পড়াশুনার মান অনুযায়ী বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল

বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল এবং ইংলিশ মিডিয়াম স্কুলের খরচ নিয়ে নানা প্রশ্ন এবং অনেক বেশি উচ্ছাসা অভিভাবকদের। গুণগত মানে এগিয়ে রয়েছে কোন কোন ইংলিশ মিডিয়াম স্কুল! বাংলাদেশের সবচেয়ে সেরা ইংলিশ মিডিয়াম স্কুল হিসেবে কোন স্কুল গুলো তালিকায় অবস্থান করছে এবং রেংকিংয়ে রয়েছে এই নিয়ে সাধারণত অনেকেই অনেক ধরনের প্রশ্ন করে থাকেন। মূলত তাদের আগ্রহের কথা চিন্তা করেই আজ আমরা বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল সম্পর্কে কিছু ইনফরমেশন সংযুক্ত করব আমাদের পোস্টে।

বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল

হ্যালো এভরিওয়ান আসসালামু আলাইকুম, আপনি যদি ঢাকার সেরা ইংলিশ মিডিয়াম স্কুল এবং বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল গুলোর সম্পর্কে জানতে চান তাহলে, আর্টিকেলের পরবর্তী অংশটুকু পড়ুন। পাশাপাশি আরও পড়তে পারেন বাংলাদেশের সেরা ১০ টি রিয়েল এস্টেট কোম্পানির তালিকাবাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল সম্পর্কিত পোস্ট সমূহ, যেগুলো ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

(toc) #title=(এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন)

বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল

বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল এর তালিকায় অবস্থান করছে নিচে উল্লেখিত বিদ্যালয় গুলো। যথা:

  1. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল
  2. স্কলস্টিকা স্কুল
  3. মাস্টারমাইন্ড স্কুল
  4. ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা
  5. অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল
  6. সানবিমস স্কুল
  7. ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল
  8. উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ
  9. আগা খান স্কুল এবং
  10. সানিডেল স্কুল

১। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল বাংলাদেশের হাতে গোনা কয়েকটি সেরা আধুনিক স্কুলের মধ্যে অন্যতম। মূলত শিক্ষার গুণগত মান এবং প্রযুক্তি দক্ষতার উন্নয়নের দিক বিবেচনা করে বাংলাদেশ ও রাজধানী শহর ঢাকার মধ্যে সবচেয়ে ভালো ইংলিশ মিডিয়াম স্কুল এটি।

এই স্কুলটি ব্রিটিশ কাউন্সিল পার্টনার স্কুলের তালিকাভুক্ত এবং পিয়ারসন-এডেক্সেল ও ক্যামব্রিজ পরীক্ষা বোর্ড অধিভুক্ত। যেখান থেকে প্রত্যেক বছর ৪ শতাধিক শিক্ষার্থী আই জি সি এস ই, ও’লেভেল, আই এ এল এবং এ’লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে।

মূলত এই স্কুলের কারিকুলাম ও শিক্ষার্থী কেন্দ্রিক শিখন-শিক্ষণ কার্যক্রম অনেক বেশি উন্নত হওয়ার কারণে বাংলাদেশের ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকায় সবার প্রথমে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল।

২। স্কলাস্টিকা স্কুল

স্কলাস্টিকা স্কুল

সবার প্রথমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের নাম উল্লেখ করলেও স্বাভাবিকভাবেই ইংলিশ মিডিয়াম স্কুলের নাম বলতেই উঠে আসে স্কলাস্টিকা স্কুলের নাম। এটি হচ্ছে বাংলাদেশের ঢাকা শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যমিক বিদ্যালয় এবং বাংলাদেশের অভিজাত স্কুল গুলোর মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত।

মূলত জনপ্রিয় এই ইংরেজি মাধ্যমিক স্কুলটির জুনিয়র মিডল ও সিনিয়র বিভাগ গুলো ঢাকার ধানমন্ডি, গুলশান উত্তরা ও মিরপুরের আশেপাশে অবস্থিত। গত কয়েক বছরের রেংকিং চেক করলে দেখা যায় প্রায় কয়েক দশক ধরে জ্ঞানের আলো ছড়াচ্ছে এই প্রতিষ্ঠানটি। এ লেভেল এবং ও লেভেল এর বরাবরই ভালো ফলাফল করে আসছে শিক্ষার্থীরা আর তাই সবদিক বিবেচনা করে বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল গুলোর তালিকার দ্বিতীয় নম্বর রয়েছে এটি।

৩। মাস্টারমাইন্ড - ইংলিশ মিডিয়াম স্কুল

মাস্টারমাইন্ড স্কুল

মাস্টারমাইন্ড স্কুল হচ্ছে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি ব্রিটিশ কারিকুলাম বেসরকারি স্কুল, যেটা ঢাকায় শিক্ষা উৎকর্ষ বিকাশে পাওয়ার হাউজ হিসেবে অভিভূত হয়েছে ইতোমধ্যে। এই ইস্কুলের লক্ষ্য ও অন্যতম উদ্দেশ্য হচ্ছে এমন ব্যক্তিদের তৈরি করা যারা শুধুমাত্র একাডেমিক ভাবে পারদর্শী নয় বরং সমাজে অর্থপূর্ণভাবে অবদান রাখতেও সক্ষম। মূলত সবদিক বিবেচনা করে মাস্টারমাইন্ড স্কুলটিও বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকায় অবস্থান করছে।

৪। ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা

ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা

এবারে আসছি ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা নিয়ে। আপনি যদি আপনার সন্তানকে উন্নত মানের ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াতে চান তাহলে চাইলেই ইন্টারন্যাশনাল স্কুল ঢাকায় ভর্তি করাতে পারেন। এটি হচ্ছে বাংলাদেশের প্রাচীনতম স্কুল গুলোর মধ্যে একটি যা বসুন্ধরা আর/এ ই ব্লক ঢাকায় অবস্থিত। যেখানে ২৫ টি দেশের প্রায় ৫০০ শিক্ষার্থী শিক্ষারতা রয়েছে। এখানে যেমন পড়ার জন্য রয়েছে নানাবিদ সুযোগ-সুবিধা ঠিক একইভাবে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা ক্যাম্পাসে রয়েছে সুবিশাল খেলার মাঠ, সুইমিং পুল বিশাল অডিটোরিয়াম সেই সাথে বিজ্ঞান ল্যাব, জিমনেসিয়াম এবং ক্যাফেটেরিয়া সহ মানসিক বিকাশ ঘটাতে প্রয়োজনীয় যাবতীয় সুযোগ-সুবিধা। 

৫। অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল

অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল

রাজধানী শহর ঢাকার ধানমন্ডির ১৬ নং রোডের ৩৪ নং বাড়িতে অবস্থিত অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলটি। যেটি বাংলাদেশের অন্যতম সেরা ইংলিশ মিডিয়াম স্কুল গুলোর তালিকায় অবস্থান করছে। এই স্কুলের লেখাপড়ার পরিবেশ, শিক্ষার ব্যবস্থাপনা, ফলাফল খেলাধুলা এবং অন্যান্য সকল বিষয়ের র‍্যাংকিং চেক করলে আপনি সেরা স্কুলগুলোর তালিকাতে অবশ্যই রাখতে বাধ্য হবেন। কেননা এই প্রত্যেকটি বিষয় বিবেচনা করে এই প্রতিষ্ঠানটি তার শ্রেষ্ঠত্ব ধরে রাখতে সক্ষম হয়েছে।

এখানে যেমন সুশৃংখল পরিবেশে শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাবে ঠিক একইভাবে মানসিক বিকাশের জন্য পাবে অন্যান্য সকল সুযোগ সুবিধা। স্কুলের নিয়ম শৃঙ্খলা এবং শিক্ষকদের আন্তরিকতা সবকিছু মিলিয়ে শিক্ষার্থী এবং অভিভাবক উভয়েরই নজর কেড়েছে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল। 

৬। সানবিমস স্কুল

সানবিমস স্কুল

বাংলাদেশের আরেকটি জনপ্রিয় ইংলিশ মিডিয়াম স্কুল সান বিমস। জানা গিয়েছে ১৯৭৪ সালের ১৫ ই জানুয়ারি এই স্কুলটি ইংরেজি মাধ্যম বিদ্যালয় হিসেবে প্রথম যাত্রা শুরু করে। শুরুর দিকে শুধুমাত্র পঞ্চম স্তর পর্যন্ত পাঠদান করানো হতো সেখানে কিন্তু বর্তমানে আইএ স্তর পর্যন্ত পড়াশোনা চালানোর ব্যবস্থাপনা করা হয়েছে সানবীমস এ।

গুণগত মান এবং অন্যান্য সকল দক্ষতার বিষয় বিচার বিবেচনা করে বাংলাদেশের অনেক অনেক ইংলিশ মিডিয়াম স্কুল গুলোর মধ্যে থেকে এই স্কুলটি জনপ্রিয়তা পেয়েছে এবং সেরা হিসেবে বিবেচ্য। 

৭। ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল

ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল

বাংলাদেশের আরো একটি ইংলিশ মিডিয়াম স্কুল হচ্ছে মেপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল। যে স্কুলটি আলাদা চিন্তাভাবনা এবং নৈতিক মূল্যবোধের কারণে নিজেদের শ্রেষ্ঠত্ব বাড়িয়ে তুলেছে এবং পড়াশোনার মান বৃদ্ধি করার মাধ্যমে অবস্থান করছে সেরাদের তালিকায়। 

৮। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ

রাজধানী শহর ঢাকার কাকরাইলে অবস্থিত আরেকটি নামকরা ইংলিশ মিডিয়াম স্কুল এবং কলেজ হচ্ছে উইলস লিটল ফ্লাওয়ার। যাদের নীতিবাক্য হচ্ছে আলো আরো আলো। অতএব শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া জাগরণের চিন্তাভাবনা নিয়েই তাদের পথচলা। এই স্কুলের অধ্যক্ষের নাম হচ্ছে আ ন ম শামসুল আলম খান। স্কুলের শ্রেণি নার্সারি থেকে শুরু করে দ্বাদশ পর্যন্ত এবং শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৯০০০ এরো বেশি। 

৯। আগা খান স্কুল

আগা খান স্কুল

ঢাকার উত্তরাতে অবস্থিত ইংলিশ মিডিয়াম স্কুল হচ্ছে আগা খান স্কুল। যার প্রতিষ্ঠাকাল ১৯৮৮ সাল। বর্তমানে এই স্কুলটি বাংলাদেশের সেরা শিক্ষাদান প্রক্রিয়া প্রদান করে থাকে এবং তারা তাদের শিক্ষা ব্যবস্থায় সহপাঠক্রম কার্যক্রম ও অন্তর্ভুক্ত করেছে, যেটা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক। আর তাই এখন বাংলাদেশের সেরা ইংরেজি মাধ্যম স্কুলগুলোর তালিকায় আগাখান স্কুলও জায়গা করে নিচ্ছে। 

১০। সানিডেল স্কুল

সানিডেল স্কুল

বাংলাদেশের সেরা ইংরেজি মিডিয়াম স্কুল গুলোর তালিকায় সবার শেষে সাজেস্ট করছি সানিডেল স্কুল টিকে। যার শিক্ষা পাঠদান কার্যক্রম এবং অন্যান্য কারিকুলাম বেশ আধুনিক এবং শিক্ষার্থীদের জন্য উপযোগ্য। এই স্কুলের মূল উদ্দেশ্য হচ্ছে শুধু শিশুদের শিক্ষিত করা নয় বরং তাদের আত্মবিশ্বাসী এবং ব্যক্তি হিসেবে গড়ে তুলতে সাহায্য প্রদান করা। আর তাই সবদিক বিবেচনা করে ইংলিশ মিডিয়াম স্কুল হিসেবে এই স্কুলটিও সুপরিচিত ও জনপ্রিয়।

ইংলিশ মিডিয়াম স্কুল ঢাকা | ঢাকার ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা

ইতোমধ্যে আমরা বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল হিসেবে যে দশটি স্কুলের নাম উল্লেখ করেছি তার প্রত্যেকটি ঢাকায় অবস্থিত। তবে হ্যাঁ ঐ সকল স্কুলের আবার বিভিন্ন শাখা ঢাকার বাহিরেও রয়েছে। তবে আলোচনার এ পর্যায়ে আমরা ঢাকায় অবস্থিত হাতে গোনা সবচেয়ে জনপ্রিয় পাঁচটি ইংলিশ মিডিয়াম স্কুলের নাম তালিকা আকারে প্রকাশ করছি। যথা:

  • স্কলাস্টিকা স্কুল
  • মাস্টারমাইন্ড স্কুল
  • অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল
  • সান বিমস স্কুল এবং
  • ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল

চট্টগ্রামে ইংলিশ মিডিয়াম স্কুলের তালিকা

ইংরেজি মাধ্যমে চট্টগ্রামের সবার সেরা ইংরেজি মিডিয়াম স্কুল হচ্ছে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ। এছাড়াও আরো রয়েছে-

  • চট্টগ্রাম গ্রাম গ্রামার স্কুল - Chittagong Grammar School (CGS)
  • CIDEER ইন্টারন্যাশনাল স্কুল - CIDER International School
  • লিটল জুয়েলস স্কুল - Little Jewels School
  • মাস্টারমাইন্ড ইন্টারন্যাশনাল স্কুল - Mastermind International School
  • উইলিয়াম কেরি একাডেমী - William Carey Academy (WCA)
  • ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ - Ispahani Public School & College
  • সানশাইন গ্রামার স্কুল এন্ড কলেজ - Sunshine Grammar School and College
  • আমেরিকান স্কুল চট্টগ্রাম - American School Chittagong
  • আল হিদায়া ইন্টারন্যাশনাল স্কুল - Al Hidaayah International School

ইংলিশ মিডিয়াম স্কুলের খরচ | ইংলিশ মিডিয়াম স্কুলের কারিকুলাম

ইতোমধ্যে আমরা বাংলাদেশের সেরা ইংরেজি মিডিয়াম স্কুলের নাম উল্লেখ করেছি। কিন্তু অনেকেই জানতে চান যে ইংরেজি মিডিয়াম স্কুলে পড়াশোনার খরচ কত। এটা মূলত স্কুলের ধরন স্থান এবং শ্রেণীর মাধ্যমে উপর ভিত্তি করে কম বেশি হয়ে থাকে। তবে সেটা যাই হোক না কেন আপনি যদি আপনার সন্তানকে ইংরেজি মিডিয়াম স্কুলে পড়ান তাহলে একটু বেশি টাকার প্রয়োজন পড়বে। বলতে পারেন বছরে ১.৫ লক্ষ প্লাস টাকা খরচ করতে হবে।

আরো পোষ্ট দেখুন:

পানি দূষণের ১০টি কারণ

কক্সবাজারে দেখার জন্য সেরা ১০টি স্থান

বাংলাদেশের সেরা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তালিকা

নামাজ না পড়ার ১৫ টি শাস্তি - নামাজ না পড়ার শাস্তি

লেখকের শেষকথা

তো পাঠক বন্ধুরা, বাংলাদেশের সেরা ইংলিশ মিডিয়াম স্কুল সম্পর্কিত আলোচনার সমাপ্তি টানছি আজ এখানেই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং নিয়মিত পোস্টের নোটিফিকেশন পেতে আমাদের ওয়েবসাইট ফলো করবেন। সবাইকে ধন্যবাদ এবং আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি: