Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/bkash-bidyut-bill-payment-system-2021.html

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম | বিকাশে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নতুন নিয়ম

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম — Bkash দিয়ে বিদ্যুৎ বিল দেওয়ার পদ্ধতি। অনেক ভাই-বোনেরা আছেন যারা অনলাইনে পেমেন্ট গেটওয়ে রূপে বিকাশকে ব্যবহার করে থাকে। কিন্তু অনেক বিকাশ ব্যবহারকারী আছেন যারা জানতে চেয়েছেন যে কিভাবে বিকাশে বিদ্যুৎ বিল দিতে হয়। তাই যদি আপনি বিকাশ অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান তাহলে আজকের এই আর্টিকেল বিস্তারিত জেনে নিন।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

বিগত বছর গুলোতে এমন একটা সময় ছিল যখন বিদ্যুৎ বিল (পল্লী বিদ্যুৎ বিল) দেওয়ার জন্য আমাদের সারাদিন ব্যাংক অফিস, বিদ্যুৎ অফিসে ঘন্টার পর ঘন্টা লাইন ধরে দাড়িয়ে থাকতে হতো এবং ঘোরাঘুরি করতে হতো। কিন্তু বর্তমানে বিদ্যুৎ বিল ই-সেবা ব্যবস্থার মাধ্যমে ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে পরিশোধ করা যাবে পল্লী বিদ্যুৎ বিল। অনলাইনে বিদ্যুতের অনেক গুলি সেবা পাওয়া যাচ্ছে। তারমধ্যে সবচেয়ে সুবিধার সেবাটি হচ্ছে ঘরে বসে বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ। 

বর্তমান সময়ে ঘরে বসেই খুব সহজেই বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। আপনি বর্তমানে বিকাশ অ্যাপ থেকে ‘Pay Bill’ ফিচারের মাধ্যমে সরাসরি বিদ্যুৎ বিল (Electricity Bill) এবং অন্যান্য বিল পেমেন্ট করতে পারবেন বিকাশে মাধ্যমে। বিকাশের bKash এর ফিচারসটির মাধ্যমে আপনি ডেসকো (স্মার্ট প্রি-পেইড এন্ড পোস্ট-পেইড), পল্লীবিদ্যুৎ, নেসকো এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের Payment খুব সহজে নিমিষেই বিকাশের মাধ্যমে করতে পারবে। আমাদের প্রতিদিনের সকল কাজ সিম্পল করে ‍দিয়েছে বিকাশ অ্যাপ। 

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ব্যাংকিং কার্যকলাপকে আরও সহজ এবং আমাদের হাতের লাগালে নিয়ে আসার জন্য এবং জীবনকে অনেক বেশি সহজ করে দেয়ার জন্য বিকাশ Bkash যাত্রা শুরু করে। তার ধারাবাহিকতায় বিকাশ bkash নিয়ে আসেছে ‘পে বিল’ সেবা। 'পে বিল' এর মাধ্যমে আপনি পল্লী বিদ্যুৎ বিল দিতে পারবেন খুব সহজেই। যার ফলে আর আপনাকে ব্যাংক, পল্লী বিদ্যুৎ অফিসে গিয়ে লাইন ধরে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হবে না আর কষ্টও করতে হবে না। এখন ‘Pay Bill’ সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই পল্লী বিদ্যুৎ বিল বিকাশ করতে পারবেন আপনার সুবিধামতো যেকোনো সময়।

আরও পড়ুনঃ Cellfin অ্যাপ কি | কিভাবে Cellfin একাউন্ট করবেন 

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম | বিকাশে বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

বিকাশ অ্যাপ এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল এবং অন্যান্য বিল বিদ্যুৎ দেওয়া খুবই সহজ। তাছাড়া বিকাশে পেমেন্ট করলে আপনার কোনো অতিরিক্ত চার্জ লাগবেনা। তাই ঘরে বসেই কিভাবে নিজে নিজে আপনি এই বিল পেমেন্ট করবেন তার নিয়মাবলি প্রসেসটি দেখে নিন। আমরা নিম্নে ধাপে ধাপে বিকাশে বিদ্যুৎ বিল প্রদান করার সম্পূর্ণ প্রসেস স্ক্রিন শর্ট আকারে বুঝিয়ে বলবো। বিকাশে বিদ্যুৎ বিল দেয়ার জন্য আপনাকে প্রথমে নিজের স্মার্টফোন থেকে বিকাশ অ্যাপটি ওপেন করতে হবে।

ধাপ ১ 
তারপর বিকাশ অ্যাপ এর মধ্যে প্রবেশ করে নিজের বিকাশ অ্যাকাউন্টের উক্ত পিন নম্বর দিয়ে অ্যাকাউন্টে লগিন করুন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
তারপর আপনি বিকাশ অ্যাপের হোমপেজেের মধ্যে চলে আসবেন। লগিন করার পরে নিচে ছবিতে দেখানো হবুহ বিকাশের হোমপেজ দেখতে পারবেন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
ধাপ ২
বিকাশে লগ ইন করার পরে আপনারা হোম পেজে বিভিন্ন আইকন দেখতে পারবেন। সেগুলো হলো বিকাশের বিভিন্ন সেবা, যেগুলোর সাহায্যে অনলাইনে বিভিন্ন পেমেন্ট মোবাইলে রিচার্জ এবং টাকা লেনদেন করতে পারবেন। তাই এইবার, যদি আপনি বিদ্যুৎ বিল দেবার সার্ভিস টি ব্যবহার করতে চান। তাহলে আপনাকে 'পে বিল' অপশনটি ওপেন করে নিতে হবে। তারপর 'পে বিল' আইকনে ক্লিক করে নিন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
ধাপ ৩
তারপর পরবর্তী পেজে আপনি কি কি ধরণের 'বিল পে' করবেন তা জানতে চাইবে। যেমন, গ্যাস বিল, বিদ্যুৎ বিল, পানি বিল ইত্যাদি। তো আপনি যেহেতু বিদ্যুৎ বিল প্রদান করবেন তাই বিদ্যুৎ বিল অপশনটি সিলেক্ট করে নিন। এরপর নিচে বিভিন্ন বিদ্যুৎ কোম্পানি গুলোর নাম দেখতে পারবেন। সেখানে আপনি যে কোম্পানির বিদ্যুৎ ব্যবহার করে থাকেন তা সিলেক্ট করে নিন।  যারা পল্লী বিদ্যুৎ ব্যবহার করেন তারা পল্লী বিদ্যুৎ এ Postpaid অপশন সিলেক্ট করে নিন।
এখানে আপনি পল্লী বিদ্যুৎ Prepaid এবং Postpaid দুটি অপশন পেয়ে যাবেন। প্রিপেইড বলতে বোঝায় যারা কার্ড দিয়ে রিচার্জ করে থাকে তাদের জন্য প্রিপেইড প্ল্যান। আর Postpaid বলতে বোঝায় যারা প্রতি মাসের শেষে বিল দেয় মানে আগে বিদ্যুৎ ব্যবহার করে পরে বিল প্রদান করে তাদের জন্য Postpaid অপশন সিলেক্ট করে নিন। আমি এই আর্টিকেল প্রতি মাসের বিল শেষে দেই তাই Postpaid অপশন সিলেক্ট করেছি। যদি আপনি প্রতি মাসের শেষে বিল প্রদান করেন তাহলে এই আর্টিকেল অনুসরণ করুন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
ধাপ ৪
১। Postpaid অপশন সিলেক্ট করার পরে একটি পেজ ওপেন হবে সেখানে বিদ্যুৎ বিলের মাস, এসএমএস হিসাব নং দিয়ে 'বিল পে' করতে হয়। সেটা কিভাবে করবেন তা সাম্পল বাটনে ক্লিক করে জেনে নিন। এসএমএস একাউন্ট নাম্বারের পাশে স্যাম্পল বাটন লেখা আছে সেখানে ক্লিক করুন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
পরবর্তীতে আপনি একটি বিলের কপি দেখতে পারবেন এবং সেখানে কোথায় এসএমএস একাউন্ট নাম্বার লেখা আছে তা মার্ক করে দেখানো হয়েছে। আপনি সেটা ফলো করে নিন এবং নিজেদের বিদ্যুৎ বিলের মধ্যে দেখে নিন তারপর যেখানে(এসএমএস একাউন্ট নাম্বার দিন) লেখা আছে সেখানে টাইপ করুন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
২। তারপর পরবর্তী স্টেপে যেখানে মাস ও সাল লেখা রয়েছে সেখানে ক্লিক করে আপনি কোন মাসের বিদ্যুৎ বিল পে করতে চান তা বেঁছে নিন।

৩। এরপর নিচে দেখুন আপনি ভবিষ্যৎতে পুনরাই বিদ্যুৎ বিল পেমেন্ট করার জন্য একটি বক্স পাবেন তা টিক দিয়ে রাখতে পারবেন। যার ফলে আপনাকে বারবার এসএমএস একাউন্ট নম্বর লেখার প্রয়োজন হবে না। বিকাশ আপনাকে বিদ্যুৎ বিল পেমেন্ট করার জন্য সবদিক থেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। আপনি এই ভিডিও দেখে খুব সহজেই বুঝে নিতে পারবেন যে কিভাবে বিকাশে বিদ্যুৎ বিল দিতে হয়।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
দেখুন নিচে (ভিডিও দেখুন) লেখা আছে সেখানে ভিডিও দেখে আরো বিস্তারিত বুঝে নিতে পারবেন। তারপর শেষে সবকিছু একবার পুনরায় দেখে তারপর নিচে পে বিল করতে এগিয়ে যান সেখানে ক্লিক করুন।
ধাপ ৫ 
পরবর্তী পেজ ওপেন হওয়ার পর আপনার এসএমএস একাউন্ট নাম্বার সঠিক থাকলে নিজের বিদ্যুৎ বিলের ইনফরমেশন গুলো দেখতে পারবেন। সেখানে আপনার বিদ্যুৎ বিল এবং আপনার বর্তমান বিকাশ ব্যালেন্স সবকিছু দেখতে পারবেন। যেমন; ছবিতে ৯১৩ টাকা বিদ্যুৎ বিল দেখতে পাচ্ছেন। শেষ বারের মতো একবার পুনরায় দেখার পর নিচে পরের ধাপে যেতে ট্যাপ করুন লেখা রয়েছে সেখানে ক্লিক করে পরবর্তী পেজে চলে যান।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
ধাপ ৬
পরবর্তী পেজে চলে আসার পর আপনাকে শুধু বিল পেমেন্ট করতে হবে। সেখানে আপনার বিকাশ পিন নাম্বারটি চাইবে। সেখানে বিকাশ পিন নম্বর টাইপ করে তারপর পাশে অ্যারোতে ট্যাপ করে নিন।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম
তারপর শেষ পর্যায়ে বিদ্যুৎ বিল কনফার্ম পে করতে একটি পপআপ উইন্ডো চলে আসবে। যেখানে পে বিল করার জন্য ট্যাপ করে ধরে রাখুন যেখানে লেখা আছে সেটা অনুসরণ করুন। তারপর আপনার বিদ্যুৎ বিল পে প্রসেস সম্পূর্ণ হবে।
বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

মোবাইলে পল্লী বিদ্যুৎ বিল বিকাশ

১। প্রথমে আপনি *২৪৭# ডায়াল করুন।
২। একটি মেনু চলে আসবে, মেনু থেকে আপনি 6 নম্বরে থাকা Pay Bill এ ক্লিক করুন।
৩। 2 নাম্বারে থাকা Electricity (Postpaid) সিলেক্ট করে নিন।
৪। 1 চেপে পল্লী বিদ্যুৎ সিলেক্ট করুন।
৫। তারপর 2 চেপে Make Payment সিলেক্ট করুন।
৬। 1 চেপে অ্যাকাউন্ট নাম্বার সিলেক্ট করুন। 
৭। পল্লী বিদ্যুৎ বিলে উল্লেখিত ‍SMS এসএমএস নাম্বারটি দেন।
৮। বিলের মাস ও বছর উল্লেখ করুন।
৯। পল্লী বিদ্যুৎ বিলে উল্লেখিত অ্যামাউন্ট নাম্বার উল্লেখ করুন।
১০। বিকাশ Pin number দিয়ে সাবমিট করলেই পল্লী বিদ্যুৎ বিল (bill) দেওয়া হয়ে যাবে। 
১১। তারপর আপনার কাজ কমপ্লিট। এখন আপনার মোবাইল ফোনে দুইটা এসএমএস SMS চলে আসবে। প্রথম এসএমএস হচ্ছে আপনার Request গ্রহণ করা হয়েছে তা জানাবে এবং দ্বিতীয়টি হচ্ছে আপনার বিদ্যুৎ বিল পরিশোধ কমপ্লিট হয়েছে জানিয়ে একটা TRX ID লেখা থাকবে। এখন আপনার কাজ হচ্ছে আপনি সেই TRX ID নম্বরটি আপনার সেই মাসের বিদ্যুৎ বিলের উপর বিদ্যুৎ বিল পরিশোধের তারিখ সহ লিখে নিন।
১২। একজন বিকাশ গ্রাহক প্রতি একমাসে সর্বোচ্চ ৫ বার পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবে। এসএমএস SMS একাউন্ট নাম্বারধারী প্রত্যেক পল্লী বিদ্যুৎ কাস্টমার বিল কপি অথবা সংশ্লিষ্ট কাগজপত্রে উল্লিখিত ৬ ডিজিট এর কাস্টমার আইডি নাম্বার দিয়ে 'পে বিল' 'Pay bill ট্রানজেকশন করতে পারবে।

বিকাশ ইউজারদের জন্য ‘Pay Bill’ একটি নতুন সেবা যার মাধ্যমে ব্যবহারকারী বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করে সকল ধরনের প্রতিষ্ঠানের বিল পরিশোধ করতে পারবে।

বিকাশ থেকে বিদ্যুৎ বিল চার্জ কত | বিকাশে বিদ্যুৎ বিল খরচ

বিলার

চার্জ

পল্লী বিদ্যুৎ

গ্রাহকের উপর প্রযোজ্য চার্জ

বিল/ইনভয়েস

অ্যামাউন্ট

বিল কালেকশন ফি

১-৩০০ টাকা

৫ টাকা

৩০১-৮০০ টাকা

৮ টাকা

৮০১-১৫০০ টাকা

১৫ টাকা

১৫০১- যত বেশি

১%

বিদ্যুৎ বিল পরিশোধ চেক করার নিয়ম
Check Bill: আপনার পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ হয়েছে কিনা তা জানতে আপনি বিকাশ অ্যাপ ব্যাবহার করতে পারেন। বিকাশ অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই নিমিষেই বিদ্যুৎ বিল চেক করতে পারবেন। একজন বিকাশ ইউজার তার বিলিং অ্যাকাউন্ট নাম্বার ও বিদ্যুৎ বিল প্রদানের তারিখ দিয়ে গ্রাহকের বিদ্যুৎ বিলের পরিমাণ দেখতে পারবেন। যার ফলে গ্রাহক বিদ্যুৎ বিল প্রদান করার আগে তার সঠিক বিদ্যুৎ বিলের পরিমাণ ও বিদ্যুৎ বিল পরিশোধ করার তারিখ চেক করতে পারবে। 
বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার 

বিকাশ হেল্পলাইন নাম্বার বা বিকাশ কাস্টোমার কেয়ার নাম্বার হচ্ছে  16247 এবং ০2-55663০০1। যেকোনো অপেরাটর রবি, গ্রামীণফোন, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক অ টি এন্ড টি নাম্বার থেকে যোগাযোগ করা যাবে। এছাড়াও আপনি ইমেইল করতে পারবেন support@bkash.com। 

আরও পড়ুনঃ গেম খেলে টাকা ইনকাম করার অ্যাপস

বিকাশ গ্রাহকদের সুবিধাসমূহ

১। বিকাশ দিয়ে যেকোনো সময় যেকোনো জায়গা হতে যেকেনো ধরনের Bill সহজেই পেমেন্ট করা যায়।
২। যেকোন প্রকার বিল প্রদানের জন্য গ্রাহককে বিলার কতৃক নির্ধারিত নিদিষ্ট পয়েন্টে উপস্থিত থাকার প্রয়োজন পড়ে না।
৩। বিকাশ পেমেন্ট প্রদান করার আগে আপনার বিলের এমাউন্ট এবং স্ট্যাটাস চেক বা বিকাশ বিদ্যুৎ বিল চেক করতে পারবেন।
৪। একজন বিকাশ গ্রাহক প্রতি একমাসে সর্বোচ্চ ৫ বার পল্লী বিদ্যুৎ বিল প্রদান করার সুযোগ পাবেন।
৫। এসএমএস অ্যাকাউন্ট নাম্বারধারী প্রত্যেক পল্লী বিদ্যুৎ গ্রাহক বিল কপি কিংবা সংশ্লিষ্ট কাগজপত্রে উল্লিখিত ৬ ডিজিট এর গ্রাহক আইডি নাম্বার দিয়ে 'পে বিল' ট্রানজেকশন করতে পারবেন। 
৬। মোবাইলের মাধ্যমে বিকাশ ‍দিয়ে কিভাবে বিদ্যুৎ বিল দিতে হয় যদি না বুঝেন বা বুঝতে যদি কোন অসুবিধা হয় তবে আপনি video দেখতে পারেন।

আশা করি আপনাদের বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম আর্টিকেলটি একটু হলেও আপনার উপকারে করছে।

আরও পড়ুনঃ ফেসবুক থেকে আয় করার উপায় | ফেসবুক থেকে আয় ২০২১

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া