতি মিনিট কলরেটে, যেকোনো লোকাল অপেরাটরে। আলাপ অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আরও পড়ুনঃ ব্লগার থেকে টাকা আয় করার উপায়

পোষ্ট ক্যাটাগরি: